কম্পিউটার

এন্ড টু এন্ড এনক্রিপশন নেটওয়ার্ক সিকিউরিটি কিভাবে সেট আপ করবেন?

আমি কীভাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সক্রিয় করব?

মেসেঞ্জারে একটি বার্তা লিখুন। স্ক্রিনের উপরের বাম দিকে "I" অ্যাক্সেস করতে, বৃত্তে আলতো চাপুন৷ আপনি একটি পপআপ দেখতে পাবেন, "আপনি কি গোপন কথোপকথন চালু করতে চান?" আপনি যদি সেটিংসে গোপন কথোপকথন নির্বাচন করেন। সুইচটি চালু করুন।

নেটওয়ার্ক নিরাপত্তায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন কি?

এনক্রিপশন যা ডেটা সুরক্ষিত করে যখন এটি শেষ ডিভাইস বা সিস্টেমের মধ্যে প্রেরণ করা হয় (E2EE) যোগাযোগ সুরক্ষিত করার সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি। E2EE এর মাধ্যমে পাঠানো ডেটা পাঠানোর সিস্টেম বা ডিভাইসের মধ্যে এনক্রিপ্ট করা হয় এবং এটি শুধুমাত্র উদ্দিষ্ট প্রাপক দ্বারা ডিক্রিপ্ট করা যায়।

SSL কি এন্ড-টু-এন্ড নিরাপত্তা প্রদান করে?

এনক্রিপ্ট করা লিঙ্কের সবচেয়ে সাধারণ ফর্মে, ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) এবং এর পূর্বসূরি সিকিউর সকেট লেয়ার (SSL), যা সাধারণত SSL নামেও পরিচিত, ব্যবহার করা হয়। এর কারণে, ব্যবহারকারী-থেকে-ব্যবহারকারী যোগাযোগের সংবেদনশীল সুরক্ষায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন আরও কার্যকর হবে।

আপনি কীভাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বাস্তবায়ন করবেন?

এন্ড-টু-এন্ড এনক্রিপশন সক্ষম করার জন্য, একটি পাবলিক-প্রাইভেট কী জোড়া তৈরি করতে হবে। পৃথক ক্রিপ্টোগ্রাফিক কীগুলি বার্তাগুলিকে সুরক্ষিত এবং ডিক্রিপ্ট করার জন্য ব্যবহার করা হয়, একটি প্রক্রিয়া যাকে অসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি বলা হয়। সর্বজনীন কী ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া হয়, এবং এইভাবে একটি বার্তা লক বা এনক্রিপ্ট করা যায়৷

e2e এনক্রিপশন কীভাবে কাজ করে?

কি উপায়ে ক্রিপশন কাজ করে? বার্তাটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে যাতে শুধুমাত্র যারা এটি দেখতে চায় তারা এটির পাঠোদ্ধার করতে পারে। একটি এনক্রিপ্ট করা বার্তা ডিকোড করার জন্য, এটি প্রথমে প্রেরকের ডিভাইসে এনকোড করা আবশ্যক, তারপর একটি অপঠিত বিন্যাসে প্রাপকের ডিভাইসে পাঠানো হবে৷

এন্ড-টু-এন্ড এনক্রিপশন কি প্রয়োজনীয়?

সমস্ত ডেটা এনক্রিপ্ট করা হয় এবং এটি চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর আগে এটি গোপন রাখে। আপনি মেসেজিং, ইমেল বা ফাইলের মাধ্যমে যোগাযোগ করছেন না কেন এটি আপনার ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখার একটি নিশ্চিত উপায়৷

আমি কীভাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বন্ধ করব?

হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন অক্ষম করা সম্ভব নয়। এটি সর্বদা সক্রিয় থাকে এবং নিষ্ক্রিয় করা যায় না৷

আমি কীভাবে হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বন্ধ করব?

আমার সাথে চ্যাট উইন্ডোতে চ্যাট করুন। পরিচিতির নাম ট্যাপ করে, আপনি পরিচিতির বিশদ বিবরণ আনতে পারেন। QR কোড এবং 60-সংখ্যার নম্বর শুধুমাত্র সেই পরিচিতিগুলির জন্য দৃশ্যমান যাদের যোগাযোগগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে৷

আপনি কি এন্ড-টু-এন্ড এনক্রিপশন বিশ্বাস করতে পারেন?

