কম্পিউটার

ক্রিপ্টোগ্রাফি এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ক্রিপ্টোগ্রাফি নিরাপত্তা কি?

যখন ক্ষতিকারক তৃতীয় পক্ষ যেমন প্রতিপক্ষরা একটি সিস্টেমে হ্যাক করার চেষ্টা করে, তখন এনক্রিপশন এর নিরাপত্তা নিশ্চিত করে। ইনপুট রূপান্তর করার জন্য একটি এনক্রিপশন স্কিম সহ একটি কী এবং একটি অ্যালগরিদম ব্যবহার করা হয়। প্লেইনটেক্সট একটি বার্তায় রূপান্তরিত হতে পারে (যেমন একটি সাইফারটেক্সট একটি এনক্রিপ্ট করা বার্তা৷

নেটওয়ার্ক নিরাপত্তা এবং ক্রিপ্টোগ্রাফির মধ্যে পার্থক্য কী?

আপনি ryptography ব্যাখ্যা করতে পারেন? সাইবার নিরাপত্তার একটি উদাহরণ হল নেটওয়ার্ক, প্রোগ্রাম এবং ডিভাইসগুলিতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য পদ্ধতিগুলি বাস্তবায়ন করা। অন্যদিকে, একজন ক্রিপ্টোগ্রাফার, কোডেড টেক্সটকে এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করে শুধুমাত্র প্রেরক এবং উদ্দিষ্ট প্রাপকরা বুঝতে সক্ষম।

তিন ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

ক্রিপ্টোগ্রাফির জন্য একটি গোপন কী ব্যবহার করা। এই ধরনের ক্রিপ্টোগ্রাফি পাবলিক কী ব্যবহার করে। একটি হ্যাশ মান আছে যে ফাংশন.

কম্পিউটার নেটওয়ার্কিং-এ ক্রিপ্টোগ্রাফি কী?

একটি ক্রিপ্টোগ্রাফিক বার্তা একটি কম্পিউটার সিস্টেম বা ইন্টারনেট সংযোগের সাহায্যে এটিকে রূপান্তর করে আক্রমণের জন্য নিরাপদ এবং প্রতিরোধী হয়ে ওঠে। সিস্টেমটি এমনভাবে ডেটা সঞ্চয় করে এবং প্রেরণ করে যা শুধুমাত্র সেই লোকেরাই পড়তে এবং প্রক্রিয়া করতে পারে যাদের জন্য এটি করা হয়েছিল৷

ক্রিপ্টোগ্রাফি এবং নেটওয়ার্ক নিরাপত্তার মৌলিক নীতিগুলি কী কী?

তথ্য গোপনীয়তার মাত্রার উপর নির্ভর করে গোপনীয়। প্রমাণীকরণ হল একটি ব্যবহারকারী, একটি সিস্টেম বা একটি সত্তা সনাক্ত করার প্রক্রিয়া। সততা নিশ্চিত করার একটি উপায় হল... অপ্রত্যাখ্যানের নীতি:... আপনার অ্যাক্সেস নিয়ন্ত্রণ আছে:... উপলব্ধ::

কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তায় ক্রিপ্টোগ্রাফি কতটা গুরুত্বপূর্ণ?

হ্যাশিং অ্যালগরিদম এবং একটি বার্তা ডাইজেস্ট দ্বারা একটি ক্রিপ্টোগ্রাফিক কী তৈরি করা হয়। গ্রহীতারা নিশ্চিত করে যে তারা যে ডেটা গ্রহণ করে তা ট্রান্সমিশনের সময় টেম্পার করা হয়নি কোড এবং ডিজিটাল কীগুলির জন্য যা নিশ্চিত করে যে তারা যা পেয়েছে তা আসল এবং প্রেরকের কাছ থেকে।

ক্রিপ্টোগ্রাফিক নিরাপত্তা কি?

ক্রিপ্টোগ্রাফির একটি উদাহরণ হল নিরাপদে যোগাযোগের পদ্ধতির অধ্যয়ন যাতে শুধুমাত্র প্রেরক এবং বার্তার উদ্দিষ্ট প্রাপক এটি পড়তে পারে। এনকোড করা ডেটা গোপন কী সহ প্রাপকের কাছে পাঠানো হয়, যা এটি ডিক্রিপ্ট করতে ব্যবহৃত হয়।

কিভাবে ক্রিপ্টোগ্রাফি নিরাপত্তায় ব্যবহার করা হয়?

