কম্পিউটার

ওয়ানগিরি কলব্যাক প্রতারণার বিরুদ্ধে কীভাবে নিজেকে রক্ষা করবেন

যদিও কেউ ফোনের দ্বারা দেওয়া সুবিধাগুলিকে অস্বীকার করতে পারে না, তারা আপনাকে অনেক সম্ভাব্য বিপদের মুখোমুখি করে। সাইবার অপরাধীরা সাধারণ ফোন কল ব্যবহার করে আপনার ডেটা এবং টাকা চুরি করার জন্য নিয়মিত নতুন স্ক্যাম নিয়ে আসে। এমন একটি কেলেঙ্কারী যা বর্তমানে বৃত্তাকারে তৈরি হচ্ছে একটি কলব্যাক জালিয়াতি যা সাধারণত ওয়ানগিরি জালিয়াতি নামে পরিচিত৷

তাহলে ওয়ানগিরি জালিয়াতি কি এবং কিভাবে আপনি এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করতে পারেন?

ওয়ানগিরি জালিয়াতি কি?

ওয়ানগিরি জালিয়াতি হল একটি ফোন কল স্ক্যাম যেখানে প্রতারক অজানা আন্তর্জাতিক নম্বর থেকে কল করে সম্ভাব্য শিকারদের কাছ থেকে অর্থ তোলার চেষ্টা করে। স্ক্যামার ব্যবহারকারীকে প্রিমিয়াম-রেটেড নম্বরে (PRN) কল করার জন্য প্রতারণা করার জন্য অনেক স্বল্প-মেয়াদী কল করে।

কলব্যাক জালিয়াতির উৎপত্তি জাপানে এবং জাপানি শব্দ "ওয়ানগিরি" থেকে এর নাম পেয়েছে, যা আক্ষরিক অর্থে "এক রিং এবং কাটা" হিসাবে অনুবাদ করে। এটি বিশ্বের লক্ষ লক্ষ ব্যবহারকারীকে প্রভাবিত করে সবচেয়ে সাধারণ ফোন জালিয়াতির মধ্যে একটি৷

কলব্যাকের সময়, স্ক্যামাররা যতটা সম্ভব লাইনে ভিকটিমদের ব্যস্ত রাখার চেষ্টা করে। কলগুলি হয় একজন প্রকৃত ব্যক্তির কাছে বা একটি ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (IVR) সিস্টেমের কাছে যতটা সম্ভব অর্থ বের করার জন্য নির্দেশিত হয়৷

ওয়ানগিরি জালিয়াতিতে, স্ক্যামার একটি অটোডায়ালার ব্যবহার করে অনেক ফোন ব্যবহারকারীকে একক বীপ ফোন কল তৈরি করে। ব্যবহারকারী কৌতূহলের বশবর্তী হয়ে কলটি ফেরত দেন এবং এটি একটি প্রিমিয়াম-রেট নম্বরে পাঠানোর কারণে উচ্চ চার্জ বহন করে৷

আপনি যত বেশি সময় কলে থাকবেন, প্রতারক শেষ পর্যন্ত তত বেশি অর্থ উপার্জন করবে।

ওয়ানগিরি বিশ্বজুড়ে স্ক্যামারদের দ্বারা ব্যবহৃত শীর্ষ পাঁচটি জালিয়াতি পদ্ধতির মধ্যে একটি। ওয়ানগিরি ফোন কোম্পানি এবং শেষ ব্যবহারকারীদের জন্য একটি উল্লেখযোগ্য আর্থিক ঝুঁকি যারা প্রতি বছর এই ধরনের স্ক্যামের জন্য বিলিয়ন হারায়। ওয়ানগিরি এবং অন্যান্য ইন্টারন্যাশনাল রেভিনিউ শেয়ারিং ফ্রড (IRSF) স্ক্যাম থেকে ক্ষতির পরিমাণ প্রায় $27 বিলিয়ন।

কেন ওয়ানগিরি আক্রমণ বন্ধ করা কঠিন?

