কম্পিউটার

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

আপনার ব্রাউজার কতটা নিরাপদ? 2017 এর শুরুতে আমি কল্পনা করি বেশিরভাগ মানুষ ইন্টারনেট এক্সপ্লোরার নামে পরিচিত বিশ্বাসঘাতক অভিজ্ঞতা থেকে জাহাজে ঝাঁপিয়ে পড়েছে। বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হল Google Chrome, যখন অনেক Windows 10 ব্যবহারকারী Microsoft Edge ব্রাউজার দিয়ে একটি বাড়ি খুঁজে পেয়েছেন।

এই ব্রাউজারগুলি সবচেয়ে জনপ্রিয় বিকল্পগুলি উপস্থাপন করে। যাইহোক, ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের অনলাইন গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন, এবং এটি শুধুমাত্র সামাজিক মিডিয়াতে সীমাবদ্ধ নয়। গণ ডেটা সংগ্রহের প্রোগ্রামের প্রতি খারাপ অনুভূতি কিছু ইন্টারনেট ব্যবহারকারীকে আরও ভাল গোপনীয়তার পাশাপাশি অনলাইন সেন্সরশিপের পথের বিকল্পগুলির সন্ধানে পাঠিয়েছে৷

টর একটি অত্যন্ত সুপরিচিত বিকল্প। এটি তার ব্যবহারকারীদের প্রায় অনুপস্থিত ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করে, তবে এটি দোষ ছাড়াই নয়। টর আর একমাত্র ব্রাউজার নয় যা একটি নিরাপদ, গোপনীয়তা-কেন্দ্রিক ইন্টারনেট অভিজ্ঞতা প্রদান করে। কিন্তু কোন সমাধান আপনার জন্য সঠিক? চলুন দেখে নেওয়া যাক।

প্রতিযোগীরা

যেকোনো ভালো শোডাউনের মতো, প্রতিযোগীদের এখন ভিড়ের সামনে প্যারেড করার সুযোগ রয়েছে। কে আজ মাঠে নামছে?

  • টর
  • পাইরেট ব্রাউজার
  • অ্যানোনিমক্স

Anonymox হল Google Chrome এবং Mozilla Firefox উভয়ের জন্য একটি ব্রাউজার অ্যাডন। টর এবং পাইরেট ব্রাউজার উভয়ই সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ব্রাউজার।

Tor

2014 সালে অপারেশন অনিমাসের অংশ হিসাবে এফবিআই কর্তৃক কথিত মালিকানাধীন (অনুপ্রবেশ এবং আপোস করা) হওয়া সত্ত্বেও, টর এখনও এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। অপারেশন অনাইমাস হল একটি সহযোগী স্টিং যা অনেকগুলি ডার্কনেট মার্কেট (টর নাম প্রকাশ না করে কাজ করা অনলাইন মার্কেট প্লেস, মাদকদ্রব্য, অস্ত্র এবং এর মধ্যেকার সবকিছু বিক্রির জন্য বিখ্যাত) নামিয়ে নেওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল যা কুখ্যাতটির জায়গা নিতে উদ্ভূত হয়েছিল। , যদিও অগ্রগামী, সিল্ক রোড। কিছু অংশে, টর নামটি মারা গেছে।

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

অন্যান্য "নৈমিত্তিক" ব্যবহারকারীদের জন্য, টর এখনও একটি বৈধ বিকল্প। আপনি যদি আপনার শাশুড়ির সাথে একটি চুক্তি করার পরিকল্পনা না করে থাকেন তবে Tor এর অন্তর্নির্মিত গোপনীয়তা এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলি এখনও আপনার নিয়মিত ব্রাউজার থেকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হবে৷ যাইহোক, এটা নিশ্চিত নয় যে আপনার ট্রাফিক নিরাপদ থাকবে। আসলে, টর ব্যবহার করলে আপনার ডিজিটাল ফিঙ্গারপ্রিন্টের কারণে কর্তৃপক্ষকে আপনার কার্যকলাপ সম্পর্কে সতর্ক করতে পারে। আপনি কী ব্রাউজ করছেন তা খুঁজে বের করা সহজ হবে না, তবে আপনি ভিড় থেকে আলাদা হয়ে উঠবেন।

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

নতুন টর ব্যবহারকারীরা মাঝে মাঝে অত্যন্ত ধীর গতিতে অবাক হতে পারেন। মূলধারার সাইটগুলি অবশ্যই কিছুটা ধীরগতিতে লোড হয় এবং কিছু ক্ষেত্রে সম্পূর্ণরূপে লোড হতে ব্যর্থ হয়। এছাড়াও, ডার্ক ওয়েবে হোস্ট করা সাইটগুলি শুধুমাত্র টর (বা সমতুল্য অ্যাক্সেস পয়েন্ট) ব্যবহার করার সময় অ্যাক্সেসযোগ্য।

