কম্পিউটার

হ্যাকাররা এখন মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্সকে টার্গেট করছে:এখানে কেন

ডিজিটাল বিশ্বে প্রবণতা যেমন আসে এবং যায়, হ্যাকার এবং স্ক্যামাররা তাদের কৌশলগুলিকে মানিয়ে নেয় যাতে তারা এই মুহূর্তে যা উত্তপ্ত তা আরও ভালভাবে কাজে লাগাতে পারে। তাই, এই মুহুর্তে, স্ক্যামাররা মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স সহ লোকেদের শোষণ করছে, এবং যদিও এটি প্রথমে অদ্ভুত শোনাতে পারে, তাদের এটি করার একটি দুর্দান্ত কারণ রয়েছে৷

তাহলে প্রতারকরা কীভাবে মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স নিয়ে লোকেদের কেলেঙ্কারি করতে পারে? এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন?

কেন স্ক্যামাররা মেয়াদোত্তীর্ণ ড্রাইভারের লাইসেন্সগুলিকে টার্গেট করছে?

মার্কিন যুক্তরাষ্ট্র অনন্য অবস্থানে রয়েছে। করোনাভাইরাস মহামারী চলাকালীন, আমেরিকা জুড়ে অনেক রাজ্য ড্রাইভিং লাইসেন্স পুনর্নবীকরণে বিরতি দিয়েছে। এই নতুন স্কিমের অর্থ হল যে লোকেদের ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের এই সময়ের মধ্যে সাময়িক ক্ষমা দেওয়া হয়েছিল, সেই সময়ে তাদের নবায়ন করা কতটা কঠিন ছিল তা বিবেচনা করে।

যাইহোক, যত বেশি মানুষ টিকা পায় বা প্রাকৃতিক অনাক্রম্যতা অর্জন করে, রাজ্যগুলি এই ব্যতিক্রমটি তুলে নিতে শুরু করেছে। তার মানে মেয়াদ উত্তীর্ণ লাইসেন্সধারী অনেক মানুষ শীঘ্রই আবার রাস্তায় গাড়ি চালাতে পারবেন না। পরিবর্তে, এটি ড্রাইভিং লাইসেন্সের জন্য আতঙ্কিত পুনর্নবীকরণের একটি তরঙ্গ তৈরি করে এবং যেখানে আতঙ্ক থাকে, স্ক্যামাররা পিছনে থাকে৷

প্রকৃতপক্ষে, বিশ্বব্যাপী মহামারী স্ক্যামারদের জন্য ভয়ের একটি চমৎকার উৎস। দেরীতে COVID-19 সম্পর্কিত অনেকগুলি স্ক্যাম হয়েছে, যার সবকটিই ভাইরাসের চারপাশে বিভ্রান্তি এবং উদ্বেগকে ব্যবহার করে স্ক্যামারকে যা চায় তা দেওয়ার জন্য ব্যবহারকারীকে প্রতারণা করে।

স্ক্যামাররা কীভাবে মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্সধারীদের সাথে প্রতারণা করে

হ্যাকাররা এখন মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্সকে টার্গেট করছে:এখানে কেন

স্ক্যামাররা সাধারণত তাদের শিকারকে কর্মে উদ্বুদ্ধ করার জন্য আবেগের উপর নির্ভর করে এবং এই সময়ে, তারা ভয়কে প্রধান আক্রমণ ভেক্টর হিসাবে ব্যবহার করছে। যখন কেউ চিন্তিত থাকে, তখন তারা লিঙ্কে ক্লিক করার এবং নির্দেশাবলী মেনে চলার সম্ভাবনা বেশি থাকে, যা স্ক্যামার চায়।

উদ্বেগের এই প্রাথমিক স্তরটি অর্জন করতে, স্ক্যামার আপনাকে একটি ইমেল বা পাঠ্য বার্তা পাঠাবে, দাবি করবে যে আপনার লাইসেন্সে কিছু ভুল হয়েছে৷ উদাহরণস্বরূপ, তারা দাবি করতে পারে যে এটির মেয়াদ শেষ হয়ে গেছে, বা এটির তথ্য হয় অনুপস্থিত বা পরিবর্তনের প্রয়োজন। উপরন্তু, চিঠিপত্রের একটি লিঙ্কে ক্লিক করতে আপনাকে উৎসাহিত করার জন্য তারা হুমকিতে ছিটিয়ে দিতে পারে।

