কম্পিউটার

পরীক্ষা করুন কিভাবে অ্যাক্সেস তালিকাগুলি নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে?

নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে অ্যাক্সেস তালিকাগুলি কীভাবে ব্যবহার করা যেতে পারে?

নিম্নলিখিত বর্ণনা করে কিভাবে অ্যাক্সেস তালিকা নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে সাহায্য করতে পারে। একটি অ্যাক্সেস তালিকার আইপি হেডার তথ্য যেমন উৎস বা গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল, বা সকেট নম্বর নির্ধারণ করে কিভাবে ট্র্যাফিক ফিল্টার করা হয়।

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে কিভাবে অ্যাক্সেস কন্ট্রোল তালিকাগুলি নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে সঠিক উত্তর?

অ্যাক্সেস কন্ট্রোল তালিকার ভূমিকা হল একটি নেটওয়ার্কের নিরাপত্তা উন্নত করা। অ্যাক্সেস কন্ট্রোল তালিকা তৈরি করতে ব্যবহৃত আইপি হেডার তথ্যের মধ্যে উৎস বা গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল এবং সকেট নম্বরের মতো তথ্য অন্তর্ভুক্ত থাকে। প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়াল তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা ব্যবহার করে।

নিরাপত্তা অ্যাক্সেসের তালিকা কী?

অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করার জন্য নেটওয়ার্ক নিরাপত্তা সেটিংয়ে ব্যবহৃত নিয়মগুলির একটি সেট বোঝায়। যে ব্যবহারকারীদের নির্দিষ্ট সিস্টেম অবজেক্ট যেমন ডিরেক্টরি বা ফাইল অ্যাক্সেস করার অনুমতি আছে তাদের এই বস্তুগুলি অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হয় এবং অননুমোদিত ব্যবহারকারীদের অ্যাক্সেস অস্বীকার করা হয়৷

নিম্নলিখিত কোনটি বর্ধিত ACL বসানোর ক্ষেত্রে একটি ভালো সাধারণ নিয়ম?

বর্ধিত ACL বসানো একটি গুরুত্বপূর্ণ g কি? যখনই সম্ভব, বর্ধিত ACLগুলিকে রাউটারের সবচেয়ে কাছাকাছি স্থাপন করা উচিত যেখান থেকে তারা উৎপন্ন হয়েছে৷

অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকার সুবিধা কী?

ইন্টারনেটের সাথে সংযোগকারী সার্ভারগুলি আরও ভাল সুরক্ষা দেয়৷ প্রবেশের পয়েন্টগুলি আরও শক্তভাবে নিয়ন্ত্রণ করা উচিত। অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলি আরও শক্তভাবে নিয়ন্ত্রিত হতে পারে এবং নেটওয়ার্কগুলির মধ্যে ট্র্যাফিক আরও মসৃণভাবে প্রবাহিত হতে পারে। ব্যবহারকারী এবং গোষ্ঠীর অনুমতি আরও সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

নিরাপত্তায় অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কী?

একটি নিয়ন্ত্রণ তালিকা (ACL) হল নিয়মগুলির একটি সেট যা নির্দিষ্ট করে নির্দিষ্ট ডিজিটাল পরিবেশে অ্যাক্সেস করা উচিত কিনা। যেমন উল্লেখ করা হয়েছে, দুটি ধরনের ACL আছে:ফাইল সিস্টেমে ACL* যা ফাইলগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করে। অপারেশন সিস্টেমগুলি ফাইলসিস্টেম অ্যাক্সেস কন্ট্রোল তালিকা ব্যবহার করে তা নির্ধারণ করতে কোন ব্যবহারকারীরা সিস্টেম অ্যাক্সেস করতে পারবেন এবং কাকে তারা অ্যাক্সেস দিতে পারবেন।

কেন আমরা নেটওয়ার্কিং এ ACL ব্যবহার করি?

ACLs বিভিন্ন কারণে ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ অংশের জন্য, একটি নেটওয়ার্ক নিরাপদ হওয়া উচিত। রাউটিং আপডেটগুলি পরিচালনা করার পাশাপাশি, ACLগুলি সহকর্মীদের থেকে আপডেটগুলিকে সীমাবদ্ধ করে ট্র্যাফিক প্রবাহ নিয়ন্ত্রণ করতে পারে৷

অ্যাক্সেস তালিকা কিসের জন্য ব্যবহার করা হয়?

নেটওয়ার্ক ট্র্যাফিক নিয়ন্ত্রণ করতে এবং নেটওয়ার্কগুলিতে আক্রমণ কমাতে ACL ব্যবহার করা হয়। আউটগোয়িং এবং ইনকামিং ট্রাফিকের জন্য কোন নিয়মগুলি ব্যবহার করা হবে তা নির্ধারণ করতে ACL ব্যবহার করে, নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করতে পারে৷

অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কীভাবে নেটওয়ার্কগুলিকে সুরক্ষিত করে?

সংক্ষিপ্ত অনুচ্ছেদ. একটি নেটওয়ার্কে, ACLs প্যাকেট ফিল্টার হিসাবে কাজ করে। নির্দিষ্ট এলাকায় ট্র্যাফিক সীমাবদ্ধ, অনুমতি বা অস্বীকার করতে সক্ষম হওয়ার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হয়। ACLs আপনাকে একক বা গোষ্ঠীর আইপি ঠিকানা বা বিভিন্ন প্রোটোকল, যেমন TCP, UDP, ICMP ইত্যাদির জন্য প্যাকেট প্রবাহ নিয়ন্ত্রণ করতে দেয়।

অ্যাক্সেস কন্ট্রোল তালিকা কিসের জন্য ব্যবহার করা হয়?

