কম্পিউটার

আপনার রিং ডোরবেল হ্যাক করা যেতে পারে:এটি কীভাবে রক্ষা করা যায় তা এখানে

কল্পনা করুন যে কেউ ক্রমাগত রাতের ছোট বেলায় আপনার দরজার ঘণ্টা বা তার চেয়েও খারাপ সময় বাজছে, একজন হ্যাকার আপনার বাড়ির ওয়াই-ফাইয়ের সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জন করছে। এটি যে কারো জন্য সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন হতে পারে—যেটি অনেক রিং ব্যবহারকারী অতীতে ভূতুড়ে হয়েছে।

তাহলে কিভাবে একটি রিং ডোরবেল হ্যাক হয়? একটি হ্যাকড ডোরবেল এর প্রভাব কি? এবং নিজেদের এবং আমাদের সম্পত্তি রক্ষা করার উপায় আছে কি?

কিভাবে একটি রিং হ্যাক হয়?

2018 সালের ফেব্রুয়ারিতে আমাজন আনুষ্ঠানিকভাবে এটি কেনার পরও রিং-এর নিরাপত্তা সংক্রান্ত সমস্যায় এর অংশ ছিল যদিও এর জনপ্রিয়তা বেড়ে গিয়েছিল। যদিও বেশিরভাগ সমস্যা সমাধান করা হয়েছে, বেশিরভাগ রিং ব্যবহারকারীরা এখন সচেতন যে তাদের ডোরবেল সত্যিই হ্যাক করা যেতে পারে এবং খুঁজে পাচ্ছেন সতর্ক থাকার উপায়।

রিং ডোরবেল হ্যাক হওয়ার দুটি সাধারণ উপায় রয়েছে।

দুর্বল পাসওয়ার্ড: একটি পাসওয়ার্ড যত দুর্বল হবে, হ্যাকারের পক্ষে এটি ভাঙা এবং আপনার ডিভাইস এবং নেটওয়ার্কে অ্যাক্সেস লাভ করা তত সহজ। "123456" বা "000000" এর মতো দুর্বল ডিফল্ট পাসওয়ার্ড সহ ডোরবেল বাজানোই প্রথম হ্যাকারদের শিকার হয়৷

আপনার রিং ডোরবেল হ্যাক করা যেতে পারে:এটি কীভাবে রক্ষা করা যায় তা এখানে

আপনার পাসওয়ার্ড অ্যাক্সেস করার জন্য হ্যাকারের জন্য পাসওয়ার্ড স্প্যামিং সফ্টওয়্যার যা লাগে।

কোন এনক্রিপশন নেই: আপনার রিং ডিভাইস এবং এর অ্যাপ্লিকেশানের মধ্যে যে ডেটা ভ্রমণ করে তা এনক্রিপ্ট করা নাও হতে পারে, এটি হুমকি অভিনেতাদের জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে৷ আপনার স্থানীয় Wi-Fi নেটওয়ার্কের সাথে রিং ডোরবেল কনফিগার করার সময় প্রাথমিক সেট-আপের সময় সবচেয়ে বড় নিরাপত্তা ত্রুটি ঘটে।

যেহেতু রিং ডোরবেল এবং অ্যাপ্লিকেশনটি HTTPS এর পরিবর্তে HTTP-এর মাধ্যমে যোগাযোগ করে, তাই এটি সম্ভাব্যভাবে হ্যাকারদের তথ্য আটকাতে দেয়, এইভাবে আপনার ডিভাইসকে ঝুঁকির মধ্যে ফেলে৷

রিং ডোরবেলের সাথে ঝুঁকি এবং নিরাপত্তা সমস্যা

অনেক রিং ব্যবহারকারী অননুমোদিত ব্যবহারকারীদের তাদের ডিভাইস হ্যাক করার এবং তাদের ডোরবেলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার ঘটনা রিপোর্ট করেছেন।

আপনার রিং ডোরবেল হ্যাক হয়ে গেলে এখানে কিছু নিরাপত্তা দুর্বলতা এবং সম্ভাব্য ঝুঁকির কারণ রয়েছে যা আপনি মোকাবেলা করতে পারেন।

শংসাপত্র স্টাফিং

শংসাপত্র স্টাফিং একটি ক্ষতিকারক অভ্যাস যেখানে অননুমোদিত ব্যবহারকারীরা বিভিন্ন প্ল্যাটফর্মে ডেটা লঙ্ঘন থেকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংগ্রহ করতে পারে এবং সেই তথ্যটি অন্য ডিভাইস বা অ্যাকাউন্টে হ্যাক করতে ব্যবহার করতে পারে।

দুর্ভাগ্যবশত, রিং ডোরবেলও এই অভ্যাসের জন্য সংবেদনশীল, এবং হুমকিটি উচ্চতর হয়েছে কারণ অনেক লোক একাধিক অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম ব্যবহার করে।

আপনার হোম নেটওয়ার্ক শোষণ

একটি হ্যাকড রিং ডোরবেল আপনার পুরো নেটওয়ার্কের পথ হতে পারে। যে কোনো সময় আপনার ডোরবেল হ্যাক হয়ে গেলে, আপনার নেটওয়ার্কে সংযুক্ত সমস্ত ডিভাইস যেমন ল্যাপটপ, স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিও শোষণের ঝুঁকিতে থাকে৷

ডিভাইস নিয়ন্ত্রণ

একজন হ্যাকার যে আপনার ডোরবেলটি দখল করেছে সে রাতের সব সময় এটি বাজতে পারে এবং তাদের ইচ্ছামতো ভলিউম বাড়াতে এবং কমাতে পারে। বিরক্তিকর হওয়ার পাশাপাশি, এটি শিশু এবং বয়স্ক ব্যক্তিদের জন্য বেশ ভয়ঙ্কর হতে পারে৷

কিন্তু এর চেয়েও বড় বিষয় হল যে হ্যাকাররা আপনার ডিভাইসের রেকর্ডিংয়ের নিয়ন্ত্রণও নিতে পারে এবং কখন বাড়িটি সম্ভাব্য ডাকাতির জন্য খালি থাকে তা জানতে পারে৷

অনলাইন বটনেট

আপনার রিং ডোরবেল হ্যাক করা যেতে পারে:এটি কীভাবে রক্ষা করা যায় তা এখানে

হ্যাক করা হয়েছে এমন স্লেভ ডিভাইসের একটি বাহিনী বটনেট নামে পরিচিত। হ্যাকাররা সাধারণত ওয়েবসাইট, সার্ভার এবং সংস্থাগুলিকে আক্রমণ করতে এই বটনেটগুলির সম্মিলিত শক্তি ব্যবহার করে। দুর্বল নিরাপত্তা সহ রিং ডোরবেল এই ধরনের বটনেট নিয়োগকারীদের জন্য একটি প্রধান লক্ষ্য।

কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ডোরবেল রক্ষা করবেন

ভালো নিরাপত্তা স্বাস্থ্যবিধি হ্যাকারদের থেকে আপনার রিং ডোরবেলকে নিরাপদ রাখতে পারে। বাইরের আক্রমণ থেকে আপনার রিং ডোরবেল নিরাপদ এবং সুরক্ষিত রাখার জন্য এখানে কিছু টিপস রয়েছে৷

পাসওয়ার্ড আপডেট করুন

যদিও একটি আপাতদৃষ্টিতে সহজ অনুশীলন, বেশিরভাগ লোকেরা খুব কমই তাদের পাসওয়ার্ড আপডেট করে। কি খারাপ, তারা তাদের সমস্ত অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করতে পারে৷

যেহেতু বেশিরভাগ হ্যাকাররা পাসওয়ার্ড এবং অ্যাকাউন্টের তথ্য হ্যাক করার জন্য শংসাপত্র ব্যবহার করে, তাই পাসওয়ার্ডগুলি নিয়মিত আপডেট করা উচিত বলা একটি ছোট কথা হবে৷

নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা এবং সমস্ত অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা ব্যবহার করা অপরিহার্য। এইভাবে, এমনকি যদি আপনার রিং হ্যাক হয়ে যায়, অন্তত সমস্যাটি বিচ্ছিন্ন হয়৷

আপনার পাসওয়ার্ড সবসময় আপ টু ডেট এবং সুরক্ষিত আছে তা নিশ্চিত করতে আপনি নিরাপদ পাসওয়ার্ড তৈরির পরিষেবাগুলিও বেছে নিতে পারেন৷

টু-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করুন

দুই-পদক্ষেপ যাচাইকরণ প্রমাণীকরণের একটি অতিরিক্ত স্তর যোগ করে যাতে আপনার পাসওয়ার্ড আপস করা হলে আপনার অ্যাকাউন্টের তথ্য ভাগ করা না হয়।

রিং একটি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ বৈশিষ্ট্য সহ আসে- যেটি ডিফল্টরূপে সক্ষম না থাকায় বেশিরভাগ ব্যবহারকারীই জানেন না৷ এই বৈশিষ্ট্যটি সরাসরি রিং অ্যাপ থেকে সক্রিয় করা যেতে পারে।

একবার সক্রিয় হয়ে গেলে, আপনি যতবার আপনার রিং অ্যাকাউন্টে লগ ইন করবেন, আপনার সংশ্লিষ্ট ইমেল ঠিকানায় একটি এককালীন পাসওয়ার্ড পাঠানো হবে। তারপরে আপনাকে সফলভাবে লগ ইন করতে ছয়-সংখ্যার কী প্রবেশ করতে বলা হবে। মনে রাখবেন যে কোডটি অবশ্যই 10 মিনিটের মধ্যে প্রবেশ করাতে হবে, এর পরে এটির মেয়াদ শেষ হয়ে যাবে (আপনাকে একটি নতুন অনুরোধ করতে হবে)।

