কম্পিউটার

7 নতুন Android O বৈশিষ্ট্য যা আপনি এখনই পেতে পারেন

গুগল অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের ডেভেলপার প্রিভিউ প্রকাশ করেছে, অস্থায়ীভাবে Android O শিরোনাম। যেকোনো বড় আপগ্রেডের মতো, কিছু নতুন বৈশিষ্ট্য আলাদা। এবং তাদের হাতে হাত পেতে আপনাকে অপেক্ষা করতে হবে না।

এই মুহূর্তে, Android O বিকাশকারী পূর্বরূপ শুধুমাত্র নির্বাচিত Nexus এবং Pixel ডিভাইসের জন্য উপলব্ধ, বিশেষ করে Nexus 5X, Nexus 6P, Nexus Player, Pixel C, Pixel, এবং Pixel XL। কিন্তু যদি আপনার ডিভাইস তালিকাভুক্ত না থাকে, তাহলে আপনি তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে এর সেরা কিছু বৈশিষ্ট্য পেতে পারেন।

1. স্নুজ এবং গ্রুপ বিজ্ঞপ্তি

Android O বিজ্ঞপ্তিতে দুটি দুর্দান্ত মিথস্ক্রিয়া নিয়ে আসে। আপনি একটি বিজ্ঞপ্তি স্নুজ করতে পারেন যাতে এটি এখনই চলে যায় এবং 15 মিনিট বা একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে ফিরে আসে। আপনি "বিজ্ঞপ্তি চ্যানেল"ও তৈরি করতে পারেন, যা বলার একটি অভিনব উপায় যে আপনি একটি বিজ্ঞপ্তি শিরোনামের অধীনে নির্দিষ্ট অ্যাপগুলিকে গোষ্ঠীবদ্ধ করতে পারেন৷

উদাহরণস্বরূপ, আপনি একটি "মেসেঞ্জার" চ্যানেলের অধীনে আপনার সমস্ত বিভিন্ন মেসেজিং অ্যাপ রাখতে পারেন। তাই পাঁচটি ভিন্ন বিজ্ঞপ্তির পরিবর্তে, আপনি শুধুমাত্র একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন। অন্যদের প্রকাশ করতে এটি আলতো চাপুন৷

স্নোবল একটি বিনামূল্যের অ্যান্ড্রয়েড অ্যাপ যা ইতিমধ্যেই আপনাকে এই বৈশিষ্ট্যগুলি দেয়৷ স্নোবলে স্নুজ ঠিক তেমনই কাজ করে যেমনটা আপনি আশা করেন। এটি এখনও বার্তাগুলিকে একসাথে "গ্রুপ" করতে পারে না, তবে বিভ্রান্তি কমানোর জন্য এটির একই উপায় রয়েছে৷

আপনি নির্দিষ্ট অ্যাপ থেকে বিজ্ঞপ্তি লুকাতে পারেন। এবং আপনি অ্যাপগুলিকে অগ্রাধিকার দিতে পারেন যাতে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তিগুলি আপনার বিজ্ঞপ্তি ফলকের শীর্ষে দেখা যায়৷ এই মুহূর্তে, আপনার বিজ্ঞপ্তিগুলি কালানুক্রমিক৷ তাদের গুরুত্ব দিয়ে সাজানো নিশ্চিত করে যে আপনি কিছু মিস করবেন না।

2. অ্যাপগুলিতে অপঠিত ব্যাজগুলি

আপনি এটি আইফোন এবং এমনকি কিছু কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনগুলিতে দেখেছেন৷ আপনার যখন Gmail বা Twitter এর মতো নির্দিষ্ট অ্যাপে অপঠিত বিজ্ঞপ্তি বা বার্তা থাকে, আপনি আইকনে একটি ব্যাজ দেখতে পাবেন। ব্যাজ গণনা করে আপনার কতগুলি অপঠিত বিজ্ঞপ্তি বা বার্তা রয়েছে৷

এটি আইফোন সম্পর্কে দুর্দান্ত জিনিসগুলির মধ্যে একটি যা অ্যান্ড্রয়েডে অনুপস্থিত৷ ঠিক আছে, অ্যান্ড্রয়েড ও এটি একটি বিকল্প হিসাবে অফার করে। আপনি অ্যাপের সেটিংসের মাধ্যমে প্রতি-অ্যাপ ভিত্তিতে এটি সক্ষম করতে পারেন।

7 নতুন Android O বৈশিষ্ট্য যা আপনি এখনই পেতে পারেন

Notifyer ইতিমধ্যেই Android এ বেশ কয়েকটি অ্যাপের জন্য এটি অফার করে। এটি প্রতিটি অ্যাপের সাথে কাজ করে না, তবে এটি সর্বাধিক জনপ্রিয় অ্যাপগুলিকে সমর্থন করে। Notifyer মূলত একটি উইজেট দিয়ে হোমস্ক্রীনে আপনার অ্যাপের আইকন প্রতিস্থাপন করে। এই উইজেটটি অপঠিত গণনা দেখায় এবং আপনি সবসময়ের মতো একটি ট্যাপ দিয়ে অ্যাপটি চালু করে। সহজ এবং সহজ।

