কম্পিউটার

কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা পরিচালনা করবেন?

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

প্রথম পদ্ধতিটি সাধারণত একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে একটি নেটওয়ার্কে সমস্ত সার্ভার খুঁজে পেতে ব্যবহৃত হয়। দ্বিতীয় প্রধান কাজটি দুর্বলতা স্ক্যান জড়িত। তৃতীয়টি হলো এথিক্যাল হ্যাকিং। চতুর্থটি হল পাসওয়ার্ড ক্র্যাকিং... পঞ্চম পয়েন্টটি হল অনুপ্রবেশ পরীক্ষা।

নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কি?

একটি নেটওয়ার্ক জুড়ে ঝুঁকির মূল্যায়নের পাশাপাশি দুর্বলতা চিহ্নিত করতে এবং প্রদর্শন করতে ব্যবহার করা যেতে পারে। নেটওয়ার্কগুলিতে পরিচালিত পরীক্ষাগুলি নিরাপত্তা প্রতিরক্ষা যাচাই করতে, সম্মতি আদেশ যাচাই করতে এবং ইলেকট্রনিকভাবে সঞ্চিত যে কোনও ডেটার জন্য সুরক্ষা নিয়ন্ত্রণ মূল্যায়নে সহায়তা করতে পারে৷

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক পরীক্ষা করবেন?

নিশ্চিত করুন যে সংযোগগুলি শক্ত। আপনার লগ ইন করতে সমস্যা হলে, আমাদের সাথে যোগাযোগ করুন. আপনাকে আপনার নেটওয়ার্ক কনফিগারেশন চেক করতে হতে পারে। আপনি এই কমান্ড থেকে অনেক তথ্য পাবেন। যদি উভয় কম্পিউটার একে অপরকে পিং করতে পারে তবে এটি একটি ভাল লক্ষণ৷

নিরাপত্তা ত্রুটি সনাক্ত করতে আপনি আপনার নেটওয়ার্কে কি ধরনের পরীক্ষা ব্যবহার করতে পারেন?

Metasploit, www.metasploit.com-এর একটি বিনামূল্যের সফ্টওয়্যার ওপেন-সোর্স সংস্করণ। Wireshark (www.wireshark.org) বিনামূল্যে ডাউনলোড করুন... - ওয়েব অ্যাপ্লিকেশন অ্যাটাক ও অডিট ফ্রেমওয়ার্ক (w3af.sourceforge.net এ উপলব্ধ একটি ওপেন সোর্স টুল)... NIpper (https://titania.co.uk itania. co.uk; সম্প্রদায় সংস্করণ)

আমি কি আমার নিজের নেটওয়ার্ক পেন্টেস্ট করতে পারি?

তৃতীয় প্রশ্নের উত্তর 3. আপনার নেটওয়ার্কের মধ্যে পরীক্ষা করা কোন সমস্যা নয় কারণ এটি প্রতিরোধ করার কিছু নেই। পরীক্ষা কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়ার জন্য আপনাকে পেনিট্রেশন টেস্টিং এক্সিকিউশন স্ট্যান্ডার্ড, OSSTMM এবং অন্যান্য অনুরূপ পেন্টেস্টিং ফ্রেমওয়ার্কের সাথে নিজেকে পরিচিত করতে হবে।

নিরাপত্তা পরীক্ষার বিভিন্ন ধরনের কি কি?

স্বয়ংক্রিয় সরঞ্জামগুলি দুর্বলতার জন্য স্ক্যান করতে ব্যবহৃত হয়। পেনিট্রেশন টেস্টিং (নৈতিক হ্যাকিং) এর লক্ষ্য হল সিস্টেমের দুর্বলতা চিহ্নিত করা... ওয়েব অ্যাপ্লিকেশনের নিরাপত্তা পরীক্ষা করা। API-এর জন্য একটি নিরাপত্তা পরীক্ষা... কনফিগারেশনের একটি বিশ্লেষণ। একটি নিরাপত্তা অডিট হল আপনার ব্যবসার সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ... একটি ঝুঁকি মূল্যায়ন করা... একটি প্রতিষ্ঠানের নিরাপত্তা ভঙ্গি চিহ্নিত করা।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

কেন নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা গুরুত্বপূর্ণ?

