কম্পিউটার

নিচের কোনটি বর্ণনা করে কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে অ্যাক্সেস তালিকা ব্যবহার করা যেতে পারে?

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে কিভাবে অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকাগুলি নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে সঠিক উত্তর?

অ্যাক্সেস কন্ট্রোল তালিকার ভূমিকা হল একটি নেটওয়ার্কের নিরাপত্তা উন্নত করা। অ্যাক্সেস কন্ট্রোল তালিকা তৈরি করতে ব্যবহৃত আইপি হেডার তথ্যের মধ্যে রয়েছে উৎস বা গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল এবং সকেট নম্বরের মতো তথ্য। প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়াল তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা ব্যবহার করে।

অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কীভাবে নেটওয়ার্কগুলিকে সুরক্ষিত করে?

সংক্ষিপ্ত অনুচ্ছেদ। একটি নেটওয়ার্কে, ACLs প্যাকেট ফিল্টার হিসাবে কাজ করে। নির্দিষ্ট এলাকায় ট্র্যাফিক সীমাবদ্ধ, অনুমতি বা অস্বীকার করতে সক্ষম হওয়ার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হয়। ACLs আপনাকে একটি একক বা গোষ্ঠীর IP ঠিকানা বা বিভিন্ন প্রোটোকল, যেমন TCP, UDP, ICMP ইত্যাদির জন্য প্যাকেট প্রবাহ নিয়ন্ত্রণ করতে দেয়।

নিরাপত্তায় অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কী?

একটি নিয়ন্ত্রণ তালিকা (ACL) হল নিয়মগুলির একটি সেট যা নির্দিষ্ট করে নির্দিষ্ট ডিজিটাল পরিবেশে অ্যাক্সেস করা উচিত কিনা। যেমন উল্লেখ করা হয়েছে, দুটি ধরনের ACL আছে:ফাইল সিস্টেমে ACL* যা ফাইলগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করে। অপারেশন সিস্টেমগুলি ফাইল সিস্টেম অ্যাক্সেস কন্ট্রোল তালিকা ব্যবহার করে তা নির্ধারণ করতে কোন ব্যবহারকারীদের সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হয়েছে এবং তারা কাকে অ্যাক্সেস দিতে পারে।

নিম্নলিখিত কোন বৈশিষ্ট্যগুলিকে বর্ণনা করে যা বর্ধিত ACLগুলি নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করতে ব্যবহার করতে পারে দুটি নির্বাচন করুন?

বর্ধিত ACL এর বৈশিষ্ট্য নিচের কোনটি অনুসারে নেটওয়ার্ক ট্রাফিক ফিল্টার করতে ব্যবহার করা যেতে পারে? ? (2) আপনি কি নির্বাচন করেছেন তা আমাদের জানান। বর্ধিত ACL-তে হোস্টের হোস্টের নাম বা IP ঠিকানার উপর ভিত্তি করে নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করা যেতে পারে। সোর্স প্রোটোকল অনুযায়ী নেটওয়ার্ক ট্রাফিক ফিল্টারিং এক্সটেন্ডেড ACL এর মাধ্যমে সম্ভব, যেমন ইন্টারনেট প্রোটোকল (IP, TCP, UDP, ইত্যাদি)) উদাহরণ।

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে যে কীভাবে অ্যাক্সেস তালিকাগুলি নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে?

নিম্নলিখিত বর্ণনা করে কিভাবে অ্যাক্সেস তালিকা নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে সাহায্য করতে পারে। একটি অ্যাক্সেস তালিকার আইপি হেডার তথ্য যেমন উৎস বা গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল, বা সকেট নম্বর নির্ধারণ করে কিভাবে ট্র্যাফিক ফিল্টার করা হয়।

অ্যাক্সেস কন্ট্রোল তালিকা কিসের জন্য ব্যবহার করা হয়?

অ্যাক্সেস-কন্ট্রোল লিস্ট (ACLs) হল কম্পিউটার সিকিউরিটিতে সিস্টেম রিসোর্স (অবজেক্ট) এর জন্য বরাদ্দকৃত অনুমতিগুলির একটি সেট। একটি ACL তৈরি করে, আপনি নির্দিষ্ট বস্তুতে কী কী ক্রিয়াকলাপ সম্পাদন করা যেতে পারে, সেইসাথে কোন ব্যবহারকারীদের এটিতে অ্যাক্সেস আছে তা উল্লেখ করতে পারেন৷

অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা কীভাবে একটি নেটওয়ার্ক সিস্টেমকে সুরক্ষিত করতে সাহায্য করে?

একটি নেটওয়ার্কে, ACLs প্যাকেট ফিল্টার হিসাবে কাজ করে। নির্দিষ্ট এলাকায় ট্র্যাফিক সীমাবদ্ধ, অনুমতি বা অস্বীকার করতে সক্ষম হওয়ার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হয়। ACLs আপনাকে একটি একক বা গোষ্ঠীর IP ঠিকানা বা বিভিন্ন প্রোটোকল, যেমন TCP, UDP, ICMP ইত্যাদির জন্য প্যাকেট প্রবাহ নিয়ন্ত্রণ করতে দেয়।

অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকার সুবিধা কী?

