কম্পিউটার

Google ফিটবিট কিনে:আপনার গোপনীয়তার জন্য এর অর্থ কী?

Google এর মূল কোম্পানি, Alphabet Inc., 2.1 বিলিয়ন ডলারে ফিটনেস ট্র্যাকার জায়ান্ট, Fitbit অধিগ্রহণ করেছে। ইউটিউব, অ্যান্ড্রয়েড এবং নেস্ট সহ প্রচুর সংখ্যক সাবসিডিয়ারিতে এটি যোগ করুন। এটি অনেকের মনে প্রশ্ন জাগিয়েছে যে Alphabet Inc. এর নিয়ন্ত্রণের প্রয়োজন আছে কিনা৷

তবে আরেকটি বড় উদ্বেগ রয়েছে:ফিটবিট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের এখন কী হবে? আপনি কি সেই সমস্ত ব্যক্তিগত ডেটার সাথে গুগলকে বিশ্বাস করতে পারেন? এবং যাইহোক ফিটবিট আপনার সম্পর্কে ঠিক কী জানে?

কেন Google Fitbit কিনেছে?

আসুন প্রথমে এটি মোকাবেলা করা যাক কারণ এটিই নির্ধারণ করবে কিভাবে ব্যক্তিগত বিবরণ ব্যবহার করা হয়। ঠিক কেন Google Fitbit কিনতে চেয়েছিল?

গুগল, সব পরে, ইতিমধ্যে অনুরূপ কিছু অফার. Google Fit হল Apple Health-এর প্রতি ফার্মের উত্তর, সফ্টওয়্যারটি Wear OS ব্যবহার করে Android চালিত ডিভাইসগুলির জন্য ফিটনেস ট্র্যাকার হিসাবে কাজ করার উদ্দেশ্যে। যে কেউ Google ফিট এবং একটি ফিটবিট উভয়ই ব্যবহার করে তারা দুটি ইন্টারফেসের মধ্যে মিল লক্ষ্য করবে, ড্যাশবোর্ডগুলি সক্রিয় মিনিট, হার্ট রেট, ক্যালোরি পোড়া, ঘুমের ধরণ এবং আরও অনেক কিছু প্রদর্শন করে৷

যাইহোক, গুগলের একটি অপারেটিং সিস্টেম থাকলেও এটিতে পরিধানযোগ্য প্রযুক্তি ছিল না। এখন পর্যন্ত।

এই কারণেই এই ক্রয়টি এত গুরুত্বপূর্ণ ছিল:Google ব্যবহারকারীদের আশ্বস্ত করে যে এটি Wear OS-এ আরও বিনিয়োগ করার এবং পরিধানযোগ্য প্রযুক্তি উদ্ভাবনের জন্য চাপ দেওয়ার একটি সুযোগ। এটি বলে যে এর নীতিগুলি---"[আপনার] জ্ঞান, সাফল্য, স্বাস্থ্য এবং সুখ বাড়াতে"--- Fitbit ব্র্যান্ডের সাথে সংযুক্ত৷

অ্যাপল ওয়াচের প্রধান প্রতিদ্বন্দ্বী হল ফিটবিট। অ্যাপলের প্রধান প্রতিদ্বন্দ্বী Google এর জন্য Fitbit অধিগ্রহণ করা বোধগম্য।

কিন্তু এটি লোকেদের উদ্বিগ্ন হওয়া বন্ধ করে না যে Google শুধুমাত্র এটি কিনেছে কারণ এটি ব্যবহারকারীদের সম্পর্কে আরও জানতে চায়। Google ইতিমধ্যেই আপনার আগ্রহ, অবস্থান এবং আপনি অনলাইনে থাকা সহ তার দর্শকদের সম্পর্কে অনেক কিছু জানে৷ কোম্পানির আয় মূলত আসে তথ্য বিক্রি থেকে, বিশেষ করে বিজ্ঞাপনের জন্য।

এটি আপনার দৈনন্দিন কার্যকলাপ সম্পর্কে যত বেশি জানবে, আপনি Google এর কাছে তত বেশি মূল্যবান৷

হাস্যকরভাবে, এই নিবন্ধটি গবেষণা করার সময়, সমর্থন মোজা সম্পর্কে একটি বিজ্ঞাপন উপস্থিত হয়েছিল, একটি পণ্য যা আমি একটি ব্যায়াম ব্যবস্থার ফলস্বরূপ কিনেছিলাম। এটি যথাযথভাবে প্রদর্শন করে যে কীভাবে ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রদর্শিত হয় তা প্রভাবিত করতে পারে৷

ফিটবিট আপনার সম্পর্কে কী জানে?

যদি Google ইতিমধ্যেই অনেক কিছু জানে, তাহলে আপনার Fitbit অ্যাকাউন্টে অন্য কোন ডেটা থাকে?