ওয়ানগিরি জালিয়াতির সমস্যাগুলির মধ্যে একটি হল যে আপনি সেগুলি সম্পূর্ণরূপে নির্মূল করতে পারবেন না। এখানে কিছু কারণ রয়েছে:

  • ক্যারিয়ারের পক্ষ থেকে ওয়ানগিরির মতো রাজস্ব ভাগাভাগি জালিয়াতিকে লক্ষ্য করে এমন কোনো নিয়ম বা প্রবিধান নেই। প্রতারক এটির সুযোগ নেয় এবং তাদের অপরাধ করে অনেকাংশে পালিয়ে যায়।
  • কিছু কেলেঙ্কারির অংশ হওয়ার কারণে শেষ ক্যারিয়ারের কলটি সম্পর্কে কোনও দূরদর্শিতা নেই৷ কলটি একটি আসল নম্বর থেকে করা হয় এবং এটি একটি নিয়মিত ফোন কল হিসাবে বিবেচিত হয়৷
  • বেশিরভাগ ওয়ানগিরি জালিয়াতি আন্তর্জাতিক নম্বর ব্যবহার করে পরিচালিত হয়। আন্তর্জাতিক কল সংক্রান্ত জটিলতার কারণে টেলিকম অপারেটররা তাদের কার্যকরভাবে ট্র্যাক করতে পারে না।

এই ক্ষেত্রে, সেলুলার কোম্পানিগুলিকে এই জাতীয় সংখ্যাগুলিকে কালো তালিকাভুক্ত করার জন্য শেষ ব্যবহারকারীদের সহযোগিতার প্রয়োজন৷

কিভাবে আপনি ওয়ানগিরি আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে পারেন?

প্রতি বছর, হাজার হাজার ফোন ব্যবহারকারী ওয়ানগিরি প্রতারণার শিকার হন। কলব্যাক স্ক্যামের বিরুদ্ধে নিজেকে চিহ্নিত করতে এবং রক্ষা করার জন্য আপনি এখানে কিছু পদক্ষেপ নিতে পারেন৷

1. অনলাইনে প্রতারণামূলক নম্বর অনুসন্ধান করুন

ওয়ানগিরি কলব্যাক প্রতারণার বিরুদ্ধে কীভাবে নিজেকে রক্ষা করবেন

ওয়ানগিরি স্ক্যামাররা 1-767, 252 এর মতো সঠিক দেশের কোড সহ আসল চেহারার আন্তর্জাতিক নম্বর ব্যবহার করে। স্ক্যামাররা স্থানীয় সংখ্যার মতো দেখতে এমন নম্বরগুলিও ব্যবহার করতে পারে। সেলফোনে করা স্কাইপ কলগুলিতে দেখানো সংক্ষিপ্ত নম্বরগুলির বিপরীতে, ওয়ানগিরি অপরাধীরা সম্পূর্ণ নম্বর ব্যবহার করে যাতে আপনি সন্দেহজনক না হন৷

সম্প্রতি, এই কলগুলি বেশিরভাগই বতসোয়ানা, গিনি এবং গায়ানা সহ আফ্রিকান দেশগুলি থেকে আসে৷ তাতে বলা হয়েছে, অনেক ব্যবহারকারী ওয়ানগিরি জালিয়াতিতে সুইস ফোন নম্বর ব্যবহার করা হয়েছে বলেও জানিয়েছেন।

সুতরাং যে নম্বরগুলি কেলেঙ্কারী হিসাবে পরিচিত সেগুলি সম্পর্কে সতর্ক থাকুন৷ সোশ্যাল মিডিয়া চেক করুন এবং অনলাইনে অনুসন্ধান করুন:প্রচুর সাইট, MUO অন্তর্ভুক্ত, সর্বশেষ জালিয়াতির রিপোর্ট করুন। যদি একটি নম্বর ডায়াল করে যা আপনি নিশ্চিত নন, তবে উত্তর দেবেন না—যদি তারা সত্যিই আপনাকে চায়, তাহলে তারা একটি বার্তা দেবে এবং এটি আপনাকে এটি গবেষণা করার জন্য সময় দেয়।

2. কলার আইডেন্টিফিকেশন অ্যাপস ব্যবহার করুন

আপনি যদি একটি নম্বর সম্পর্কে সন্দেহ করেন, আপনি একটি মোবাইল অ্যাপ ব্যবহার করে এর বৈধতা পরীক্ষা করতে পারেন। বেশ কিছু অ্যাপ রয়েছে যা কলার তথ্য প্রদর্শন করে এবং আপনাকে স্প্যাম নম্বর ব্লক করতে সাহায্য করে।

ট্রুকলার, হিয়া কলার আইডি, এবং আমার কি উত্তর দেওয়া উচিত হল কয়েকটি জনপ্রিয় পছন্দ যা নেতৃস্থানীয় অ্যাপ স্টোরগুলিতে উপলব্ধ। আপনি কলার সনাক্ত করতে এবং অজানা নম্বর থেকে কলগুলি ব্লক করতে এই পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷

এই অ্যাপগুলির বেশিরভাগেরই সক্রিয় কমিউনিটি প্ল্যাটফর্ম রয়েছে যেখানে ব্যবহারকারীরা ক্রমাগত স্প্যাম নম্বর রিপোর্ট করে। তারা বিশ্বজুড়ে অন্যদের জালিয়াতি এবং স্প্যাম কল থেকে নিরাপদ থাকতে সাহায্য করে।

3. IVR সিস্টেম ব্যবহার করুন

অনেক সেলুলার কোম্পানি ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (IVR) সিস্টেম ব্যবহার করে ইনবাউন্ড এবং আউটবাউন্ড কল রুট এবং স্বয়ংক্রিয়ভাবে করতে।

নেটওয়ার্ক অপারেটররা IVR সিস্টেম ব্যবহার করে ব্যবহারকারীদের জানাতে পারে যখন তারা একটি মিসড কল পাওয়ার পরে প্রিমিয়াম আন্তর্জাতিক নম্বরে কল ব্যাক করে। সম্ভাব্য ওয়ানগিরি স্ক্যামারদের সনাক্ত করতে অপারেটরদের দ্বারা এটি একটি কার্যকরী হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

4. আপনার ক্যারিয়ারে সন্দেহজনক নম্বর রিপোর্ট করুন

আপনি যদি একটি অজানা নম্বর থেকে একাধিক মিসড কলের বিজ্ঞপ্তি পান, তাহলে কল ব্যাক করার আগে নম্বরটি অনুসন্ধান করুন৷

নম্বরটি সন্দেহজনক মনে হলে কল ব্যাক করবেন না। পরিবর্তে, এটি আপনার সেলুলার পরিষেবা প্রদানকারী এবং প্রাসঙ্গিক নিয়ন্ত্রক সংস্থার কাছে রিপোর্ট করুন৷ এটি তাদের প্রতারণামূলক নম্বরগুলি সনাক্ত করতে এবং ব্লক করতে এবং অন্যান্য মোবাইল ব্যবহারকারীদের এই স্ক্যামারদের দ্বারা প্রতারিত হওয়া থেকে বাঁচাতে সাহায্য করবে।

5. আপনার ফোন নম্বর অনলাইনে শেয়ার করবেন না

ওয়ানগিরি কলব্যাক প্রতারণার বিরুদ্ধে কীভাবে নিজেকে রক্ষা করবেন

প্রতারকরা তাদের ঘৃণ্য কার্যকলাপের জন্য ফোন নম্বর সহ ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে সোশ্যাল মিডিয়া এবং আলোচনা ফোরামের মতো বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে৷

সহজভাবে, আপনার ফোন নম্বর এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সোশ্যাল মিডিয়া এবং ডেটিং সাইটে শেয়ার করবেন না৷

ডেটা প্রায়শই নতুন তেল হিসাবে ডাব করা হয় এবং বেশিরভাগ প্রযুক্তি সংস্থাগুলি ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা দেওয়ার জন্য এটি ব্যবহার করে। যাইহোক, কিছু কোম্পানি থার্ড-পার্টি ব্রোকার এবং বিশ্বজুড়ে শত শত সংস্থার কাছে ব্যবহারকারীদের ডেটা বিক্রি করে। আপনি কখনই জানেন না যে কখন একজন প্রতারক আপনার ডেটা হাতিয়ে নিতে পারে এবং প্রতারণামূলক কার্যকলাপের জন্য ব্যবহার করতে পারে।

ওয়ানগিরি প্রতারণা এড়াতে ভাল ফোন শিষ্টাচার অনুশীলন করুন

যদিও আপনি ওয়ানগিরি জালিয়াতি নির্মূল করতে পারবেন না, আপনি সাধারণ ফোন শিষ্টাচার অনুশীলন করে কেলেঙ্কারী নিয়ন্ত্রণ করতে পারেন।

অপরিচিত কল রিটার্ন করবেন না। আপনার নেটওয়ার্ক প্রদানকারীকে সন্দেহজনক নম্বর রিপোর্ট করুন। আপনার পরিবার এবং বন্ধুদের সাথে স্প্যামার এড়াতে সাহায্য করার জন্য পরিচিত স্ক্যাম নম্বরগুলি শেয়ার করুন৷ স্ক্যামারদের বিরুদ্ধে লড়াই করা সেই সম্প্রদায়ের অংশ হোন!


  1. কিভাবে আপনার কোম্পানির ডেটা চুরি এবং অপব্যবহারের বিরুদ্ধে রক্ষা করবেন!

  2. আপনার পিসি বিক্রি করার আগে পরিচয় চুরি থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

  3. কিভাবে ডপেলগ্যাঞ্জার অ্যাপস থেকে নিজেকে রক্ষা করবেন

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন