কম্পিউটার

Quad9 DNS কি এবং এটা কি OpenDNS এর চেয়ে ভালো?

এখন সেখানে বেশ কিছু ডোমেইন নেম সার্ভিস (DNS) প্রদানকারী রয়েছে, সবগুলোই আপনার মনোযোগ এবং ইন্টারনেট ট্রাফিকের জন্য অপেক্ষা করছে। বেশিরভাগ মানুষ তাদের ISP-এর ডিফল্ট DNS ব্যবহার করে, বিশেষ করে যখন ISP-ইস্যু করা রাউটার ব্যবহার করে। কিন্তু আপনাকে এর সাথে লেগে থাকতে হবে না।

আপনার কাছে Google পাবলিক ডিএনএস, ওপেনডিএনএস, ফ্রিডিএনএস, এবং আরও অনেক কিছুর পছন্দ রয়েছে, যার মধ্যে একটি নবাগত ব্যক্তি রয়েছে যার নাম Quad9 DNS। কিন্তু এটা Quad9 DNS একটি সুইচ মূল্য? এটি কি বিকল্পগুলির চেয়ে বেশি নিরাপদ? নাকি এটা তার প্রতিযোগীদের চেয়ে দ্রুত? Quad9 সম্বন্ধে আপনার যা কিছু জানার দরকার তা দেখে নেওয়া যাক।

DNS কি?

আমরা লাঙ্গল শুরু করার আগে, আসুন দ্রুত ডিএনএস কী তা নির্ধারণ করি।

ডোমেন নেম সার্ভিস হল সেই অত্যাবশ্যক ইন্টারনেট উপাদানগুলির মধ্যে একটি যা আপনি প্রতিদিন ব্যবহার করেন, কিন্তু সবসময় বুঝতে পারেন না। আপনার কম্পিউটার কিভাবে MakeUseOf.com এর মত ডোমেন নামকে ইন্টারনেটে তার IP ঠিকানা অবস্থানে পরিণত করে তা হল DNS৷

DNS হল একটি সর্বব্যাপী ইন্টারনেট বৈশিষ্ট্য। প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারী তাদের ইন্টারনেট অনুসন্ধানগুলি সম্পূর্ণ করতে একটি DNS এর উপর নির্ভর করে। এটি ছাড়া, আপনি যখনই কোনও ওয়েবসাইট অ্যাক্সেস করতে চান তখন আপনি মনে রাখা কঠিন একটি সংখ্যাসূচক আইপি ঠিকানা ইনপুট করবেন। পরিবর্তে, আপনি কেবল ঠিকানা বারে ডোমেন নামটি পপ করুন, এন্টার টিপুন এবং DNS এর জাদু কাজ করার জন্য অপেক্ষা করুন৷

DNS সিস্টেম ইন্টারনেটের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু বেশিরভাগ জিনিস ইন্টারনেট এবং কম্পিউটারের মতো, এটি সম্পূর্ণ নিরাপদ নয়। সেখানেই বিকল্প DNS প্রদানকারীরা আসে। যদিও আপনার ডিফল্ট ISP DNS ঠিক আছে , বিকল্পগুলি সাধারণত দ্রুত এবং আরও নিরাপদ হয় -- এবং এটি এমন কিছু যা আমরা সবাই একমত হতে পারি যে ভাল, তাই না?

Quad9 কি?

Quad9, তারপর, একটি DNS প্রদানকারী৷

গ্লোবাল সাইবার অ্যালায়েন্স (GCA), IBM, এবং প্যাকেট ক্লিয়ারিং হাউস একটি নতুন সুরক্ষিত DNS তৈরির জন্য দলবদ্ধ হয়েছে৷ সিস্টেমটি অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠ ম্যালওয়্যার, দূষিত ডোমেন, বটনেট অবকাঠামো এবং আরও অনেক কিছু ব্লক করতে চায়। এটি অন্যান্য বিকল্প ডিএনএস সিস্টেমের মতোই কাজ করে, কিন্তু ডেভেলপমেন্ট টিম বিশ্বাস করে যে এটি তার কিছু প্রত্যক্ষ প্রতিযোগীদের উপর নিরাপত্তার ধার রাখে৷

Quad9 DNS কি এবং এটা কি OpenDNS এর চেয়ে ভালো?

