কম্পিউটার

আপনি সাইবার সিকিউরিটিতে স্নাতকোত্তর ডিগ্রির জন্য প্রস্তুত কিনা তা কীভাবে সিদ্ধান্ত নেবেন?

সাইবার নিরাপত্তায় মেজর হওয়ার আগে আমার কী জানা উচিত?

আমি রাজনীতিতে আগ্রহী... "সাইবার" শব্দটি একটি বিস্তৃত পরিসরের ধারণাকে অন্তর্ভুক্ত করে। আমাদের মাঝে মাঝে একটি খুব খারাপ নিরাপত্তা সম্প্রদায়ের সাথে মোকাবিলা করতে হয়... আপনার সুযোগ মিস করবেন না। আপনি আপনার স্থান অর্জন করতে হবে. নিরাপত্তা ছাড়াও, অন্যান্য স্বার্থ আছে. InfoSec এ একটি সেট রুট অনুসরণ করা সম্ভব নয়। ভালো যোগাযোগের দক্ষতা থাকা জরুরি। শুধু কারিগরি লোকের চেয়ে আরও বেশি প্রয়োজন।

আমার কি সাইবার সিকিউরিটিতে মাস্টার্স দরকার?

সাইবারসিকের অংশ হিসেবে, ইউ.এস. সাইবারসিক রিপোর্ট করে যে বেশিরভাগ সাইবারসিকিউরিটি চাকরির জন্য স্নাতকোত্তর ডিগ্রির প্রয়োজন হয় না।

সাইবার নিরাপত্তায় মাস্টার্স করার পূর্বশর্ত কী?

সাইবারসিকিউরিটি মাস্টার্স প্রোগ্রামে প্রবেশের জন্য সাধারণত কমপক্ষে তিনটির একটি জিপিএ প্রয়োজন। সাইবার সিকিউরিটির অনেক লোকের একটি প্রযুক্তিগত ক্ষেত্রে স্নাতক ডিগ্রি রয়েছে। এই ক্ষেত্রের অনেক লোক গণিত বা কম্পিউটার বিজ্ঞান প্রোগ্রামের স্নাতক।

আপনি কি কোনো অভিজ্ঞতা ছাড়াই সাইবার সিকিউরিটিতে মাস্টার্স পেতে পারেন?

একটি এন্ট্রি-লেভেল জুনিয়র সাইবারসিকিউরিটি পজিশনের জন্য, ক্ষেত্রের কিছু পূর্ব অভিজ্ঞতা থাকা উপকারী হবে, কিন্তু এটি একটি প্রয়োজনীয়তা নয়। এমন ছাত্র রয়েছে যারা আমাদের কাছে আইটি দক্ষতা ছাড়াই এসেছে এবং উচ্চ বেতনের সাইবার নিরাপত্তার চাকরি পেয়েছে। আপনি সাইবার সিকিউরিটি বা তথ্য প্রযুক্তিতে ডিগ্রি না নিয়েও আবেদন করতে পারেন।

সাইবার নিরাপত্তা কি একটি ভালো মাস্টার?

সাইবার সিকিউরিটিতে একটি উন্নত ডিগ্রী অর্জন আপনার বেতন প্রত্যাশা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। আপনি যখন শুরু করবেন তখন আপনি উচ্চ বেতন আশা করতে পারেন এবং আপনার কর্মজীবনে অগ্রসর হওয়ার সাথে সাথে বাড়তে থাকবেন। শ্রম ও পরিসংখ্যান ব্যুরো থেকে পরিসংখ্যান নির্দেশ করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকরা প্রতি বছর গড়ে $95,000 এর বেশি বেতন পান।

সাইবার সিকিউরিটি ডিগ্রি পাওয়ার জন্য কি ৪৫ বছর বয়সী?

সাইবার সিকিউরিটি এমন একটি ক্ষেত্র যেখানে যে কোনো সময় প্রবেশ করা যায়। ইন্ডাস্ট্রিতে, আমি তাদের 40 এবং 50 এর দশকের অনেক লোককে চিনি যারা শুরু করেছিলেন। কিছু সাইবার নিরাপত্তা প্রশিক্ষণের সাথে আপনার বর্তমান দক্ষতাকে একত্রিত করা আপনাকে সাইবার নিরাপত্তা ক্ষেত্রে তাদের পথ তৈরি করার চেষ্টা করা অনেক অল্পবয়সী লোকের উপর একটি দুর্দান্ত পা বাড়িয়ে দেবে।

সাইবার নিরাপত্তার জন্য কি মাস্টার্সের প্রয়োজন হয়?