  • সেটআপের সহজতা:4/5 -- অত্যন্ত সহজ, যতক্ষণ না আপনি "বেসিক" টর কনফিগারেশনে লেগে থাকবেন। পরিবর্তনগুলি সহজেই আপনার পরিচয় এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করতে পারে।
  • গোপনীয়তা এবং নিরাপত্তা:4/5 -- টর এখনও বেশিরভাগ ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য একটি অত্যন্ত সুরক্ষিত টুল, যদিও কিছু বৈশিষ্ট্য সম্পর্কে বৈধ উদ্বেগ রয়েছে।

পাইরেট ব্রাউজার

প্রাথমিকভাবে 2013 সালে প্রকাশিত, এই টুলটি বিশ্ব-বিখ্যাত ফাইল শেয়ারিং রিপোজিটরি, The Pirate Bay দ্বারা প্রকাশিত হয়েছিল। পাইরেট ব্রাউজার প্রাথমিকভাবে ইন্টারনেট সেন্সরশিপ এড়াতে ব্যবহৃত হয়। এটি বেলজিয়াম, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইরান, উত্তর কোরিয়া, যুক্তরাজ্য এবং আরও কয়েকটি সহ দেশগুলিতে সহজেই সেন্সরশিপ এড়াতে পারে। যাইহোক, এর ছদ্মবেশী সরঞ্জামগুলি আর নেদারল্যান্ডসে কাজ করে না।

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

PirateBrowser হল একটি কাস্টমাইজড বান্ডিল প্যাকেজ যাতে রয়েছে টর ক্লায়েন্ট এবং মোজিলা ফায়ারফক্স পোর্টেবল ব্রাউজার সহ বেশ কয়েকটি কাস্টম কনফিগারেশন এবং নিরাপত্তা এবং গোপনীয়তা অ্যাডন। আগের পুনরাবৃত্তিতে, টর ক্লায়েন্ট সংযোগ করতে ব্যর্থ হবে, ব্যবহারকারীর আইপি ঠিকানা প্রকাশ করবে বা অন্ধকার ওয়েব সাইটগুলিতে অ্যাক্সেস অস্বীকার করবে। এই প্রারম্ভিক সমস্যাগুলি কিছু বিশ্বাস করতে পরিচালিত করেছিল যে পাইরেট ব্রাউজার শুধুমাত্র সেন্সর করা ফাইল শেয়ারিং সাইটগুলি সনাক্ত করার জন্য ছিল৷

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

এখন যেহেতু এই সমস্যাগুলি নির্মূল করা হয়েছে, পাইরেট ব্রাউজার নিরাপদে ডার্ক ওয়েবে হোস্ট করা সাইটগুলি অ্যাক্সেস করতে পারে। এটি স্ট্যান্ডার্ড ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করার সময় Tor এর থেকেও কিছুটা দ্রুত এবং অন্ধকার ওয়েব সাইটগুলি অ্যাক্সেস করার চেষ্টা করার সময় একই রকম অভিজ্ঞতা প্রদান করে।

  • সেটআপের সহজতা:4/5 -- টরের মতো, পাইরেট ব্রাউজার সেটআপ করা অত্যন্ত সহজ যতক্ষণ আপনি প্যাকেজ করা কনফিগারেশনে লেগে থাকবেন।
  • গোপনীয়তা এবং নিরাপত্তা:3.5/5 -- এখানে, ব্রাউজারটি নাম প্রকাশ না করার অনুভূতি দেয় যা সবসময় সক্রিয় থাকে না। নিয়মিত ইন্টারনেট ব্রাউজিং HTTPS সর্বত্র সুরক্ষিত, একটি সমন্বিত হাইড মাই অ্যাস! Web Proxy, IPFlood, MaskMe, Noscript, এবং আরও অনেক কিছু -- কিন্তু টরের সাথে বিভ্রান্ত হওয়া উচিত নয়।

Anonymox

Anonymox হল একটি ব্রাউজার অ্যাডন যা "শুধুমাত্র একটি ক্লিকে আপনার ভার্চুয়াল পরিচয় পরিবর্তন করতে" ডিজাইন করা হয়েছে। অ্যাডঅনটি মোজিলা ফায়ারফক্স এবং গুগল ক্রোম উভয়ের সাথেই কাজ করে এবং প্রাথমিকভাবে সেন্সরশিপ এড়াতে এবং বেনামে ইন্টারনেট ব্রাউজ করতে ব্যবহৃত হয়। যেমন আমাদের নিজস্ব ড্যান অ্যালব্রাইট ব্যাখ্যা করেছেন, অ্যানোনিমক্স ইনস্টল এবং কনফিগার করা অত্যন্ত সহজ। আপনি অন্য যেকোন অ্যাডঅনের মতো আপনার ব্রাউজারে Anonymox যোগ করুন৷

