কম্পিউটার

টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক?

সামাজিক মিডিয়া অ্যাপগুলির সাথে সম্পর্কিত একটি প্রাথমিক উদ্বেগ, সাধারণভাবে, আপনার গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য তাদের হুমকি৷ এটি অবশ্যই ব্যক্তিদের প্রভাবিত করে, তবে এটি একটি বৃহত্তর উদ্বেগের বিষয়, এটি হাইলাইট করে যে আমরা আত্মতুষ্টির মাধ্যমে আসলে কতটা ডেটা দিয়ে থাকি।

TikTok নিজেকে এই বিতর্কগুলির কেন্দ্রে খুঁজে পেয়েছে, কেউ কেউ এটিকে বিশেষভাবে বিপজ্জনক হিসাবে চিহ্নিত করেছে। কিন্তু এটা কি সত্যিই আপনার গোপনীয়তার জন্য হুমকি? এবং আপনি যদি TikTok ব্যবহার করেন এবং প্ল্যাটফর্ম ছেড়ে যেতে না চান তাহলে কীভাবে আপনি আপনার প্রোফাইলকে রক্ষা করতে পারেন?

নিয়োগকর্তা এবং সিইওদের উদ্বেগ

2020 সালে, Amazon তার কর্মীদের পাঠানো একটি ইমেল প্রত্যাহার করে, তাদের ডিভাইস থেকে TikTok মুছে ফেলতে বলে। এটি দাবি করেছে যে অ্যাপটি ইমেলে ট্যাপ করছে। এবং যদিও এই সম্ভাবনা জল্পনা থেকে যায়, এখনও কিছু সংশয়বাদী রয়েছে।

নিরাপত্তা সংক্রান্ত সমস্যার কারণে আর্থিক পরিষেবা কোম্পানি, ওয়েলস ফার্গো সহ অন্যান্য নিয়োগকর্তারা একই পথ অনুসরণ করেছেন। অ্যাপটি ভারত এবং মার্কিন সামরিক সরকার দ্বারা জারি করা ডিভাইসে নিষিদ্ধ করা হয়েছে৷

TikTok এর জন্য আরেকটি উদ্বেগ এসেছে সিলিকন ভ্যালির মধ্যে থেকে।

রেডডিটের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, স্টিভ হাফম্যান, একটি প্যানেল আলোচনায় বলেছেন:"আমি সেই অ্যাপটিকে এত মৌলিকভাবে পরজীবী হিসাবে দেখি যে এটি সর্বদা শোনা যায়, তারা যে ফিঙ্গারপ্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে তা সত্যিই ভয়ঙ্কর, এবং আমি নিজেকে ইনস্টল করতে পারিনি। আমার ফোনে এরকম একটি অ্যাপ... আমি সক্রিয়ভাবে লোকেদের বলি, 'আপনার ফোনে ওই স্পাইওয়্যারটি ইন্সটল করবেন না।"

এই অনুভূতি অনুসরণ করে, Reddit 2020 সালের ডিসেম্বরে Dubsmash অধিগ্রহণ করে, একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেটির সাথে TikTok-এর অনেক মিল রয়েছে।

গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগ কি রাজনৈতিক?

টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক?

যেহেতু TikTok অত্যন্ত সফল চীনা প্রযুক্তির প্রতিনিধিত্ব করে, তাই অনেক গোপনীয়তা উদ্বেগ একটি রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে উদ্ভূত হয়, যা অ্যাপটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করে। যদিও এই যুক্তিগুলি ভিত্তিহীন, দাবি করা হয়েছে যে অ্যাপটি গোপন স্পাইওয়্যার হতে পারে৷

TikTok নিশ্চিত করে যে ব্যবহারকারীর নিরাপত্তা এবং নিরাপত্তা তার প্রধান উদ্বেগের বিষয়।

পরিষেবাটি বলে যে এটি কখনই সরকারকে ব্যবহারকারীর ডেটা প্রদান করেনি এবং অনুরোধ করা হলে এই ধরনের তথ্য শেয়ার করতে অস্বীকার করবে।

বেইজিংয়ের সাথে সম্পর্ক এই ভয় তৈরি করে যে চীনে প্রায়শই সেন্সরশিপ এবং নজরদারি অ্যাপটিতে প্রয়োগ করা যেতে পারে। গোপনীয়তা নীতি থাকা সত্ত্বেও, সেই লিঙ্কটি এখনও রয়ে গেছে এবং সম্ভাব্য হুমকির উদ্বেগও রয়েছে।

কিভাবে TikTok নিরাপত্তা উন্নত করেছে?

