কম্পিউটার

নিচের কোনটি বর্ণনা করে কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে অ্যাক্সেস তালিকা ব্যবহার করা যেতে পারে?

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে কিভাবে অ্যাক্সেস কন্ট্রোল তালিকাগুলি নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে সঠিক উত্তর?

অ্যাক্সেস কন্ট্রোল তালিকার ভূমিকা হল একটি নেটওয়ার্কের নিরাপত্তা উন্নত করা। অ্যাক্সেস কন্ট্রোল তালিকা তৈরি করতে ব্যবহৃত আইপি হেডার তথ্যের মধ্যে উৎস বা গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল এবং সকেট নম্বরের মতো তথ্য অন্তর্ভুক্ত থাকে। প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়াল তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা ব্যবহার করে।

নিম্নলিখিত কোনটি বর্ণনা করে যে কীভাবে অ্যাক্সেস কন্ট্রোল তালিকাগুলি নেটওয়ার্ক নিরাপত্তা কুইজলেট উন্নত করতে ব্যবহার করা যেতে পারে?

নিম্নলিখিত বর্ণনা করে কিভাবে অ্যাক্সেস তালিকা নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে সাহায্য করতে পারে। একটি অ্যাক্সেস তালিকার আইপি হেডার তথ্য যেমন উৎস বা গন্তব্য আইপি ঠিকানা, প্রোটোকল, বা সকেট নম্বর নির্ধারণ করে কিভাবে ট্র্যাফিক ফিল্টার করা হয়।

অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কীভাবে নেটওয়ার্কগুলিকে সুরক্ষিত করে?

সংক্ষিপ্ত অনুচ্ছেদ. একটি নেটওয়ার্কে, ACLs প্যাকেট ফিল্টার হিসাবে কাজ করে। নির্দিষ্ট এলাকায় ট্র্যাফিক সীমাবদ্ধ, অনুমতি বা অস্বীকার করতে সক্ষম হওয়ার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হয়। ACLs আপনাকে একক বা গোষ্ঠীর আইপি ঠিকানা বা বিভিন্ন প্রোটোকল, যেমন TCP, UDP, ICMP ইত্যাদির জন্য প্যাকেট প্রবাহ নিয়ন্ত্রণ করতে দেয়।

নিরাপত্তায় অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কী?

একটি নিয়ন্ত্রণ তালিকা (ACL) হল নিয়মগুলির একটি সেট যা নির্দিষ্ট করে নির্দিষ্ট ডিজিটাল পরিবেশে অ্যাক্সেস করা উচিত কিনা। যেমন উল্লেখ করা হয়েছে, দুটি ধরনের ACL আছে:ফাইল সিস্টেমে ACL* যা ফাইলগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করে। অপারেশন সিস্টেমগুলি ফাইলসিস্টেম অ্যাক্সেস কন্ট্রোল তালিকা ব্যবহার করে তা নির্ধারণ করতে কোন ব্যবহারকারীরা সিস্টেম অ্যাক্সেস করতে পারবেন এবং কাকে তারা অ্যাক্সেস দিতে পারবেন।

অ্যাক্সেস কন্ট্রোল তালিকা কিসের জন্য ব্যবহার করা হয়?

অ্যাক্সেস-কন্ট্রোল লিস্ট (ACLs) হল কম্পিউটার সিকিউরিটিতে সিস্টেম রিসোর্স (অবজেক্ট) এর জন্য বরাদ্দকৃত অনুমতিগুলির একটি সেট। একটি ACL তৈরি করে, আপনি নির্দিষ্ট করতে পারেন কোন নির্দিষ্ট বস্তুতে কী কী ক্রিয়াকলাপ করা যেতে পারে, সেইসাথে কোন ব্যবহারকারীদের এটিতে অ্যাক্সেস আছে৷

নিম্নলিখিত কোন বৈশিষ্ট্যগুলিকে বর্ণনা করে যা বর্ধিত ACLগুলি নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করতে ব্যবহার করতে পারে দুটি নির্বাচন করুন?

বর্ধিত ACL এর বৈশিষ্ট্য নিচের কোনটি অনুসারে নেটওয়ার্ক ট্রাফিক ফিল্টার করতে ব্যবহার করা যেতে পারে? ? (2) আপনি কি নির্বাচন করেছেন তা আমাদের জানান। বর্ধিত ACL-তে হোস্টের হোস্টের নাম বা IP ঠিকানার উপর ভিত্তি করে নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করা যেতে পারে। সোর্স প্রোটোকল অনুযায়ী নেটওয়ার্ক ট্রাফিক ফিল্টারিং এক্সটেন্ডেড ACL এর মাধ্যমে সম্ভব, যেমন ইন্টারনেট প্রোটোকল (IP, TCP, UDP, ইত্যাদি)) উদাহরণ।

অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট কুইজলেট কি?

