কম্পিউটার

আপনি ফেসবুকে ছিলেন যখন নেটওয়ার্ক নিরাপত্তার বিষয়ে বার্তা দিয়েছিলেন?

আমার FB হ্যাক হয়েছে কিনা তা আমি কীভাবে জানব?

আপনার অ্যাকাউন্টে যেটির সাথে আপনি পরিচিত নন, এটি একটি অ্যাকাউন্ট হ্যাক হওয়ার লক্ষণ হতে পারে। একটি ইমেল আপনাকে সূচিত করে যে কেউ আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করেছে বা আপনার অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করেছে একটি ইঙ্গিত যে আপনার অ্যাকাউন্ট লঙ্ঘন করা হয়েছে, উদাহরণস্বরূপ।

আপনার Facebook অ্যাকাউন্টের সাথে আপস করা হলে এর অর্থ কী?

সাধারণত, যখন আমরা আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক হওয়ার বিষয়ে কথা বলি, তখন এটি আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট যা অ্যাক্সেস করা হয়েছে, সম্পূর্ণ ডেটা নয়। একজন হ্যাকার কোনোভাবে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পেয়েছে, প্রায়শই আপনার Facebook পাসওয়ার্ড বা আপনার ইমেল ঠিকানা নিয়ে নেয়।

আমার Facebook ডেটা কি আপস করা হয়েছে?

আপনি যদি সেখানকার কোনো একটি সাইটের সাথে পরামর্শ করেন তাহলে আপনার ডেটার সাথে আপস করা হতে পারে। হ্যাভ আই বিন পাউন্ডেড ডেটা লঙ্ঘন ট্র্যাক করার জন্য সবচেয়ে সুপরিচিত সাইটগুলির মধ্যে একটি। একবার আপনি সাইটের লিঙ্কটি অনুসরণ করার পরে আপনার ইমেল ঠিকানা বা টেলিফোন নম্বর লিখুন। Facebook aveibeenpwned?

আপনি কি শুধু Facebook মেসেজ খুললেই হ্যাক হতে পারেন?

একটি Facebook অ্যাকাউন্ট বা Facebook Messenger, দুর্ভাগ্যবশত, হ্যাক বা ভাইরাস দ্বারা দূষিত হতে পারে। ফেসবুকে এগুলোর জন্য সাধারণত একটি ভালো ফিল্টারিং সিস্টেম আছে। এছাড়াও নিশ্চিত করুন যে আপনার Facebook এবং Messenger অ্যাপ্লিকেশনগুলি আপ টু ডেট আছে৷ যাইহোক, তারা মাঝে মাঝে পাওয়া যায়।

যখন এটা বলে যে আমার অ্যাকাউন্টের সাথে আপস করা হয়েছে তার মানে কি?

যদি আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড একটি দূষিত ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের কাছে ন্যস্ত করা হয়, যদি আপনার টুইটার অ্যাকাউন্টটি একটি দুর্বল পাসওয়ার্ডের কারণে ভুগে থাকে, যদি ভাইরাস বা ম্যালওয়্যার পাসওয়ার্ড সংগ্রহ করে, বা আপনি যে নেটওয়ার্কে আছেন তার সাথে আপস করা হলে অ্যাকাউন্টগুলির সাথে আপস করা হয়৷

ফেসবুক অ্যাকাউন্টের সাথে কি আপস করা যেতে পারে?

এমন সময় আছে যখন একজন ব্যক্তির Facebook অ্যাকাউন্ট হ্যাক করা হয়, এবং কিছুক্ষণের জন্য কোন অস্বাভাবিক কার্যকলাপ হয় না - প্রোফাইলটি তখন অপরাধীদের দ্বারা তৃতীয় পক্ষের কাছে বিক্রি হতে পারে৷

আপনার অ্যাকাউন্টের সাথে আপস করা হয়েছে তা জানাতে Facebook কি আপনাকে কল করে?

এটা ফেসবুক কলিং. দুর্ভাগ্যবশত, আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে. সাসপেনশন এড়াতে, আপনাকে অবশ্যই একই নম্বরে ফোন করে বা 1-844-873-6057 ডায়াল করে আপনার অ্যাকাউন্ট পুনরায় যাচাই করতে হবে; অন্যথায়, আপনার অ্যাকাউন্ট 24 ঘন্টার মধ্যে সাসপেন্ড করা হবে।

কিভাবে Facebook ডেটা লঙ্ঘন ঘটল?

ডেটা কোথা থেকে এসেছে তা সঠিকভাবে জানা যায়নি, তবে এটি বৈধ Facebook ফাংশন অপব্যবহার করে প্রাপ্ত করা হয়েছে বলে মনে হচ্ছে। 2019 সালে পেআইডি আক্রমণ এটির একটি ভাল উদাহরণ। আক্রমণকারীরা একটি ওয়েবসাইটের একটি নির্দোষ বৈশিষ্ট্যকে একটি দূষিত উদ্দেশ্যে একটি বাহন হিসাবে অপব্যবহার করতে পারে, যেমন তথ্য চুরি করার জন্য API-এর ব্যবহার৷

কতবার Facebook ডেটা ফাঁস হয়েছে?

ব্যবহারকারীদের সম্পর্কে কোন আর্থিক বা পাসওয়ার্ড তথ্য প্রকাশ করা হয়নি. পাঁচশ তেত্রিশ মিলিয়ন ফেসবুক রেকর্ড সবেমাত্র প্রকাশ করা হয়েছে. অন্য কথায়, এটা খুব সম্ভব যে আপনার Facebook অ্যাকাউন্টের জন্য আপনার ফোন নম্বর আপস করা হয়েছে।

একটি ফেসবুক বার্তা খোলার মাধ্যমে কি আমাকে হ্যাক করা যেতে পারে?

প্রায়ই মেসেঞ্জার ব্যবহার করুন, এবং আপনি সংবেদনশীল তথ্য সম্বলিত বার্তা পাঠাতে পারেন যা আপনি জনসাধারণের কাছে জানতে চান না। আপনার মেসেঞ্জার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে একজন আক্রমণকারী একটি অ্যাকাউন্ট দখল করতে পারে এবং আপনার বার্তাগুলিতে তথ্য দেখতে লগ ইন করতে পারে, সেইসাথে আপনার পরিচিতির লোকেদের কাছে পৃথকভাবে বার্তা পাঠাতে পারে, যদি আপনার মেসেঞ্জার অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকে।

মেসেঞ্জারে একটি বার্তা খুললে কি আপনাকে ভাইরাস হতে পারে?

বেশ কয়েকটি অ্যান্টিভাইরাস এবং সাইবার নিরাপত্তা সংস্থা রিপোর্ট করেছে যে ফেসবুক মেসেঞ্জারে নতুন ম্যালওয়্যার ছড়িয়ে পড়েছে। যদিও জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি গোপনীয়তা বৈশিষ্ট্যগুলি অফার করে, এটি আপনাকে এই ভাইরাস থেকে রক্ষা করতে পারে না, যা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ভাইরাসগুলি অনুলিপি করে৷ "সাবধান!" দর্শক বলেছেন।


  1. এটা সম্পর্কে না যদি এটা সম্পর্কে যখন নেটওয়ার্ক নিরাপত্তা?

  2. কেন আমি নেটওয়ার্ক নিরাপত্তা ছেড়ে দিয়েছি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কী সেটআপ করার সময়?

  4. আপনার ফেসবুকের ডেটা স্ক্র্যাপ হওয়ার বিষয়ে আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?