3. পিকচার-ইন-পিকচার মোড

এখানে আরেকটি বৈশিষ্ট্য যা আপনি ইতিমধ্যেই iPads এবং কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনগুলিতে দেখেছেন৷ আপনি যদি একটি ভিডিও দেখছেন, Android O আপনাকে অ্যাপগুলি পাল্টানোর সাথে সাথে এটি দেখা চালিয়ে যেতে দেয়৷ এটি অনেকটা ভাসমান ভিডিও প্লেয়ারের মতো, যাতে আপনি অন্য অ্যাপ ব্যবহার করার সময় দেখা চালিয়ে যেতে পারেন।

7 নতুন Android O বৈশিষ্ট্য যা আপনি এখনই পেতে পারেন

আপনি ইতিমধ্যেই Android Nougat-এ স্প্লিট-স্ক্রিন মোডের মাধ্যমে বা Samsung এর মাল্টি উইন্ডো মোডের প্রতিলিপি করে এটি করতে পারেন। ভিডিওটিকে স্থায়ী বিভক্ত অংশে ডক করুন এবং অন্য অংশে আপনার অ্যাপ ব্যবহার করুন।

পুরোনো ফোনে, কয়েকটি অ্যাপ আপনাকে একই রকম কিছু দেবে। উদাহরণস্বরূপ, ফ্লোটিং টিউব ইউটিউবের জন্য এটির প্রতিলিপি করে। ফ্লোট ভিডিও প্লেয়ার আপনাকে ভাসমান উইন্ডোতে যেকোনো ভিডিও দেখতে দেয়। এবং Flyperlink অন্যান্য প্রয়োজনের জন্য একটি শালীন ভাসমান ব্রাউজার।

4. উন্নত ফাইল ম্যানেজার

Android O একটি নতুন এবং উন্নত ফাইল এক্সপ্লোরার এবং ম্যানেজার নিয়ে আসে। এটি আকর্ষণীয় দেখতে উপাদান ডিজাইনের ভাষা ব্যবহার করে, এবং এটি কিছু নতুন বৈশিষ্ট্য এবং বিকল্প যোগ করে।

এটি বলেছে, এটি অনেক সেরা অ্যান্ড্রয়েড ফাইল এক্সপ্লোরারের জন্য কোন মিল নয়। আপনি যদি অ্যান্ড্রয়েড ও-তে যা পান তার সবচেয়ে কাছের জিনিস চান, সলিড এক্সপ্লোরার ব্যবহার করে দেখুন, যা দেখতে অনেকটা একই রকম। এতে Android O-এর এক্সপ্লোরার এবং তারপর কিছু বৈশিষ্ট্য রয়েছে।

5. লক স্ক্রীন শর্টকাট

অবশেষে, Android O আপনাকে লক স্ক্রিনে আপনার প্রিয় অ্যাপগুলিতে শর্টকাট যোগ করতে দেয়। এখনও অবধি, এটি Google-এর পক্ষ থেকে একটি বিস্ময়কর বাদ দেওয়া হয়েছে, একটি অ্যাপ চালু করার জন্য অপ্রয়োজনীয় পদক্ষেপের প্রয়োজন৷

https://www.youtube.com/watch?v=EdEs29WKaNk

এবং না, এটি করার জন্য আপনাকে একেবারে Android O-এর জন্য অপেক্ষা করতে হবে না। মনে রাখবেন, আপনি Android এর জন্য স্ন্যাজি লকস্ক্রিন প্রতিস্থাপন অ্যাপ ইনস্টল করতে পারেন।

ডাউনলোড স্টার্ট, এরকম একটি লক স্ক্রিন প্রতিস্থাপন, এবং আপনি যেতে প্রস্তুত হবেন। লক স্ক্রিনে আপনার প্রিয় অ্যাপের শর্টকাট যোগ করার জন্য এটির একটি সহজ সেটআপ রয়েছে। এটি চালু করতে লক স্ক্রিনে অ্যাপটিকে সোয়াইপ বা ডবল-ট্যাপ করুন। আপনি GO Locker-এর সাথেও একই ধরনের কার্যকারিতা পাবেন।

6. যে কোনো জায়গায় অ্যাপ ড্রয়ার চালু করুন

বর্তমানে, হোমস্ক্রীনে, অ্যাপ ড্রয়ার চালু করতে আপনাকে নেভিগেশন বার থেকে উপরে সোয়াইপ করতে হবে। অ্যান্ড্রয়েড O-তে, আপনি আপনার ড্রয়ারে যেতে হোমস্ক্রীনের যেকোনো জায়গায় সোয়াইপ করতে পারেন। এটি একটি ছোট পরিবর্তন, কিন্তু আমি বলব এটি ভুলে যান এবং অ্যাপ সোয়াপ ডাউনলোড করুন।

