কম্পিউটার

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

আপনার ব্রাউজার হল যা আপনাকে ইন্টারনেটের চারপাশে স্থান দেয়। কিছু বাড়িতে বা অফিসে যেকোন র্যান্ডম পিসিতে যান, এবং আপনি বিভিন্ন ধরণের ব্রাউজার পাবেন। গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স থেকে শুরু করে এজ, অপেরা এবং আরও অনেক কিছু, লোকেরা আজ সব ধরনের ডিফল্ট ব্রাউজার ব্যবহার করে।

কিন্তু প্রযুক্তি বিশ্ব যেমন অগ্রগতি অব্যাহত রেখেছে, তেমনি এর চারপাশের অর্থনীতিও রয়েছে:একে ডেটা অর্থনীতি বলা হয়। ডেটা ইকোনমি, যাকে কখনও কখনও একটি নিন্দনীয় হিসাবে নজরদারি পুঁজিবাদও বলা হয়, এটি প্রযুক্তি এবং মুক্ত-বাজারের একটি বাস্তুতন্ত্র যেখানে বিভিন্ন পণ্য এবং পরিষেবার বিনিময়ে ডেটা সংগ্রহ এবং বিক্রি করা হয়। যদিও এই সিস্টেমটি কোটি কোটি মানুষকে বিনামূল্যে তথ্যের অ্যাক্সেস প্রদান করেছে, বিশ্বের প্রায় যেকোনো সিস্টেমের মতো, এটি তার ক্ষতি ছাড়া নয়৷

একের জন্য, ব্যবহারকারীর ডেটা সংগ্রহের উপর টিকে থাকা অর্থনীতি তার ব্যবহারকারীদের মনস্তাত্ত্বিক কারসাজির জন্য একটি অভয়ারণ্য। "এতে কাস্টমাইজড বিজ্ঞাপন এবং আচরণের ম্যানিপুলেশন জড়িত, নিবিড় জমায়েত এবং ব্যক্তিগত তথ্যের ক্রস-সম্পর্ক দ্বারা চালিত," মার্ভিন ল্যান্ডওয়ের, একজন পিএইচ.ডি. সিগেন বিশ্ববিদ্যালয়ের বহুত্ববাদী অর্থনীতি এবং সামাজিক-তথ্যবিদ্যার ছাত্র।

রুমে আরেকটি বড় হাতি গোপনীয়তা হারানো। সফ্টওয়্যার কোম্পানিগুলি শুধুমাত্র আপনার আচরণের চারপাশে মডেল তৈরি করতে পারে না, তবে তারা আপনার সমস্ত অনুসন্ধান ইতিহাসের একটি রেকর্ডও রাখে, যা পরে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হয়। যদিও এটি প্রাথমিকভাবে খুব একটা হুমকি বলে মনে হয় না, কারণ “যদি আপনার লুকানোর মতো কিছু না থাকে, আপনার ভয়ের কিছু নেই” ক্যাচফ্রেজ দেখায়; বাস্তবে, যদিও, সত্য থেকে বেশি কিছু হতে পারে না।

ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে, এটি ব্যবহারকারীদের তাদের গোপনীয়তা রক্ষা করার জন্য আরও ভাল বিকল্পগুলি সন্ধান করতে প্ররোচিত করেছে। ভাগ্যক্রমে, বছরের পর বছর ধরে, অনেক নতুন গোপনীয়তা-ভিত্তিক অ্যাপ বাজারে এসেছে। চলুন সবগুলো নিয়ে যাই।

1. টর ব্রাউজার

টর ব্রাউজার হল গোপনীয়তা ব্রাউজারগুলির বিশ্বে বেনামী এবং গোপনীয়তার জন্য আশার বাতিঘর। দ্য অনিয়ন রাউটার নামেও পরিচিত, টর ব্রাউজার পেঁয়াজ রাউটিং নামে পরিচিত - একটি অনলাইন যোগাযোগের মোড যাতে আপনার ট্র্যাফিক এনক্রিপশনের স্তরগুলিতে আবদ্ধ থাকে, আপনার ট্র্যাফিকের মাধ্যমে আপনি কী করছেন তা নির্ধারণ করা অত্যন্ত কঠিন করে তোলে।

ব্রাউজারটি অন্যান্য বৈশিষ্ট্যগুলির সাথেও পরিপূর্ণ রয়েছে যা এটি ব্যবহার করাকে আনন্দ দেয়:

  1. এটি সমস্ত ট্র্যাকারকে ব্লক করে যাতে আপনি তৃতীয় পক্ষের বিজ্ঞাপনগুলি এড়াতে পারেন৷
  2. এর বেনামী এবং গোপনীয়তা অনুশীলনের কারণে, এটি বিজ্ঞাপন কোম্পানিগুলির জন্য আপনার ডিভাইসের আঙ্গুলের ছাপকে কঠিন করে তোলে।
  3. এটি আপনার ISP এবং অন্যান্য বাহ্যিক সংস্থাগুলিকে আপনি যা দেখছেন তা স্নুপিং করতে বাধা দেয়৷ পরিবর্তে, তারা শুধুমাত্র আপনি টর ব্রাউজার ব্যবহার করছেন তা দেখতে পাবেন।

Tor দিয়ে শুরু করতে, অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং exe ধরুন। সেখান থেকে ইনস্টলার। অ্যাপটি চালু করুন এবং আপনার ইনস্টলেশন সম্পূর্ণ করুন। আপনার হয়ে গেলে, অ্যাপটি চালু করুন এবং আপনি একটি টর সংযোগ করুন দেখতে পাবেন৷ এই মত উইন্ডো:

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

সেখান থেকে, সর্বদা স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করুন-এর জন্য রেডিও বক্সটি চেক করুন৷ এবং সংযোগ করুন-এ ক্লিক করুন . টর নেটওয়ার্কে একটি বেনামী সংযোগ স্থাপন করতে টরকে এক বা দুই মিনিট সময় লাগবে; যদিও সময় ব্যবধান বিরক্তিকর হতে পারে, এটিকে সোনার জন্য ক্যান্ডি ট্রেডিং হিসাবে ভাবুন।

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

আপনি সংযোগ স্থাপন করার পরে, Tor ব্রাউজারটি তার হোমপেজটি DuckDuckGo এর ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে সেট করে খুলবে৷

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

ডাউনলোড করুন: টর ব্রাউজার (ফ্রি)

2. সাহসী

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

ওয়েব ব্রাউজারগুলির বাজারে তুলনামূলকভাবে নতুন প্রবেশকারী, ব্রেভ একটি ওপেন-সোর্স ব্রাউজার যা এর ব্যবহারকারীকে উচ্চ গতি এবং চূড়ান্ত গোপনীয়তা প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে৷

প্রোগ্রামটি জাভাস্ক্রিপ্টের নির্মাতা এবং মজিলা ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ব্রেন্ডন ইচ দ্বারা তৈরি করা হয়েছে। এর উচ্চ-প্রোফাইল প্রতিষ্ঠাতাদের শংসাপত্রের বুস্ট ছাড়াও, অ্যাপটি ব্রাউজার বিজ্ঞাপনগুলিতে একটি অনন্য স্পিন অফার করে:এটি ঐতিহ্যগত ব্রাউজারগুলিতে ব্যাপকভাবে চলমান বিজ্ঞাপন ট্র্যাকারগুলিকে বন্ধ করে দেয়, স্বাভাবিকভাবেই এটিকে দ্রুত এবং আরও গোপনীয়তা-ভিত্তিক করে তোলে৷

Brave ইনস্টল এবং সেট আপ করা আপনার অতীতে ব্যবহার করা অন্য যেকোনো ব্রাউজারের মতো। সাহসী থেকে অফিসিয়াল ওয়েবসাইটে যান, এবং .exe ইনস্টলারটি ডাউনলোড করুন—তারপর আপনি সহজে অ্যাপটি চালু এবং ব্যবহার করতে পারবেন।

ডাউনলোড করুন: সাহসী (ফ্রি)

3. ভিভালদি

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

একবার ওয়্যারড দ্বারা "সম্ভবত ওয়েবে সেরা ওয়েব ব্রাউজার" হিসাবে ট্যাগ করা হলে, ভিভাল্ডি ওয়েব ব্রাউজারগুলির নিরন্তর পরিবর্তনশীল, চকচকে বিশ্বে তুলনামূলকভাবে কম পরিচিত একটি প্রাণী৷

Vivaldi Vivaldi টেকনোলজিস দ্বারা বিকশিত হয়েছে, একটি কোম্পানি যা অপেরা ব্রাউজারটির নির্মাতাদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল একটি চীনা কোম্পানির কাছে বিক্রি করার আগে। ব্রেভের মতো, ভিভাল্ডিও ওয়েব ব্রাউজার বাজারে একজন নতুন প্রবেশকারী। এটি অন্য যেকোনো স্ট্যান্ডার্ড ব্রাউজারের মতো অনেকগুলি বৈশিষ্ট্য অফার করে, তবে যা এটিকে আলাদা করে তা হল বিজ্ঞাপন, পপআপ এবং সমস্ত কিছুর ডেটা নিয়ে বড় প্রযুক্তির আবেশের বিরুদ্ধে এর অবস্থান৷

