কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য প্রমাণীকরণের দুটি সাধারণ পদক্ষেপ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য প্রমাণীকরণের সাধারণ পদ্ধতিগুলি কী কী?

এক-ফ্যাক্টর প্রমাণীকরণ একটি প্রাথমিক প্রমাণীকরণ পদ্ধতি। দুটি ফ্যাক্টর দ্বারা প্রমাণীকরণ (2FA)... সিঙ্গেল সাইন-অন (SSO) এর মাধ্যমে, আপনি করতে পারেন... এটা গুরুত্বপূর্ণ যে আপনার একাধিক ফ্যাক্টর অফ অথেনটিকেশন (MFA) আছে.... (PAP) হল পাসওয়ার্ড সুরক্ষিত করার জন্য একটি প্রোটোকল ... "CHAP" এর অর্থ হল চ্যালেঞ্জ হ্যান্ডশেক প্রমাণীকরণ প্রোটোকল... EAP-তে মানসম্মত প্রমাণীকরণ প্রোটোকলের একটি সেট রয়েছে।

প্রমাণিকরণ প্রক্রিয়ার দুটি ধাপ কী কী?

একটি অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট একটি ব্যবহারকারীকে লগ ইন করতে বলে৷ ব্যবহারকারী যা জানে তার দ্বারা ইনপুট তৈরি করা হয় -- সাধারণত একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড৷ ব্যবহারকারীরা তাদের নিজস্ব নিরাপত্তা কী তৈরি করতে পারে, বিশেষ করে এমন প্রসেসের জন্য যেখানে পাসওয়ার্ডের প্রয়োজন হয় না।

প্রমাণিকরণের সাথে জড়িত পদক্ষেপগুলি কী কী?

ব্যবহারকারীর জন্য একটি নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে... গ্রাহকরা DN এবং পাসওয়ার্ড সহ নেটওয়ার্ক জুড়ে নিরাপত্তা তথ্য পাঠান। ক্লায়েন্টের পাসওয়ার্ড ডিএন-এর সাথে সার্ভারের এন্ট্রির সাথে মেলে তা নিশ্চিত করার জন্য, সার্ভার সার্ভারের এন্ট্রির বিপরীতে ক্লায়েন্টের পাসওয়ার্ড পরীক্ষা করে।

3 ধরনের প্রমাণীকরণ কী কী?

প্রমাণীকরণের কারণগুলির মধ্যে রয়েছে জ্ঞান, সম্পত্তি এবং পরিচয়। এই জিনিসগুলি আপনার পাসওয়ার্ড, আপনার পিন, বা আপনার জানা অন্য কোনো তথ্য হতে পারে।

2 ফ্যাক্টর প্রমাণীকরণের প্রকারগুলি কী কী?

SMS 2FA বিকল্পটি যখনই আপনি এটি সক্ষম করবেন তখনই আপনার কাছ থেকে একটি ফোন নম্বর অনুরোধ করে নিরাপত্তা বাড়ায়৷ প্রমাণীকরণকারী অ্যাপ / TOTP 2FA এখন উপলব্ধ। পুশের উপর ভিত্তি করে একটি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সিস্টেম... আমি আমার নতুন FIDO U2F কীগুলি ব্যবহার করার জন্য উন্মুখ। বোনাস হিসেবে, আপনি ব্যাকআপ কোড পাবেন।

দুটি সাধারণভাবে ব্যবহৃত প্রমাণীকরণের কারণগুলি কী কী?

MFA সমাধানের জন্য সাধারণত জ্ঞানের প্রয়োজন হয় - সাধারণত একটি পাসওয়ার্ড - প্রয়োগ করা যায়। আপনাকে শারীরিকভাবে ফিট হতে হবে। পৃথিবীতে জন্ম নেওয়ার ফলস্বরূপ... একটি অবস্থান-ভিত্তিক এবং একটি সময়-ভিত্তিক পদ্ধতি। ব্যবধান সময়ের উপর ভিত্তি করে ওয়ান-টাইম পিন (TOTP)... মিডিয়া প্ল্যাটফর্ম যেমন সোশ্যাল মিডিয়া... একটি প্রমাণীকরণ সিস্টেম যা ঝুঁকির উপর নির্ভর করে... 2FA একটি পুশ বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে।

চার ধরনের প্রমাণীকরণ কী কী?