আপনি ফিটবিটের কাছে অনেক ব্যক্তিগত তথ্য সমর্পণ করেছেন; আংশিকভাবে স্মার্টওয়াচ এবং অ্যাপ সেট আপ করার ক্ষেত্রে এবং আংশিকভাবে এর কার্যকারিতার কারণে। ফিটবিট দাবি করে যে এই সবই পরিষেবাটিকে আরও এগিয়ে নেওয়ার জন্য, অর্থাৎ নিরাপত্তা বজায় রেখে এটিকে আরও ব্যক্তিগত এবং উপযোগী করে তোলার জন্য। প্রতিটি কোম্পানি একই রকম কিছু বলে৷

Fitbit তার ব্যবহারকারীদের নাম, ইমেল ঠিকানা, পাসওয়ার্ড, জন্ম তারিখ, লিঙ্গ, উচ্চতা এবং ওজন জানে। যারা সাইন আপ করতে হবে. আমাদের মধ্যে অনেকেই আপনার আরও সঠিক ছবি তৈরি করার জন্য প্রোফাইল তথ্য যোগ করি, যেমন আপনার খাবার এবং জল খাওয়া, ঘুমের চক্র, আলোচনা বোর্ডে বার্তা এবং মহিলা স্বাস্থ্য।

এটি ছাড়াও, Fitbit এছাড়াও সংগ্রহ করে:

  • ধাপের সংখ্যা
  • সক্রিয় মিনিট
  • ক্যালোরি
  • হার্ট রেট
  • অপারেটিং সিস্টেম
  • IP ঠিকানা
  • ক্রেডিট কার্ডের তথ্য (যারা অ্যাড-অনগুলির জন্য অর্থ প্রদান করে)
  • দূরত্ব ভ্রমণ
  • অবস্থান

আপনি যদি Facebook, আপনার স্মার্টফোনের নিজস্ব Health অ্যাপ, অথবা---এটি পান---Google-এর সাথে সংযোগ করেন তাহলে Fitbit ব্যক্তিগত বিবরণ পেতে পারে। এর অর্থ হল আপনার একটি আরও ভাল বৃত্তাকার প্রোফাইল অনুমান করা যেতে পারে। এটি নীতির পরিবর্তন বিবেচনা না করে যা সম্ভাব্যভাবে Google-কে Fitbit ব্যবহারকারীদের কাছ থেকে আরও তথ্য সংগ্রহ করার অনুমতি দিতে পারে (যদিও এটি ঘোষণা করা হয়নি)।

তারা লাইফ কোচিং সম্পর্কিত যেকোন কিছু সংগ্রহ করে, যেমন দুই পক্ষের মধ্যে প্রেরিত বার্তা, আপনার ক্যালেন্ডারের ইভেন্ট এবং আপনার কোচ আপনার সম্পর্কে যে কোনো নোট তৈরি করে।

অপেক্ষা করুন, ফিটবিট কি জানে আমি কোথায় থাকি?

অনেকেই এটা বুঝতে পারে না, কিন্তু হ্যাঁ, Fitbit আপনার অবস্থান জানে। অর্থাৎ, যদি আপনি এটির অনুমতি দেন এবং আপনার কাছে সক্ষমতা সহ একটি ডিভাইস থাকে। এবং আপনি না করলেও, পরিষেবাটি আপনার IP ঠিকানা দ্বারা আপনি কোথায় থাকেন তা অনুমান করতে পারে৷

Google ফিটবিট কিনে:আপনার গোপনীয়তার জন্য এর অর্থ কী?

অ্যান্ড্রয়েড ওএস 6.0 (গুগলের মালিকানাধীন) আপনার ফিটবিট ডিভাইসটিকে এর অ্যাপগুলির সাথে সিঙ্ক করতে অবস্থান পরিষেবাগুলি চালু করা আবশ্যক করে তুলেছে৷ সৌভাগ্যবশত, এই ডেটা সবসময় সংগ্রহ করা হয় না:এটি শুধুমাত্র তখনই যখন আপনি GPS-এর মাধ্যমে কোনো কার্যকলাপ রেকর্ড করছেন। এই সংকেত থেকে আপনার অবস্থান নির্ণয় করা যেতে পারে, এছাড়াও সেল ফোন টাওয়ার এবং ওয়াই-ফাই অ্যাক্সেস পোর্টের নৈকট্য।

পরিষেবাটি আপনার অবস্থান অ্যাক্সেস করতে পারে কিনা তা পরীক্ষা করতে, সেটিংস> অ্যাপস> ফিটবিট> অনুমতি-এ যান (Android) বা সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবা (iOS)।

যে সব উদ্বেগজনক শোনাচ্ছে, তাই না? এবং তবুও আপনি পরিধানযোগ্য ফিটনেস ট্র্যাকারদের কাছ থেকে এটিই আশা করেন৷

আপনার কি Google-এর অধিগ্রহণ নিয়ে চিন্তিত হওয়া উচিত?

