কম্পিউটার

ফায়ারফক্স গোপনীয়তা সুরক্ষা আপনাকে ট্র্যাকারদের ট্র্যাক করতে দেয়

ফায়ারফক্স 70 প্রকাশের সাথে, মজিলার ওয়েব ব্রাউজার এখন আপনাকে ট্র্যাকারগুলি ট্র্যাক করতে দেয়৷ প্রত্যেক ব্যবহারকারী তাদের নিজস্ব ব্যক্তিগতকৃত গোপনীয়তা সুরক্ষা প্রতিবেদন দেখতে পারে যা দেখায় যে কতগুলি তৃতীয় পক্ষের ট্র্যাকার ফায়ারফক্স ব্লক করেছে। এছাড়াও আরও কিছু।

মোজিলা উন্নত ট্র্যাকিং সুরক্ষা চালু করেছে

জুন 2019-এ, Mozilla এনহ্যান্সড ট্র্যাকিং প্রোটেকশন (ETP) নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে। এটি সমস্ত ব্যবহারকারীর জন্য ডিফল্টরূপে তৃতীয় পক্ষের ট্র্যাকারগুলিকে ব্লক করে। সংক্ষেপে, যদি একটি ট্র্যাকার সংযোগ বিচ্ছিন্ন দ্বারা রক্ষণাবেক্ষণ করা তালিকায় থাকে, ফায়ারফক্স ডিফল্টরূপে এটিকে ব্লক করবে।

এখন, Mozilla ব্যবহারকারীদের এই অনলাইন ট্র্যাকারগুলির সাথে সম্পর্কিত আরও তথ্য প্রদান করছে। ফায়ারফক্স কতগুলি ট্র্যাকার বন্ধ করেছে, সেইসাথে ফিঙ্গারপ্রিন্টার এবং ক্রিপ্টোমাইনারগুলিকে দেখায় সমস্ত ব্যবহারকারী একটি গোপনীয়তা সুরক্ষা প্রতিবেদন দেখতে পারেন। এবং এটি ভীতিকর পড়ার জন্য তৈরি করতে পারে।

কিভাবে আপনার গোপনীয়তা সুরক্ষা প্রতিবেদন অ্যাক্সেস করবেন

Mozilla তার নতুন গোপনীয়তা সুরক্ষা প্রতিবেদনের বিবরণ দ্য মজিলা ব্লগে একটি পোস্টে দেয়৷ শিরোনাম হচ্ছে 2 জুলাই থেকে Mozilla "450 বিলিয়নেরও বেশি ট্র্যাকিং অনুরোধ ব্লক করেছে যা আপনাকে ওয়েবে অনুসরণ করার চেষ্টা করে।"

যদিও সেই সংখ্যাটি চিত্তাকর্ষক, এটি স্বতন্ত্র ব্যবহারকারীদের কাছে কিছু বোঝানোর জন্য খুব বড়। গোপনীয়তা সুরক্ষা প্রতিবেদনগুলি এখানে আসে। এগুলি প্রতিটি ফায়ারফক্স ব্যবহারকারীকে দেখায় যে কতবার ETP আপনাকে কুকিজ দিয়ে ট্যাগ করার প্রচেষ্টাকে ব্লক করেছে।

ফায়ারফক্স ব্লক করেছে ক্রস-সাইট এবং সোশ্যাল মিডিয়া ট্র্যাকার, ফিঙ্গারপ্রিন্টার এবং ক্রিপ্টোমাইনারের সংখ্যা প্রকাশ করার পাশাপাশি, আপনি ফায়ারফক্স মনিটর (যা ডেটা লঙ্ঘনের তালিকা করে) এবং ফায়ারফক্স লকওয়াইজ (যা আপনার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করে) এর লিঙ্কও পাবেন।

আপনার গোপনীয়তা সুরক্ষা প্রতিবেদন অ্যাক্সেস করতে, আপনি বর্তমানে যে URLটিতে আছেন তার বাম দিকে Firefox ঠিকানা বারে শিল্ড আইকনে ক্লিক করুন৷ তারপরে আপনি যে সাইটে আছেন সে সম্পর্কে তথ্য দেখতে পাবেন, সেইসাথে সামগ্রিক পরিসংখ্যান প্রকাশ করতে "প্রতিবেদন দেখান" বিকল্পটি দেখতে পাবেন৷

সব ব্রাউজার কুকি সমানভাবে তৈরি হয় না

আমরা সন্দেহ করি যে ফায়ারফক্স গত কয়েক মাসে যত ট্র্যাকার ব্লক করেছে তাতে বেশিরভাগ মানুষ হতবাক হয়ে যাবে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সমস্ত ট্র্যাকার খারাপ নয়। আপনি যদি অনলাইনে বিজ্ঞাপন দেখতে যাচ্ছেন, তাহলে আপনার আগ্রহের সাথে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখা কি ভালো নয়?

এটি মাথায় রেখে, এখানে ব্রাউজার কুকির প্রকারগুলি সম্পর্কে আপনার জানা দরকার৷


  1. 2 লুকানো গোপনীয়তা সরঞ্জাম আপনি ব্যবহার করা উচিত

  2. আপনাকে টিভি শো ট্র্যাক করতে সাহায্য করার জন্য সেরা মোবাইল অ্যাপগুলির মধ্যে 5টি৷

  3. গোপনীয়তার উপর ফোকাস সহ সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি৷

  4. কোন ব্রাউজারে সেরা এক্সটেনশন আছে বলে আপনি মনে করেন?