কম্পিউটার

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

ছবি, মাধ্যম নির্বিশেষে, স্মৃতি ক্যাপচার করার একটি দুর্দান্ত উপায়। আমরা যা পছন্দ করি তার ছবি তোলার অভ্যন্তরীণ ইচ্ছা পূরণ করতে, আমরা প্রায়শই আমাদের ডিজিটাল ক্যামেরা বা স্মার্টফোনগুলি তুলে থাকি এবং আমরা যা চাই তার শত শত বা এমনকি হাজার হাজার ছবি ধারণ করি। তদুপরি, এই মাস্টারপিস বা গৌরবময় স্মৃতিগুলি বিশ্বের সাথে ভাগ করে নেওয়ার জন্য, স্বীকৃতি পাওয়ার জন্য, আমরা প্রায়শই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ক্লিক করি, ওয়েবসাইটগুলিতে আপলোড করি বা বন্ধু, পরিবার, সহকর্মী এবং সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে অন্যদের মধ্যে শেয়ার করি। .

তবে, একটি দিক রয়েছে যা আমাদের মনোযোগ দেওয়া উচিত, এবং তা হল ফটোগুলি থেকে ভূ-অবস্থান ডেটা মুছে ফেলা।

কেন ফটো থেকে লোকেশন ডেটা ছিনিয়ে নেওয়ার প্রয়োজন আছে?

যখনই আপনি একটি ফটোতে ক্লিক করেন, তখন এমন সময় আসে যখন আপনার অবস্থানের ডেটাও আপনার ক্লিক করা ছবির সাথে সংযুক্ত হয়ে যায়। এবং এমন অন্যান্য উদাহরণ রয়েছে যখন আপনি জেনেশুনে আপনার ফটোগুলিকে ট্যাগ করেন এবং ছবিগুলি যেখানে ক্লিক করা হয়েছিল ঠিক সেই অবস্থানটি উল্লেখ করেন৷ এটি বিপজ্জনক প্রমাণিত হতে পারে যদি কেউ আপনাকে যে কোনও আকারে তাড়া করে। 2010 সালে, Mythbusters' এবং Tested.com-এর অ্যাডাম স্যাভেজ তার গাড়ির টুইটারে একটি ছবি পোস্ট করেছিলেন। কিছুক্ষণ পরেই, লোকেরা জানতে পারে যে তিনি কোথায় থাকতেন। তারপরে বেশ সম্প্রতি, ম্যাকাফি কর্পোরেশনের প্রতিষ্ঠাতা জন ম্যাকাফিকে তার চিত্রের ভিত্তিতে গ্রেপ্তার করা হয়েছিল, যার EXIF ​​ডেটা GPS অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ প্রকাশ করেছে।

নীচের লাইন হল যে আপনি সোশ্যাল মিডিয়া বা ইন্টারনেটে অন্য কোথাও আপনার ক্লিক করা ফটোগুলি শেয়ার বা পোস্ট করার আগে, আপনাকে অবশ্যই আপনার ছবিগুলি থেকে অবস্থানের ডেটা মুছে ফেলতে হবে৷ এই তথ্যটি সঠিক অবস্থান প্রকাশ করতে পারে যেখানে আপনি ছবিটি তুলেছিলেন।

উইন্ডোজে জিও-অবস্থান ডেটা মুছে ফেলার জন্য বেছে নিন কেন?

এই দিন এবং প্রযুক্তির যুগে, আপনি ছবি থেকে ভূ-অবস্থানের বিশদ বিবরণ ছিন্ন করতে যেকোনো ডিভাইস বেছে নিতে পারেন। এটি একটি উইন্ডোজ ডেস্কটপ, ম্যাক, বা অ্যান্ড্রয়েড বা আইওএস স্মার্টফোন হতে পারে; সিদ্ধান্ত আপনার. যাইহোক, একটি উইন্ডোজ ডেস্কটপ বা ল্যাপটপ এই কাজটি করার জন্য একটি ভাল পছন্দ হিসাবে বিবেচিত হতে পারে কারণ প্রায়শই আমরা পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য আমাদের সমস্ত ফটোগুলি আমাদের ডেস্কটপ বা ল্যাপটপে ফেলে দেই – যেমন ছবি সম্পাদনা বা সহজভাবে সংরক্ষণ করা। ডেস্কটপ বা ল্যাপটপ থেকে ফটোগুলি থেকে ভূ-অবস্থান ডেটা সরানো কি আরও সুবিধাজনক হবে না? এছাড়াও, আপনার কাছে একটি স্মার্টফোনের চেয়ে ফটো এবং অন্যান্য ডেটার পূর্বরূপ দেখার জন্য একটি বড় স্ক্রীন রয়েছে৷

যদি হ্যাঁ আপনার কল হয়, তাহলে চলুন উইন্ডোজ পিসিতে ছবি থেকে ভূ-অবস্থান ডেটা সরানোর দুটি সহজ উপায় দেখি।

