কম্পিউটার

একটি বিটকয়েন ব্ল্যাকমেইল ইমেল পেয়েছেন? এখানে কি করতে হবে

একটি বিটকয়েন ব্ল্যাকমেইল ইমেল পেয়েছেন? এখানে কি করতে হবে

সম্প্রতি, স্প্যাম ইমেলগুলির একটি তরঙ্গ রয়েছে যা দাবি করে যে আপনার কিছু ময়লা রয়েছে৷ টাকা না দিলে তারা তথ্য প্রকাশের হুমকি দেবে। চুক্তিটি সীলমোহর করার জন্য, তারা আপনার ইমেলের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডও পোস্ট করবে "প্রমাণ করতে" যে তাদের আপনার কম্পিউটারে অ্যাক্সেস রয়েছে।

যদিও এই আক্রমণটি খুবই ভীতিকর, তবে স্ক্যামাররা আপনাকে যা বলে তা আপনার মেনে চলা উচিত নয়। তাদের আসলে আপনার উপর কোন ময়লা নেই, এবং তারা যা চায় তা দিতে আপনাকে ভীতিকর উপাদানের উপর নির্ভর করছে।

গড় স্ক্যাম লেআউট

একটি বিটকয়েন ব্ল্যাকমেইল ইমেল পেয়েছেন? এখানে কি করতে হবে

সাধারণত, এই ইমেলগুলি একটি দাবির সাথে নেতৃত্ব দেয় যে স্ক্যামার গত কয়েকদিন ধরে আপনাকে রেকর্ড করছে। তারা বলবে যে তারা গত কয়েকদিন ধরে আপনার ওয়েবক্যাম ফিড এবং ব্রাউজিং ইতিহাস রেকর্ড করছে। তারা দাবি করে যে তারা আপনাকে কিছু নোংরা কাজ করতে গিয়ে ধরেছে এবং তথ্য ফাঁস হয়ে গেলে এটি আপনার জন্য খুবই ক্ষতিকর হবে।

তারপরে তারা বিটকয়েনের মাধ্যমে অর্থপ্রদানের জন্য কিছু অর্থ জিজ্ঞাসা করবে। কেলেঙ্কারীটি দাবি করে যে এজেন্টের আপনার পিসিতে সফ্টওয়্যার ইনস্টল করা আছে যা সনাক্ত করে যে ইমেলটি কখন খোলা হয়েছিল এবং এটি খোলার পরে আপনার কাছে টাকা বিতরণ করার জন্য নির্দিষ্ট পরিমাণ সময় রয়েছে, অন্যথায় হ্যাকার ডেটা প্রকাশ করবে।

একটি বিটকয়েন ব্ল্যাকমেইল ইমেল পেয়েছেন? এখানে কি করতে হবে

এটি খুব ভীতিকর শোনাচ্ছে, এবং যারা এটির জন্য পড়ে তাদের জন্য এটি একটি বাজে আর্থিক আঘাত। অবশ্যই, আপনার উপর কোন নোংরা তথ্য নেই, এবং স্ক্যামার এই সব তৈরি করছে। যাইহোক, যদি এটি সত্য হয়, তাহলে স্ক্যামার কীভাবে আপনার ইমেল ঠিকানার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রকাশ করতে পারে?

জালিয়াতি করা

বিস্তারিত পাওয়া

যদিও স্ক্যামাররা নিজেরা কোনো হ্যাকিং করে না, তারা অন্য কারো উপর নির্ভর করে যে অতীতে হ্যাক করেছে!

আপনি হয়তো ইন্টারনেটের চারপাশে ঘটে যাওয়া ওয়েবসাইট ডাটাবেস ফাঁসের কথা শুনেছেন। এটি তখন হয় যখন ওয়েবসাইটগুলি লঙ্ঘন করা হয় এবং হ্যাকাররা ব্যবহারকারীর ডাটাবেসে অ্যাক্সেস লাভ করে, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডে পূর্ণ। কখনও কখনও এই বিবরণ ব্যবহারকারীর ইমেল ঠিকানা ধারণ করে. কখনও কখনও ব্যবহারকারীর নাম ইমেইল ঠিকানা! যেভাবেই হোক, ফাঁস স্ক্যামারকে দুটি জিনিস দেবে; একটি ইমেল ঠিকানা এবং একটি পাসওয়ার্ড৷

একটি বিটকয়েন ব্ল্যাকমেইল ইমেল পেয়েছেন? এখানে কি করতে হবে

বিশদ ব্যবহার করা

অবশ্যই, এই পাসওয়ার্ডটি কঠোরভাবে একই রকম নাও হতে পারে যা শিকার আসলে তাদের ইমেল ঠিকানার জন্য ব্যবহার করে। স্ক্যামারকে একটি জুয়া খেলতে হবে এবং এই সত্যটি বিবেচনা করতে হবে যে ব্যবহারকারীরা সাধারণত তাদের সমস্ত অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করে৷

তারপরে তারা ডেটা লিক থেকে ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড নেয় এবং সেই ঠিকানায় একটি ইমেল পাঠায় এবং দাবি করে যে তাদের কাছে শিকারের লগইন বিশদ রয়েছে, তারা ফাঁস থেকে পাওয়া পাসওয়ার্ডটিকে "প্রমাণ" হিসাবে প্রকাশ করে৷

অবশ্যই, আপনার যদি প্রতিটি সাইটের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড থাকে, তাহলে আপনি সহজেই এই স্ক্যামের মাধ্যমে দেখতে সক্ষম হবেন। এমনকি আপনি বলতে পারবেন যে স্ক্যামার কোন সাইট থেকে পাসওয়ার্ড পেয়েছে। আপনি যদি প্রতিটি ওয়েবসাইটের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করেন, তবে, এই স্ক্যামটি সত্যিকারের ভয়ের কারণ হতে পারে!

এরপর কি করতে হবে

যদি আপনার সাথে এটি ঘটে থাকে তবে ইমেলটি মুছে ফেলুন এবং অবিলম্বে আপনার ইমেলের পাসওয়ার্ড পরিবর্তন করুন! এর মানে হল আপনার লগইন বিশদটি বর্তমানে ইন্টারনেটে সকলের দেখার জন্য রয়েছে, তাই একজন প্রকৃত হ্যাকার আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস লাভ করার আগে এটি কেবল সময়ের ব্যাপার।

হ্যাভ আই বিন পিউনড-এ আপনার কোন অ্যাকাউন্ট ফাঁস হয়েছে তা আপনি পরীক্ষা করতে পারেন? এই সাইটটি ডেটাবেস ফাঁস সংগ্রহ করার জন্য নিবেদিত এবং ক্ষতিগ্রস্তদের যখন তাদের বিবরণ আপস করা হয় তখন তাদের জানানো। আপনি এই সাইটে আপনার বিশদ বিবরণ লিখতে পারেন এবং দেখতে পারেন যে আপনি আঘাত পেয়েছেন কিনা। আপনার বিবরণ হিট হওয়ার সাথে সাথে আপনি স্বয়ংক্রিয় সতর্কতার জন্য সাইন আপ করতে পারেন৷

অশুভ ইমেল

যদিও বিটকয়েন ব্ল্যাকমেল ইমেলগুলি খুব ভীতিজনক, তবে নিশ্চিত থাকুন যে স্ক্যামার আপনার কাছে কোনও বিব্রতকর ডেটা রাখে না৷ তবে তাদের কাছে আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড আছে; যদি তারা আপনার লগইন শংসাপত্রগুলি সঠিকভাবে "অনুমান" করতে পরিচালনা করে, তবে এটি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার এবং সম্ভবত একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার সময়।

আপনার পাসওয়ার্ডের অভ্যাস কতটা ভালো? নিচে আমাদের জানান।


  1. কি ধরনের অনলাইন বিজ্ঞাপন গ্রহণযোগ্য?

  2. কীভাবে স্ন্যাপচ্যাট পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. Windows 10 ডিফল্ট পাসওয়ার্ড কি

  4. লাস্টপাস হ্যাকড:আপনাকে যা করতে হবে তা এখানে