যখনই একটি ব্যবসায় তার ব্যবহারকারীদের সম্পর্কে প্রচুর ডেটা ধারণ করে বিক্রি করা হয়, তখন স্বাভাবিকভাবেই গোপনীয়তা নিয়ে প্রশ্ন উঠবে। এই কারণেই ফেসবুক গুগলের বিডের আগে ফিটবিট কেনার জন্য আলোচনা থেকে সরে এসেছে; যেমনটি, ফেসবুক সম্প্রতি অনেক কেলেঙ্কারিতে জর্জরিত হয়েছে৷

কে Fitbit থেকে সংগৃহীত তথ্য আগ্রহী হবে? বীমাকারীরা অবশ্যই জানতে চাইবেন আপনি কতটা উপযুক্ত। আপনি যদি হেলথ ড্রাইভে থাকেন তবে দোকানগুলি ব্যায়ামের সরঞ্জামের বিজ্ঞাপন দিতে পারে। যেহেতু শারীরিক সুস্থতা মানসিক সুস্থতাকে প্রভাবিত করতে পারে, তাই আপনার নিয়োগকর্তা আপনার দৈনন্দিন কাজকর্মে আগ্রহী হতে পারেন।

Fitbit তবুও ভোক্তাদের আশ্বস্ত করে যে তাদের উদ্দেশ্য একই থাকে:

"ভোক্তাদের আস্থা Fitbit-এর জন্য সর্বোপরি। শক্তিশালী গোপনীয়তা এবং নিরাপত্তা নির্দেশিকা প্রথম দিন থেকেই Fitbit-এর DNA-এর অংশ, এবং এটি পরিবর্তন হবে না। Fitbit ব্যবহারকারীদের তাদের ডেটা নিয়ন্ত্রণে রাখতে থাকবে এবং এটি যে ডেটা সংগ্রহ করে সে সম্পর্কে স্বচ্ছ থাকবে এবং কেন। কোম্পানি কখনই ব্যক্তিগত তথ্য বিক্রি করে না, এবং Fitbit স্বাস্থ্য এবং সুস্থতার ডেটা Google বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হবে না।"

এটা কতটা বাস্তবসম্মত? Google-এর ব্যবসা ব্যক্তিগত ডেটা বিক্রি করে। ফিটবিট যে করে না তা নিশ্চিতকরণ (এখনকার জন্য) এবং এই নীতি পরিবর্তন হলে তাদের বিরক্ত করতে ফিরে আসবে।

Fitbit অনেক ব্যক্তিগত তথ্য বহন করে, কিন্তু Google এরই মধ্যে আরও অনেক কিছু রয়েছে। এই অধিগ্রহণ একটি উদ্বেগের বিষয়---এবং অবশ্যই ব্যবহারকারীদের নজরে রাখা দরকার---কিন্তু এই আশ্বাসগুলি আমাদের কিছু সময়ের জন্য উত্তেজিত করবে।

এই মুহুর্তে, আপনি যা করতে পারেন তা হল Fitbit আপনার সম্পর্কে কী ডেটা রয়েছে তা সীমিত করুন। এর কার্যকারিতা সীমিত করবেন না, তবে প্রশ্ন করুন কোন বিবরণ আসলে প্রয়োজন। কে কী তথ্য দেখতে পারে তা পর্যালোচনা করতে, অ্যাপে সাইন ইন করুন, তারপর প্রোফাইল> গোপনীয়তা ক্লিক করুন এবং ডেটা পরিচালনা করুন .

এটি কি আপনাকে একটি ফিটবিট কেনা থেকে বিরত করে?

Fitbit এর 28 মিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। যে অনেক তথ্য. ব্ল্যাক ফ্রাইডে এবং উত্সব সময়কালে গ্রাহকের সংখ্যা সাধারণত বেড়ে যায়, যখন উপহার এবং ডিলের স্রোত মানে প্রচুর নতুন ব্যবহারকারী। মানুষ সাধারণত বড়দিনের পরেও হেলথ ড্রাইভে যায়। Google এমনকি ক্লাউডে অন্যান্য মেডিকেল ডেটা সঞ্চয় করে।

Google-এর অধিগ্রহণের পরে কি Fitbit সবচেয়ে জনপ্রিয় স্বাস্থ্য ট্র্যাকার ব্র্যান্ডগুলির মধ্যে একটি থেকে যাবে? পরিষেবাটির সমস্যা রয়েছে, তবে এখনও এটির জন্য অনেক কিছু চলছে---তাই আমাদের শুধু অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে...


  1. Google আপনার সম্পর্কে কি জানে? খুঁজে বের করুন এবং আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা পরিচালনা করুন

  2. কিভাবে Google থেকে আপনার ডেটা সাফ করবেন এবং আপনার কিছু গোপনীয়তা পুনরুদ্ধার করার চেষ্টা করুন

  3. গোপনীয়তার জন্য ফেসবুক আপনার ডেটা বিক্রি করার অর্থ কী?

  4. ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?