এটি আইওএস কমান্ডের একটি সিরিজ যা রাউটারকে নির্দেশ দেয় যে প্যাকেটগুলি ফরোয়ার্ড বা ড্রপ করতে হবে, তাদের হেডার-ইনফরমেশনে পাওয়া তথ্যের ভিত্তিতে।

অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা কীভাবে একটি নেটওয়ার্ক সিস্টেমকে সুরক্ষিত করতে সাহায্য করে?

একটি নেটওয়ার্কে, ACLs প্যাকেট ফিল্টার হিসাবে কাজ করে। নির্দিষ্ট এলাকায় ট্র্যাফিক সীমাবদ্ধ, অনুমতি বা অস্বীকার করতে সক্ষম হওয়ার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হয়। ACLs আপনাকে একক বা গোষ্ঠীর আইপি ঠিকানা বা বিভিন্ন প্রোটোকল, যেমন TCP, UDP, ICMP ইত্যাদির জন্য প্যাকেট প্রবাহ নিয়ন্ত্রণ করতে দেয়।

একটি অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকার উদ্দেশ্য কী?

একটি নিরাপত্তা তালিকা একটি সংস্থার লোকেদের তাদের ভূমিকা এবং অনুমতির উপর ভিত্তি করে বিভিন্ন অ্যাক্সেসের স্তর নির্ধারণ করে। অনুমতি স্লিপগুলি নোটিশ হিসাবে কাজ করে যা নির্দেশ করে যে একটি নির্দিষ্ট নেটওয়ার্ক ডিভাইস, ফাইল বা তথ্যের টুকরো অ্যাক্সেস করা প্রয়োজন৷

কোন স্তরে নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল তালিকা সুরক্ষা প্রদান করে?

বেশিরভাগ অংশের জন্য, একটি নেটওয়ার্ক নিরাপদ হওয়া উচিত। যদিও তারা স্টেটফুল ফায়ারওয়ালগুলির মতো একই ব্যাপক স্তরের সুরক্ষা প্রদান করে না, তবে ACLগুলি উচ্চ গতির ইন্টারফেসে সুরক্ষা প্রদান করতে পারে যেখানে লাইন রেট গতি গুরুত্বপূর্ণ এবং ফায়ারওয়ালগুলি সীমাবদ্ধ হতে পারে৷

ACL নিরাপত্তা কি?

একটি বস্তুর সাথে যুক্ত অনুমতি তালিকাভুক্ত করা হয়. অনুমতি তালিকা নির্দিষ্ট করে যে কে বা কি বস্তুতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয়েছে এবং সেইসাথে এটি কোন ক্রিয়াকলাপগুলি সম্পাদন করার জন্য অনুমোদিত৷ উত্স:NIST SP 800-179 অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) এর অধীনে।

ACL কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) হল আপনার নেটওয়ার্ক জুড়ে ডেটার প্রবাহ সীমিত করার একটি উপায় যা প্রতিটি প্যাকেট প্রবেশ করে এবং ছেড়ে যায়। ACL এর মতে, নিয়মগুলি অনুসরণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য সমস্ত ইনকামিং এবং আউটগোয়িং ডেটা পর্যালোচনা করা হয়৷

ডেটা নিরাপত্তায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কি?

এটি তথ্য সুরক্ষার একটি মৌলিক অংশ যা সংজ্ঞায়িত করে যে কে কোম্পানির সংস্থান এবং তথ্য অ্যাক্সেস এবং ব্যবহার করতে পারে। একটি নীতি যা ডেটাতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে তা নিশ্চিত করে যে ব্যবহারকারীরা যাকে দাবি করে এবং তাদের সঠিক অ্যাক্সেস রয়েছে৷


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তার অ্যাক্সেস তালিকা উন্নত করতে?

  2. নিচের কোনটি এক ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. নিচের কোনটি বর্ণনা করে কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে acls ব্যবহার করা যেতে পারে?

  4. কিভাবে অ্যাক্সেস নিয়ন্ত্রণ নেটওয়ার্ক নিরাপত্তার সাথে সম্পর্কিত?