ফলস্বরূপ, বেশিরভাগ নিয়োগকর্তাদের আজ অভিজ্ঞতা এবং শিক্ষার সংমিশ্রণ প্রয়োজন, এবং, যদিও প্রতিটি পরিস্থিতিতে স্নাতকোত্তর ডিগ্রী অপরিহার্য নয়, সাইবার সিকিউরিটিতে একটি উপার্জন করা আরও বেশি চাকরির নিরাপত্তা, উচ্চ বেতন এবং অগ্রগতির আরও বেশি সুযোগ প্রদান করে৷

আমি কিভাবে সাইবার নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

সাইবার নিরাপত্তা প্রতিযোগিতা এবং প্রশিক্ষণ গেম আপনাকে অনলাইনে কীভাবে নিজেকে রক্ষা করতে হয় তা শিখতে সাহায্য করতে পারে। বাগ বাউন্টি সহ ওপেন সোর্স প্রকল্প এবং ওয়েবসাইটগুলি দুর্বলতাগুলি সন্ধান করার জন্য একটি ভাল জায়গা.... কোডিং এমন একটি দক্ষতা যা আপনার শিখতে হবে... একটি কম্পিউটার এবং সুরক্ষা ল্যাব তৈরি করতে পুরানো পিসি ব্যবহার করুন, পাশাপাশি একটি ওয়্যারলেস রাউটার একটি ফায়ারওয়াল এবং একটি নেটওয়ার্ক সুইচ।

সাইবার নিরাপত্তার আগে আমার কি নেটওয়ার্কিং শিখতে হবে?

হাঙ্গরের মতো ডাইভিং করার আগে সাইবার নিরাপত্তার পূর্ব জ্ঞান অপরিহার্য। সেই সার্টিফিকেশনের মাধ্যমে, আপনি IOT ডিভাইস এবং কম্পিউটার সিস্টেমের সাথে তাদের মিথস্ক্রিয়া সম্পর্কে ব্যাপক জ্ঞান লাভ করবেন।

সাইবার সিকিউরিটি মেজর কি কঠিন?

সাধারণত, সাইবার সিকিউরিটি ডিগ্রিগুলি ব্যবসা বা মানবিকের মতো কম গবেষণা ভিত্তিক মেজরগুলির তুলনায় বেশি চ্যালেঞ্জিং, তবে সেগুলি ডিগ্রী প্রোগ্রাম টাইপ মেজরগুলির মতো চ্যালেঞ্জিং নয়, যেমন মানবিক বা ব্যবসায়ের প্রোগ্রামগুলির মতো, তবে সাধারণত গবেষণায় ডিগ্রিগুলির মতো কঠিন নয় অথবা ল্যাব নিবিড় এলাকা, যেমন বিজ্ঞান এবং প্রকৌশল।

সাইবার সিকিউরিটিতে ডিগ্রী পাওয়া কি মূল্যবান?

একটি সার্টিফিকেশন বর্তমান প্রযুক্তি শেখার জন্য একটি চমৎকার হাতিয়ার হতে পারে, কিন্তু এটি নতুন প্রযুক্তি শেখার জন্য একটি ভিত্তি প্রদান করে না, নতুনের বিকাশকে একা ছেড়ে দিন। কম্পিউটার সায়েন্স বা সাইবার সিকিউরিটি ডিগ্রী প্রোগ্রামের সাথে আপনি যে সমস্ত সুবিধা পান উপরের সবগুলিই, এবং সেই কারণেই সাইবার সিকিউরিটি ডিগ্রী এত মূল্যবান৷

সাইবার নিরাপত্তার জন্য কোন মাস্টার্স ডিগ্রী সবচেয়ে ভালো?

RankSchoolLocation1Johns Hopkins UniversityBaltimore, MD2University of Southern California Los Angeles, CA3Florida State UniversityTallahassee, FL4University of San DiegoSan Diego, CA

আমি কি সাইবার সিকিউরিটিতে মাস্টার্স পেতে পারি?

সাইবারসিকিউরিটি স্নাতকোত্তর ডিগ্রীগুলি তাদের পেশার একটি বিশেষ দিকে বিশেষীকরণ করতে চান এমন ব্যক্তিদের জন্য বা ইতিমধ্যে এই ক্ষেত্রের পেশাদারদের জন্য যারা তাদের দক্ষতা সেটে ব্যবস্থাপনা প্রশিক্ষণ যোগ করতে চান তাদের জন্য উপযোগী হতে পারে।

সাইবার নিরাপত্তার জন্য আমার কি গ্রেড স্কুলে যেতে হবে?