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

যাইহোক, এটি Tor বা PirateBrowser এর মতো সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত গোপনীয়তা-কেন্দ্রিক ব্রাউজার ব্যবহার করার মতো নয়। উদাহরণস্বরূপ, Anonymox দুটি স্বাদে আসে:বিনামূল্যে এবং প্রিমিয়াম। বিনামূল্যের সংস্করণটি বিজ্ঞাপনের মাধ্যমে প্রদান করা হয় এবং গতি এবং ব্যান্ডউইথ সীমাবদ্ধতার সাথে আসে। দ্বিতীয়ত, Anonymox মূলত শুধুমাত্র একটি প্রক্সি।

আপনার খোলা প্রতিটি ওয়েবসাইট একটি প্রক্সির মাধ্যমে নির্দেশিত হবে, যেটির অবস্থান অ্যাডন দ্বারা নির্বাচিত হয়। যদিও আপনার ব্রাউজিং বেনামী হতে পারে, এটি আইন প্রয়োগকারী বা সরকারী সংস্থার নাগালের বাইরে নয়, যদি তারা অ্যানোনিমক্সের দরজায় কড়া নাড়ে। এবং যখন বিনামূল্যের সংস্করণ আপনার ওয়েব ট্রাফিককে প্রক্সির মাধ্যমে রুট করে, IP ঠিকানা বিকল্পের সংখ্যা গুরুতরভাবে সীমিত৷

Anonymox হল একটি টুল যা কিছুটা অস্পষ্ট থাকার, বা অন্য দেশে Netflix অ্যাক্সেস করার জন্য। এটি টরের মতো একই ক্যালিবার নয়। এটা মাথায় রেখে, আপনি দেখতে পাবেন যে ওয়েবপেজ লোডিং স্পিড শুধুমাত্র সামান্য প্রভাবিত হয়৷

  • সেটআপের সহজতা:5/5 -- সহজভাবে অ্যাডঅন ইনস্টল করুন, একটি "পরিচয়" নির্বাচন করুন এবং আপনি সুবর্ণ।
  • গোপনীয়তা এবং নিরাপত্তা:2.5/5 -- অ্যানোনিমক্স কুকিজ ট্র্যাকিং থেকে অবকাশ অফার করে এবং আপনাকে কিছু সেন্সরশিপ টুলকে বাধা দিতে দেয়। কিন্তু বিনামূল্যের সংস্করণটি খুব বেশি অফার করে না এবং আপনার ইন্টারনেট ব্রাউজিং এবং ডাউনলোড সীমাবদ্ধ থাকবে।

কি কাটেনি?

আপনার গোপনীয়তা রক্ষা করার দাবি করে এমন অসংখ্য ব্রাউজার এবং অ্যাডঅন কম্বিনেশন রয়েছে। এখানে কিছু উল্লেখযোগ্য বিবেচ্য বিষয় রয়েছে।

এপিক গোপনীয়তা ব্রাউজার

এপিক প্রাইভেসি ব্রাউজার হল একটি ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজার যা গোপনীয়তার উপর গুরুত্ব সহকারে ফোকাস করে। ডিফল্টরূপে, আপনি যখন ব্রাউজার থেকে প্রস্থান করেন তখন এপিক সমস্ত সেশন ডেটা মুছে দেয়, ওয়েব এবং ডিএনএস ক্যাশে এবং ব্রাউজিং ইতিহাস সহ। এর সাথে যোগ করে, এপিক ইন্টিগ্রেটেড এনক্রিপ্টেড প্রক্সি পরিষেবাতে রয়েছে, একটি একক-ক্লিক দিয়ে চালু করা হয়েছে। এটি আইপি অ্যাড্রেস ট্র্যাকিং প্রতিরোধ করার জন্য প্রক্সির মাধ্যমে আপনার ইন্টারনেট অনুসন্ধানগুলিকে রুট করে, সেইসাথে প্রতিটি ওয়েবসাইটে একটি ডু নট ট্র্যাক হেডার পাঠায় (যদিও এটির কার্যকারিতা বিতর্কিত)৷