অ্যাক্সেস-কন্ট্রোল লিস্ট (ACLs) হল কম্পিউটার সিকিউরিটিতে সিস্টেম রিসোর্স (অবজেক্ট) এর জন্য বরাদ্দকৃত অনুমতিগুলির একটি সেট। একটি ACL তৈরি করে, আপনি নির্দিষ্ট করতে পারেন কোন নির্দিষ্ট বস্তুতে কী কী ক্রিয়াকলাপ করা যেতে পারে, সেইসাথে কোন ব্যবহারকারীদের এটিতে অ্যাক্সেস আছে৷

নিম্নলিখিত কোন বৈশিষ্ট্যগুলিকে বর্ণনা করে যা বর্ধিত ACLগুলি নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করতে ব্যবহার করতে পারে দুটি নির্বাচন করুন?

বর্ধিত ACL এর বৈশিষ্ট্য নিচের কোনটি অনুসারে নেটওয়ার্ক ট্রাফিক ফিল্টার করতে ব্যবহার করা যেতে পারে? ? (2) আপনি কি নির্বাচন করেছেন তা আমাদের জানান। বর্ধিত ACL-তে হোস্টের হোস্টের নাম বা IP ঠিকানার উপর ভিত্তি করে নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করা যেতে পারে। সোর্স প্রোটোকল অনুযায়ী নেটওয়ার্ক ট্রাফিক ফিল্টারিং এক্সটেন্ডেড ACL এর মাধ্যমে সম্ভব, যেমন ইন্টারনেট প্রোটোকল (IP, TCP, UDP, ইত্যাদি)) উদাহরণ।

অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা কোথায়?

একটি অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) নেটওয়ার্ক ট্র্যাফিক নিয়ন্ত্রণ করতে দেয়। ফায়ারওয়াল এবং রাউটার দুটি ইন্ট্রানেট হাউস ACL কে সংযুক্ত করে।

একটি স্ট্যান্ডার্ড অ্যাক্সেস-লিস্ট কী?

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACLs) হল নিয়মের সেট যা একটি নেটওয়ার্কে তথ্যের প্রবাহ নিয়ন্ত্রণ করে এবং সেই নেটওয়ার্কে আক্রমণ কমায়। একটি ACL ব্যবহার করে, নেটওয়ার্ক ট্রাফিক ইনকামিং এবং আউটগোয়িং ট্রাফিকের জন্য সংজ্ঞায়িত নিয়ম অনুযায়ী ফিল্টার করা হয়। এই অ্যাক্সেস-তালিকায় শুধুমাত্র উৎসের আইপি ঠিকানা ব্যবহার করা হয়।

বর্ধিত আইপি ACL স্থাপন করার সময় আপনার কোন সাধারণ নির্দেশিকা অনুসরণ করা উচিত?

আইআইএস সার্ভারের প্যাকেটের উৎসের কাছাকাছি বর্ধিত ACLগুলি স্থাপন করা উচিত যাতে সেগুলি সহজেই বরখাস্ত করা যায়। স্ট্যান্ডার্ড ACLগুলিকে যতটা সম্ভব প্যাকেটের গন্তব্যের কাছাকাছি স্থাপন করা উচিত, যেহেতু তারা যখন উত্সের কাছাকাছি থাকে, তখন স্ট্যান্ডার্ড ACLগুলি প্যাকেটের প্রক্রিয়াকরণ বন্ধ করে দেয় যেগুলি আপনি বাতিল করতে চান না৷

একটি বর্ধিত ACL রাখার জন্য সবচেয়ে আদর্শ জায়গা কোনটি?

ACLs যতটা সম্ভব ডেটা উত্সের কাছাকাছি স্থাপন করা উচিত। সেই পদ্ধতিটি ব্যবহার করে, আপনি উৎস, গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল এবং পোর্ট নম্বরের উপর ভিত্তি করে অন্যান্য মানদণ্ডের মধ্যে ফিল্টার করতে পারেন।

নিম্নলিখিত সংখ্যার কোন ব্যাপ্তি বর্ধিত ACL ব্যবহার করে?

একটি বর্ধিত অ্যাক্সেস তালিকা উৎস, গন্তব্য এবং উত্স আইপি ঠিকানার উপর ভিত্তি করে প্যাকেটগুলি ফিল্টার করতে IP ঠিকানা এবং পোর্ট নম্বর ব্যবহার করে। বর্ধিত অ্যাক্সেস-তালিকা নির্দিষ্ট করবে কোন পরিষেবাগুলি অনুমোদিত এবং কোনটি অস্বীকার করা হয়েছে৷ 100 -199 এর ACL তৈরি করা হয়েছে, এবং 2000 -2699 একটি বর্ধিত পরিসর হিসাবে তৈরি করা হয়েছে৷

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে কিভাবে ACLs নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারে?

নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিয়ে নেটওয়ার্ক নিরাপত্তার উন্নতিতে ACL-এর ব্যবহার বর্ণনা করুন। এসিএল আইপি হেডার তথ্য, যেমন উৎস বা গন্তব্য আইপি ঠিকানা বা প্রোটোকলের মতো ফিল্টারিং বা সংজ্ঞায়িত করে ট্রাফিক নিয়ন্ত্রণ করে।


  1. নিচের কোনটি বর্ণনা করে কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে acls ব্যবহার করা যেতে পারে?

  2. কিভাবে জাভাস্ক্রিপ্ট নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?

  3. কিভাবে suricata নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ব্যবহার করা যেতে পারে?

  4. কিভাবে লিনাক্স নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ব্যবহার করা যেতে পারে?