কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ পণ্য কী বা ডিজিটাল লাইসেন্স কী কীভাবে খুঁজে পাবেন

আপনি যখন Windows 11/10 এর একটি অনুলিপি কিনবেন, আপনি একটি পণ্য কী পাবেন। এই কী আপনার কম্পিউটারে উইন্ডোজ সক্রিয় করতে ব্যবহার করা হয়। এটি একটি 25-অক্ষরের পণ্য কী, এবং এটি আপনার কোথাও নোট রাখা গুরুত্বপূর্ণ। আপনি যখন আপনার কম্পিউটার স্যুইচ করবেন বা পুনরায় ইনস্টল করবেন। আপনাকে আবার পণ্য কী খুঁজে বের করতে হবে।

25 অক্ষরের Windows 11/10 কী দেখতে - AAAAA-AAAAA-AAAAA-AAAAA-AAAAA

Windows 11/10 ডিজিটাল এনটাইটেলমেন্ট বা লাইসেন্স চালু করেছে। অনেক গ্রাহক Windows 7 বা Windows 8.1 থেকে Windows 10 বা Windows 11-এ আপগ্রেড করেছেন এবং এখানেই ডিজিটাল লাইসেন্স ব্যবহার করা হয়েছিল। একটি ডিজিটাল লাইসেন্সের সুবিধা হল যে আপনার কোন পণ্য কী লাগবে না। এটি আপনার Microsoft অ্যাকাউন্ট এবং PC এর সাথে লিঙ্ক করা আছে।

উইন্ডোজ 11/10-এ পণ্য কী কীভাবে খুঁজে পাবেন

উইন্ডোজ 11/10 এ পণ্য কী বা ডিজিটাল লাইসেন্স কী কীভাবে খুঁজে পাবেন

এটা সম্ভব যে আপনি ভুলে গেছেন যেখানে আপনি এটির একটি নোট করেছেন বা ইমেল বা মুদ্রিত অনুলিপি হারিয়েছেন। যেহেতু মাইক্রোসফ্ট কেনা পণ্য সফ্টওয়্যার কীগুলির একটি রেকর্ড রাখে না, তাই এটি বের করার দায়িত্ব আপনার উপর। ভাল খবর হল যে Windows 11/10 ইনস্টলেশন থেকে কী পুনরুদ্ধার করা যেতে পারে যদি অন্য কিছু কাজ না করে।

আসুন প্রথমে চাবি খুঁজে বের করার আরও ভাল উপায়গুলি দেখে নেওয়া যাক৷

1] একজন অনুমোদিত খুচরা বিক্রেতার কাছ থেকে Windows পণ্য কী কিনেছেন

আপনি যদি কোনো অনুমোদিত নির্মাতার কাছ থেকে Windows 11/10 PC কিনে থাকেন, তাহলে চাবিটি অবশ্যই বাক্সের ভিতরে একটি লেবেল বা কার্ডে থাকতে হবে। সেই বাক্সটি খুঁজুন, এবং আপনি চাবিটি খুঁজে পেতে সক্ষম হবেন। যদি আপনি না পারেন, আপনি আবার প্রস্তুতকারকের সাথে সংযোগ করতে এবং চেষ্টা করতে চাইতে পারেন৷

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে Windows OEM পণ্য কী খুঁজে বের করতে হয়।

2] উইন্ডোজ 11/10 চলমান একটি নতুন পিসি থেকে পণ্য কী

যদি আপনার পিসিতে Windows 11/10-এর একটি প্রি-ইনস্টল করা কপি থাকে, তাহলে কীটি অবশ্যই প্যাকেজিংয়ের সাথে বা পিসির সাথে সংযুক্ত সার্টিফিকেট অফ অথেনটিসিটি (COA) এর সাথে অন্তর্ভুক্ত থাকতে হবে। কখনও কখনও OEMগুলি Windows 11/10 এর একটি পূর্ব-অ্যাক্টিভেটেড কপি অফার করে এবং সেই ক্ষেত্রে, আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন এবং এটি আপনার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকবে৷

যাইহোক, আপনি অন্য মেশিনে এই কীগুলি ব্যবহার করতে পারবেন না। আপনি যদি Windows 10 পিসিতে একটি বড় হার্ডওয়্যার পরিবর্তন করেন, তাহলে আপনাকে এটিকে আবার সক্রিয় করতে পদক্ষেপগুলি অনুসরণ করতে হতে পারে৷