উইন্ডোজ পিসিতে ফটো থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

এই পোস্টে, আমরা উইন্ডোজের ছবি থেকে ভূ-অবস্থানের বিবরণ মুছে ফেলার দুটি সহজ উপায় নিয়ে আলোচনা করব। প্রথমত, আমরা সফ্টওয়্যার ব্যবহার না করেই ফটোগুলি থেকে অবস্থানের ডেটা মুছে দেব। এবং পরবর্তী বিকল্প হিসাবে (এবং আরও সুবিধাজনক), আমরা চিত্রগুলি থেকে অবস্থানের বিশদ বিবরণ ছিন্ন করতে একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করব।

1. কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজের ছবি থেকে জিও অবস্থানের বিশদ সরান –

1. অবস্থানের দিকে যান যেখানে এমন চিত্র রয়েছে যার ভূ-অবস্থান ডেটা আপনি মুছতে চান৷

2. আপনি যে ছবিটি সম্পাদনা করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

3. বিশদ বিবরণ -এ ক্লিক করুন উপরে থেকে ট্যাব।

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

4. হাইপারলিঙ্কে ক্লিক করুন সম্পত্তি এবং ব্যক্তিগত তথ্য সরান নীচ থেকে।

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

5. যখন বৈশিষ্ট্যগুলি সরান উইন্ডো খোলে, প্রথমে রেডিও বোতামে ক্লিক করুন যা বলে এই ফাইল থেকে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি সরান:

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

6. এরপর, আপনি GPS দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন এবং অক্ষাংশ নির্বাচন করুন এবং দ্রাঘিমাংশ চেকবক্স

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

7. ঠিক আছে এ ক্লিক করুন

2. একটি থার্ড-পার্টি ইউটিলিটি ব্যবহার করুন

এমন একটি দৃশ্য বিবেচনা করুন যেখানে আপনাকে একটি ওয়েবসাইটে শত শত ছবি আপলোড করার দায়িত্ব দেওয়া হয়েছে। ধরা যাক আপনি একজন বিবাহের ফটোগ্রাফার যিনি একজন ক্লায়েন্টের গন্তব্য বিবাহের কিছু চমত্কার ছবি ধারণ করেছেন। আপনি বর ও কনের পরিবার এবং বন্ধুদের ছবি ধারণ করেছেন যাদের মধ্যে কেউ কেউ ধনী ব্যবসায়ী, আমলা ইত্যাদি। তাই, একটি প্রশস্ত পোর্টফোলিও তৈরি করতে আপনার ওয়েবসাইটে ফটোগুলি আপলোড করার অনেক আগে, আপনি অবস্থানের ডেটা মুছে ফেলার জন্য যথেষ্ট সতর্ক। ছবি থেকে (উপরে উল্লিখিত সুস্পষ্ট গোপনীয়তার উদ্বেগের জন্য)। আপনি ফটো এক্সিফ এডিটরের মতো তৃতীয় পক্ষের EXIF ​​সম্পাদনা সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

এখন, আমরা আপনাকে দেখাব যে একসাথে হাজার হাজার ছবি থেকে জিও ডেটা মুছে ফেলা কতটা সহজ – 

1. ফটো এক্সিফ এডিটর ডাউনলোড করুন, চালান এবং ইনস্টল করুন৷

2. যে ছবিগুলির অবস্থান ডেটা আপনি সরাতে চান সেগুলিকে টেনে আনুন এবং ফেলে দিন৷

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

3. IPTC ডেটা-এ ক্লিক করুন৷

4. GPS, এর অধীনে নীচের স্ক্রিনশটে দেখানো তথ্যটি সরিয়ে দিন-

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

5. সবুজ রঙের প্রক্রিয়া শুরু করুন -এ ক্লিক করুন স্ক্রিনের নীচে-ডান কোণ থেকে বোতাম।

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

6. অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ছবি সংরক্ষণ করতে চান।

7. হ্যাঁ এ ক্লিক করুন প্রক্রিয়া শুরু করতে।

ফটোগুলি থেকে জিও লোকেশন ডেটা কীভাবে সরানো যায়

আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে সমস্ত অবস্থানের ডেটা একবার এবং সব জন্য চলে যাবে।

র্যাপিং আপ

এখন যেহেতু আপনি জানেন কেন এবং কীভাবে আপনার ফটোগুলি থেকে অবস্থানের ডেটা মুছতে হয় তা যদি আপনি এই পোস্টটিকে সহায়ক বলে মনে করেন তবে আমাদের জানান৷ যদি হ্যাঁ, আপনার বন্ধু, পরিবার, সহকর্মী এবং আপনার যত্নশীল সকলের সাথে এটি ভাগ করুন৷ এই ধরনের আরও প্রযুক্তি-সম্পর্কিত, মজাদার সামগ্রীর জন্য, WeTheGeek পড়তে থাকুন।


  1. কিভাবে Google Photos থেকে একটি অ্যাকাউন্ট সরাতে হয়

  2. কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

  3. কিভাবে আপনার ছবি (ফোন এবং পিসি) থেকে জিও-ট্যাগিং এবং অন্যান্য এক্সিফ ডেটা সরিয়ে ফেলবেন?

  4. ছবি থেকে ছায়া অপসারণ কিভাবে?