কম্পিউটার

আমরা একজন সুগার ড্যাডিকে সাড়া দিয়েছি তাই আপনাকে করতে হবে না

প্রতি সপ্তাহে তাদের হাজার হাজার ডলার "ভাতা" পাঠানোর সুযোগে কে ঝাঁপিয়ে পড়বে না? নীল থেকে এই ধরনের অফার পাওয়া ভাগ্যের স্ট্রোক বলে মনে হয়—কিন্তু আপনি সতর্ক না হলে এটি আপনার সবচেয়ে খারাপ দুঃস্বপ্নে পরিণত হতে পারে।

কিছু স্ক্যামার অনলাইনে অল্প বয়স্ক ছাত্রদের টার্গেট করে, তাদের অল্প প্রতিশ্রুতি দিয়ে বড় প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করার আশায়। যদি কেউ আপনাকে সুগার ড্যাডি অফার দিয়ে প্রলুব্ধ করে, তাহলে এই পরিস্থিতিগুলি আসলে কীভাবে ঘটে তা জানতে আপনি আগ্রহী হতে পারেন। আমরা এগিয়ে যাওয়ার এবং একটি চিনির বাবা কেলেঙ্কারীতে প্রতিক্রিয়া জানানোর সিদ্ধান্ত নিয়েছি। এখানে যা ঘটেছে।

সুগার ড্যাডি স্ক্যাম কি?

আমরা একজন সুগার ড্যাডিকে সাড়া দিয়েছি তাই আপনাকে করতে হবে না

"সুগার ড্যাডিস" হল ধনী, সাধারণত বয়স্ক পুরুষ যারা আকর্ষণীয় কম বয়সী মহিলাদের সাথে ব্যবস্থা করে। তরুণীদের কোম্পানির বিনিময়ে, সুগার ড্যাডিরা দামী উপহার বা আর্থিক প্রণোদনার মাধ্যমে ক্ষতিপূরণ প্রদান করে।

অনেকের কাছে এই পরিস্থিতি স্বপ্নের মতো মনে হয়। এটি বিশেষ করে ডেমোগ্রাফিকের ক্ষেত্রে যার জন্য সাধারণত অর্থের প্রয়োজন হয়, যেমন একক অভিভাবক বা ছাত্র-এবং স্ক্যামাররা এটি জানেন।

তারা সামাজিক মিডিয়াতে সম্ভাব্য দুর্বল ব্যক্তিদের টার্গেট করে এবং প্রচুর পরিমাণে অর্থ পাঠানোর প্রতিশ্রুতি দেয়। স্ক্যামাররা ধনী হওয়ার ভান করে তারা আঘাত করে এবং শুধু "কোনও স্ট্রিং সংযুক্ত না" সহ কিছু সাহচর্য খুঁজছে।

যদি এটি আপনার কাছে সত্য হতে খুব ভাল লাগে, তবে এটি বেশিরভাগই হয়। অনেক লোক এই স্ক্যামের শিকার হন কারণ তারা মনে করেন সম্ভাব্য পুরষ্কারগুলি "ছোট" ঝুঁকির মূল্য। আপনি এই অফারগুলিতে উত্তর দেওয়ার আগে, আসুন দেখি এই ইন্টারঅ্যাকশনগুলি সাধারণত কীভাবে যায় এবং আপনি কোথায় নিজেকে বিপদে ফেলেন৷

আপনি যদি একটি সুগার ড্যাডি কেলেঙ্কারীতে প্রতিক্রিয়া জানান তাহলে কি হবে?

আমরা একজন সুগার ড্যাডিকে সাড়া দিয়েছি তাই আপনাকে করতে হবে না

স্ক্যামাররা তাদের শিকারের সুবিধা নেওয়ার চেষ্টা করে এমন বিভিন্ন উপায় রয়েছে। কিন্তু এখানে সবচেয়ে বেশি পথ বেছে নেওয়া হয়েছে।

একটি ব্যক্তিত্ব আবিষ্কার করুন

এই স্ক্যামাররা যে দৃশ্যটি সেট করতে চান তার সাথে বেশ সৃজনশীল। তারা আপনাকে শুধু অর্থের অফার করবে না কিন্তু প্রায়শই আপনাকে পুনরুদ্ধার করার জন্য একটি সম্পূর্ণ পটভূমির গল্প একসাথে বুনবে।

যদিও অনেকের গল্প আলাদা, তারা সবাই কিছু সাধারণ উপাদান ভাগ করে নেয়।

এক জন্য, তারা প্রচলিতভাবে আকর্ষণীয় হতে চায়। স্ক্যামাররা "নিজেদের" কিছু ছবি পাঠাতে পারে বা অন্যের ছবি চুরি করে আকর্ষণীয় বা সফল কাউকে ছদ্মবেশ ধারণ করতে পারে। তারা কীভাবে একটি সমৃদ্ধ কোম্পানীর মালিক তা তুলে ধরার চেষ্টা করতে পারে বা অনেক বিলাসিতা করতে পছন্দ করতে পারে।

