কম্পিউটার

গ. কেন ইসিবি মূল ছবি কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তার রূপরেখা দেখায়?

নেটওয়ার্ক নিরাপত্তায় ECB কী?

এটি বেশিরভাগই সিমেট্রিক কী এনক্রিপশনের সংমিশ্রণে ব্যবহৃত হয়। ইলেক্ট্রনিক কোড বুক হল একটি সাধারণ হ্যাক যা একটি ব্লক সাইফারের উপর ভিত্তি করে। এনক্রিপশন কী ব্যবহার করে, প্রতিটি ব্লক এনক্রিপ্ট করা হয় (সাইফারটেক্সট)। সুতরাং, এনক্রিপ্ট করা ডেটার একটি ব্লকও আলাদাভাবে ডিক্রিপ্ট করা যেতে পারে।

ইসিবি কেন অনিরাপদ?

এর কারণ হল ECB মোডে ব্যবহৃত এনক্রিপশন পদ্ধতি শব্দার্থগতভাবে সুরক্ষিত নয় - অর্থাৎ, ECB-এনক্রিপ্ট করা সাইফারটেক্সট জানা থাকলে প্লেইনটেক্সট (এর দৈর্ঘ্য এবং প্লেইনটেক্সট উভয়ই) সম্পর্কে তথ্য ফাঁস হয়।

ECB অ্যালগরিদম কি?

ইলেকট্রনিক কোড বুক (ECB) মোডটি বাস্তবায়নের জন্য সবচেয়ে সহজ এবং দ্রুততম অ্যালগরিদমগুলির মধ্যে একটি কারণ এটি সহজ প্রতিস্থাপন ব্যবহার করে৷ এটি ইনপুট প্লেইনটেক্সটকে ছোট ছোট ব্লকে ভেঙ্গে দেয় এবং পালাক্রমে কী ব্যবহার করে প্রতিটি ব্লককে এনক্রিপ্ট করে। এনক্রিপশন ব্লকগুলি পৃথকভাবে ডিক্রিপ্ট করা যেতে পারে এইভাবে তাদের পৃথক ডিক্রিপশনের অনুমতি দেয়৷

AES-এ ECB মোড কী?

এটি মূলত AES এর একটি বিকাশ যা ECBs (ইলেক্ট্রনিক কোডবুক) ব্যবহার করে। মূলত, ব্লক সাইফার এই ধরনের সিনট্যাক্স দিয়ে এনক্রিপ্ট করা যেতে পারে। সিবিসি মোডে একটি সাইফারটেক্সট ব্লক সেই সময় পর্যন্ত প্রক্রিয়া করা প্রতিটি প্লেইনটেক্সট ব্লকের উপর নির্ভর করে। এই অতিরিক্ত স্তরের জটিলতার কারণে এনক্রিপ্ট করা ডেটা আরও জটিল হয়ে উঠেছে।

ECB এবং CBC-এর মধ্যে পার্থক্য কী?

(ECB) - AES-এর প্রথম প্রজন্ম হল ECB (ইলেক্ট্রনিক কোডবুক)। মূলত, ব্লক সাইফার এই ধরনের সিনট্যাক্স দিয়ে এনক্রিপ্ট করা যেতে পারে। একটি ব্লক সাইফার এনক্রিপশন কৌশল যা CBC (সাইফার ব্লকার চেইনিং) নামে পরিচিত। এই অতিরিক্ত স্তরের জটিলতার কারণে এনক্রিপ্ট করা ডেটা আরও জটিল হয়ে উঠেছে।

ইসিবি মোড কেন খারাপ?

এই পদ্ধতির সুবিধা থাকা সত্ত্বেও, এটি ভালভাবে ছড়িয়ে পড়ে না। যেহেতু এই এনক্রিপশন পদ্ধতি অভিন্ন সাইফারটেক্সট ব্লক তৈরি করে, তাই ডেটা প্যাটার্নগুলি ভালভাবে লুকানো হয় না। ECB ব্যবহার করে ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকল তৈরি করা উচিত নয়।

AES কি ECB ব্যবহার করে?