অ্যাপ সোয়াপের মাধ্যমে, আপনি আপনার ফোনের যেকোনো জায়গা থেকে আপনার অ্যাপ ড্রয়ার অ্যাক্সেস করতে পারবেন। আপনার কাছে ফিজিক্যাল ফিজিক্যাল কী বা ভার্চুয়াল অ্যান্ড্রয়েড নেভিগেশন বার সহ একটি ফোন আছে কিনা তা কোন ব্যাপার না। হোম বোতামটি দীর্ঘক্ষণ-ট্যাপ করুন বা এটি থেকে সোয়াইপ করুন এবং অ্যাপ সোয়াপ অ্যাপ ড্রয়ারটি চালু করবে। এটি সম্ভবত অ্যাপগুলি খুঁজে বের করার এবং চালু করার সবচেয়ে সহজ উপায়৷

7. নেভিগেশন বারের জন্য নতুন বোতাম

যারা অন-স্ক্রীন নেভিগেশন বার ব্যবহার করেন তাদের জন্য, আপনি Android  O-তে এই নতুন বৈশিষ্ট্যটি পছন্দ করবেন। আপনি এখন বাম এবং ডানদিকে নেভিগেশন বারে দুটি অতিরিক্ত বোতাম যোগ করতে পারেন। এগুলো হবে সিস্টেম সেটিংস, অ্যাপ শর্টকাট নয়। তাই উদাহরণস্বরূপ, আপনি দ্রুত কীবোর্ড পরিবর্তন করতে একটি বোতাম যোগ করতে পারেন।

এটিই একমাত্র Android O বৈশিষ্ট্য যার জন্য আপনাকে Android রুট করতে হবে এবং Xposed ফ্রেমওয়ার্ক ইনস্টল করতে হবে। তারপর আপনাকে GravityBox Xposed মডিউলটি ইনস্টল করতে হবে। GravityBox বিদ্যমান তিনটি কী-তে অতিরিক্ত ফাংশন যোগ করে নেভিগেশন বারকে কাস্টমাইজ করে। দুর্ভাগ্যবশত, আপনি আরও বোতাম যোগ করতে পারবেন না, কিন্তু দীর্ঘ-প্রেস এবং সোয়াইপের মতো শর্টকাট যোগ করা একটি শালীন প্রথম পদক্ষেপ৷

কেন Android O এখনও গুরুত্বপূর্ণ

এই অ্যাপগুলি সামনে যা আছে তার একটি আভাস দিলেও, অ্যান্ড্রয়েড ও-এর প্রতিশ্রুতিগুলি ঠিক তা নয়৷ তাদের মধ্যে কিছু ফ্যাকাশে ছায়া। এবং এমন কোনও অ্যাপ নেই যা সমস্ত নতুন বৈশিষ্ট্যগুলিকে প্রতিলিপি করতে পারে৷

উদাহরণস্বরূপ, পরবর্তী সংস্করণে একটি বড় উন্নতি হল ব্যাটারি-সেভিং মোড৷ আপনি অবিলম্বে ব্যবহার করছেন না এমন অ্যাপগুলির ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি Google সীমাবদ্ধ করছে। এর ফলে ব্যাটারি লাইফ উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে, সম্ভবত Android Marshmallow এর Doze Mode থেকেও বেশি। যাইহোক, আপনি এই মুহূর্তে এটি পেতে একটি অ্যাপ ব্যবহার করতে পারবেন না।

কোন Android O বৈশিষ্ট্যটি আপনার প্রিয়?

অ্যান্ড্রয়েড ও-এর কোন বৈশিষ্ট্যটি আপনি সবচেয়ে উত্তেজনাপূর্ণ বলে মনে করেন? ব্যাকগ্রাউন্ডের সীমাবদ্ধতার মতো কিছু চমৎকার এবং খুব প্রয়োজনীয়, কিন্তু এটা উত্তেজনাপূর্ণ নয়, তাই না?

ব্যক্তিগতভাবে, আমি নেভিগেশন বারে অতিরিক্ত বোতাম যোগ করার জন্য উন্মুখ। আজকাল আশ্চর্যজনক এবং দরকারী অ্যান্ড্রয়েড কীবোর্ডের সংখ্যা দেওয়া হলে কীবোর্ডগুলির জন্য একটি দ্রুত-সুইচ দুর্দান্ত হবে। আপনি কি অপেক্ষা করছেন?


  1. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন

  2. Android সতর্কতা:জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলি আপনার এখনই আনইনস্টল করা উচিত!

  3. 7 সেরা Windows 10 অ্যাপগুলি আপনাকে এখনই পেতে হবে!

  4. নতুন Windows 11 22H2 বৈশিষ্ট্যগুলি আপনি অপেক্ষা করতে পারেন