কম্পিউটার

উইন্ডোজ 10-এ ফটোগুলি থেকে লোকেশন ডেটা কীভাবে সরিয়ে ফেলা যায়

আপনি কি জানেন যে আপনি যখন একটি ছবি তোলেন তখন আপনি শুধু নন একটি ছবি তুলছি? ফলস্বরূপ জেপিজি বা RAW ফাইলে আসলে সাধারণ বিট এবং পিক্সেলের চেয়ে বেশি তথ্য থাকে যা আপনার শট করা দৃশ্যটি তৈরি করে -- এই অতিরিক্ত তথ্যকে EXIF ​​ডেটা বলা হয়।

EXIF ডেটা (বিনিময়যোগ্য চিত্র ফাইল) ক্যামেরার মেক এবং মডেল, শট নেওয়ার সময় ব্যবহৃত এক্সপোজার সেটিংস, শুটিংয়ের তারিখ এবং সময় এবং এমনকি আপনি যেখানে ছিলেন তার জিপিএস অবস্থান (যাকে জিওট্যাগিং বলা হয়) এর মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করতে পারে।

তাই আপনি যখন ইন্টারনেটে একটি ছবি আপলোড করেন, তখন এটা সম্ভব যে আপনি আপনার অবস্থান সম্প্রচার করছেন যাতে সমগ্র বিশ্বের দেখা যায়!

উইন্ডোজ 10-এ ফটোগুলি থেকে লোকেশন ডেটা কীভাবে সরিয়ে ফেলা যায়

সৌভাগ্যবশত, Windows 10 একটি ছবি থেকে এই সমস্ত তথ্য বের করে দেওয়ার একটি সহজ উপায় প্রদান করে, যা পরের বার যখন আপনি Reddit, Flickr বা অন্য যেখানেই আপনার ফটোগুলি শেয়ার করবেন সেখানে কিছু পোস্ট করতে চাইলে কাজে আসতে পারে৷

আপনি যা করেন তা এখানে: ফটো ফাইলে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। বিশদ ট্যাবে যান এবং সম্পত্তি এবং ব্যক্তিগত তথ্য সরান খুঁজুন উইন্ডোর নীচে লিঙ্ক। এটিতে ক্লিক করুন৷

উইন্ডোজ 10-এ ফটোগুলি থেকে লোকেশন ডেটা কীভাবে সরিয়ে ফেলা যায়

এখন আপনি বর্তমান ফটো থেকে EXIF ​​ডেটার নির্দিষ্ট বিটগুলি সরাতে বাছাই করতে পারেন, অথবা আপনি ছবিটির সমস্ত EXIF ​​ডেটা মুছে দিয়ে একটি পৃথক অনুলিপি তৈরি করতে পারেন৷ আপনি সিদ্ধান্ত নেওয়ার পরে ঠিক আছে ক্লিক করুন। সম্পন্ন!

যদি এটি কাজ না করে, তাহলে আপনি পরিবর্তে এই বিকল্প EXIF ​​ডেটা অপসারণ পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখতে পারেন।

আপনি ওয়েবে কত ঘন ঘন ছবি আপলোড করেন? আপনি এটি করার আগে EXIF ​​ডেটা মুছে ফেলার বিষয়ে নিশ্চিত হন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে ম্যাকের ফটোগুলি থেকে দ্রুত EXIF ​​ডেটা সরাতে হয়?

  2. ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

  3. কিভাবে আপনার ছবি (ফোন এবং পিসি) থেকে জিও-ট্যাগিং এবং অন্যান্য এক্সিফ ডেটা সরিয়ে ফেলবেন?

  4. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?