নিরাপত্তা মূল্যায়নের উদ্দেশ্য হল আপনার সিস্টেমকে সাইবার-আক্রমণ থেকে রক্ষা করা, সেইসাথে আপনার সমগ্র সংস্থার জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করা।

কেন আমরা একটি নেটওয়ার্ক পরীক্ষা করি?

নেটওয়ার্ক টেস্টিং একটি পণ্য বা পরিষেবার গুণমান সম্পর্কে স্টেকহোল্ডারদের তথ্য প্রদান করতে ব্যবহার করা যেতে পারে, অথবা এটি একটি নেটওয়ার্কের একটি উদ্দেশ্যমূলক, স্বাধীন মূল্যায়ন প্রদান করতে ব্যবহার করা যেতে পারে যাতে একটি ব্যবসাকে একটি নেটওয়ার্ক বাস্তবায়নের ঝুঁকিগুলি আরও ভালভাবে বুঝতে পারে৷

4টি নেটওয়ার্ক টেস্টিং টুল কি?

মেমরি মনিটর নেটওয়ার্কের জন্য একটি কর্মক্ষমতা পরীক্ষার টুল। ব্যবহারকারী ইন্টারফেসের জন্য মনিটর. CPU এর তাপমাত্রা মনিটর করুন। ব্রডব্যান্ডের জন্য স্ট্রিমিং মনিটর।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ক পরীক্ষা করব?

আপনার হোম নেটওয়ার্কের গতি পরীক্ষা করতে, OOKLA-এর Speedtest.net-এর মতো একটি বিনামূল্যের, ওয়েব-ভিত্তিক টুল ব্যবহার করুন, যা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। শুরু করতে, শুধু বড় "GO" বোতামটি ক্লিক করুন যা সাইটের দর্শকরা মিস করতে পারবেন না৷

আমার নেটওয়ার্ক কাজ করছে কিনা তা আমি কিভাবে পরীক্ষা করব?

আপনার নেটওয়ার্ক সংযোগের স্থিতি পরীক্ষা করা Windows 10-এ একটি দ্রুত এবং সহজ প্রক্রিয়া। আপনার সংযোগ করতে সমস্যা হলে, এটি সাহায্য করে কিনা তা দেখতে নেটওয়ার্ক সমস্যা সমাধানকারী চালান। স্টার্ট, তারপরে সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> স্থিতি বেছে নেওয়ার মাধ্যমে, আপনি জানতে পারবেন আপনার কম্পিউটার কী অবস্থায় আছে।

ওয়েব টেস্টিং নিরাপত্তা সমস্যা কি ধরনের?

এই স্তরের অ্যাক্সেস পাওয়া একটি বিশেষাধিকার... এটি SQL সার্ভারে ডেটা ইনজেক্ট করে কাজ করে... একটি অননুমোদিত ডেটা অ্যাক্সেসের ঘটনা রিপোর্ট করা হয়েছে৷ ইউআরএলগুলিকে ম্যানিপুলেট করে এটি সম্পন্ন করা যেতে পারে... পরিষেবা অস্বীকার করার একটি প্রচেষ্টা করা হয়েছে৷ ডেটা ম্যানিপুলেশন। অন্য কাউকে বলে মিথ্যা দাবি করা.... XSS প্রোগ্রামিং ত্রুটি।

ভিতর থেকে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে এমন কিছু টুল কী?

একটি অ্যাপ্লিকেশন যা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের নিরাপত্তা মূল্যায়ন পরিচালনা করতে এবং Metasploit কাঠামো ব্যবহার করে দুর্বলতাগুলি আবিষ্কার করতে দেয়। আপনি এখানে NMAP পরীক্ষা দিতে পারেন.. এটি আপনাকে Wireshark ব্যবহার করে ডেটা পরীক্ষা করতে সক্ষম করে... Aircrack-NG ক্র্যাক করার অনেক উপায় আছে... তখনই জন দ্য রিপার আবির্ভূত হয়েছিল। এটি দেবতা নেসাসের পৌরাণিক কাহিনী... এটি বার্প স্যুট।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কিভাবে?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

  4. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা অডিট পরিচালনা করতে?