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের বিপরীতে, এন্ড-টু-এন্ড এনক্রিপশনকে এই সত্যের জন্য নিরাপদ হিসেবে বিবেচনা করা হয় যে এটি এনক্রিপ্ট করা যোগাযোগে হস্তক্ষেপ করতে বা তাদের ভাঙতে সক্ষম হতে পারে এমন পক্ষের সংখ্যা হ্রাস করে। ইনস্ট্যান্ট মেসেজিং ব্যবহার করার সময় তৃতীয় পক্ষের ক্লায়েন্ট বা প্লাগইন ব্যবহার করে এন্ড-টু-এন্ড এনক্রিপশন স্কিম প্রয়োগ করা যেতে পারে, যা অন্যথায় E2EE কভারেজ প্রদান করে না।

আমি কিভাবে মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পরিবর্তন করব?

আপনি আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় পেন্সিল আইকনে ট্যাপ করার পরে একটি নতুন গ্রুপ তৈরি করুন নির্বাচন করে E2E এনক্রিপশন সক্রিয় করতে পারেন। আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় প্রদর্শিত লক স্লাইডারটি ব্যবহার করে একের পর এক কথোপকথনে নিযুক্ত হওয়া চূড়ান্ত পদক্ষেপ, ঠিক যেমন আপনি স্ট্যান্ডার্ড E2E এনক্রিপশনের সাথে করেন৷

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা কী?

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের একটি প্রধান সুবিধা হল অননুমোদিত ব্যক্তিদের ব্যক্তিগত ডেটা অ্যাক্সেসের অভাব। এনক্রিপশনকে ফাঁকি দিয়ে শুধুমাত্র যে জিনিসটি দেখা যায় তা হল একগুচ্ছ অচেনা সংখ্যা এবং অক্ষর। অতএব, যতক্ষণ পর্যন্ত সিস্টেমের অপারেটিং সিস্টেম বর্তমান থাকে ততক্ষণ পর্যন্ত এন্ড-টু-এন্ড এনক্রিপশন বেশ নিরাপদ।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?

একটি সিস্টেমের ব্যবহারকারীরা এনক্রিপ্ট করা চ্যানেলের মাধ্যমে সরাসরি যোগাযোগ করে। TLS এর বিপরীতে, যা শুধুমাত্র পৃথক ব্যবহারকারী এবং পরিষেবা প্রদানকারীদের মধ্যে এনক্রিপশন প্রদান করে, E2EE সিস্টেম ব্যবহারকারীদের মধ্যে সমস্ত যোগাযোগ এনক্রিপ্ট করে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন, উদাহরণ স্বরূপ, আপনার শেষে পাঠানো প্লেইনটেক্সট বার্তাটি এনক্রিপ্ট করে এবং এটি তার উদ্দিষ্ট প্রাপকের কাছে পৌঁছানোর পরেই এটি ডিক্রিপ্ট করে।

SSL কি শেষ থেকে শেষ নিরাপত্তা প্রদান করে?

ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) ছাড়াও, সিকিউর সকেট লেয়ার (SSL) হল লিঙ্ক এনক্রিপশনের একটি সাধারণ রূপ। উভয়কেই সাধারণত SSL বলা হয়। এই কারণে, ব্যবহারকারী-থেকে-ব্যবহারকারী যোগাযোগের সংবেদনশীল সুরক্ষায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন আরও কার্যকর হবে।

SSL লিঙ্ক কি শেষ থেকে শেষ?

একটি এন্ড-টু-এন্ড VPN বা একটি লিঙ্ক VPN দুই ধরনের এনক্রিপশন ব্যবহার করে। আইপি হেডার এন্ড-টু-এন্ড এনক্রিপশনে এনক্রিপ্ট করা হয় না। এটি TLS (SSL) ব্যবহার করে করা হয়, কারণ আইপি হেডার প্রয়োগ করার আগে এটি ব্যবহার করা হয়।

HTTPS মানে কি শেষ থেকে শেষ এনক্রিপ্ট করা?

প্রক্সি সার্ভার HTTPS এর সাথে ট্রানজিটে ডেটা এনক্রিপ্ট করে এবং কম্পিউটার প্রোগ্রামগুলি "এন্ড-টু-এন্ড" এর পরিবর্তে "পয়েন্ট-টু-পয়েন্ট" এনক্রিপশন ব্যবহার করে ডেটা এনক্রিপ্ট করে।


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা lm ntlmv1 উইন্ডোজ 10 হোম সেট করবেন?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কী সেট করবেন?

  4. উইন্ডোজ 7 প্রো নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে সেট করবেন?