দ্বিতীয়ত, তারা আপনাকে আশ্বস্ত করতে চায় যে আপনি বিশেষ। স্ক্যামাররা প্রশংসা করে যে আপনি কতটা নিখুঁত এবং কখনও কখনও তাৎক্ষণিকভাবে পোষা প্রাণীর নাম বলে বা বলে যে তারা আপনাকে ভালবাসে যদিও তারা আপনাকে কীভাবে খুঁজে পেয়েছে তার কোন বাস্তব ব্যাখ্যা না থাকা সত্ত্বেও।

অবশেষে, তারা আপনাকে তাদের জন্য খারাপ বোধ করার জন্য একটি গল্প ঘোরানোর চেষ্টা করে। তারা বিধবা হতে পারে বা সম্প্রতি কিছু ভয়ঙ্কর ব্রেক আপের শিকার হতে পারে। সাম্প্রতিক অতীতে যখন তারা এই ব্যবস্থাগুলি তৈরি করেছিল তখন তারা প্রায়শই কথা বলে যে কীভাবে তাদের শেষ "সুগার বেবি" তাদের কেলেঙ্কারি করেছিল৷

পয়েন্ট আউট একটি ক্যাচ

আমরা একজন সুগার ড্যাডিকে সাড়া দিয়েছি তাই আপনাকে করতে হবে না

তারা মনোযোগ ছাড়া আর কিছুর জন্য হাস্যকর পরিমাণ অর্থ অফার করে। আমাদের ক্ষেত্রে, "জোসেফ" প্রতি সপ্তাহে $2,000 অফার করেছিল। আমাদের যা করতে হয়েছিল তা হল $100-এর এই ছোট, এককালীন প্রক্রিয়াকরণ ফি প্রদান করা, এবং ফি কভার করার জন্য তিনি আমাদের কিছু অতিরিক্ত অর্থও ফরোয়ার্ড করবেন।

জোসেফ ক্যাশ অ্যাপ ব্যবহার করতে চেয়েছিলেন এবং যখন আমরা PayPal-এর মতো অন্যান্য নিরাপদ অর্থপ্রদানের পদ্ধতি সম্পর্কে জিজ্ঞাসা করি, তখন সে অন্য কিছু যোগ করতে পারেনি। যখন ফি সম্পর্কে চাপ দেওয়া হয়েছিল, তখন তিনি জোর দিয়েছিলেন যে এটি পরিচালনা করা তার সহকর্মীর উপর নির্ভর করে।

এটি শুরু করার জন্য তার যা দরকার ছিল তা হল একটি ক্যাশ অ্যাপ হ্যান্ডেল এবং সংশ্লিষ্ট ইমেল। অবশ্যই, এটি একটি চুরির মতো মনে হয়েছিল, আমরা একটি স্প্যাম ইমেলে একটি অ্যাকাউন্ট সেট আপ করেছি এবং এটি চেষ্টা করেছি৷

অফার "প্রমাণ"

আমাদের তথ্য শেয়ার করার কিছুক্ষণ পরে, তিনি একটি স্ক্রিনশট পাঠিয়েছেন যা প্রমাণ করে যে তিনি অর্থ পাঠিয়েছেন। আসলে, এটি একটি স্ক্রিনশট ছিল না যা দেখায় যে তিনি এটি পাঠিয়েছেন; শুধুমাত্র একটি স্ক্রিনশট তিনি তার অ্যাপকে তার ঠিকানা বইতে আমাদের যোগ করার জন্য অনুরোধ করছেন।

তার স্ক্রিনশটের কিছুক্ষণ পরে, তিনি আমাদেরকে আমার ইমেল চেক করতে বললেন, এবং নিশ্চিতভাবেই, "ক্যাশ অ্যাপ" থেকে একটি বার্তা এসেছে৷

যদিও তারা ক্যাশ অ্যাপের লোগোটি প্রোফাইল ছবি হিসেবে ব্যবহার করেছে এবং কোম্পানির ফন্ট এবং রঙের সাথে সামঞ্জস্য রেখে একটি টেমপ্লেট ব্যবহার করেছে, এটি বেশ পরিষ্কার যে ইমেলটি বৈধ নয়৷

