কম্পিউটার

আপনি কি মনে করেন আবর্জনা সংগ্রহকারী সমস্ত পাইথন বস্তু ট্র্যাক করতে পারে?


পাইথন আবর্জনা পরিষ্কার করতে দুটি কৌশল ব্যবহার করে। একটি হল রেফারেন্স গণনা, যা সমস্ত বস্তুকে প্রভাবিত করে কিন্তু যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে একে অপরকে নির্দেশ করে এমন বস্তুগুলিকে পরিষ্কার করতে পারে না। প্রকৃত আবর্জনা সংগ্রাহক এখানেই আসে:পাইথনের জিসি মডিউল রয়েছে, যা এটি জানে এমন বস্তুগুলিতে চক্রীয় রেফারেন্স অনুসন্ধান করে। শুধুমাত্র যে বস্তুগুলি সম্ভাব্যভাবে একটি রেফারেন্স চক্রের অংশ হতে পারে তারা চক্রীয় gc-তে অংশগ্রহণ করে। সুতরাং, উদাহরণস্বরূপ, তালিকাগুলি করে, কিন্তু স্ট্রিংগুলি করে না; স্ট্রিং অন্য কোনো বস্তুর উল্লেখ করে না।

সমস্ত পাইথন ক্লাস এবং তাদের উদাহরণগুলি স্বয়ংক্রিয়ভাবে সাইক্লিক জিসি দ্বারা ট্র্যাক করা হয়। C-তে সংজ্ঞায়িত প্রকারগুলি হয় না, যদি না তারা একটু চেষ্টা করে। একটি চক্রের অংশ হতে পারে এমন সমস্ত বিল্টইন প্রকারগুলি করে৷ কিন্তু এর মানে এই যে জিসি মডিউলটি কেবল সেই ধরনের সম্পর্কেই জানে যেগুলি একসাথে চলে৷

সংগ্রহের প্রক্রিয়া ছাড়াও পাইথনের নিজস্ব সমষ্টিগত মেমরি বরাদ্দকারী (ওবম্যালোক) রয়েছে, যা পুরো মেমরি অ্যারেনা বরাদ্দ করে এবং এটি তৈরি করা বেশিরভাগ ছোট বস্তুর জন্য মেমরি ব্যবহার করে। পাইথন এখন এই এলাকাগুলিকে মুক্ত করে যখন তারা সম্পূর্ণ খালি থাকে (দীর্ঘ সময়ের জন্য এটি হয়নি), কিন্তু আসলে একটি এলাকা খালি করা মোটামুটি বিরল:কারণ পাইথন বস্তুগুলি অস্থাবর নয়, আপনি কিছু স্ট্রাগলারকে অন্য জায়গায় সরাতে পারবেন না এলাকা।


  1. Python Pandas - পান্ডাস সূচক ইন্টারভাল অবজেক্ট ধারণ করে কিনা তা পরীক্ষা করুন

  2. কীভাবে ওয়াই-ফাই আপনাকে সারা বিশ্বে ট্র্যাক করতে পারে

  3. কিভাবে আমরা পাইথনে একটি অপরিবর্তনীয় স্ট্রিং এর আইডি পরিবর্তন করতে পারি?

  4. আপনি কি মনে করেন একটি অ্যান্টিভাইরাস থাকলে পিসি স্লো হয়ে যেতে পারে?