কম্পিউটার

টিম কুক বলেছেন গোপনীয়তা মানবতার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়

টেক জায়ান্টদের নিয়ন্ত্রণে আনার সম্ভাব্য নিয়মাবলী থেকে Apple-এর একটি Apple কার এবং AR চশমা তৈরি করা এবং প্রকাশ করা উচিত কিনা, এমন অনেক বিষয় রয়েছে যা Apple CEO Tim Cook-এর মনে গুরুত্ব দিয়েছে৷

কিন্তু ফাস্ট কোম্পানির সাথে একটি সাক্ষাত্কার অনুসারে, এমন একটি আছে যাকে তিনি যে কোনো বিষয়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন:গোপনীয়তা৷

গোপনীয়তা, এনক্রিপশন, এবং স্ব-সেন্সরিং

এটি শুধু অ্যাপলের জন্যই একটি সমস্যা নয়। সাংবাদিক মাইকেল গ্রোথাউসের সাথে সাক্ষাত্কারে, কুক জলবায়ু পরিবর্তনের মতো সম্ভাব্য অস্তিত্বের হুমকির মতো একই স্তরে গোপনীয়তার বিষয়ে কথা বলেছেন।

গোপনীয়তার পরিপ্রেক্ষিতে---আমি মনে করি এটি এই শতাব্দীর শীর্ষ সমস্যাগুলির মধ্যে একটি," কুক বলেছেন৷ "আমরা জলবায়ু পরিবর্তন পেয়েছি---এটি বিশাল৷ আমরা গোপনীয়তা পেয়েছি---এটি বিশাল। ... এবং সেগুলিকে সেভাবে ওজন করা উচিত, এবং আমাদের সেই বিষয়ে আমাদের গভীর চিন্তাভাবনা করা উচিত, এবং কীভাবে আমরা এই জিনিসগুলিকে আরও ভাল করতে পারি এবং কীভাবে আমরা পরবর্তী প্রজন্মের জন্য এমন কিছু রেখে যাব যা বর্তমানের চেয়ে অনেক ভাল। পরিস্থিতি।

গোপনীয়তার বিষয়ে, কুক বলেছেন যে তিনি, "এনক্রিপশনে একজন বড় বিশ্বাসী---প্রান্ত থেকে শেষ এনক্রিপশনে যার পেছনের দরজা নেই।" "ব্যাক ডোর"-এর এই উল্লেখটি বেশ কয়েক বছর আগে এফবিআই-এর সাথে অ্যাপলের স্থবিরতার একটি অনুস্মারক, যখন এটিকে একটি ব্যাকডোর তৈরি করতে বলা হয়েছিল যা আইন প্রয়োগকারীকে আইফোন আনলক করার অনুমতি দেবে। ফাস্ট কোম্পানির সাক্ষাত্কারে, কুক বলেছিলেন যে তিনি উদ্বিগ্ন, "কেউ যেকোন উপায়ে [এনক্রিপশন] ভাঙ্গার চেষ্টা করছে বা যেকোনো উপায়ে দুর্বল করার চেষ্টা করছে।"

কুক পরামর্শ দেন যে তিনি পর্যবেক্ষণ এবং নজরদারি সম্পর্কে চিন্তিত হওয়ার একটি কারণ হল এটি কীভাবে আচরণ পরিবর্তন করতে পারে। তিনি পরামর্শ দেন যে এটি স্ব-সেন্সরিং হতে পারে। কুক বলেছেন:

আমি [লোকেদের] এমন একটি বিশ্বে কী ঘটবে তা নিয়ে ভাবতে চেষ্টা করি যেখানে আপনি জানেন যে আপনাকে সর্বদা নজরদারি করা হচ্ছে। তাহলে আপনি আপনার নিজের আচরণে কি পরিবর্তন করবেন? আপনি কি কম করবেন? কি আর করবেন না? আপনি কি সম্পর্কে আর কৌতূহলী নন যদি আপনি জানেন যে প্রতিবার আপনি ওয়েবে থাকবেন, বিভিন্ন জিনিস দেখছেন, বিভিন্ন জিনিস অন্বেষণ করছেন, আপনি নিজেকে আরও এবং আরও এবং আরও বেশি করে সংকুচিত করতে চলেছেন? এই ধরনের পৃথিবী এমন একটি জগত নয় যা আমাদের কারোরই আশা করা উচিত।

টিম কুক গোপনীয়তায় একজন বড় বিশ্বাসী

কুকের গোপনীয়তা-পন্থী অবস্থান স্পষ্ট হওয়া উচিত যেভাবে তিনি অ্যাপলকে নেতৃত্ব দিয়েছেন। কুক তার সহকর্মী ডেটা-ক্ষুধার্ত টেক জায়ান্টদের সম্পর্কে কথা বলেছেন, উল্লেখ করেছেন যে তিনি এমন পরিষেবাগুলির প্রতি অবিশ্বাসী যেগুলিতে লোকেরা বিনামূল্যে কিছু পাচ্ছেন বলে মনে হচ্ছে--- কারণ সম্ভবত এর অর্থ হল তারা নিজেরাই পণ্য৷

তিনি Apple সফ্টওয়্যারের মধ্যে অসংখ্য গোপনীয়তা-কেন্দ্রিক বৈশিষ্ট্যগুলিও চালু করেছেন---যেমন iOS 14-এ অ্যাপ পুষ্টির লেবেল৷ স্পষ্টতই, এটি এমন একটি বিষয় যা সম্পর্কে তিনি বিশেষভাবে উত্সাহী৷ আর অ্যাপল ব্যবহারকারীরাই পুরষ্কার পান।


  1. কাউকে ছাড় দেওয়া হয় না:6টি গুরুত্বপূর্ণ গোপনীয়তার অভ্যাস প্রত্যেকেরই অনুশীলন করা উচিত

  2. কেন প্রাই সবচেয়ে গুরুত্বপূর্ণ টুলগুলির মধ্যে একটি যা একজন জুনিয়র রুবিস্ট শিখতে পারে

  3. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  4. আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?