কম্পিউটার

5টি গোপনীয়তা রক্ষাকারী অ্যাপ আপনাকে এখনই ব্যবহার করতে হবে

ইন্টারনেটে, আপনি কখনই খুব নিরাপদ হতে পারবেন না। আপনার নিরাপত্তাকে আক্রমণ করা বা আপনার ডেটা মাইন করার চেষ্টা করা হোক না কেন, নতুন হুমকি প্রতিনিয়তই আসছে। সুরক্ষিত থাকার জন্য আপনি যা করতে পারেন তা করাই বোধগম্য।

আর ইন্টারনেট যেমন লাগে, ইন্টারনেটও দেয়। ডেভেলপাররা এক্সটেনশন থেকে শুরু করে সবকিছুই তৈরি করেছে যা ডেটা-মাইনার্সকে থামিয়ে দেবে এমন সাধারণ অ্যাপ যা আপনি কতটা নিরাপদ তা নিরীক্ষণ করে। এখানে পাঁচটি সেরা যা আপনার এখনই ব্যবহার করা উচিত৷

1. দুই ফ্যাক্টর প্রমাণীকরণ (ওয়েব):আপনার অ্যাকাউন্ট দুইবার লক করুন!

দ্বি-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) যে কোনো ডিজিটাল অ্যাকাউন্টের জন্য একটি আবশ্যক নিরাপত্তা ব্যবস্থা হিসাবে দ্রুত জনপ্রিয়তা অর্জন করছে। আপনি যদি ধারণাটিতে নতুন হন, টিনা 2FA বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছেন। কিন্তু আপনি কোন পরিষেবার সাথে এটি ব্যবহার করতে পারেন? এই সাইটের জন্যই এখানে।

Two Factor Auth-এর প্রতিটি একক ওয়েবসাইট রয়েছে যা 2FA সমর্থন করে বা সমর্থন করে না এবং কোন ধরনের 2FA উপলব্ধ। উদাহরণস্বরূপ, আপনার সেকেন্ডারি টোকেন হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সম্পর্কিত হতে পারে এবং আপনি কীভাবে এটি গ্রহণ করেন তার মধ্যে পার্থক্য:ইমেল, ফোন কল বা এসএমএস।

5টি গোপনীয়তা রক্ষাকারী অ্যাপ আপনাকে এখনই ব্যবহার করতে হবে

এমন কিছু পরিষেবা রয়েছে যা আপনার এখনই 2FA দিয়ে লক ডাউন করা উচিত, তবে এই সাইটটিকে আপনার সপ্তাহান্তের প্রকল্পে পরিণত করুন। সবচেয়ে খারাপ ঘটনা ঘটলে, আপনি শক্তিশালী কৃতজ্ঞ বোধ করবেন।

2. IOT স্ক্যানার (ওয়েব):আপনার ডিভাইসগুলি কি ইন্টারনেটে "খোলা" আছে?

"ইন্টারনেট অফ থিংস" (IoT) প্রতিশ্রুতি দেয় যে আমরা কীভাবে আমাদের জীবনযাপন করি তা পরিবর্তন করবে। কিন্তু এটাও ঝুঁকিপূর্ণ। যখন আপনার ফ্রিজ বা আপনার স্মার্ট টিভির মতো জিনিস সবসময় ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, তখন সেগুলিও হ্যাকারদের কাছে উন্মুক্ত থাকে। আসলে, IoT একটি সম্ভাব্য নিরাপত্তা দুঃস্বপ্ন।

IoT স্ক্যানার হল একটি সহজ টুল যা আপনার ডিভাইসগুলির মধ্যে কোনটি সর্বজনীনভাবে খোলা আছে তা নির্ধারণ করে৷ এটি আপনার হোম নেটওয়ার্কের সমস্ত গ্যাজেটের আইপি ডিভাইসগুলি পরীক্ষা করে এবং সেগুলি শোডানে খোলামেলা উপলব্ধ কিনা তা দেখে৷ শোডান হল ইন্টারনেটে সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ডিভাইসগুলির একটি ডাটাবেস।

