কম্পিউটার

ঝুঁকিপূর্ণ শেষ ব্যবহারকারী লাইসেন্স চুক্তি (EULAs) কীভাবে সহজেই সনাক্ত করা যায়

শেষ ব্যবহারকারী লাইসেন্স চুক্তি (EULAs) হল একজন বিক্রেতা বা অ্যাপ ডেভেলপার এবং পণ্য ব্যবহারকারী গ্রাহকদের মধ্যে চুক্তি। তারা কোনো ব্যবহারের সীমাবদ্ধতা নির্দিষ্ট করে এবং একটি কোম্পানির দায়বদ্ধতা ক্যাপ করার লক্ষ্য রাখে।

যাইহোক, কিছু EULA সংস্থাগুলিকে মানুষের উপলব্ধির চেয়ে বেশি অনুমতি দেয়। সম্ভাব্য ঝুঁকিগুলি কীভাবে চিহ্নিত করা যায় তা এখানে।

1. গ্রহণ করার আগে নথিটি সাবধানে পড়ুন

EULA হল অনেকগুলি চুক্তির মধ্যে একটি যা মানুষকে একটি পণ্য ব্যবহার করার আগে অবশ্যই গ্রহণ করতে হবে৷ অন্যান্য গোপনীয়তা নীতি এবং পরিষেবার শর্তাবলী অন্তর্ভুক্ত. যাইহোক, গবেষণা দেখায় যে বেশিরভাগ লোক নিচে স্ক্রোল করে এবং কিছু পড়ার আগে "আমি স্বীকার করি" ক্লিক করুন৷

একটি উদাহরণে, একজন মহিলা $10,000 জিতেছেন যখন একটি বীমা কোম্পানি একটি শর্তাবলী নথিতে একটি লাইন ঢোকানোর পরে। সংস্থাটি এটি প্রমাণ করার জন্য করেছে যে লোকেরা সাধারণত বিষয়বস্তু পড়ে না।

অন্যান্য কোম্পানিগুলি একটি ভিন্ন পন্থা নিয়েছে, যেমন একটি EULA-তে বিষয়বস্তু অন্তর্ভুক্ত করা যা একজন ব্যক্তিকে 1,000 ঘন্টা সম্প্রদায় পরিষেবার জন্য প্রতিশ্রুতিবদ্ধ করে বা তাদের প্রথম জন্ম নেওয়া সন্তানকে ছেড়ে দেয়। সব ক্ষেত্রেই লক্ষ্য ছিল বাড়ি ড্রাইভ করা কত সহজে একটি কোম্পানি চুক্তিবদ্ধভাবে একজন ব্যক্তিকে এমন কিছু করতে বাধ্য করতে পারে যা তাকে ঝুঁকির মধ্যে ফেলে।

তাছাড়া, EULA ধারণাটি পণ্যের দায়বদ্ধতার প্রশ্নে প্রযোজ্য হতে পারে, এমনকি যখন কোনো পণ্য উৎপাদন জড়িত না থাকে।

এটি একটি EULA পড়তে সময় এবং প্রচেষ্টা লাগে, কিন্তু এটি করা মূল্য পরিশোধ করতে পারে। বিকল্প কিন্তু কম পুঙ্খানুপুঙ্খ পদ্ধতির মধ্যে রয়েছে বিষয় সম্পর্কিত বিভাগগুলি পড়া বা নির্দিষ্ট শব্দ বা বাক্যাংশ খুঁজে পেতে CTRL + F কীবোর্ড শর্টকাট ব্যবহার করা।

2. পরিবর্তিত পরিস্থিতি একটি EULA লঙ্ঘন করতে পারে কিনা তা মূল্যায়ন করুন

ঝুঁকিপূর্ণ শেষ ব্যবহারকারী লাইসেন্স চুক্তি (EULAs) কীভাবে সহজেই সনাক্ত করা যায়

একজন ব্যক্তি কীভাবে একটি পণ্য বা পরিষেবা ব্যবহার করতে পারে বা করতে পারে না সে সম্পর্কে একটি EULA-তে সুনির্দিষ্ট তথ্য অন্তর্ভুক্ত। কিছু স্পষ্টীকরণ প্রায়ই হাস্যকর বলে মনে হয়। উদাহরণস্বরূপ, অ্যাপলের আইটিউনস পরিষেবার জন্য একটি EULA পারমাণবিক অস্ত্র তৈরিতে এটি ব্যবহার না করার একটি অংশ অন্তর্ভুক্ত করে৷