ইন্টারনেটের সংস্পর্শে আসা সার্ভারগুলি আরও ভাল সুরক্ষিত। প্রবেশের পয়েন্টগুলি আরও শক্তভাবে নিয়ন্ত্রণ করা উচিত। অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলি আরও শক্তভাবে নিয়ন্ত্রিত হতে পারে এবং নেটওয়ার্কগুলির মধ্যে ট্র্যাফিক আরও মসৃণভাবে প্রবাহিত হতে পারে। ব্যবহারকারী এবং গোষ্ঠীর অনুমতি আরও সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

একটি অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকার প্রাথমিক কাজ কী?

একটি নিরাপত্তা তালিকা একটি সংস্থার লোকেদের তাদের ভূমিকা এবং অনুমতির উপর ভিত্তি করে বিভিন্ন অ্যাক্সেসের স্তর নির্ধারণ করে। অনুমতি স্লিপগুলি নোটিশ হিসাবে কাজ করে যা নির্দেশ করে যে একটি নির্দিষ্ট নেটওয়ার্ক ডিভাইস, ফাইল বা তথ্যের টুকরো অ্যাক্সেস করা প্রয়োজন৷

ACL নিরাপত্তা কি?

একটি বস্তুর সাথে যুক্ত অনুমতি তালিকাভুক্ত করা হয়. অনুমতি তালিকা নির্দিষ্ট করে যে কে বা কি বস্তুতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয়েছে এবং সেইসাথে এটি কোন ক্রিয়াকলাপগুলি সম্পাদন করার জন্য অনুমোদিত৷ উত্স:NIST SP 800-179 অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) এর অধীনে।

ACL কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) হল আপনার নেটওয়ার্ক জুড়ে ডেটার প্রবাহকে সীমিত করার একটি উপায় যা প্রতিটি প্যাকেট প্রবেশ করে এবং ছেড়ে যায়। ACL এর মতে, নিয়মগুলি অনুসরণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য সমস্ত ইনকামিং এবং আউটগোয়িং ডেটা পর্যালোচনা করা হয়৷

একটি অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা কী দেখায়?

অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা:তারা কি এবং কিভাবে তারা কাজ করে। অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) অননুমোদিত ব্যবহারকারীদের অ্যাক্সেস ব্লক করার সময় নির্দিষ্ট সংস্থানগুলিতে অনুমোদিত ব্যবহারকারী অ্যাক্সেসের অনুমতি দিয়ে নিরাপত্তা প্রদান করে। নিয়ম:অ্যাক্সেস কন্ট্রোল লিস্টগুলি পারমিট এবং অস্বীকারের সেগমেন্ট তৈরি করতে একসাথে লিঙ্ক করা হয়৷

এসিএল-এর দুটি বৈশিষ্ট্য কী দুটি বেছে নেয়?

এক্সটেনশন ACL তাদের TCP এবং UDP পোর্ট নম্বরের উপর ভিত্তি করে গন্তব্য ফিল্টার করতে পারে। সার্ভার থেকে উদ্ভূত TCP এবং UDP পোর্ট ফিল্টার করতে ACL ব্যবহার করা যেতে পারে। আইপি ঠিকানা ফিল্টারিং বর্ধিত অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকার মাধ্যমে করা যেতে পারে। উৎস এবং গন্তব্যের IP ঠিকানা ACLs দিয়ে ফিল্টার করা যেতে পারে।

নিম্নলিখিত সংখ্যার কোন ব্যাপ্তি বর্ধিত ACL ব্যবহার করে?

একটি বর্ধিত অ্যাক্সেস তালিকা উৎস, গন্তব্য এবং উত্স আইপি ঠিকানার উপর ভিত্তি করে প্যাকেটগুলি ফিল্টার করতে IP ঠিকানা এবং পোর্ট নম্বর ব্যবহার করে। বর্ধিত অ্যাক্সেস-তালিকা নির্দিষ্ট করবে কোন পরিষেবাগুলি অনুমোদিত এবং কোনটি অস্বীকার করা হয়েছে৷ 100 -199 এর ACL তৈরি করা হয়েছে, এবং 2000 -2699 একটি বর্ধিত পরিসর হিসাবে তৈরি করা হয়েছে৷

কোন তিনটি প্যারামিটার ACL ট্রাফিক ফিল্টার করতে ব্যবহার করতে পারে?

একটি ACL মানদণ্ড সেট করে যার দ্বারা একটি রাউটার নির্ধারণ করে যে প্যাকেটগুলিকে নেটওয়ার্ক অতিক্রম করার অনুমতি দেওয়া হবে কিনা। অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকাগুলি নিম্নলিখিত মানদণ্ড অনুযায়ী ট্র্যাফিক ফিল্টার করতে ব্যবহার করা যেতে পারে; গন্তব্য এবং উত্স স্তর 3 ঠিকানা, গন্তব্য এবং উত্স পোর্ট নম্বর, এবং প্রোটোকল৷

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে কিভাবে ACLs নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারে?

নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিয়ে নেটওয়ার্ক নিরাপত্তার উন্নতিতে ACL-এর ব্যবহার বর্ণনা করুন। এসিএল আইপি হেডার তথ্য, যেমন উৎস বা গন্তব্য আইপি ঠিকানা বা প্রোটোকলের মতো ফিল্টারিং বা সংজ্ঞায়িত করে ট্রাফিক নিয়ন্ত্রণ করে।


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তার অ্যাক্সেস তালিকা উন্নত করতে?

  2. নিচের কোনটি এক ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. নিচের কোনটি বর্ণনা করে কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে acls ব্যবহার করা যেতে পারে?

  4. কিভাবে অ্যাক্সেস নিয়ন্ত্রণ নেটওয়ার্ক নিরাপত্তার সাথে সম্পর্কিত?