TikTok টিনএজারদের জন্য স্বয়ংক্রিয় প্রতিরক্ষামূলক ব্যবস্থা সহ এর নিরাপত্তা বাড়াতে ব্যবস্থা চালু করেছে। তরুণ ব্যবহারকারীদের জন্য TikTok-এর একটি পৃথক গোপনীয়তা নীতি রয়েছে। এটি 13 থেকে 18 বছরের মধ্যে বয়সী ব্যবহারকারীদের কভার করে।

এটি অন্যান্য নিরাপত্তা দুর্বলতাগুলিও সংশোধন করেছে, চেক পয়েন্ট দ্বারা 2020 সালের জানুয়ারিতে হাইলাইট করা হয়েছে, যা সাইবার অপরাধীদের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে এবং অ্যাকাউন্টের বিবরণ পরিবর্তন করার অনুমতি দিয়েছে। অ্যাপল অ্যাপ দ্বারা ক্লিপবোর্ড অ্যাক্সেস সম্পর্কিত উদ্বেগও উত্থাপন করেছে, একটি বৈশিষ্ট্য যা টিকটক পরে সরিয়ে দিয়েছে।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট কীভাবে কাজ করে তা নিয়ে অন্যান্য পক্ষের আরও উদ্বেগ রয়েছে৷

ইউরোপিয়ান কনজিউমার অর্গানাইজেশন (BEUC) টিকটকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। এটি দাবি করে যে অ্যাপটি ভোক্তা অধিকার লঙ্ঘন করে এবং শিশুদের গোপন বিপণন কৌশল এবং অনুপযুক্ত সামগ্রী থেকে সুরক্ষা প্রদান করতে ব্যর্থ হয়, সেইসাথে নির্মাতাদের ক্ষতিপূরণ না দিয়ে অন্যায়ভাবে ভিডিও সামগ্রী ব্যবহার করে। BEUC 15টি ইউরোপীয় দেশের সমর্থনে একটি কর্তৃত্বপূর্ণ তদন্তের আহ্বান জানাচ্ছে৷

TikTok কীভাবে আপনার ডেটা ব্যবহার করে?

TikTok ব্যবহারকারীদের কাছ থেকে ক্যাপচার করা ডেটা ব্যবহার করে তাদের অ্যালগরিদম ব্যবহার করে সুপারিশ করতে। সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের জন্য এটিকে স্ট্যান্ডার্ড অনুশীলন হিসেবে বিবেচনা করা হয়।

ব্যবহারকারীদের এটি করার জন্য অ্যাপটিকে অনুমতি দিতে হবে এবং তারপরে অ্যাপটি ব্যবহার করা এবং সক্রিয়ভাবে জড়িত সামগ্রী সম্পর্কিত তথ্য সংগ্রহ করে। আপনার প্রোফাইলে স্ট্যান্ডার্ড পার্সোনালি আইডেন্টিফাইয়েবল ইনফরমেশন (PII) ছাড়াও, ক্যাপচার করা ডেটাতে অবস্থান, আচরণ এবং আগ্রহ রয়েছে।

এই ডেটা আপোস করা হয় না বা ব্যাপকভাবে ভাগ করা হয় না—তাই এটিকে সেই ক্ষেত্রে নিরাপদ বলে বিবেচনা করা যেতে পারে। TikTok মার্কিন যুক্তরাষ্ট্র এবং সিঙ্গাপুরে ডেটা সংগ্রহ করে, কিন্তু তুলনামূলকভাবে বলতে গেলে, Facebook এর চেয়ে বেশি ডেটা মাইন করে না৷

এই ডেটা, তবে, অ্যাপটি নগদীকরণ করতে ব্যবহার করা যেতে পারে। এটি ই-কমার্স পর্যন্ত প্রসারিত, যা অ্যাপে বাড়ছে।

TikTok এ কি ভুল তথ্য শেয়ার করা যায়?