লিঙ্কটি একটি Google ফর্ম স্প্রেডশীটের দিকে নিয়ে যেতে পারে, যা তারপরে আপনার ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করে৷ এই ফর্মটিতে আপনার সামাজিক নিরাপত্তা নম্বর এবং জন্ম তারিখের মতো সংবেদনশীল ডেটার জন্য ক্ষেত্রগুলি অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যদি তাদের সমর্পণ করেন, তাহলে প্রতারকের কাছে পরিচয় জালিয়াতি করার জন্য পর্যাপ্ত তথ্য থাকে।

GCN দ্বারা রিপোর্ট করা হয়েছে, ইমেল এবং পাঠ্যগুলি "বাস্তব মনে হয়", এতটাই যে কেলেঙ্কারী বার্তাটি "মনে হচ্ছে এটি DMV থেকে এসেছে।" যেমন, কারও পক্ষে বিশ্বাস করা খুব সহজ যে DMV তাদের ড্রাইভিং লাইসেন্সের বিষয়ে তাদের সাথে যোগাযোগ করেছে।

আপনি নিউ ইয়র্ক DMV ওয়েবসাইটে এই স্ক্যামের উদাহরণ দেখতে পারেন। মজার বিষয় হল, ওয়েবসাইটটি কয়েকটি উদাহরণ দেখায় যা ভয়কে প্রধান আক্রমণ ভেক্টর হিসাবে ব্যবহার করে না। পরিবর্তে, স্ক্যামাররা ঘোষণা করে যে ভুক্তভোগী তাদের লাইসেন্স পরিষ্কার রাখার জন্য একটি বড় অঙ্কের অর্থ দাবি করতে পারে, এই আশায় যে উত্তেজনা লোকেদের লিঙ্কটিতে ক্লিক করতে সাহায্য করবে৷

কিভাবে ড্রাইভার্স লাইসেন্স স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন

এই ধরনের স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন, যেমন প্রেরকের ইমেল ঠিকানা দুবার চেক করা, কোম্পানির সাথে চিঠিপত্র নিশ্চিত করা এবং কিছু সন্দেহজনক মনে হলে ব্যাক আউট করা।

যাইহোক, এই নির্দিষ্ট স্ক্যামকে পরাস্ত করার একটি অনায়াসে উপায় আছে:আপনি যদি DMV বলে দাবি করে একটি ইমেল বা একটি টেক্সট পান তবে এটি সেগুলি নয়৷

কিভাবে? ইলিনয় সেক্রেটারি অফ স্টেট অফিসের একজন মুখপাত্র ডেভিড ড্রুকার বলেছেন:

“আমরা পাঠ্য বা ইমেলের মাধ্যমে ব্যক্তিগত তথ্য সম্পর্কে লোকেদের সাথে যোগাযোগ করি না। আমরা আমাদের অফিস থেকে আনুষ্ঠানিক চিঠি পাঠাই।"

যেমন, যদি DMV আপনার সাথে যোগাযোগ করে, এবং এটি একটি চিঠির মাধ্যমে না হয়, তাহলে সম্ভবত এটি একটি কেলেঙ্কারী। আপনার সন্দেহ থাকলে, DMV-এর সাথে যোগাযোগ করার চেষ্টা করুন এবং ইমেল বা পাঠ্য বৈধ কিনা তা দেখতে দুবার চেক করুন৷

এই নতুন স্ক্যাম ড্রাইভ থেকে নিজেকে রক্ষা করুন

মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্সগুলি স্ক্যামারদের জন্য আক্রমণের একটি অদ্ভুত পয়েন্টের মতো শোনাতে পারে, তবে এমন অনেক উপায় রয়েছে যা তারা লোকেদের তাদের বিবরণ আত্মসমর্পণ করার জন্য ম্যানিপুলেট করতে পারে। সৌভাগ্যবশত, এই আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য 99 শতাংশ প্রচেষ্টার প্রয়োজন কেবলমাত্র এটা জেনে রাখা যে এটি বিদ্যমান। তাই এখন আপনি নিজেকে রক্ষা করতে প্রস্তুত৷


  1. রাজনৈতিক প্রচারণাগুলি আপনাকে ফেসবুকে ট্র্যাক করছে, এখানে কেন

  2. কেন এই দীর্ঘ সময়ের Google ভক্ত এখন DuckDuckGo পছন্দ করে

  3. সফ্টওয়্যার আপডেটগুলি কেন এত গুরুত্বপূর্ণ

  4. কিভাবে হ্যাকাররা গেমারদের পিসিকে লক্ষ্য করে ক্রিপ্টো থেকে মিলিয়ন মিলিয়ন উপার্জন করছে