চার-ফ্যাক্টর প্রমাণীকরণে (4FA), ব্যক্তিদের চার ধরনের শংসাপত্র সরবরাহ করতে হবে যা তাদের পরিচয় নিশ্চিত করে, যা জানা, অধিকারী হওয়া, উত্তরাধিকারসূত্রে পাওয়া এবং অবস্থিত হওয়া হিসাবে শ্রেণীবদ্ধ।

সবচেয়ে নিরাপদ প্রমাণীকরণ পদ্ধতি কী?

প্রমাণীকরণের জন্য বায়োমেট্রিক্স ব্যবহার। পরিচয় যাচাইয়ের একটি পদ্ধতি হিসাবে, বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহারকারীর স্বতন্ত্র জৈবিক বৈশিষ্ট্য ব্যবহার করে। আজকের বিশ্বে, বায়োমেট্রিক্সকে প্রমাণীকরণের সবচেয়ে নিরাপদ পদ্ধতিগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়৷

প্রমাণিকরণ প্রক্রিয়ার সাথে জড়িত দুটি ধাপ কী কী?

একটি সাইট পরিদর্শন বা একটি অ্যাপ ব্যবহার করার পরে, একটি লগ ইন প্রম্পট প্রদর্শিত হবে। ব্যবহারকারীর যে জ্ঞান আছে তার উপর ভিত্তি করে ইনপুট তৈরি করা হয়। পাসওয়ার্ড ছাড়াই অ্যাক্সেস দেওয়া হলে, সাইটটি প্রতিটি ব্যবহারকারীর জন্য একটি অনন্য নিরাপত্তা কী তৈরি করে।... একবার ব্যবহারকারী লগ ইন করলে, সাইটটি তাকে দ্বিতীয় ধাপ পরিচালনা করার নির্দেশ দেয়।

2 ফ্যাক্টর প্রমাণীকরণ কী এবং এটি কীভাবে কাজ করে?

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA) ব্যবহার করে, ব্যবহারকারীদের ইন্টারনেটে একটি অ্যাকাউন্ট অ্যাক্সেস করার আগে উভয় ধরনের তথ্য প্রদান করতে হবে। আপনাকে একটি পাসওয়ার্ড এবং একটি অনন্য কোড সহ বিভিন্ন মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত করতে হবে৷

2-পদক্ষেপ যাচাইকরণ নীতি কী?

অ্যাডমিন এবং ব্যবহারকারীরা যারা তাদের পদ্ধতিতে অ্যাক্সেস হারাবেন বা যারা 2-পদক্ষেপ যাচাইকরণ সেট আপ করেন না তারা তাদের অ্যাকাউন্টে সাইন ইন করতে সক্ষম হবে না যদি আপনার কোম্পানি এটি প্রয়োগ করে। একটি নিরাপত্তা কী হারানো, উদাহরণস্বরূপ, প্রশাসক বা ব্যবহারকারীদের ঘটতে পারে।

টু-ফ্যাক্টর প্রমাণীকরণে ব্যবহৃত দুটি ফ্যাক্টর কী কী?

যে নিরাপত্তা ব্যবস্থায় কোনো কিছু অ্যাক্সেস করার জন্য দুটি পৃথক শনাক্তকরণের প্রয়োজন হয় সেগুলোকে বলা হয় টু-ফ্যাক্টর অথেনটিকেটর (2FA)। প্রথম ফ্যাক্টর হিসাবে একটি পাসওয়ার্ড এবং দ্বিতীয় ফ্যাক্টর হিসাবে আপনার স্মার্টফোনে পাঠানোর জন্য কোড সহ একটি পাঠ্য বা তৃতীয় ফ্যাক্টর হিসাবে আপনার আঙ্গুলের ছাপ, মুখ বা রেটিনা ব্যবহার করে বায়োমেট্রিক্স থাকা সাধারণ৷

প্রমাণিকরণের ধাপগুলো কী কী?

