কম্পিউটার

সংস্থাগুলির নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করার পদক্ষেপগুলি কী কী?

কীভাবে একটি কোম্পানি নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারে?

বিশ্লেষণ করুন এবং আপনার অডিট ট্রেল মানচিত্র. যতবার সম্ভব নেটওয়ার্ক আপডেট করুন। নেটওয়ার্কের জন্য একটি শারীরিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া উচিত... MAC ঠিকানাগুলি ফিল্টার করা বিবেচনা করার একটি বিকল্প৷ আলাদা ট্রাফিকের জন্য VLAN প্রয়োগ করা উচিত। 802.1X ব্যবহার করে প্রমাণীকরণ করা উচিত... নির্দিষ্ট পিসি এবং সার্ভার এনক্রিপ্ট করতে VPN ব্যবহার করা একটি ভাল ধারণা। একটি নেটওয়ার্ক শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা উচিত।

নিরাপত্তা উন্নত করতে সাংগঠনিক পর্যায়ে কী পদক্ষেপ নেওয়া যেতে পারে?

ঝুঁকির উপর ভিত্তি করে আপনার পদ্ধতির মানিয়ে নিন। প্রণোদনা প্রদান করে ভাল আচরণকে উৎসাহিত করুন... আপনার সুবিধার জন্য প্রযুক্তি ব্যবহার করুন... এক মুহুর্তের জন্য চিন্তা করুন। আপনাকে নেতৃত্ব দেওয়ার জন্য একজন নেতা বেছে নিন। সমস্ত বিভাগকে জড়িত করা সাহায্য করতে পারে.... আপনাকে নীতি সেট আপ করতে হবে। প্রকাশিত ফ্রেমওয়ার্কের উল্লেখ করুন।

আমরা কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারি?

এটি চালু করে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করুন। একটি রাউটার নিরাপত্তা নীতি সেট আপ করুন. আপনার সফ্টওয়্যার আপডেট রাখা নিশ্চিত করুন. নেটওয়ার্কে একটি ফায়ারওয়াল ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। আপনার আর প্রয়োজন নেই এমন সফ্টওয়্যার এবং পরিষেবাগুলি আনইনস্টল করুন৷ আপনার ক্যামেরায় একটি ব্লক রাখুন। দুর্যোগের ক্ষেত্রে আপনার ডেটার ব্যাকআপ নিতে ভুলবেন না।

আপনি কীভাবে একটি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক সুরক্ষিত করবেন?

নিশ্চিত করুন যে আপনার ব্যবসার নেটওয়ার্ক রাউটার একটি নিরাপদ, এনক্রিপ্ট করা পাসওয়ার্ড প্রোটোকল ব্যবহার করে, যেমন WPA2। আপনি DHCP অক্ষম করতে পারেন বা এর ব্যবহার সীমিত করতে পারেন। একটি VPN এর সুবিধা নিন... আপনাকে ফাইল শেয়ারিং অক্ষম করতে হবে... আপনার রাউটার ফার্মওয়্যার আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করুন৷ আপনার একটি ফায়ারওয়াল বা একটি অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম (IDS) ব্যবহার করা উচিত... আপনাকে WAF ইনস্টল করতে হবে৷ SSL সার্টিফিকেট ব্যবহার করা উচিত।

ভালো ইন্টারনেট নিরাপত্তার জন্য ৩টি ধাপ কী কী?

আপনি যদি আপনার সাইবার নিরাপত্তা বাড়ানোর চেষ্টা করেন তাহলে আপনার ডার্ক ওয়েব, ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক নিরাপত্তার মূল্যায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়নের পদক্ষেপগুলি কী কী?

নেটওয়ার্কের সম্পদ। নিরাপত্তা ঝুঁকি বিশ্লেষণ করা আবশ্যক. নিরাপত্তা প্রয়োজনীয়তা বিশ্লেষণ এবং ট্রেডঅফ. আপনার সুবিধার নিরাপত্তা পরিকল্পনা. একটি নিরাপত্তা নীতি সংজ্ঞায়িত করা উচিত. পদ্ধতির বিকাশের মাধ্যমে নিরাপত্তা নীতি বাস্তবায়ন করুন। প্রযুক্তির জন্য একটি বাস্তবায়ন কৌশল তৈরি করুন।

আপনি কীভাবে একটি প্রতিষ্ঠানে নিরাপত্তা বজায় রাখেন?