উদাহরণস্বরূপ, Quad9 19টি অংশীদারের কাছ থেকে নিরাপত্তা গোয়েন্দা তথ্য সংগ্রহ করে, যার মধ্যে একটি হল IBM-এর X-Force কিন্তু এর মধ্যে Abuse.ch, অ্যান্টি-ফিশিং ওয়ার্কিং গ্রুপ, বামবেনেক কনসাল্টিং, F-Secure, Netlab, এবং প্রুফপয়েন্ট অন্তর্ভুক্ত রয়েছে৷

গ্লোবাল সাইবার অ্যালায়েন্স (জিসিএ) এর প্রেসিডেন্ট এবং সিইও ফিলিপ রিটিঙ্গার এক বিবৃতিতে বলেছেন, "ছোট থেকে মাঝারি আকারের ব্যবসা এবং ভোক্তাদের পিছনে ফেলে দেওয়া হয়েছে।" "তাদের সম্পদের অভাব রয়েছে, DNS দিয়ে কী করা যেতে পারে সে সম্পর্কে সচেতন নয়, বা তাদের গোপনীয়তা এবং গোপনীয় তথ্য প্রকাশ করার বিষয়ে উদ্বিগ্ন।"

সাদাবাদী

Quad9 এছাড়াও দুটি হোয়াইটলিস্টিং পদ্ধতি ব্যবহার করে। প্রথমটি শীর্ষ এক মিলিয়ন অনুরোধ করা ডোমেনের একটি তালিকা ব্যবহার করে। এই ডেটা প্রাথমিকভাবে আলেক্সা থেকে নেওয়া হয়েছিল, কিন্তু আলেক্সার শীর্ষ এক মিলিয়ন সাইটের তালিকা আর বজায় রাখা হয়নি। পরিবর্তে, Quad9 এখন ম্যাজেস্টিক মিলিয়ন দৈনিক শীর্ষ এক মিলিয়ন ফিড ব্যবহার করে। ফিড ক্রমাগত আপডেট করা হয়, এবং DNS কোনো পরিবর্তনের জন্য দায়ী।

দ্বিতীয়টি হল ডোমেনগুলির একটি "সোনার তালিকা" যা সর্বদা সুরক্ষিত থাকা উচিত৷ এর মধ্যে Microsoft Azure ক্লাউড, অ্যামাজন ওয়েব পরিষেবা ইত্যাদির মতো প্রধান সাইট এবং পরিষেবাগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ আদনান বেকাল, GCA'র প্রধান প্রযুক্তিগত উপদেষ্টা বলেছেন, "আমরা বুঝতে পারি যে docs.google.com ফিশিং আক্রমণগুলি হোস্ট করছে, কিন্তু এটি DNS ফিল্টারিং, আমরা নির্দিষ্টভাবে সেই URLটিকে ব্লক করতে পারি না৷ এবং আমরা কখনই Google কে সম্পূর্ণরূপে ব্লক করতে চাই না৷ "

বিশ্বব্যাপী উপস্থিতি

বিশ্বজুড়ে Quad9 DNS সার্ভার ক্লাস্টারগুলি ব্লক তালিকা, হোয়াইটলিস্ট এবং ডোমেনের সোনার তালিকা পায়৷

Quad9 DNS কি এবং এটা কি OpenDNS এর চেয়ে ভালো?

