কম্পিউটার

9. নেটওয়ার্ক নিরাপত্তার দুটি সাধারণ উদ্দেশ্য কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উদ্দেশ্য কী?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। একটি উদ্ভাবনী এবং সর্ব-অন্তর্ভুক্ত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমাধানগুলির পাশাপাশি প্রক্রিয়া এবং কনফিগারেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যেগুলি কীভাবে নেটওয়ার্কগুলিকে ব্যবহার করা যায়, অ্যাক্সেসযোগ্য এবং আক্রমণের হুমকিতে সুরক্ষিত করা যায়৷

নেটওয়ার্ক নিরাপত্তার দুটি সাধারণ স্তর কী?

হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং ক্লাউড পরিষেবাগুলি সবই নেটওয়ার্ক নিরাপত্তায় অবদান রাখে। একটি হার্ডওয়্যার অ্যাপ্লায়েন্স হল একটি সার্ভার বা ডিভাইস যা একটি নেটওয়ার্কে কিছু নিরাপত্তা ক্রিয়া সম্পাদন করে।

2টি সাধারণ নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি কী?

যদিও নেটওয়ার্কগুলি অনেক সুবিধা দেয়, নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঝুঁকি যেমন ডেটা ক্ষতি হতে পারে। তথ্য নিরাপত্তা আপস. হ্যাকার বা ভাইরাসের মতো ক্ষতিকারক সত্তার আক্রমণ।

নিরাপত্তা কাজে ব্যবহৃত ২টি ব্যবস্থা কী কী?

নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ড শক্তিশালী। 1) নিশ্চিত করুন যে আপনার ফায়ারওয়াল সেট আপ করা হয়েছে। আপনার কম্পিউটার একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দ্বারা সুরক্ষিত ছিল যদি কল্পনা করুন. আপডেট করার গুরুত্ব বাড়াবাড়ি করা যাবে না। একটি নিরাপদ ল্যাপটপ প্রতিটি বাড়িতে থাকা উচিত। মোবাইল ফোন নিরাপদ হতে হবে। আপনি আপনার ডেটা ব্যাকআপ নিশ্চিত করুন. জিনিসের উপর স্থির দৃষ্টি রাখুন।

নেটওয়ার্ক নিরাপত্তার দুটি সাধারণ স্তর কী কী?

হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং ক্লাউড পরিষেবাগুলি সবই নেটওয়ার্ক নিরাপত্তায় অবদান রাখে৷

দুই ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা ক্লাস 8 কী কী?

পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) এর একটি উদাহরণ হল কম্পিউটারের একটি গ্রুপ যা একক ব্যক্তির চারপাশে সাজানো হয়। একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এর একটি উদাহরণ হল... ক্যাম্পাস এরিয়া নেটওয়ার্ক (CAN) হল... মেট্রো এটওয়ার্কের একটি উদাহরণ (MAN):

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

একটি নিরাপদ নেটওয়ার্ক থাকা হোম এবং ব্যবসা উভয় নেটওয়ার্কের জন্যই গুরুত্বপূর্ণ। আপনার বাড়িতে একটি ওয়্যারলেস রাউটার থাকার একটি ভাল সুযোগ রয়েছে৷ সঠিকভাবে সুরক্ষিত না হলে, এগুলি শোষণ করা যেতে পারে। ডেটা হারানো, চুরি এবং আপস হওয়ার ঝুঁকি কমাতে আপনার নেটওয়ার্ক নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যাখ্যা কি?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে, একটি কোম্পানি তার নেটওয়ার্কের মধ্যে প্রবেশ করা বা ছড়িয়ে পড়া থেকে বিপুল সংখ্যক সম্ভাব্য ক্ষতিকারক হুমকি প্রতিরোধ করে তার অবকাঠামো এবং তার ব্যবহারকারীদের সুরক্ষা রক্ষা করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার ২টি সাধারণ স্তর কী কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তার স্তরগুলি কী কী?

অধ্যায় 1-এ, আমরা শিখব কীভাবে আমাদের অ্যাক্সেস পয়েন্টগুলি সনাক্ত করতে হয়। এটি লেভেল 2:কি ধরনের ট্র্যাফিক আপনার স্বাভাবিক?... তৃতীয় স্তরটি হল অবিচ্ছেদ্য সুরক্ষা সরঞ্জামগুলির মাধ্যমে 100% ডেটা এবং ট্র্যাফিক ক্যাপচার নিশ্চিত করা। ফায়ারওয়ালকে ফায়ারওয়াল হিসেবে ব্যবহার করা হচ্ছে লেভেল 4... আপনার নেটওয়ার্ক সেগমেন্টেশন কৌশলের পঞ্চম স্তর হল দৃশ্যমানতার প্রয়োজন এমন এলাকা চিহ্নিত করা।

দুই ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ কী কী?

অননুমোদিত অ্যাক্সেস হল যখন আক্রমণকারীরা এটি করার অনুমতি ছাড়াই একটি নেটওয়ার্ক অ্যাক্সেস করে। পরিষেবা অস্বীকার করে পরিষেবা ব্যাহত করে এমন আক্রমণ। রাস্তার মাঝখানে একজন লোক আক্রমণ করছে। বেশ কয়েকটি কোড এবং এসকিউএল ইনজেকশন আক্রমণ সনাক্ত করা হয়েছে। একটি বিশেষাধিকার বৃদ্ধি সঞ্চালিত হয়. ভিতর থেকে হুমকি আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি কি?

একটি সংস্থার সাইবার নিরাপত্তা ঝুঁকি বলতে তার নেটওয়ার্কের মধ্যে সাইবার আক্রমণ বা লঙ্ঘনের সম্ভাবনাকে বোঝায় যা গুরুত্বপূর্ণ সম্পদ এবং সংবেদনশীল তথ্য প্রকাশ করতে পারে বা সুনামের ক্ষতি করতে পারে৷

কিছু ​​সাধারণ নেটওয়ার্ক নিরাপত্তা হুমকি কি?

প্রতিটি মেশিনে ম্যালওয়্যার রয়েছে, তবে তিনটি প্রধান ধরণের ম্যালওয়্যার রয়েছে:র্যানসমওয়্যার, ভাইরাস এবং ওয়ার্ম যা ডিভাইসটিকে সংক্রামিত করে, তারপরে বড় নেটওয়ার্ক। একটি DDoS আক্রমণ তথ্যের অনুরোধের সাথে আপনার সার্ভারগুলিকে ওভারলোড করে, আপনার ওয়েবসাইট, সার্ভার এবং অ্যাপ্লিকেশনগুলিকে অফলাইনে যেতে বাধ্য করে৷

সাধারণ নিরাপত্তা ঝুঁকি কি?

আমরা প্রথমে ম্যালওয়্যার সম্পর্কে কথা বলব, নিরাপত্তা হুমকির সবচেয়ে সাধারণ এবং প্রচলিত রূপগুলির মধ্যে একটি... আমি পাসওয়ার্ড চুরির শিকার হয়েছি। আমরা ট্রাফিক বাধা দিতে পারি - আপনার ভয়েস এবং ডেটা... ফিশিং আক্রমণ একটি সাধারণ সমস্যা৷ উপরন্তু, DDoS একটি সমস্যা হতে পারে... এই ক্ষেত্রে, ক্রস-সাইট অ্যাটাক সম্ভব... - জিরো-ডে এক্সপ্লোইটস:প্রতিরোধ এবং প্রশমিত... বিভিন্ন ধরনের এসকিউএল ইনজেকশন রয়েছে।

কিছু ​​নেটওয়ার্ক ঝুঁকি কি?

কম্পিউটার ভাইরাসের হুমকি... সফ্টওয়্যারে দুর্বলতা রয়েছে যা নেটওয়ার্ক নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করে। এটা সম্ভব যে হ্যাকাররা জড়িত থাকতে পারে... নিরাপত্তা লঙ্ঘন হতে পারে একজন কর্মচারী না বুঝেই। আপনি কতটা জানেন তা কোন ব্যাপার না, আপনি সব জানেন না।

নিরাপত্তা ব্যবস্থার ধরন কি কি?

ডেটা ব্যাকআপ নেওয়া হল একক সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা... অতীতে, ফায়ারওয়ালগুলি খুব দরকারী ছিল... ডেটা এনক্রিপ্ট করা ডিজিটাল যুগের একটি গুরুত্বপূর্ণ অংশ৷ নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ড শক্তিশালী। আপনার কম্পিউটারে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আছে তা নিশ্চিত করুন। নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার সুরক্ষিত।... একটি বর্তমান অপারেটিং সিস্টেম এবং নিরাপত্তা প্যাচ অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি ডিজিটাল স্বাক্ষর।

নিরাপত্তার 2টি উদাহরণ কী?

শেয়ার হল এক ধরনের ইক্যুইটি সিকিউরিটিজ। একটি বন্ড বা নোট একটি ঋণ নিরাপত্তা. ফিউচার চুক্তিগুলিকে ডেরিভেটিভও বলা হয় কারণ সেগুলি অন্তর্নিহিত সম্পদের উপর ভিত্তি করে। বিকল্পগুলিও এক প্রকার ডেরিভেটিভ।

কর্মক্ষেত্রে কী কী নিরাপত্তা ব্যবস্থা আছে?

অ্যাক্সেস নিয়ন্ত্রণ ব্যবহার করা একটি ভাল ধারণা। আপনি যদি পাবলিক স্টোর না হন, তাহলে আপনার স্পেসে কাউকে ঢুকতে দেওয়া উচিত নয়। আপনার আলো সঠিক কিনা তা নিশ্চিত করুন। সার্ভার রুম লক করা আছে তা নিশ্চিত করুন. আপনি আপনার কাগজ কপি সুরক্ষিত নিশ্চিত করুন. আপনি নজরদারি সেট আপ করতে হবে. নিশ্চিত করুন যে আপনার কর্মীরা প্রশিক্ষিত। নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে কথা বলুন।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেইন কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা স্তর কি?