কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার মৌলিক নিয়ম কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তার মূল বিষয়গুলি কী কী?

আপনার নেটওয়ার্ক এবং সার্ভারে সহজে অ্যাক্সেস দেবেন না। আপনার নেটওয়ার্কে কার অ্যাক্সেস আছে তা সীমিত করার লক্ষ্য রাখুন। পাসওয়ার্ডের ক্ষেত্রে আপনি সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করছেন তা নিশ্চিত করুন... একটি সুরক্ষিত পরিবেশে ডিভাইস এবং সার্ভার। নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা আপ টু ডেট আছে... কিভাবে একটি নেটওয়ার্কে অ্যাপ্লিকেশনের সমস্যা সমাধান করবেন। হার্ডওয়্যারের সাথে কাজ করার জন্য টুল।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কি কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণে, গোপনীয়তা, অখণ্ডতা এবং পরিষেবাগুলির প্রাপ্যতা নিশ্চিত করা হয়। একটি নিরাপত্তা নিয়ন্ত্রণ হল একটি প্রযুক্তিগত বা প্রশাসনিক সুরক্ষা ব্যবস্থা যা নিরাপত্তা লঙ্ঘনের ঝুঁকি কমানোর জন্য প্রয়োগ করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান কাজ কী?

নেটওয়ার্কগুলিতে নিরাপত্তা জোরদার করার জন্য, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় নেটওয়ার্ক টুল ব্যবহার করা হয়। একটি নেটওয়ার্কে নিরাপত্তা প্রাথমিকভাবে সিস্টেমের কিছু অংশে অননুমোদিত অ্যাক্সেস রোধ করা। এটি প্রায়ই নেটওয়ার্ক বিভাজন দিয়ে সম্পন্ন করা যেতে পারে।

নিরাপত্তার প্রথম নিয়ম কী?

সিকিউরিটি ক্লাবে আমাদের একটি নিয়ম আছে:নিরাপত্তা নিয়ে কথা বলবেন না - বা, সম্ভবত আরও সঠিকভাবে, নিরাপত্তার প্রতি এতটা আকৃষ্ট হবেন না যে আমরা আর আমাদের ক্লায়েন্টদের কাছে মূল্য প্রদান করব না।

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যাখ্যা কি?

একটি নেটওয়ার্কের ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতা রক্ষা করে এমন প্রযুক্তির একটি সেটকে নেটওয়ার্ক নিরাপত্তা বলা হয়। এটি একটি নেটওয়ার্কের মধ্যে প্রবেশ বা প্রসারিত হতে সম্ভাব্য হুমকির একটি বিন্যাস প্রতিরোধ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার তিনটি প্রধান নীতি কী কী?

একটি নেটওয়ার্কে নিরাপত্তা C-I-A নীতি (গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা) দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এটা সম্ভব যে এই নীতিগুলির একটি অন্যটির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, প্রয়োগ এবং প্রসঙ্গের উপর নির্ভর করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে সাধারণত নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক পেনিট্রেশন টেস্টিং, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন অন্তর্ভুক্ত থাকে। .

4 ধরনের হুমকি কী কী?

প্রত্যক্ষ, পরোক্ষ, আবৃত এবং শর্তসাপেক্ষ হুমকি সব ধরনের হুমকি। একটি সরাসরি হুমকি হিসাবে বিবেচিত হওয়ার জন্য, লক্ষ্যটি অবশ্যই স্পষ্টভাবে চিহ্নিত করতে হবে এবং হুমকিটি স্পষ্টভাবে এবং স্পষ্টভাবে প্রদান করতে হবে৷

4 ধরনের নিরাপত্তা নিয়ন্ত্রণ কী কী?

আপনি সুবিধার শারীরিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারেন। সাইবারস্পেসের মাধ্যমে ডেটা অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা... প্রক্রিয়া চলাকালীন নিয়ন্ত্রণ... প্রযুক্তিগত প্রকৃতির নিয়ন্ত্রণ। সম্মতির নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ।

নেটওয়ার্ক নিরাপত্তার বিভিন্ন নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য তিন ধরনের নিয়ন্ত্রণ রয়েছে:শারীরিক, প্রযুক্তিগত এবং প্রশাসনিক। এখানে প্রতিটি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্যের একটি ওভারভিউ এবং প্রতিটি কীভাবে প্রয়োগ করা হয়।

নেটওয়ার্ক নিয়ন্ত্রণ কি?

একটি ব্যক্তিগত নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে, অননুমোদিত ব্যবহারকারী এবং ডিভাইসগুলিকে বাইরে রাখা যেতে পারে। নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল বা NAC দ্বারা নেটওয়ার্কের নিরাপত্তা বাড়ানো যেতে পারে। ফাংশনগুলি প্রায়শই একটি নেটওয়ার্ক অ্যাক্সেস সার্ভার দ্বারা সঞ্চালিত হয়, যা NAC-এর জন্য উপলব্ধ একাধিক সরঞ্জামগুলির মধ্যে একটি৷

নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব কী?

বাড়ি এবং ব্যবসার জন্য তাদের নেটওয়ার্ক রক্ষা করা সমানভাবে গুরুত্বপূর্ণ। উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ সহ বাড়িতে কয়েক মিলিয়ন ওয়্যারলেস রাউটার রয়েছে। সঠিকভাবে সুরক্ষিত না হলে তারা শোষিত হতে পারে। ডেটা হারানো, চোর এবং নাশকতা প্রতিরোধ করার জন্য একটি শক্ত নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান উপাদান কী?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা চারটি মূল উপাদানের উপর নির্ভর করে:ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM)। এছাড়াও, ডেটা ক্ষতি প্রতিরোধের জন্য সফ্টওয়্যার, অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার; অ্যাপ্লিকেশন, ওয়েব, এবং ইমেল নিরাপত্তা উপলব্ধ।

নেটওয়ার্ক নিরাপত্তা ভূমিকা কি?

নেটওয়ার্কে নিরাপত্তা মানে সিস্টেমকে হুমকি এবং বাগগুলির বিরুদ্ধে সুরক্ষিত করা যা এটিকে ক্ষতি করতে পারে, সেইসাথে বিদ্যমান হুমকি এবং ঝুঁকিগুলির বিরুদ্ধে সুরক্ষা করা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তারা নিশ্চিত করে যে তাদের নেটওয়ার্কিং সিস্টেমগুলি দুর্ঘটনা থেকে ফিরে আসতে পারে এবং যে কোনও হ্যাকার আক্রমণ এবং প্রাকৃতিক দুর্যোগ সহ্য করতে পারে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেইন কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা স্তর কি?