লঞ্চের সময়, Quad9-এর বিশ্বজুড়ে 70টি বিভিন্ন স্থানে ডিএনএস সার্ভার ক্লাস্টার ছিল, যা 2017 সালের শেষ নাগাদ 100-এ উন্নীত হওয়ার জন্য নির্ধারিত ছিল। বেকাল বিশদভাবে জানায় যে প্রতিটি ক্লাস্টারে কমপক্ষে তিনটি সার্ভার রয়েছে, কিন্তু "কিছু জটিল এলাকায়, যেমন শিকাগোতে, আমাদের আছে একটি লোড ব্যালেন্সারের পিছনে পাঁচ, সাত বা নয়টি সিস্টেম।" পছন্দের Quad9 লোড ব্যালেন্সার হল dnsdist, সুপারফাস্ট প্রতিক্রিয়া দেওয়ার জন্য আনবাউন্ড এবং পাওয়ারডিএনএস সার্ভারের মিশ্রণ ব্যবহার করে৷

এটা কি এর প্রতিযোগিতার চেয়ে দ্রুত?

অবশ্যই, অধিকাংশ মানুষ দ্রুত অনুসন্ধান ফলাফল চান. তাহলে কিভাবে Quad9 এর সরাসরি প্রতিযোগিতার সাথে তুলনা করে?

IPv4 DNS টেস্টিং সাইট dnsperf রেট Quad9 সেকেন্ড, OpenDNS এর পিছনে, Google পাবলিক DNS এর কাছাকাছি তৃতীয়।

Quad9 DNS কি এবং এটা কি OpenDNS এর চেয়ে ভালো?

একইভাবে, পর্যাপ্ত ব্যবহারকারী-চালিত পরীক্ষা রয়েছে যা বোঝায় যে Quad9 হল চারপাশে দ্রুততম DNS রেজোলিউশন সিস্টেমগুলির মধ্যে একটি। (যদিও অনেক ব্যবহারকারী-চালিত পরীক্ষার সত্যতা কিছুটা সন্দেহজনক।)

Quad9 কি আমার গোপনীয়তা রক্ষা করে?

পরবর্তী বড় প্রশ্ন হল গোপনীয়তা:Quad9 DNS কি এটি রক্ষা করে? ব্যবহারকারীদের কাছে উপলভ্য বেশিরভাগ সাহিত্য পরামর্শ দেয় যে গোপনীয়তা সুরক্ষা GCA-এর জন্য একটি প্রধান ফোকাস। Quad9 গোপনীয়তা বিবৃতি ঘোষণা করে যে তাদের "কোনও বাণিজ্যিক প্রেরণা বা ডেটা থেকে লাভ বা বিতরণ করার ইচ্ছা নেই যা আমরা ব্যক্তিগত এবং একটি উন্মুক্ত এবং বিনামূল্যে ইন্টারনেটের জন্য গুরুত্বপূর্ণ বলে বিশ্বাস করি।"

"Quad9 উচ্চ স্তরের বেনামী সমষ্টিগত পরিসংখ্যান তৈরি করে এবং শেয়ার করে, যার মধ্যে হুমকির ধরন, ভূ-অবস্থান, এবং যদি উপলব্ধ থাকে, সেক্টর, সেইসাথে Quad9-এর কর্মক্ষমতা সহ অন্যান্য উল্লম্ব মেট্রিক্স সহ (অর্থাৎ হুমকির সংখ্যা অবরুদ্ধ, অবকাঠামো আপটাইম) যখন উপলব্ধ থাকে। পাবলিক এবং আমাদের হুমকি গোয়েন্দা অংশীদার।"

তবে, GCA এর ভিত্তি, সমর্থন এবং সমিতির কারণে কিছু সংশয় রয়েছে।

গ্লোবাল সাইবার অ্যালায়েন্স ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাইরাস ভ্যান্স জুনিয়র দ্বারা সংগঠিত একটি অপরাধমূলক সম্পদ বাজেয়াপ্ত করার মাধ্যমে প্রাপ্ত $25 মিলিয়ন অনুদানের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল এবং GCA একটি অলাভজনক সংস্থা, এর জন্য ধ্রুবক তহবিল প্রয়োজন। অতীতে, GCA ইউ.এস. সিক্রেট সার্ভিস, সিটি অফ লন্ডন পুলিশ (লন্ডন পুলিশ বাহিনীর একটি অভ্যন্তরীণ শহর, নিয়মিত ইউ.কে. পুলিশ নয়), ফ্রান্স ন্যাশনাল পুলিশ, ফ্রান্স মিনিস্ট্রি অফ জাস্টিস, অন্যদের মধ্যে থেকে তহবিল পেয়েছে।