5টি গোপনীয়তা রক্ষাকারী অ্যাপ আপনাকে এখনই ব্যবহার করতে হবে

আপনি "আমি শোডানে আছি কিনা পরীক্ষা করুন" বোতামটি ক্লিক করার পরে, ডিপ স্ক্যান করাও একটি ভাল ধারণা। এটি সেই একটি যা সম্পর্কে আপনি জানতে চান এবং আদর্শভাবে, আপনি এটির শেষে সবুজ টিকটি খুঁজছেন৷

3. Deseat.me (ওয়েব):জিমেইল স্ক্যান করুন, আপনি সাইন আপ করেছেন এমন সবকিছু খুঁজুন

বছরের পর বছর ধরে, আপনি সম্ভবত আপনার Gmail অ্যাকাউন্ট ব্যবহার করেছেন বিভিন্ন পরিষেবার জন্য সাইন আপ করতে। আপনি Gmail উপনামের শক্তি ব্যবহার করেন বা না করেন, আপনি হয়ত ভুলে গেছেন কোন জায়গায় আপনার অ্যাকাউন্ট আছে। এবং আপনি যদি একই পাসওয়ার্ড ব্যবহার করেন এবং এর মধ্যে একটি হ্যাক হয়ে যায়, তাহলে আপনি মারাত্মক বিপদে পড়েন৷

5টি গোপনীয়তা রক্ষাকারী অ্যাপ আপনাকে এখনই ব্যবহার করতে হবে

Deseat.me আপনার জিমেইল ইনবক্স স্ক্যান করে যা আপনি বছরের পর বছর ধরে সদস্যতা নিয়েছেন। এটি আপনার ইমেলগুলি পড়ে, হ্যাঁ, তবে সম্পূর্ণ অফলাইনে কাজ করার মাধ্যমে আপনার গোপনীয়তা নিশ্চিত করা হয়৷ অ্যাপটি তার সার্ভারে কোনো ডেটা পাঠায় না। তাই এটি একবার চালান, আপনি যেখানে নিবন্ধন করেছেন সেখানে এটিকে খুঁজে পেতে দিন এবং তারপরে আপনি যে অ্যাকাউন্টগুলি আর ব্যবহার করেন না সেগুলি মুছে ফেলার জন্য সেই সাইটগুলিতে যাওয়া শুরু করুন৷

4. গোপনীয়তা ব্যাজার 2.0 (Chrome, Firefox):EFF এর গোপনীয়তা রক্ষাকারী এক্সটেনশন

ওয়েবসাইটগুলি সর্বদা আপনাকে ট্র্যাক করছে। আপনি যে কোনো পৃষ্ঠায় যান, এমনকি Facebook এবং Twitter-এর সামাজিক শেয়ারিং বোতামের মতো ছোট কিছু আপনাকে ট্র্যাক করছে৷ এই সমস্ত তথ্য আপনার একটি "প্রোফাইল" তৈরি করতে ব্যবহৃত হয়, বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি হয়৷ যে বন্ধ করতে চান? গোপনীয়তা ব্যাজার আপনার যা প্রয়োজন।

5টি গোপনীয়তা রক্ষাকারী অ্যাপ আপনাকে এখনই ব্যবহার করতে হবে

প্রাইভেসি ব্যাজারটি ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন দ্বারা তৈরি করা হয়েছে, একটি অলাভজনক স্বাধীন গ্রুপ যা ইন্টারনেটে গ্রাহকদের সুরক্ষা দেয়। আমরা আগে গোপনীয়তা ব্যাজার পর্যালোচনা করেছি, কিন্তু নতুন সংস্করণটি আবার উল্লেখ করার যোগ্য। v2.0-এ, গোপনীয়তা ব্যাজার আগের চেয়ে দ্রুত কাজ করে এবং আরও সুরক্ষা যোগ করে। বিশেষ করে, এটি আপনার আইপি ঠিকানা খুঁজে বের করার চেষ্টা করা ওয়েবসাইট এবং ম্যালওয়্যারের সমস্যা মোকাবেলা করে, যা পরবর্তীতে আরও ক্ষতির কারণ হতে পারে।