ব্যবহারকারীর জন্য একটি নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে... গ্রাহকরা DN এবং পাসওয়ার্ড সহ নেটওয়ার্ক জুড়ে নিরাপত্তা তথ্য পাঠান। ক্লায়েন্টের পাসওয়ার্ড ডিএন-এর সাথে সার্ভারের এন্ট্রির সাথে মেলে তা নিশ্চিত করার জন্য, সার্ভার সার্ভারের এন্ট্রির বিপরীতে ক্লায়েন্টের পাসওয়ার্ড পরীক্ষা করে।

সার্ভারে একজন ব্যবহারকারীকে প্রমাণীকরণের ধাপগুলো কী কী?

যখন সার্ভার বা ক্লায়েন্ট প্রমাণীকৃত অ্যাক্সেসের অনুরোধ করে, তখন এটি অবশ্যই ব্যবহারকারীর পরিচয় যাচাই করবে। সাধারণভাবে, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রমাণীকরণ করা হয়, তবে অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে কার্ড, রেটিনা স্ক্যান, ভয়েস রিকগনিশন এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং।

আপনি কীভাবে প্রমাণীকরণ বাস্তবায়ন করবেন?

আপনি এই গোপন রাখতে হবে. আপনি এটা নিরাপদ রাখতে হবে. পেলোডগুলি সংবেদনশীল ডেটা মুক্ত হওয়া উচিত। মেয়াদ টোকেন যোগ করা উচিত. নিশ্চিত করুন যে আপনার ওয়েবসাইট HTTPS-সক্ষম আছে... আপনি ব্যবহার করতে চান এমন প্রতিটি অনুমোদনের পরিস্থিতি সম্পর্কে চিন্তা করুন।

প্রমাণিকরণের প্রকারগুলি কী কী?

পাসওয়ার্ড প্রমাণীকরণ প্রোটোকল (PAP), প্রমাণীকরণ টোকেন, সিমেট্রিক-কি প্রমাণীকরণ, এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ ছাড়াও, আরও অনেকগুলি প্রমাণীকরণ পদ্ধতি রয়েছে। বিশ্ব জুড়ে, বিভিন্ন ধরণের অনুমোদন পরিচালনা করতে বিভিন্ন প্রমাণীকরণ পদ্ধতির একটি সম্পূর্ণ হোস্ট ব্যবহার করা হচ্ছে৷

3 ধরনের প্রমাণীকরণ পদ্ধতি কী এবং প্রতিটিতে কী অন্তর্ভুক্ত রয়েছে?

কম্পিউটার সিস্টেমগুলিকে রক্ষা করার জন্য তিনটি প্রধান ধরনের কম্পিউটার নিরাপত্তা ব্যবহার করা হয়:(1) জ্ঞান-ভিত্তিক (2) দখল-ভিত্তিক (3) বায়োমেট্রিক ভিত্তিক। প্রতিটিরই সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে।

মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণে ব্যবহৃত তিনটি 3 ফ্যাক্টর বিভাগ কোনটি?

এর মধ্যে পাসওয়ার্ড এবং পিন রয়েছে, যাকে আপনি জানেন (জ্ঞান) বলা হয়। ব্যাজ বা স্মার্টফোনের মত সম্পত্তি হল আপনার কাছে থাকা জিনিস (সম্পত্তি)। আঙ্গুলের ছাপ বা ভয়েস রিকগনিশনের মতো বায়োমেট্রিক্স হল এমন জিনিসগুলির উদাহরণ যা আপনার মধ্যে বিদ্যমান (অন্তঃসত্ত্বা)।


  1. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য সাধারণ হুমকি কি?

  2. প্রতিকার নেটওয়ার্ক নিরাপত্তা জন্য বিকল্প কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি পদক্ষেপ নিতে হবে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?