টর বনাম পাইরেট ব্রাউজার বনাম অ্যানোনিমক্স:তুলনামূলক গোপনীয়তা এবং অ্যাক্সেস

আপনি এপিক ব্রাউজারের মাধ্যমে ডার্ক ওয়েব অ্যাক্সেস করতে পারবেন না। এটি কেবল সেই কার্যকারিতার সাথে আসে না। সেই সাইটগুলি অ্যাক্সেস করার জন্য আপনাকে অফিসিয়াল টর ব্রাউজার বা সমতুল্য ব্যবহার করতে হবে। যাইহোক, আপনি যদি গোপনীয়তার উচ্চতর অনুভূতি সহ একটি ব্রাউজার চান তবে এপিক প্রাইভেসি ব্রাউজার আপনার জন্য হতে পারে।

ইয়ানডেক্স

ইয়ানডেক্স একটি রাশিয়ান-উন্নত ব্রাউজার যা ক্রোমিয়াম ওপেন-সোর্স প্রকল্পের উপর ভিত্তি করে। এটি ডাউনলোড করা ফাইলগুলির জন্য একটি সমন্বিত ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস টুল বৈশিষ্ট্যযুক্ত। Yandex এছাড়াও পরিচিত দূষিত ডোমেন এবং অন্যান্য আইপি ঠিকানাগুলিকে সক্রিয়ভাবে ব্লক করতে, সেইসাথে খোলা Wi-Fi নেটওয়ার্কগুলিতে আপনার ডেটা এনক্রিপ্ট করার জন্য DNS স্পুফিং সুরক্ষার বৈশিষ্ট্যও রয়েছে (প্রযুক্তিটি দুর্বল WEP সুরক্ষা অ্যালগরিদম ব্যবহার করে সংযোগগুলিতেও কাজ করে)।

মজার বিষয় হল, ইয়ানডেক্স নিজেকে বিশ্বের প্রথম ব্রাউজার হিসেবে দাবি করে যেখানে DNSCrypt [আর উপলভ্য নেই]। DNSCrypt "একটি প্রোটোকল যা একটি DNS ক্লায়েন্ট এবং একটি DNS সমাধানকারীর মধ্যে যোগাযোগের প্রমাণীকরণ করে। এটি DNS স্পুফিং প্রতিরোধ করে। এটি যাচাই করার জন্য ক্রিপ্টোগ্রাফিক স্বাক্ষর ব্যবহার করে যে প্রতিক্রিয়াগুলি নির্বাচিত DNS সমাধানকারী থেকে এসেছে এবং এর সাথে কোনো হেরফের করা হয়নি।"

যদিও Yandex ডার্ক ওয়েবে হোস্ট করা সাইটগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করা যায় না, এটি অবশ্যই নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নেয়।

...এবং এড়ানোর জন্য একটি...

এসআরওয়্যার আয়রন হল একটি ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজার যা আপনাকে Google Chrome-এর মন্দ থাবা থেকে সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি দেয়। এটি ওপেন সোর্স বলে অভিযোগ, যদিও ডেভেলপাররা কয়েক বছর ধরে সোর্স কোড প্রকাশ করেনি। এটি বোধগম্যভাবে ভয়ের উদ্রেক করেছে।

লোহা আছে কিছু নিরাপত্তা বৈশিষ্ট্য, কিন্তু বিশেষ কিছু নয়, এবং অবশ্যই এমন কিছু নয় যা Google Chrome টুইক করে অর্জন করা যাবে না৷

নিরাপদ থাকুন

আমি নিশ্চিত নই যে একজন সার্বিক বিজয়ী আছে কিনা। আমাদের কাছে যা আছে তা হল ব্রাউজারগুলির একটি শক্তিশালী তালিকা যা আপনার নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নেয় এবং আপনাকে একটি নিয়মিত ব্রাউজারের চেয়ে অনেক বেশি গোপনীয়তা দিতে পারে। পার্থক্য আছে, যদিও. টর এবং পাইরেট ব্রাউজার ডার্ক নেট অ্যাক্সেসের অতিরিক্ত বোনাস সহ গোপনীয়তা মঞ্জুর করে, যেখানে অ্যানোনিমক্স বেসিক ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য বেনামী মঞ্জুর করে৷

প্রতিটি ব্রাউজার আপনার ইন্টারনেট ব্যবহারের সাথে কীভাবে মেলে তা বিবেচনা করা মূল্যবান। আপনার পিছনে শনাক্তযোগ্য ডেটার ট্রেল রেখে যাওয়ার বিষয়ে আপনি সত্যিই কেমন অনুভব করছেন?

আপনি কোন বেনামী টুল ব্যবহার করেন? আপনি Tor নিরাপদ মনে করেন? নাকি আপনি অন্য পরিষেবাতে জাহাজে ঝাঁপিয়ে পড়েছেন? নীচে আপনার চিন্তা আমাদের জানান!


  1. টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

  2. উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

  3. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  4. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে