কম্পিউটার

আপনার কোম্পানির ইমেল ঠিকানা কীভাবে সুরক্ষিত করবেন

একটি কোম্পানির ইমেল ঠিকানা একটি গুরুত্বপূর্ণ সম্পদ যা আপনার কোম্পানির ভিতরে এবং বাইরে যোগাযোগের পাশাপাশি তথ্য সঞ্চয় করতে ব্যবহৃত হয়। যদি এই ইমেল এবং এর পাসওয়ার্ডটি দূষিত অভিপ্রায়ে লোকেদের দ্বারা অ্যাক্সেস করা হয়, তাহলে ক্ষতির পরিমাণের কোন সীমা নেই। এই ধরনের যেকোন ইমেল অনুপ্রবেশের ফলে কোম্পানির বড় ক্ষতি হতে পারে এবং চরম ক্ষেত্রে, এটি কর্মীদের অবসান ঘটাতে পারে। তাই কোম্পানির ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড সবার কাছ থেকে নিরাপদ ও সুরক্ষিত রাখা গুরুত্বপূর্ণ। একটি কোম্পানির ইমেল অ্যাকাউন্টকে কীভাবে সুরক্ষিত রাখতে হয় সে বিষয়ে আপনাকে কিছু পদক্ষেপ নিতে এই নির্দেশিকা সাহায্য করবে।

আপনার কোম্পানির ইমেল ঠিকানা সুরক্ষিত করার সর্বোত্তম উপায়

পদ্ধতি 1:পাসওয়ার্ড

আপনার কোম্পানির ইমেল ঠিকানা কীভাবে সুরক্ষিত করবেন

কোনো অ্যাকাউন্ট বা ডিভাইস অ্যাক্সেস করার প্রাথমিক পদ্ধতি হল পাসওয়ার্ডের মাধ্যমে যা আগে মালিক দ্বারা সেট করা হয়েছে। অন্য কথায়, আপনার কোম্পানির ইমেল ঠিকানা হল লক এবং সেই লক খোলার চাবি হল আপনার পাসওয়ার্ড। লক বা ইমেল ঠিকানাগুলি প্রত্যেকের কাছে দৃশ্যমান তবে এটি এমন একটি পাসওয়ার্ড যা গোপনীয় হতে হবে এবং হয় আপনার মস্তিষ্কে বা একটি নিরাপদ ডিজিটাল ভল্টে সংরক্ষণ করা যেতে পারে৷

দুর্বল পাসওয়ার্ডগুলি বিশেষ প্রোগ্রাম বা ক্ষতিকারক অভিনেতাদের দ্বারা ক্র্যাক করা যেতে পারে তবে আপনার পাসওয়ার্ডে যদি বর্ণমালা, সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্র সংমিশ্রণ থাকে তবে এটি শক্তিশালী বলে বিবেচিত হয়। এখানে একটি শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ডের কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে৷

  • অন্তত আটটি অক্ষর থাকতে হবে তবে যত বেশি হবে তত ভালো
  • বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করতে হবে।
  • সংখ্যা অন্তর্ভুক্ত করা উচিত, কিন্তু 123 এর মতো অনুমানযোগ্য পদ্ধতিতে নয়।
  • যখন অনুমতি দেওয়া হয়, বিশেষ অক্ষর ব্যবহার করুন (যেমন, প্রশ্ন চিহ্ন, অ্যাম্পারস্যান্ড, শতাংশ চিহ্ন)।

ইমেল অ্যাকাউন্টগুলির জন্য পাসওয়ার্ডগুলিও অনন্য হতে হবে। হ্যাকাররা সচেতন যে ব্যক্তিরা পাসওয়ার্ডগুলি পুনঃব্যবহার করে, তাই একবার তারা সেগুলি পেয়ে গেলে, তারা অন্য অ্যাকাউন্টগুলিতে চেষ্টা করে৷ কর্মীদের তাদের শংসাপত্র তৈরি এবং সংরক্ষণ করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা উচিত কারণ শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড মনে রাখা কঠিন৷

পদ্ধতি 2:দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ

আপনার কোম্পানির ইমেল ঠিকানা কীভাবে সুরক্ষিত করবেন

টু-স্টেপ ভেরিফিকেশন মডিউলটি Gmail, Hotmail, Outlook, ইত্যাদি সহ অনেক ইমেল পরিষেবা প্রদানকারীর দ্বারা প্রবর্তিত হয়েছে৷ এটি ইমেল অ্যাকাউন্টগুলিকে অতিরিক্ত মাত্রার সুরক্ষাও দেয়৷ কর্মচারীদের, উদাহরণস্বরূপ, তাদের ইমেল অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করার জন্য একটি পাসওয়ার্ড এবং একটি নিরাপত্তা কোড লিখতে হবে৷ এমনকি হ্যাকারের পাসওয়ার্ড থাকলেও, দ্বি-পদক্ষেপ যাচাইকরণ তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে বাধা দেয়।

তাই, দুই-পদক্ষেপ যাচাইকরণ প্রক্রিয়া চালু করার পরামর্শ দেওয়া হচ্ছে যার মধ্যে রয়েছে আপনার মোবাইল ডিভাইসে প্রমাণীকরণ এবং সুরক্ষিত কোড। যদিও এই পদ্ধতিটি একটি নতুন ডিভাইসে সাইন ইন করতে প্রয়োজনীয় সময় বিলম্বিত করতে পারে এবং আপনার সাথে আপনার মোবাইল ফোন না থাকলে এটি সম্ভব হবে না, এটি হ্যাকারদের বিরুদ্ধে নিরাপত্তা এবং নিরাপত্তার নিশ্চয়তা দেয়৷

পদ্ধতি 3:ইমেল নীতি

আপনার কোম্পানির ইমেল ঠিকানা কীভাবে সুরক্ষিত করবেন

একটি অফিসিয়াল ইমেল নীতি কোম্পানির ভ্রমণে থাকাকালীন ইমেল অ্যাক্সেসের জন্য কিছু মৌলিক নিয়মও স্থাপন করতে পারে। কর্মচারীদের পাবলিক কম্পিউটার (যেখানে কী-লগার ইনস্টল করা থাকতে পারে) থেকে ব্যবসায়িক ইমেল চেক করা উচিত নয় বা পাবলিক ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করা উচিত নয়, উদাহরণস্বরূপ, নীতি অনুসারে (স্নিফিং আক্রমণ ঘটতে পারে)। প্রতিষ্ঠানের আইটি বিভাগ দ্বারা নির্ধারিত কিছু বিধিনিষেধের সাথে ব্যক্তিগত ডিভাইসে অফিসের ইমেলগুলি অ্যাক্সেস করার অনুমতি দেওয়া যেতে পারে।

পদ্ধতি 4:ম্যালওয়্যার নিরাপত্তা

আপনার কোম্পানির ইমেল ঠিকানা কীভাবে সুরক্ষিত করবেন

হ্যাকাররা পাসওয়ার্ড পেতে ম্যালওয়্যার ব্যবহার করতে পারে। তারা, উদাহরণস্বরূপ, ম্যালওয়্যার ব্যবহার করতে পারে যা কীস্ট্রোক রেকর্ড করে বা একটি মেশিনে শংসাপত্রের জন্য অনুসন্ধান করে। অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করার পাশাপাশি আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলিকে নিয়মিত আপডেট করা আপনার কোম্পানির সিস্টেমগুলিতে ম্যালওয়্যারকে অ্যাক্সেস করা থেকে আটকাতে সহায়তা করার জন্য এটি গুরুত্বপূর্ণ। বাজারে অনেক অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন রয়েছে তবে আপনার একটি রিয়েল-টাইম অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন দরকার যা আপনার সিস্টেমে 99.9% হুমকি সনাক্ত করতে পারে। এরকম একটি শক্তিশালী অ্যাপ্লিকেশন হল Systweak Antivirus:

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটারকে সব ধরনের বিপজ্জনক আক্রমণ থেকে রক্ষা করে এবং রিয়েল-টাইম নিরাপত্তা প্রদান করে। এটিতে StopAllAds নামে একটি ব্রাউজার প্লাগইনও রয়েছে, যা অবাঞ্ছিত বিজ্ঞাপনগুলিকে ব্লক করে এবং ম্যালওয়্যার এবং অন্যান্য ধরণের সন্দেহজনক সফ্টওয়্যার ডাউনলোড বা অ্যাক্সেস করা থেকে রোধ করে কম্পিউটারকে রক্ষা করে৷ সিস্টওয়েক অ্যান্টিভাইরাস আপনার মেশিনকে দিনের 24 ঘন্টা, বছরে 365 দিন শোষণ থেকে রক্ষা করে। এটি একটি ওয়ান-স্টপ সলিউশন এবং সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে কম্পিউটারের বর্তমান কর্মক্ষমতা বাড়ায়

রিয়েল-টাইম নিরাপত্তা। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস হল কয়েকটি অ্যান্টিভাইরাস প্রোগ্রামের মধ্যে একটি যা সম্ভাব্য হুমকি/অ্যাপগুলি আপনার কম্পিউটারে কীভাবে আচরণ করে তার উপর ভিত্তি করে সনাক্ত করতে পারে৷

এটি ব্যবহার করা সহজ৷৷ This application has a user-friendly interface that everyone in your family may use.

Light Weight . Because it will not clog your CPU resources, a program that utilizes the least amount of system resources is regarded as the best.

Secure Web Browsing. It refers to the act of browsing the internet in Systweak Antivirus has a feature that allows you to utilize an ad blocker plugin to block advertising while browsing the web.

Remove all startup items from your computer. Users can disable startup elements that cause the PC to take longer to boot.

The Final Word On Guide to Protect Your Company Email Address

Your company’s email is an important part of the company that contains all the valuable information about your company. If your password falls into wrong hands, then it can leak much valuable information about yourself as well as your company. This guide has a few steps listed that cannot be avoided to keep your company email address.

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. আপনার উইন্ডোজ 8 রক্ষা করার জন্য কীভাবে পাসওয়ার্ড তৈরি করবেন

  2. কিভাবে আপনার Google অনুসন্ধান ইতিহাসকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  3. কিভাবে আপনার কোম্পানির ডেটা চুরি এবং অপব্যবহারের বিরুদ্ধে রক্ষা করবেন!

  4. কিভাবে পাসওয়ার্ড দিয়ে আপনার USB পেন ড্রাইভ রক্ষা করবেন