Vivaldi আরও ভাল ব্যক্তিগতকরণ বৈশিষ্ট্য অফার করে, আপনি কীভাবে এবং কেন আপনার ব্রাউজার সেট আপ করতে চান তা চয়ন করতে দেয়৷ বেশ সহজ, তাই না? কিন্তু এখানেই শেষ নয়. এটি আপনাকে ভিভাল্ডি মেল এবং ভিভাল্ডি ট্রান্সলেটের মতো অন্তর্নির্মিত সরঞ্জামগুলিও দেয়, যা আপনাকে প্রতিটি ভিন্ন জিনিসের জন্য এক মিলিয়ন টুল বেছে নেওয়া এবং ব্যবহার করার বিশ্লেষণের পক্ষাঘাত এড়াতে সহায়তা করে৷

ডাউনলোড করুন: ভিভালদি (ফ্রি)

4. মজিলা ফায়ারফক্স

উইন্ডোজ পিসিতে গোপনীয়তার জন্য সেরা ব্রাউজার

মোজিলা ফায়ারফক্স, যাকে প্রায়ই সংক্ষেপে ফায়ারফক্স বলা হয়, এটি মজিলা ফাউন্ডেশন দ্বারা তৈরি একটি বিনামূল্যের, ওপেন-সোর্স ব্রাউজার। 2004 সাল থেকে ব্যবসার ক্ষেত্রে, ফায়ারফক্স বিশ্বের শীর্ষ জনপ্রিয় ব্রাউজারগুলির মধ্যে একটি হিসাবে সর্বাগ্রে রয়েছে। এটি এখন মোট ব্যবহারকারীর সংখ্যায় চার নম্বরে অবস্থান করছে।

যাইহোক, মার্কেট শেয়ারের শীর্ষে থাকা ব্রাউজারগুলির বিপরীতে—যেমন, Chrome, Safari, এবং Edge—Firefox-এর সরল এবং গোপনীয়তা-আবিষ্ট নকশা যা আমাদের এই তালিকার জন্য বেছে নেয়। ফায়ারফক্সের অফার করার জন্য এখানে একটি সংক্ষিপ্ত রানডাউন রয়েছে:

  • ওয়েব ট্র্যাকারগুলি সরিয়ে দেয়৷
  • আঙ্গুলের ছাপ ব্লক করা।
  • তৃতীয়-পক্ষ কুকি ব্লক করা।
  • ওয়েবসাইটের সতর্কতা লঙ্ঘন।
  • দ্রুত, দ্রুত সার্চ ফলাফল।
  • অটোফিল এবং উত্পাদনশীলতা বৈশিষ্ট্য।
  • অটো-আপডেট।

এইগুলি, এবং কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য, ফায়ারফক্সকে কাজ করতে আনন্দ দেয়৷

ডাউনলোড করুন: ফায়ারফক্স (ফ্রি)

আপনার উইন্ডোজে গোপনীয়তার জন্য সেরা বিনামূল্যের ব্রাউজারগুলি

গোপনীয়তা এবং নাম প্রকাশ না করা প্রতিটি ক্ষণস্থায়ী দিনের সাথে আরও বেশি সমালোচনামূলক হয়ে উঠেছে। এমনকি মাইক্রোসফ্ট কয়েক মাস আগে তার ফেসিয়াল রিকগনিশন প্রোগ্রামকে রোধ করেছিল, যেমন আপনি অনুমান করেছেন, গোপনীয়তা এবং পরিচয় গোপন রাখার উদ্বেগ। আমরা আপনার উইন্ডোজ পিসিতে আপনার গোপনীয়তা সেটিংস পরিবর্তন এবং সুরক্ষিত করার জন্য এবং আপনার এজ ব্রাউজারটিকে পূর্বে ডিফল্ট হিসাবে এটির চেয়ে আরও সুরক্ষিত করার জন্য একটি অনুরূপ অংশও কভার করেছি৷


  1. গোপনীয়তার উপর ফোকাস সহ সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি৷

  2. অনলাইন নিরাপত্তার জন্য সেরা ব্রাউজার

  3. 2022 সালে Windows 10, 8, 7 এর জন্য শীর্ষ 10+ দ্রুততম ব্রাউজার

  4. 7টি সেরা ব্রাউজার iPhone 2022