যেকোনো জনপ্রিয় প্রবণতার মতো, কীভাবে অ্যাপটি দূষিত উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে তা নিয়ে উদ্বেগ রয়েছে।

যেহেতু TikTok বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ হয়ে উঠেছে, তাই ভুল তথ্য শেয়ার করা, ব্যবহারকারীদের প্রভাবিত করা এবং ব্যাপক নজরদারি চালানোর সম্ভাবনা সম্পর্কে কিছু জল্পনা রয়েছে।

TikTok-এর অনেক ব্যবহারকারীর বয়স 34 বছরের কম, অর্থাৎ এটি অল্পবয়সী জনসংখ্যার জন্য গো-টু অ্যাপ। কিশোর-কিশোরীদের জন্য অতিরিক্ত সতর্কতা এবং সীমাবদ্ধতা প্রয়োজন, কারণ তারা যে বিষয়বস্তুর মুখোমুখি হতে পারে তা একটি বিশেষ উদ্বেগের বিষয়—যেমন অ্যাপটি তাদের প্রভাবিত করতে পারে।

কিভাবে আপনার TikTok অ্যাকাউন্ট ব্যক্তিগত রাখবেন

TikTok বলে যে এটি "[ব্যবহারকারীদের] গোপনীয়তা রক্ষা ও সম্মান করতে প্রতিশ্রুতিবদ্ধ।"

টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক? টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক? টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক?

অ্যাপটি এমন ব্যবস্থা রেখেছে যা ব্যবহারকারীদের অ্যাপে তাদের গোপনীয়তা রক্ষা করতে দেয়। এখানে কয়েকটি সহজ উপায় রয়েছে যা আপনি নিজের গোপনীয়তা ফিরিয়ে নিতে পারেন৷

  • আপনি ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন মেনুতে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের জন্য আপনার কার্যকলাপ থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করা থেকে অ্যাপটিকে থামাতে পারেন।
  • আপনি একটি অ্যাকাউন্ট তৈরি না করেই অ্যাপটি ব্যবহার করতে পারেন অথবা লগ ইন করার জন্য একটি পৃথক ইমেল ঠিকানা এবং যোগাযোগের নম্বর ব্যবহার করতে পারেন। এটি আপনার অন্যান্য সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট এবং আপনার ফোনের পরিচিতিগুলির সাথে সংযোগগুলিকে সীমিত করে।
  • আপনার অ্যাকাউন্টকে ব্যক্তিগত করতে আপনার সেটিংস সামঞ্জস্য করুন। এটি আপনার প্রোফাইলকে সম্পর্কহীন বা অপরিচিত ব্যবহারকারীদের থেকে রক্ষা করবে। মনে রাখবেন যে আপনার প্রোফাইল ছবি, জীবনী, এবং ব্যবহারকারীর নাম এখনও ব্যক্তিগত মোডে দৃশ্যমান হবে।
  • TikTok-এর একটি ডিজিটাল ওয়েলবিং সেটিং রয়েছে যা আপনাকে অনুপযুক্ত বলে মনে করা হতে পারে এমন সামগ্রীর উপর বিধিনিষেধ সক্ষম করতে দেয়।
  • কে আপনার সাথে "ডুয়েট" করতে পারে বা আপনাকে বার্তা পাঠাতে পারে তা নির্বাচন করে কে আপনার সাথে যোগাযোগ করতে পারে তা পরিচালনা করুন৷ মনে রাখবেন যে TikTok-এ পাঠানো বার্তাগুলি এনক্রিপ্ট করা হয় না, যার অর্থ যোগাযোগের এই ফর্মটি ব্যক্তিগত নয়।
  • অ্যাপের আচরণবিধি লঙ্ঘন করে এমন অ্যাকাউন্ট, মন্তব্য এবং ভিডিও সামগ্রীর প্রতিবেদন করুন।

TikTok কতটা বিপজ্জনক?

টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক? টিকটক কি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য বিপজ্জনক?

TikTok ব্যবহারকারীদের গোপনীয়তার হুমকি অনেকটা অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মতো। এখন পর্যন্ত, অ্যাপটি যেখানে প্রয়োজন সেখানে ব্যবহারকারীর গোপনীয়তা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

যাইহোক, আপনার ব্যক্তিগত ডেটা গোপন রাখা নিশ্চিত করতে সমস্ত পরিষেবা জুড়ে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আপ টু ডেট থাকার পরামর্শ দেওয়া হয়, বিশেষ করে যখন এটি সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে আসে। নিশ্চিত করুন যে আপনি যেকোন দুর্বলতা প্যাচ করতে আপনার সমস্ত অ্যাপও আপডেট করুন৷


  1. অ্যান্ড্রয়েড বেসিক:নিরাপত্তা এবং গোপনীয়তা

  2. কিভাবে macOS এ আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবেন?

  3. মহিলাদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য ৭টি সেরা অ্যাপ

  4. একটি ব্যক্তিগত অনুস্মারক অ্যাপ কীভাবে ব্যবহার করবেন এবং কেন