কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র তারা কি ট্র্যাক?

আমি একটি নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র দিয়ে কী করতে পারি?

একজন পরামর্শদাতার ভূমিকা প্রায়শই এন্ট্রি লেভেলে থাকে। বিশ্লেষকদের ভূমিকা শুধুমাত্র একটি এজেন্সির অংশ হিসাবে অন্যান্য কোম্পানির সাথে পরামর্শ করার থেকে আলাদা, তারা সেই সংস্থার অংশ যা ভিতরে নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখে। নেতৃত্বের বিভিন্ন ভূমিকা আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা সার্টিফিকেশন কি?

একটি তথ্য নিরাপত্তা শংসাপত্র থাকা একজন নিয়োগকর্তার কাছে প্রমাণ করে যে আপনি সাইবার নিরাপত্তা বা তথ্য প্রযুক্তিতে চাকরি সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতার শিল্পের মান পূরণ করেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কী সার্টিফিকেশন পাওয়া উচিত?

একজন CISSP হল একজন সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি প্রফেশনাল। একটি CISA শংসাপত্র তথ্য সিস্টেমগুলিকে নিয়ন্ত্রণ করে এমন নিয়ন্ত্রণগুলির জ্ঞান নিশ্চিত করে... CISM হল তথ্য নিরাপত্তা ব্যবস্থাপকদের জন্য একটি স্বীকৃত শংসাপত্র... আমি নিরাপত্তা+... আমি নৈতিক হ্যাকিং (CEH).... নিরাপত্তায় প্রত্যয়িত জিআইএসি থেকে এসেনসিয়াল সার্টিফিকেশন (জিএসইসি)... সার্টিফাইড সিস্টেম সিকিউরিটি সার্টিফাইড প্র্যাকটিশনার (এসএসসিপি)

নিরাপত্তা শংসাপত্রের উদ্দেশ্য কী?

সবচেয়ে সাধারণ ধরনের নিরাপত্তা শংসাপত্র হল একটি ছোট, সুরক্ষিত ফাইল যা একটি ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের সত্যতা, পরিচয় এবং নির্ভরযোগ্যতা প্রতিষ্ঠার জন্য ইন্টারনেট নিরাপত্তায় ব্যবহৃত হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন সার্টিফিকেশন সেরা?

একজন নৈতিক হ্যাকার হল একজন ব্যক্তি যিনি প্রত্যয়িত হয়েছেন। আমি একজন সার্টিফাইড ইনফরমেশন সিকিউরিটি ম্যানেজার (সিআইএসএম).... সিকিউরিটি+ হল কম্পটিআইএর সার্টিফিকেশন প্রোগ্রাম... সিআইএসএসপি (সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি প্রফেশনাল) সার্টিফিকেশন... জিআইএসি সিকিউরিটি এসেনশিয়ালস নামে একটি অনলাইন কোর্স আছে... AECSA এর অর্থ EC-কাউন্সিল সার্টিফাইড সিকিউরিটি অ্যানালিস্ট... GIAC পেনিট্রেশন টেস্টার GPEN নামেও পরিচিত।

নেটওয়ার্ক নিরাপত্তা সার্টিফিকেশন কি?

পরীক্ষার প্রয়োজনীয়তার মধ্যে ক্রিপ্টোগ্রাফি, হুমকি ব্যবস্থাপনা, পরিচয় ব্যবস্থাপনা, নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, এবং নিরাপত্তা ব্যবস্থা পদ্ধতি, সেইসাথে শনাক্তকরণ এবং ঝুঁকি প্রশমন সংক্রান্ত জ্ঞান এবং দক্ষতা অন্তর্ভুক্ত। তথ্য সুরক্ষা সম্পর্কে আরও ভাল বোঝার জন্য এথিক্যাল হ্যাকিং সার্টিফিকেশন প্রশিক্ষণ নিন।

কতটি সাইবার নিরাপত্তা সার্টিফিকেশন আছে?

SANS দ্বারা 1999 সালে প্রতিষ্ঠিত একটি অলাভজনক সংস্থা, GIAC তথ্য নিরাপত্তা এবং ফরেনসিক মূল্যায়ন সহ 20 টিরও বেশি চাকরি-ভিত্তিক সাইবার নিরাপত্তা শংসাপত্র প্রদান করে। আপনি যদি একটি GIAC শংসাপত্র পেতে আগ্রহী হন তাহলে GSEC:GIAC Security Essentials সার্টিফিকেশন তদন্ত করা সার্থক হতে পারে৷

CompTIA Security+ কি সাইবার নিরাপত্তার জন্য ভালো?

সাইবারসিকিউরিটি সার্টিফিকেশনের ভূমিকা এন্ট্রি-লেভেল সাইবারসিকিউরিটি সার্টিফিকেশনের একটি মূল উপাদান হল CompTIA Security+। এই প্রোগ্রামের একটি অংশ হিসাবে, আপনি একটি দৃঢ় জ্ঞানের ভিত্তি অর্জন করবেন যা যেকোন সাইবার নিরাপত্তা ভূমিকার পাশাপাশি সাইবার নিরাপত্তার মধ্যবর্তী ভূমিকার জন্য প্রয়োগ করা যেতে পারে৷

আপনি কি শুধু একটি সাইবার নিরাপত্তা শংসাপত্র দিয়ে চাকরি পেতে পারেন?

আপনি যদি ডিগ্রী না থাকার কারণে বন্ধ হয়ে থাকেন তবে মনে রাখবেন যে বেশিরভাগ তথ্য প্রযুক্তি পদে আপনার যোগ্যতা প্রমাণ করার জন্য সার্টিফিকেশন এবং পূর্বের অভিজ্ঞতা সাধারণত যথেষ্ট। ডিগ্রী ছাড়া, এন্ট্রি-লেভেল সাইবার সিকিউরিটি চাকরি পাওয়া সম্ভব।

কোন নিরাপত্তা সার্টিফিকেশন সেরা?

