কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে কোন দল জড়িত?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কে দায়ী?

আইটি বিভাগগুলি ঐতিহ্যগতভাবে সাইবার নিরাপত্তার জন্য দায়ী। আইটি ডিরেক্টর হলেন সেই ব্যক্তি যিনি কম্পিউটার সিস্টেমের নিরাপত্তার দায়িত্বে আছেন যা ডেটা সঞ্চয় করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে কী অন্তর্ভুক্ত আছে?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

তৃতীয় পক্ষের নিরাপত্তা কি?

তৃতীয় পক্ষের নিরাপত্তা বলতে তৃতীয় পক্ষ কর্তৃক তার আইনি দায়িত্ব সুরক্ষিত করার সাথে প্রদত্ত নিরাপত্তা বোঝায়। আমরা এই নির্দেশিকায় পরীক্ষা করি যে কীভাবে তৃতীয় পক্ষের নিরাপত্তা সরাসরি নিরাপত্তা থেকে আলাদা এবং সেই নিরাপত্তা প্রদানের সময় ঋণদাতাদের বিবেচনা করতে হবে এমন মূল বিষয়গুলি দেখুন৷

নেটওয়ার্ক নিরাপত্তার সাথে জড়িত বিভিন্ন সমস্যা কি?

যদিও নেটওয়ার্কগুলি অনেক সুবিধা দেয়, নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঝুঁকি যেমন ডেটা ক্ষতি হতে পারে। তথ্য নিরাপত্তা আপস. হ্যাকার বা ভাইরাসের মতো ক্ষতিকারক সত্তার আক্রমণ।

নেটওয়ার্ক নিরাপত্তার বিভিন্ন কার্যকারিতা কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কে নিয়ন্ত্রণ করে?

নেটওয়ার্ক নিরাপত্তায়, ডেটা অ্যাক্সেস নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা অনুমোদিত, যিনি এটি নিয়ন্ত্রণ করেন। ব্যবহারকারীদের অনুমোদনের মধ্যে তথ্য এবং প্রোগ্রামগুলিতে অ্যাক্সেস একটি আইডি এবং পাসওয়ার্ড বা অন্যান্য সনাক্তকারী তথ্যের মাধ্যমে দেওয়া হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তার চারটি দিক কী কী?

গোপনীয়তা:এটি বিবেচনা করার প্রথম দিক। সততা নিয়ন্ত্রণ দিক #2 এর অংশ। প্রমাণীকরণ হল দিক #3। ক্রিপ্টোগ্রাফি:এখানে ক্রিপ্টোগ্রাফির চারটি দিক রয়েছে।

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কী বোঝায়?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

উদাহরণ সহ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ফিল্টার আছে। মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্কে থাকা কম্পিউটার, ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাকিং, অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা বোঝায়। একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা যেতে পারে।

তৃতীয় পক্ষের নিরাপত্তা কেন অত্যন্ত গুরুত্বপূর্ণ?

সম্মতি, নিয়ন্ত্রক বা আইনি ঝুঁকি:স্থানীয় আইন, বিধি বা প্রবিধানের সাথে আপনার সংস্থার সম্মতিতে তৃতীয় পক্ষের বিরূপ প্রভাবের ঝুঁকি। বিশেষ করে, সরকার, আর্থিক পরিষেবা, এবং স্বাস্থ্যসেবা সংস্থা এবং তাদের ব্যবসায়িক অংশীদারদের এটি নোট করা উচিত।

তৃতীয় পক্ষের ঝুঁকি মানে কি?

অন্য কথায়, থার্ড-পার্টি ঝুঁকি বলতে বোঝায় কোম্পানির কর্মচারী এবং গ্রাহকের ডেটা, আর্থিক ও ক্রিয়াকলাপের জন্য সরবরাহকারী এবং অন্যান্য তৃতীয় পক্ষ যাদের বিশেষ সুবিধাপ্রাপ্ত সিস্টেমে অ্যাক্সেস রয়েছে এবং কোম্পানিকে পণ্য এবং/অথবা পরিষেবা প্রদান করছে।

পাঁচটি সর্বশেষ নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।

নিরাপত্তা সমস্যা কি?

যে কোনও পরিস্থিতি, হুমকি, দুর্বলতা, কাজ বা বাদ যা নিরাপত্তার ঘটনা ঘটার ঝুঁকি উপস্থাপন করে, অথবা এই চুক্তিতে এবং/অথবা ইউটিসি তথ্য সুরক্ষিত রাখার বিষয়ে সরবরাহকারীর প্রতিনিধিত্ব এবং চুক্তির লঙ্ঘনকে নিরাপত্তা ইস্যু হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এখানে প্রথম উদাহরণ।


  1. আমার নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক সিকিউরিটিতে হানিপট কি কি?