ইমেল ঠিকানায় অনেক নম্বর রয়েছে এবং একটি জিমেইল ডোমেন ছিল, প্রতারণামূলক ইমেলের লাল পতাকা। অন্য একটি স্পষ্ট লক্ষণ কিছু বন্ধ ছিল যে তারা একটি ফোন নম্বর অফার করেছিল, যার একটি এরিয়া কোড ছিল যা কোনো আমেরিকান নম্বরের সাথে সঙ্গতিপূর্ণ ছিল না, যদিও তিনি দাবি করেছিলেন যে তিনি সেখানে থাকেন।

বার্তাটিতে ফি প্রদানের বিষয়ে বিস্তারিত নির্দেশনাও রয়েছে, যার মধ্যে অন্য এলোমেলো ক্যাশ অ্যাপ অ্যাকাউন্টে টাকা পাঠানো অন্তর্ভুক্ত ছিল।

সচেতন থাকুন যে ক্যাশ অ্যাপ বা পেপালের মতো পরিষেবাগুলি কখনই প্রসেসিং ফি দিয়ে লেনদেন করবে না৷

আপস করার চেষ্টা করুন

আমরা একজন সুগার ড্যাডিকে সাড়া দিয়েছি তাই আপনাকে করতে হবে না

আমরা পরিস্থিতি পর্যালোচনা করে তাকে জানিয়েছিলাম যে আমাদের কাছে পর্যাপ্ত অর্থ নেই। আমাদের অ্যাকাউন্টে মাত্র 30 ডলারের কিছু বেশি ছিল, যা অভিযুক্ত লেনদেনের ফি কভার করতে পারে না (এটি একটি ক্লাসিক ক্যাশ অ্যাপ স্ক্যাম)।

তিনি আমাদের বলেছিলেন যে যথেষ্ট ছিল, এবং তিনি তার সহকর্মীকে জানাবেন; আমাদের যা করতে হয়েছিল তা হল আমাদের অ্যাকাউন্টে যা ছিল তা পাঠানো, এবং এটি ঠিক হবে। এমনকি সে কষ্টের জন্য $3,000 পাঠাবে...

সুগার ড্যাডি স্ক্যামস:কি ভুল হতে পারে?

আমরা সতর্ক ছিলাম শুধুমাত্র একটি জাল ইমেল ঠিকানা প্রদান করার জন্য এবং কোনো ব্যক্তিগত তথ্য আদান-প্রদান করতে হবে না। আমাদের জন্য, অভিজ্ঞতা থেকে আমরা যা হারিয়েছি তা আমাদের জীবনের এক ঘন্টা।

দুর্ভাগ্যবশত, সবাই এত সহজে এই পরিস্থিতি থেকে দূরে যায় না। যারা ফি প্রদান করে—অথবা আরও খারাপ, তাদের ব্যক্তিগত তথ্য হস্তান্তর করে—তারা অনেক সমস্যায় পড়তে পারেন।

আপনি টাকা হারান শেষ. আপনি ভাগ্যবান হলে, এটি শুধুমাত্র আপনার হস্তান্তর করা ফি হবে। এই টাকা একবার হারিয়ে গেলে ফেরত পাওয়া কঠিন।

এই স্ক্যামাররা একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করে (উভয় অর্থপ্রদানের অ্যাপ এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইলে)। যদি এটি কার্যকর না হয় তবে কর্মকর্তারা সম্ভাব্য স্ক্যামারদের জবাবদিহি করবে বলে আশা করার পরিবর্তে, আপনার কেলেঙ্কারীতে পড়া এড়ানো উচিত।

আমি কি সুগার ড্যাডির বার্তাগুলির উত্তর দেব?

এই সম্ভাব্য সুগার ড্যাডি স্ক্যামগুলির যেকোনও প্রতিক্রিয়া জানানো একটি দুর্দান্ত ধারণা নয়। যদিও এটি আপনাকে একটি ভাল হাসি দিতে পারে, একটি ভুল পদক্ষেপ এবং আপনি গরম জলে শেষ হয়ে যাবেন৷

আপনি যদি প্রতিক্রিয়া জানানোর সিদ্ধান্ত নেন, তাহলে লাল পতাকার দিকে নজর রাখুন এবং আপনার ব্যক্তিগত তথ্য (বা অর্থ) কখনই দেবেন না। কখনও কখনও, এই দীর্ঘমেয়াদী স্ক্যামগুলি কয়েক মাস ধরে চলতে পারে৷


  1. আপনি বর্তমানে এই ফোল্ডার বা ফাইল অ্যাক্সেস করার অনুমতি নেই

  2. ড্রপপারমিশন সহ ত্রুটি বার্তাগুলির অনুমতি আপনার নেই ঠিক করুন৷

  3. আপনার এই অবস্থানে সংরক্ষণ করার অনুমতি নেই [সমাধান করা]

  4. আপনার কাছে প্রিন্টার না থাকলে কীভাবে প্রিন্ট করবেন