কারো কারো জন্য Quad9 DNS বাতিল করার জন্য আইন প্রয়োগকারী সংস্থার সাথে নিছক মেলামেশাই যথেষ্ট। "আইন প্রয়োগকারী অর্থায়ন" এবং "আপনার গোপনীয়তা সুরক্ষিত করে" প্রায়শই একই বাক্যে একসাথে শেষ হয় না, এটি নিশ্চিত।

Quad9 DNS এ স্যুইচ করা হচ্ছে

Quad9 DNS চেষ্টা করে দেখতে চান? আপনার DNS পরিবর্তন করা সত্যিই সহজ। আমি আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে এটি একটি উইন্ডোজ মেশিনে দ্রুত করতে হয়।

প্রথমে, কন্ট্রোল প্যানেল> নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার-এ যান . তারপর অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ বাম কলামে। আপনার ইন্টারনেট সংযোগে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ . ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IP) এ ব্রাউজ করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . নীচের প্যানেলে, নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন নির্বাচন করুন৷ , এবং 9.9.9.9 লিখুন . ঠিক আছে টিপুন .

আপনি এখন আপনার ডিফল্ট DNS সেটিংস পরিবর্তন করেছেন৷

Quad9 DNS কি এবং এটা কি OpenDNS এর চেয়ে ভালো?

অন্যান্য বিকল্প DNS সিস্টেমের বিপরীতে, Quad9 শুধুমাত্র একটি সম্পূর্ণ সুরক্ষিত DNS সার্ভার ঠিকানা পরিচালনা করে (উদাহরণস্বরূপ, Google পাবলিক DNS 8.8.8.8 একটি প্রাথমিক এবং 8.8.4.4 একটি মাধ্যমিক হিসাবে ব্যবহার করে)। একটি দ্বিতীয় ঠিকানা আছে -- 9.9.9.10 -- কিন্তু এতে কোনো ব্লকলিস্ট বা অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য নেই৷

স্যুইচ করতে বা না পাল্টাতে?

Quad9 DNS হল আপনার ডিফল্ট ISP DNS-এর একটি দ্রুত, নিরাপদ সমাধান। এটা বিশ্বাসযোগ্য? এই উত্তর দেওয়া কঠিন. আপনার অনুসন্ধান ডেটা সম্পূর্ণ বেনামী কিন্তু এখনও অন্যান্য পরিষেবার সাথে ব্যবহারের জন্য একত্রিত করা হয়েছে৷ তবুও, Google পাবলিক DNS মূলত একই কাজ করে কিন্তু 19টি গোয়েন্দা সূত্র থেকে ইনপুট ছাড়াই (যদিও আমি নিশ্চিত যে Google তাদের DNS-এর জন্য প্রচুর নিরাপত্তা বিশ্লেষণ করে থাকে)।

আপনি যদি গোপনীয়তা পাশাপাশি নিয়ে চিন্তিত হন নিরাপত্তা, OpenDNS সম্ভবত একটি ভাল পছন্দ। আপনার কাছে এখনও উজ্জ্বল গতি রয়েছে, তবে গোপনীয়তার বোনাসও রয়েছে৷ যদিও সিংহভাগ লোকের জন্য Quad9-এ স্যুইচ করা একটি উল্লেখযোগ্য আপগ্রেডের প্রতিনিধিত্ব করে, গোপনীয়তার সমস্যা বা না।

আপনি কি Quad9 DNS এ স্যুইচ করেছেন? আপনি একটি গতি বুস্ট লক্ষ্য করেছেন? আপনি গোপনীয়তা উদ্বেগ আছে? নীচে আপনার চিন্তা আমাদের জানান!


  1. অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

  2. ডিএনএস লিক কী এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

  3. ফার্মিং কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

  4. DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?