যাইহোক, ঝুঁকি সীমিত করার জন্য একজন ব্যক্তিকে EULA-তে এমন কিছু দেখতে হবে যা এখন তাদের ক্ষেত্রে প্রযোজ্য কিন্তু চিরতরে নাও হতে পারে। উদাহরণস্বরূপ, একটি EULA নির্দিষ্ট করতে পারে যে ব্যক্তি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে থাকাকালীন একটি পণ্য বা পরিষেবা পেতে পারে৷

যারা ঘন ঘন ভ্রমণ করেন বা শীঘ্রই বিদেশে যাওয়ার পরিকল্পনা করেন তাদের জন্য এটি একটি জটিল প্রয়োজন হয়ে উঠতে পারে। কোনো ব্যক্তি অন্য কোনো স্থানে কোনো পণ্য বা পরিষেবা অ্যাক্সেস করলে পরিষেবা প্রদানকারীরা তাৎক্ষণিকভাবে নাও পেতে পারেন। যদিও তারা নোটিশ করে, তবে কোম্পানি ব্যবহারকারীর চুক্তি বাতিল করতে পারে বা তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নিতে পারে।

ঝুঁকিপূর্ণ শেষ ব্যবহারকারী লাইসেন্স চুক্তি (EULAs) কীভাবে সহজেই সনাক্ত করা যায়

যদিও বেশিরভাগ কোম্পানি তাদের মামলার ঝুঁকি সীমিত করতে চুক্তিভিত্তিক ভাষা ব্যবহার করে, সেই ঘটনাগুলি এখনও ঘটতে পারে। একটি কেস একটি গাড়ি দুর্ঘটনার সাথে যুক্ত একটি স্ন্যাপচ্যাট স্পিড-রেকর্ডিং ফিল্টারের উপর একটি মামলা জড়িত যা তিন নাবালকের মৃত্যু হয়েছিল৷

EULA-তে সম্মত হওয়ার আগে একজন আইনি পেশাদারের সাথে পরামর্শ করেও গ্রাহকরা তাদের ঝুঁকি কমাতে পারেন। কোম্পানির প্রতিনিধিরা অভিজ্ঞ আইনি দল নিয়োগ করে, জেনে যে একাধিক কারণ পণ্য-সম্পর্কিত দুর্ঘটনা ঘটায়।

আইনের ব্যাকগ্রাউন্ড ছাড়া লোকেরা প্রায়ই আইনি নথিগুলি বুঝতে লড়াই করে। সম্ভবত এই কারণেই তাদের বেশিরভাগই শর্তগুলি মেনে নেয় এবং সেরাটির জন্য আশা করে।

যাইহোক, যদি একজন ব্যক্তি EULA-তে লাল পতাকা লক্ষ্য করেন, তাহলে একজন আইনি পেশাদার তাদের বিষয়বস্তুর প্রভাব বুঝতে এবং সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে পরামর্শ দিতে সাহায্য করতে পারেন। একজন আইনজীবীও পরামর্শ দিতে পারেন কোনটি EULA বাতিল করতে পারে।

ভিডিও গেম Fortnite-এর আইনি মামলায় অভিভাবকের জ্ঞান বা অনুমতি ছাড়াই EULA-তে সম্মতি দেওয়া অপ্রাপ্তবয়স্করা জড়িত। এছাড়াও, কিছু রাজ্য 18 বছরের কম বয়সী ব্যক্তিদের EULA-তে স্বাক্ষর করার পরে কিছু অস্বীকার করার অনুমতি দেয়।

অনেক কোম্পানি একটি EULA লঙ্ঘন করে এমন উপায়ে লোকেদের পণ্য ব্যবহার করা থেকে বিরত রাখার ব্যবস্থা নেয়। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট পণ্যগুলি ইনস্টল করতে লোকেদের সহায়তা করার জন্য জেনেরিক পণ্য কী বিদ্যমান। লোকেরা বিনামূল্যে, সীমিত অ্যাক্সেস পায়, তবে শেষ পর্যন্ত অর্থ প্রদান করতে হবে৷