ক্রিপ্টোগ্রাফিক টেকনিক সিমেট্রিক এনক্রিপশন * এটি একটি পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি কৌশল যা একটি পাবলিক কী ব্যবহার করে ডেটা এনক্রিপ্ট করে এবং একটি প্রাইভেট কী ব্যবহার করে ডিক্রিপ্ট করে। কীগুলি সর্বজনীন করা হয়, তবে ব্যক্তিগতগুলি গোপনীয় থাকে৷ RSA, DSA এবং Elgamal হল কঠিন এনক্রিপশনের উদাহরণ।

3 প্রধান ধরনের ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম কী কী?

এই ফাংশন হ্যাশ হয়. একটি অ্যালগরিদম যা সিমেট্রিক কী ব্যবহার করে। এই অ্যালগরিদমগুলি অপ্রতিসম কী বিতরণ ব্যবহার করে। একটি হ্যাশ মান আছে যে ফাংশন. ডেটার এনক্রিপশন এবং ডিক্রিপশনে সিমেট্রিক-কী অ্যালগরিদমের ব্যবহার।

নেটওয়ার্ক এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

নেটওয়ার্ক সিকিউরিটিসাইবার সিকিউরিটি নেটওয়ার্ক সিকিউরিটি নিশ্চিত করে যে শুধুমাত্র ট্রানজিট ডেটার সুরক্ষা নিশ্চিত করে৷ সাইবার সিকিউরিটি সম্পূর্ণ ডিজিটাল ডেটাকে সুরক্ষিত করতে নিশ্চিত করে৷

ক্রিপ্টোগ্রাফি এবং ক্রিপ্টোলজির মধ্যে পার্থক্য কী?

কোডের অধ্যয়ন, সেইসাথে কীভাবে সেগুলি তৈরি এবং সমাধান করা যায়, তাকে ক্রিপ্টোলজি বলা হয়। ক্রিপ্টোগ্রাফির মাধ্যমে একটি ক্রিপ্টোগ্রাফিক কোড তৈরি করা হয়। ক্রিপ্টোঅ্যানালাইসিসে, আপনি উন্মোচন করছেন। তথ্য অ্যাক্সেস করার উপায় হিসাবে আপনার, প্রাপকের উদ্দেশ্যে নয় এমন বার্তা কোডগুলি ভাঙা৷

ক্রিপ্টোগ্রাফি কি একটি সাইবার নিরাপত্তা?

ক্রিপ্টোগ্রাফি হল কৌশল এবং অনুশীলনের মাধ্যমে ডেটা এবং যোগাযোগ সুরক্ষিত করার একটি উপায়। ক্রিপ্টোগ্রাফির ক্ষেত্রটি অ্যালগরিদম, সাইফার এবং অন্যান্য সুরক্ষা ব্যবস্থা ডিজাইন করে কোম্পানি এবং গ্রাহকের ডেটা কোডিফাই এবং সুরক্ষিত করার উপায়গুলি সন্ধান করে৷

আধুনিক এনক্রিপশনের তিনটি ৩ প্রকার কি?

DES, AES, এবং RSA হল তিনটি সবচেয়ে সাধারণ এনক্রিপশন প্রকার।

ক্রিপ্টোগ্রাফিতে তিনটি মৌলিক ক্রিয়াকলাপ কী কী?

ক্রিপ্টোগ্রাফির একটি মূল নীতি হল তথ্যের এনক্রিপশন, ডিক্রিপশন এবং হ্যাশিং৷

দুটি ভিন্ন ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

ক্রিপ্টোগ্রাফিক ক্ষেত্রটি বিস্তৃতভাবে দুটি বিভাগে বিভক্ত:সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি (পাবলিক কী ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত) এবং অ্যাসিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি (ডিজিটাল স্বাক্ষর নামেও পরিচিত)।

ক্রিপ্টোগ্রাফির মূল নীতি কী?

আধুনিক বিশ্বে, আধুনিক ক্রিপ্টোগ্রাফি ডেটাতে আস্থা, ডেটার অখণ্ডতা, প্রমাণীকরণ এবং অপ্রত্যাখ্যান সহ বেশ কয়েকটি মূল নীতির উপর নির্ভর করে। তথ্য গোপন রাখা হয় যখন কিছু নিয়ম এবং নির্দেশিকা গোপনীয়তা চুক্তি অনুসারে মেনে চলা হয়, নিশ্চিত করে যে নির্দিষ্ট ব্যক্তি বা স্থানগুলি তথ্য জানা থেকে সীমাবদ্ধ।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তায় ক্রিপ্টোগ্রাফি কি?