আপনাকে একটি নিরাপত্তা নীতি সেট আপ করতে হবে... নিশ্চিত করুন যে আপনার কর্মীরা ব্যবসায়িক সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতন। সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখতে ভুলবেন না। নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কগুলি সুরক্ষিত।... আপনার ডেটা হারানোর ঝুঁকি নেবেন না। আপনার ফাইলগুলি ব্যাক আপ করুন... ডিভাইসগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যেতে পারে৷ আমরা আমাদের ক্লায়েন্টদের সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ প্রদান করি।

আমরা কীভাবে নিরাপত্তা উন্নত করতে পারি?

মূল্যবোধগুলি সরল দৃষ্টিতে থাকা উচিত নয়... "লুকান-এ-কী" অতীতের একটি জিনিস... তাদের জানান আপনি চলে গেছেন কিন্তু তাদের বলবেন না। আপনার বাড়িটি গোপন রাখুন তবে খুব বেশি নয়। দরজার কাছে কাচের হাতল এড়িয়ে চলা উচিত... গতির দ্বারা সক্রিয় আলোগুলি একটি দুর্দান্ত ধারণা... দ্বিতীয় তলায় কিছু ঘটতে দেবেন না। আপনি আপনার বাড়িতে পুলিশ দ্বারা চেক করা উচিত.

সংস্থাগুলিকে তাদের নেটওয়ার্কগুলি সুরক্ষিত করার জন্য কী পদক্ষেপ নেওয়া উচিত?

এটি ইনস্টল এবং পর্যবেক্ষণ করে ফায়ারওয়াল কর্মক্ষমতা নিশ্চিত করুন। ত্রৈমাসিকে অন্তত একবার, আপনার পাসওয়ার্ড আপডেট করা উচিত। অ্যাডভান্সড এন্ডপয়েন্ট ডিটেকশন একটি ভালো পছন্দ। একটি VPN তৈরির প্রক্রিয়া ) একজন কর্মী নিয়োগ করুন যিনি প্রশিক্ষিত হয়েছেন। ফিল্টার করার পরে আপনার স্প্যাম ইমেলগুলি সরানো উচিত। আপনি যদি আপনার কম্পিউটার ব্যবহার না করেন তবে এটি বন্ধ করুন। আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করে সুরক্ষিত করুন৷

প্রতিষ্ঠানগুলি তাদের প্রতিষ্ঠানের জন্য একটি নির্দিষ্ট স্তরের নিরাপত্তা নিশ্চিত করতে 5টি জিনিস কী করছে?

সংস্থাগুলি ব্যবহারকারীদের প্রশিক্ষণ দিয়ে, একটি ডেটা-চালিত নিরাপত্তা কৌশল প্রয়োগ করে, মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ বাস্তবায়ন করে, কঠোর ক্লাউড অনুমতি স্থাপন করে এবং শক্তিশালী প্যাচ পরিচালনার মাধ্যমে তাদের ডেটার নিরাপত্তা উন্নত করতে পারে৷

আমি কীভাবে আমার নেটওয়ার্ক উন্নত করতে পারি?

সমস্যা কোথায় তা খুঁজে বের করুন এবং সমাধান করুন। অতিথিদের জন্য একটি ভিন্ন নেটওয়ার্ক অফার করা যেতে পারে। ব্যবহারকারীদের আচরণ সম্পর্কে কর্মীরা। কম অগ্রাধিকার সহ ট্রাফিক VLAN ব্যবহার করে বিভক্ত করা যেতে পারে। কম্পিউটারটি ভাইরাস মুক্ত এবং সিস্টেমে কোন ত্রুটি নেই তা যাচাই করুন। নিশ্চিত করুন যে বাধাগুলি নিরীক্ষণ করা হয়েছে... সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার আপডেট করা উচিত।


  1. আমার নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক সিকিউরিটিতে হানিপট কি কি?