মাইক্রোসফ্ট এমন বার্তা প্রদর্শন করে যা লোকেদের জেনেরিক কী ব্যবহার করতে বাধা দেয়। তা সত্ত্বেও, কিছু ব্যবহারকারী কীভাবে তাদের ঠেকানো যায় তা বের করে। যাইহোক, এটি করা EULA লঙ্ঘন করে এবং ব্যবহারকারীর কাছে বিচারের ঝুঁকি তৈরি করে।

লোকেদের কখনই অনুমান করা উচিত নয় যে একটি সামান্য অপ্রচলিত পণ্য ব্যবহার EULA এর অনুমতির মধ্যে পড়ে। দস্তাবেজটি পড়া যাচাই করে এটি কী করে বা না দেয়৷

5. জানুন কিভাবে EULA অন্যান্য নথিগুলিকে প্রভাবিত করে

ঝুঁকিপূর্ণ শেষ ব্যবহারকারী লাইসেন্স চুক্তি (EULAs) কীভাবে সহজেই সনাক্ত করা যায়

লোকেরা যখন EULA মূল্যায়ন করে, তাদের মনে রাখা উচিত যে একটি কোম্পানি প্রকাশ করে এমন কিছু অন্যান্য আইনি নথি উল্লেখ করতে পারে এবং EULA এর সাথে সংযুক্ত হতে পারে। উদাহরণস্বরূপ, একটি গোপনীয়তা নীতি বিশদ বিবরণ দেয় যে কীভাবে একটি কোম্পানি কারও ডেটা ব্যবহার করতে পারে, তাই এটি ঝুঁকিও বহন করতে পারে।

যাইহোক, গোপনীয়তা নীতিগুলি সাধারণত একটি পণ্য ব্যবহার করার আগে একটি EULA তে সম্মত হওয়া প্রয়োজন এমন ভাষা অন্তর্ভুক্ত করে। একজন ব্যক্তি একটি গোপনীয়তা নীতিতে সম্মত হতে পারে না এবং EULA এর প্রয়োজনীয়তা প্রত্যাখ্যান করতে পারে না।

সৌভাগ্যবশত, প্রযুক্তি একটি গোপনীয়তা নীতি মূল্যায়ন করা সহজ করে তুলতে পারে। উদাহরণস্বরূপ, পলিসিস হল একটি বিনামূল্যের ওয়েব-ভিত্তিক টুল যা সেই নথিগুলির ঝুঁকিপূর্ণ অংশগুলিকে শনাক্ত করে, লোকেদেরকে এগিয়ে যেতে হবে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করে৷

একটি গোপনীয়তা নীতি পরীক্ষা একজন ব্যক্তিকে একটি EULA-কে আরও ঘনিষ্ঠভাবে দেখতে উৎসাহিত করতে পারে। উদাহরণ স্বরূপ, যদি কোনো কোম্পানি এমনভাবে ডেটা পরিচালনা করে যেভাবে একজন ব্যবহারকারীকে অত্যধিক বলে মনে করে, তাহলে এটির একটি EULA-তে বিস্তারিত সন্দেহজনক কৌশলও থাকতে পারে।

সচেতনতা ঝুঁকি কমিয়ে দেয়

বেশিরভাগ পণ্য ব্যবহার সম্ভাব্য বিপদের সাথে আসে৷

যাইহোক, EULA এর সাথে সম্মত হওয়ার আগে এটিকে যাচাই করার জন্য এই কার্যকরী টিপসগুলি ব্যবহার করা বিরূপ পরিণতি কমাতে পারে৷


  1. উইন্ডোজ 11/10 এ পণ্য কী বা ডিজিটাল লাইসেন্স কী কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে একটি খারাপ VPN সনাক্ত করতে হয়

  3. কিভাবে সহজে Twitch এ দান করবেন?

  4. ডিসকর্ডে একজন ব্যবহারকারীকে কীভাবে রিপোর্ট করবেন