একটি শেয়ার করা ব্যবহারকারী যোগ করুন

আপনার রিং ডোরবেল হ্যাক করা যেতে পারে:এটি কীভাবে রক্ষা করা যায় তা এখানে

আপনি কি চান যে আপনার বন্ধু এবং পরিবার জরুরী পরিস্থিতিতে আপনার রিং অ্যাক্সেস করুক? একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার লগইন তথ্য কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকা উচিত।

সৌভাগ্যবশত, রিং অ্যাপ এবং ভিডিও ডোরবেল আপনার অ্যাকাউন্টে একটি "শেয়ারড ইউজার" যোগ করার জন্য একটি নমনীয় বৈশিষ্ট্য সহ আসে৷ এইভাবে আপনি এখনও আপনার অ্যাকাউন্টের তথ্য সুরক্ষিত রেখে অন্যদের রিং অ্যাক্সেস প্রদান করতে পারেন।

পুরানো ফুটেজ মনিটর করুন এবং মুছুন

আপনার রিং অ্যাপ থেকে আপনার পুরানো ভিডিও ফুটেজ মুছে ফেলা সর্বদা ভাল। আরও ফুটেজ উপলব্ধ হলে, সম্ভাব্য হ্যাকারদের কাছে অ্যাক্সেস করার জন্য আরও তথ্য থাকবে এবং নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে।

এছাড়াও, আপনি যদি এমন কোনো ফুটেজ দেখেন যা অপরিচিত বলে মনে হয়, তবে এটি একটি ভাল ইঙ্গিত যে আপনার রিংটি আপস করা হয়েছে৷

ফুটেজ শেয়ার করবেন না

পুরানো ফুটেজ মুছে ফেলার পাশাপাশি, আপনার রিং ভিডিও ডোরবেল ফুটেজ কারো সাথে শেয়ার করা থেকেও বিরত থাকা উচিত। এর মধ্যে যেকোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এমনকি অ্যামাজন ফুটওয়াকও অন্তর্ভুক্ত।

এমনকি অত্যন্ত সুরক্ষিত প্ল্যাটফর্মগুলি আপনার ডিভাইসে নিরাপত্তা লঙ্ঘনের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, তাই আপনার সংবেদনশীল ডেটা নিরাপদের পাশাপাশি ব্যক্তিগত রাখাও গুরুত্বপূর্ণ৷

একটি অ্যান্টিভাইরাস সমাধানে বিনিয়োগ করুন

আপনার রিং ডিভাইসটিকে অননুমোদিত অনুপ্রবেশ থেকে রক্ষা করার জন্য একটি শক্তিশালী এবং নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল সমাধান থাকা আবশ্যক, এমনকি আপনি অন্যান্য সমস্ত সতর্কতা অবলম্বন করলেও৷

নতুন নিরাপত্তা আপডেট এবং প্যাচের সুবিধা নিতে আপনার ডিভাইসটিকে সাম্প্রতিক সফ্টওয়্যার দিয়ে আপডেট রাখা উচিত কারণ Amazon ক্রমাগত তাদের ডিভাইস আপডেট করছে।

স্মার্ট প্রযুক্তির সাথে গোপনীয়তার গুরুত্ব

আপনার রিং ডোরবেল হ্যাক করা যেতে পারে:এটি কীভাবে রক্ষা করা যায় তা এখানে

তথ্য প্রযুক্তির সাম্প্রতিক অগ্রগতি আমাদের গোপনীয়তাকে অচল করে দিয়েছে এবং নিরাপত্তা আক্রমণের জন্য দরজা খুলে দিয়েছে। রিং ব্যতিক্রম নয় এবং নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করে এমন বেশিরভাগ আধুনিক ডিভাইসের মতো, রিং ডোরবেলও হ্যাক এবং নিরাপত্তা লঙ্ঘনের জন্য ঝুঁকিপূর্ণ।

যদিও রিং ধারাবাহিকভাবে আশ্বস্ত করেছে যে রিং এর সাথে ডেটা লঙ্ঘন রিং পরিকাঠামো (আমাজন সার্ভার, ইত্যাদি) দ্বারা সৃষ্ট নয়, এটি গ্রাহক হিসাবে আমাদের দায়িত্ব সাইবার প্রযুক্তির সাথে গোপনীয়তার গুরুত্ব সম্পর্কে গবেষণা করা এবং বোঝা এবং আমাদের ব্যক্তিগত সুরক্ষার জন্য পদক্ষেপ নেওয়া। ডেটা।


  1. কিভাবে আপনার কম্পিউটারকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন

  2. ফর্মজ্যাকিং কি এবং কিভাবে আমরা আমাদের পিসিকে রক্ষা করতে পারি

  3. ওয়েবক্যাম হ্যাক হয়েছে – আপনার ওয়েবক্যাম আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে কিনা তা কীভাবে বলবেন

  4. আপনার কোম্পানির ইমেল ঠিকানা কীভাবে সুরক্ষিত করবেন