আপনি যদি কম্পিউটার বিজ্ঞান বা সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ না হন তবে সাইবার নিরাপত্তার চাকরি পাওয়া কঠিন হতে পারে। যাইহোক, একটি স্নাতকোত্তর ডিগ্রী আপনার দক্ষতা প্রমাণ করতে এবং কর্মসংস্থানের দরজা উন্মুক্ত করতে সাহায্য করতে পারে। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের মাধ্যমে কর্মজীবনে উন্নতির সুযোগ উন্মুক্ত হয়।

আপনি কি কোনো অভিজ্ঞতা ছাড়াই সাইবার নিরাপত্তায় মাস্টার্স পেতে পারেন?

যাদের কোন অভিজ্ঞতা নেই তারা আইটি প্রশিক্ষণ কোর্স নিতে এবং আইটি সার্টিফিকেশন অর্জন করতে পারে। আপনি যদি আবেদনকারীদের নিয়োগ করতে চান, তাহলে আপনাকে বিবেচনা করতে হবে যে সরকার একটি CompTIA নিরাপত্তা + প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন যা সার্টিফিকেশনের দিকে পরিচালিত করে। আপনি যদি একটি নতুন কর্মজীবন শুরু করেন এবং সাইবার নিরাপত্তায় আগ্রহী হন, তাহলে এই কোর্সটি শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা৷

সাইবার নিরাপত্তার জন্য কী অভিজ্ঞতা প্রয়োজন?

কিছু এন্ট্রি-লেভেল সাইবার সিকিউরিটি চাকরি একটি সহযোগী ডিগ্রী দিয়ে পূরণ করা যেতে পারে তা সত্ত্বেও, বেশিরভাগ চাকরির জন্য সাইবার সিকিউরিটিতে চার বছরের স্নাতক ডিগ্রী বা তথ্য প্রযুক্তির মতো ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ক্ষেত্রের প্রয়োজন হয়৷

সাইবার নিরাপত্তার জন্য কি পূর্ব জ্ঞান প্রয়োজন?

আপনার পেশাদার ক্যারিয়ারের মাধ্যমে আপনি কীভাবে শিখবেন এবং বিকাশ করবেন তা বোঝার জন্য, আপনার সাইবারসিকিউরিটি প্রোগ্রাম শুরু করার আগে আপনার কী জ্ঞান রয়েছে তা নির্ধারণ করতে হবে। উত্তর হল না, কলেজ-স্তরের ক্লাস শুরু করার জন্য আপনার সাইবার সিকিউরিটির কোনো পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই।

সাইবার নিরাপত্তার জন্য কোন মাস্টার্স ডিগ্রী সবচেয়ে ভালো?

র‍্যাঙ্ক স্কুল অবস্থান
1 জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় বাল্টিমোর, এমডি
2 ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া লস এঞ্জেলেস, CA
3 ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি তালাহাসি, FL
4 ইউনিভার্সিটি অফ সান দিয়েগো সান দিয়েগো, CA

সাইবার নিরাপত্তা কি একটি ভালো মাস্টার?

সাইবার সিকিউরিটিতে স্নাতকোত্তর ডিগ্রী আপনার জন্য ক্যারিয়ারের বিস্তৃত বিকল্প খুলে দিতে পারে। সাইবার আক্রমণের হুমকি বিশ্বের প্রতিটি ব্যবসা এবং সরকারের জন্য একটি বাস্তবতা। আপনার ডিগ্রির সাথে, আপনার সফল হওয়ার আরও ভাল সুযোগ রয়েছে। স্নাতকোত্তর ডিগ্রির সাথে আপনার পরিচালক পদে ওঠার সম্ভাবনা বেড়ে যায়।

সাইবার সিকিউরিটি ভিডিওতে আপনি স্নাতকোত্তর ডিগ্রির জন্য প্রস্তুত কিনা তা কীভাবে সিদ্ধান্ত নেবেন তা দেখুন


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হতে?

  2. কিভাবে মোবাইল ডিভাইসে সাইবার নিরাপত্তা উন্নত করা যায়?

  3. কিভাবে সাইবার নিরাপত্তা বিকশিত হয়েছে?

  4. সাইবার নিরাপত্তার জন্য ভাল অনলাইন স্কুল কি?