ইলেকট্রনিক কোডবুক মোড এনক্রিপশন (ECB) হল একটি ক্রিপ্টোগ্রাফিক ফাংশন যা বিভিন্ন ধরনের ক্রিপ্টোগ্রাফিক ফাংশন যেমন কীস্ট্রিম তৈরি, হ্যাশিং এবং ডিজিটাল সাইনিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। AES ECB-তে এনক্রিপশনের একশত চার বিট পাওয়া যায়। সমাধানটি ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক দ্বারা ব্যবহৃত AES মানকে সমর্থন করে।

ECB মোড কি অনিরাপদ?

ইলেক্ট্রনিক কোডবুক (ECB) ছাড়াও, সাইফার ব্লক চেইনিং (CBC), সাইফার ফিডব্যাক (CFB), এবং কাউন্টার (CTR) হল অপারেশনের কিছু মোড। সহজাতভাবে দুর্বল কারণ এটি অভিন্ন প্লেইন টেক্সট ব্লক থেকে অভিন্ন সাইফার টেক্সট তৈরি করে। অপারেশনের একটি অনিরাপদ মোড সহ ক্রিপ্টোগ্রাফিক এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করা কখনই ভাল ধারণা নয়৷

ECB মোড কি নিরাপদ?

ECB, CBC, OFB, CFB, CTR এবং XTS, ECB, CBC, OFB, CFB, এবং CTR, CTR এবং XTS এর ব্লক সাইফার মোডের বিপরীতে ক্ষতিকারক পরিবর্তন প্রতিরোধ করতে সক্ষম নয়। একটি পৃথক বার্তা প্রমাণীকরণ কোড ব্যবহার করে, যেমন CBC-MAC, বা একটি ডিজিটাল স্বাক্ষর, আমরা একটি বার্তার পরিবর্তন বা টেম্পারিং সনাক্ত করতে সক্ষম হতে পারি৷

ইসিবি মোড অফ অপারেশনের অসুবিধা কি?

যেহেতু ECB মোড ডেটা প্যাটার্নগুলিকে ভালভাবে গোপন করে না, অভিন্ন প্লেইনটেক্সট ব্লকগুলি অভিন্ন সাইফারটেক্সট ব্লকগুলিতে এনক্রিপ্ট করা হয়, যার ফলে সেগুলি প্লেইনটেক্সটে প্রদর্শিত হয়। উপায়ে, এটি ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকলের জন্য একটি উপযুক্ত পদ্ধতি নয়, কারণ এটি কোনো বার্তা গোপনীয়তা প্রদান করে না।

ECB এবং CBC কি?

এটি মূলত AES এর একটি বিকাশ যা ECBs (ইলেক্ট্রনিক কোডবুক) ব্যবহার করে। মূলত, ব্লক সাইফার এই ধরনের সিনট্যাক্স দিয়ে এনক্রিপ্ট করা যেতে পারে। সিবিসি (সাইফার ব্লকার চেইনিং) নামে একটি ব্লক সাইফার এনক্রিপশন কৌশল একটি উন্নত এনক্রিপশন পদ্ধতি হিসাবে বিবেচিত হয়। CBC মোডে একটি সাইফারটেক্সট ব্লক সেই সময় পর্যন্ত প্রক্রিয়া করা প্রতিটি প্লেইনটেক্সট ব্লকের উপর নির্ভর করে।

AES মোড অপারেশন কি?

ব্লক এনক্রিপশন AES নামক একটি প্রোটোকল দ্বারা বাহিত হয়, যা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। 2001 সালে, ECB (ইলেক্ট্রনিক কোড বুক), CBC (সাইফার ব্লক চেইনিং), CFB (সাইফার ফিডব্যাক), OFB (আউটপুট ফিডব্যাক), এবং CTR (কাউন্টার) ছিল AES অ্যালগরিদম পরিচালনার প্রমিত পদ্ধতি।


  1. কেন আমি প্রধান কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা নিচ্ছি?

  2. কেন নেটওয়ার্ক নিরাপত্তা দৈনন্দিন ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা স্ক্যানে আমার নেস্ট কী দেখায়?

  4. কেন আমার কম্পিউটার একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী মনে রাখে না?