আপনি যদি চাবিটি হারিয়ে ফেলেন, তাহলে আপনার Windows 11/10 পণ্য কী খুঁজে পাওয়ার জন্য আপনার কাছে নিম্নলিখিত উপায় রয়েছে:

  1. একটি VB স্ক্রিপ্ট ব্যবহার করা
  2. কমান্ড প্রম্পট বা পাওয়ারশেলের মাধ্যমে
  3. একটি বিনামূল্যের উইন্ডোজ কী ফাইন্ডার সফ্টওয়্যার ব্যবহার করা৷

যদি আপনি কীটি খুঁজে পান, তাহলে কী দিয়ে একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন এবং Windows 11/10 ইনস্টল করতে সেটি ব্যবহার করুন।

3] ডিজিটাল লাইসেন্স কী যদি আপনি মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে একটি ডিজিটাল অনুলিপি কিনে থাকেন

আপনি যদি Microsoft ওয়েবসাইট থেকে কী কিনে থাকেন, তাহলে ডিজিটাল লাইসেন্স কী আপনার অ্যাকাউন্টে পাঠানো নিশ্চিতকরণ ইমেলে থাকে। আপনি যখন Windows স্টোর থেকে কিনবেন, তখন আপনি পণ্য কী-এর পরিবর্তে একটি ডিজিটাল লাইসেন্স পাবেন।

আপনি Microsoft স্টোর> ডাউনলোডস> পণ্য কী> সাবস্ক্রিপশন পৃষ্ঠা> ডিজিটাল সামগ্রী ট্যাবেও লগ ইন করতে পারেন। এখানে আপনি উইন্ডোজ পণ্য কী দেখতে সক্ষম হতে পারে। আপনি আপনার Windows 11/10 PC সক্রিয় করতে সেই ডিজিটাল লাইসেন্স ব্যবহার করতে পারেন।

আপনি আপনার দ্বারা প্রদত্ত অর্ডারের বিশদ বিবরণ দেখতে এখানে আপনার Microsoft অ্যাকাউন্ট ড্যাশবোর্ডে যেতে পারেন।

4] Windows 11/10 এ বিনামূল্যে আপগ্রেড করুন

আপনি যখন Windows 7 বা Windows 8.1 থেকে Windows 10, অথবা Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করেন, তখন একটি ডিজিটাল লাইসেন্স পণ্য কী-এর পরিবর্তে Windows-এর অনুলিপি সক্রিয় করে। এই ডিজিটাল কীগুলি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে। তাই উইন্ডোজ পুনরায় ইনস্টল করার পরে, একই অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে যাবে।

যদি এটি কাজ না করে, আপনি Windows 11/10 আপডেট এবং নিরাপত্তা বিভাগে অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন এবং এটি আপনার জন্য সমস্যার সমাধান করবে৷

5] মাইক্রোসফ্ট সাপোর্টে কল করুন

কখনও কখনও মাইক্রোসফ্ট সমর্থনের সাথে যোগাযোগ করা সর্বোত্তম, এবং তাদের কাছে আপনার উইন্ডোজের অনুলিপি সক্রিয় করার উপায় থাকতে পারে। আপনাকে যাচাইকরণের মধ্য দিয়ে যেতে হতে পারে। মাইক্রোসফট ফোনের মাধ্যমেও আপনার উইন্ডোজের কপি সক্রিয় করতে পারে।

সবশেষে, যদি কিছুতেই কাজ না হয়, তাহলে সবচেয়ে ভালো হয় যে আপনি একটি নতুন কী পান এবং আপনার বিদ্যমান উইন্ডোজ কী পরিবর্তন করে নতুন একটি দিয়ে। আপনি যদি একটি নতুন কম্পিউটার কিনছেন, এবং ডিজিটাল লাইসেন্স সক্রিয়করণের সীমা অতিক্রম করে থাকেন, তাহলে এটিই একমাত্র উপায়।

উইন্ডোজ 11/10 এ পণ্য কী বা ডিজিটাল লাইসেন্স কী কীভাবে খুঁজে পাবেন
  1. কিভাবে একটি বৈধ বা বৈধ লাইসেন্স কী দিয়ে Windows 11/10 কিনবেন?

  2. কিভাবে উইন্ডোজ 8 (8.1) পণ্য কী খুঁজে পাবেন

  3. কিভাবে আপনার Windows 10 প্রোডাক্ট কী খুঁজে পাবেন

  4. উইন্ডোজ 11 পণ্য কী কীভাবে সন্ধান করবেন