গোপনীয়তা ব্যাজার সম্পূর্ণ বিনামূল্যে। EFF ডু নট ট্র্যাক সক্ষম করারও সুপারিশ করে, কিন্তু আমরা দেখেছি যে ডু নট ট্র্যাক অনেক কিছু করে না। তবুও, দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ, তাই না?

5. পাসলক (ওয়েব, ক্রোম, অ্যান্ড্রয়েড, iOS):সবার জন্য সহজ ইমেল এনক্রিপশন

আপনি ইতিমধ্যেই জানেন যে ইমেলে সংবেদনশীল ডেটা পাঠানো ঝুঁকিপূর্ণ। আপনি কখনই জানেন না কে স্নুপিং করতে পারে। আদর্শ সমাধান হল আপনার ইমেল এনক্রিপ্ট করা, কিন্তু এটি একটি অগোছালো প্রক্রিয়া। পাসলক এটা সহজ করে তোলে।

সংক্ষেপে, Passlock হল প্রিটি গুড প্রাইভেসি (PGP) স্ট্যান্ডার্ডের একটি ক্লায়েন্ট। অ্যাপটি আপনার জন্য একটি "লক" এবং একটি "কী" তৈরি করে৷ আপনি আপনার লক অন্যদের পাঠাতে পারেন. অন্যরা আপনাকে পাঠাতে চায় এমন যেকোনো ইমেলে আপনার লক প্রয়োগ করতে পারে। এইভাবে, যেহেতু শুধুমাত্র আপনার কাছে চাবি আছে, শুধুমাত্র আপনি তালা খুলতে এবং ইমেল পড়তে সক্ষম হবেন। এমনকি যদি অন্য কেউ ইমেলটি বাধা দেয়, তারা এটি খুলতে পারে না কারণ তাদের কাছে চাবি নেই৷

পাসলক স্মার্টফোনের পাশাপাশি Gmail সহ ইমেলের সাথে কাজ করে। এটি ব্যবহার করা অত্যন্ত সহজ, এবং এটি বুট করার জন্য একজন নিরাপত্তা অধ্যাপক দ্বারা তৈরি করা হয়েছে৷

আপনার গোপনীয়তা ভয় কি?

গোপনীয়তা ইন্টারনেট যুগে ক্রমবর্ধমান উদ্বেগের একটি ক্ষেত্র। আমরা সোশ্যাল নেটওয়ার্কে যা শেয়ার করি থেকে শুরু করে আমরা যা ব্যক্তিগতভাবে শেয়ার করি, আমাদের ব্যক্তিগত ডেটার অনেকটাই অনলাইনে থাকে। এবং কে দেখছে তা নিয়ন্ত্রণ করা কঠিন।

লিকের পরিপ্রেক্ষিতে, তিনটি বিস্তৃত রুট রয়েছে৷ আপনি কোনটি সবচেয়ে ভয় পান? আপনি কি ভয় পান যে আপনার ডেটা স্বাধীন হ্যাকারদের হাতে, বড় কর্পোরেশনের, বা সরকার বা রাষ্ট্রীয় সংস্থার হাতে?


  1. 5টি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি টিপস আপনাকে এখনই বাস্তবায়ন করতে হবে

  2. 5টি আবিষ্কার আমাদের এখনই দরকার!

  3. Android সতর্কতা:জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলি আপনার এখনই আনইনস্টল করা উচিত!

  4. 7 সেরা Windows 10 অ্যাপগুলি আপনাকে এখনই পেতে হবে!