CompTIA দ্বারা সিকিউরিটি+ সার্টিফিকেশন + PenTest+ সার্টিফাইড সাইবার সিকিউরিটি কিউরিটি অ্যানালিস্ট (CySA+) একটি CompTIA অ্যাডভান্সড সিকিউরিটি প্র্যাকটিশনার কোর্স সম্পন্ন করার মাধ্যমে একটি CASP+ সার্টিফিকেশন পাওয়া যায়। একটি CISM হল একটি প্রত্যয়িত তথ্য নিরাপত্তা ব্যবস্থাপক। একজন সিআইএসএসপি একজন প্রত্যয়িত তথ্য সিস্টেম নিরাপত্তা পেশাদার। জিআইএসি জিআইএসি সিকিউরিটি এসেনসিয়ালস (জিএসইসি)

এর জন্য নিরাপত্তা অপরিহার্য

সাইবার নিরাপত্তার জন্য আমার কী সার্টিফিকেশন পাওয়া উচিত?

আইটি প্রফেশনাল (সিআইএসএসপি) আমরা একটি AWS সার্টিফাইড সিকিউরিটি - স্পেশালিটি কোম্পানি। সিকিউরিটি সার্টিফিকেশন:ক্লাউড সার্টিফাইড কিউরিটি প্রফেশনাল (সিসিএসপি) সিআইএসএ, সিআইএসএম এবং সিআরআইএসসি- সব ছয়টি আইএসওসিএ সার্টিফিকেশন। OT নিরাপত্তা সার্টিফিকেশন প্রোগ্রাম। Palo Alto Networks এবং Palo Alto Software Engineering এর মধ্যে একটি অংশীদারিত্ব।

সাইবার সিকিউরিটি চাকরির জন্য কোন সার্টিফিকেশন প্রয়োজন?

সার্টিফিকেশন কেয়ার (ইসি-কাউন্সিল) CHFIE - কম্পিউটার হ্যাকিং ফরেনসিক ইনভেস্টিগেটর এবং হ্যাকিং ফরেনসিক ইনভেস্টিগেটর (EC-কাউন্সিল) একটি CISM হল ইনফরমেশন সিকিউরিটি অ্যান্ড অ্যাসুরেন্স সার্টিফিকেশন অ্যাসোসিয়েশন (ISACA) থেকে একটি সার্টিফিকেশন। CISSP হল একটি সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি প্রফেশনাল (ISC)2।

আমার নিরাপত্তা শংসাপত্রের প্রয়োজন কেন?

আপনার সাইটের দর্শক এবং ক্লায়েন্টদের SSL ছাড়াই তাদের ডেটা চুরি হওয়ার সম্ভাবনা বেশি। আপনার ওয়েবসাইটে কোনো এনক্রিপশন না থাকায় এর নিরাপত্তাও নষ্ট হতে পারে। অনেক অনলাইন হুমকি ফিশিং স্ক্যাম এবং ডেটা লঙ্ঘন সহ SSL দ্বারা সুরক্ষিত। দিনের শেষে, এটি দর্শক এবং সাইট অপারেটরদের জন্য একইভাবে একটি নিরাপদ পরিবেশ তৈরি করে।

নিরাপত্তা শংসাপত্র বলতে আপনি কী বোঝেন?

সিকিউর সকেট লেয়ার (SSL) সার্টিফিকেট একটি ওয়েবসাইটের পরিচয় প্রমাণীকরণ করে এবং ওয়েবসাইট এবং অন্যান্য ডিভাইসের মধ্যে এনক্রিপ্ট করা যোগাযোগ সক্ষম করে। সিকিউর সকেট লেয়ার একটি এনক্রিপশন প্রোটোকলের মাধ্যমে একটি ওয়েব সার্ভার এবং একটি ওয়েব ব্রাউজারের মধ্যে একটি এনক্রিপ্ট করা লিঙ্ক তৈরি করে৷

নিরাপত্তা শংসাপত্রগুলি কীভাবে কাজ করে?

ব্যক্তিগত এবং সর্বজনীন কী উভয়ই একটি SSL শংসাপত্রের অংশ। একটি এনক্রিপ্ট করা সংযোগ শুধুমাত্র তখনই প্রতিষ্ঠিত হতে পারে যখন এই কীগুলি একসাথে ব্যবহার করা হয়। আপনি আপনার সার্ভারে একটি ব্যক্তিগত কী, সেইসাথে একটি সর্বজনীন কী তৈরি করুন৷ আপনি যখন একটি SSL শংসাপত্রের অনুরোধ করেন তখন আপনি SSL সার্টিফিকেট প্রদানকারীকে (শংসাপত্র কর্তৃপক্ষ) পাঠান এমন CSR ফাইলগুলিতে সর্বজনীন কীগুলি থাকে৷

শংসাপত্রের কাজ কী?

নেটওয়ার্কের মাধ্যমে নিরাপদ যোগাযোগ TLS এবং SSL সার্টিফিকেট দ্বারা সমর্থিত, যা একটি নিরাপত্তা চেকপয়েন্ট প্রদান করে। সার্টিফিকেট একটি সর্বজনীন কী এর মালিকের সাথে সংযুক্ত করে, যেটি একটি সার্ভার, ডোমেইন বা সাইট হতে পারে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা ক্ষেত্র শুরু করতে কি সার্টিফিকেট?

  3. একটি কমপটিয়া নেটওয়ার্ক নিরাপত্তা + সার্টিফিকেশন কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?