কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তার জন্য honeypots ব্যবহার করবেন?

হানিপট কীভাবে নেটওয়ার্ককে নিরাপত্তা দেয়?

এই ধরনের নেটওয়ার্ক-সংযুক্ত সিস্টেম, যা হানিপট নামে পরিচিত, এর উদ্দেশ্য হল তথ্য সিস্টেমে হ্যাক করার প্রচেষ্টাকে নিরুৎসাহিত করা এবং সনাক্ত করা এবং সাইবার আক্রমণগুলিকে বিচ্যুত করা। হানিপটে, কোষগুলি দুর্বল বলে মনে হয়, কিন্তু বাস্তবে, সেগুলি কেন্দ্রীয় অবস্থান থেকে নিয়ন্ত্রিত এবং পর্যবেক্ষণ করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তায় হানিপটস কী?

নিরাপত্তায়, হানিপটগুলি একটি ভার্চুয়াল ফাঁদ হিসাবে কাজ করে যা আক্রমণকারীদের সিস্টেমে প্রলুব্ধ করে। সফটওয়্যার, নেটওয়ার্ক এবং ফাইল সার্ভারের মতো যেকোনো কম্পিউটিং রিসোর্সে একটি অ্যাপ্লিকেশন হানিপট প্রয়োগ করা যেতে পারে। আক্রমণকারীরা কীভাবে আচরণ করে তা বোঝার জন্য আপনি এক ধরনের প্রতারণার প্রযুক্তি হিসাবে মধুর পট ব্যবহার করতে পারেন।

কেন একজন নিরাপত্তা পেশাদার একটি হানিপট সেট আপ এবং ব্যবহার করতে পারে?

নিরাপত্তা প্রশাসকদের দ্বারা তৈরি মধুর পট দিয়ে হ্যাকারদের ধরা যায়। নেটওয়ার্কের বৈধ উপাদান হিসাবে উপস্থিত হওয়া সত্ত্বেও, হানিপটগুলি আসলে নিরাপত্তা পেশাদারদের অনুপ্রবেশকে আটকাতে, আদালতে ব্যবহারের জন্য ইভেন্ট রেকর্ড করতে এবং পাল্টা আক্রমণ চালানোর জন্য নিরাপদ লকবক্স।

হানিপট ব্যবহার করা কি বৈধ?

দেওয়ানি আইনে, দায়িত্ব ফৌজদারি কার্যধারার অংশ গঠন করে না। আপনার মধুপাত্র ব্যবহারের ফলে যে কোনো ক্ষতির জন্য আপনার বিরুদ্ধে মামলা করা হতে পারে। আক্রমণ করা সিস্টেম বা সংস্থানগুলির মালিক যারা সেই উদ্দেশ্যে ব্যবহার করা হলে তারা মামলা করতে সক্ষম হতে পারে। এটি একটি ঝুঁকির প্রশ্ন যা দায়বদ্ধতার বিষয়ে উদ্বিগ্ন।


  1. কিভাবে রাউটারের জন্য নেটওয়ার্ক নিরাপত্তা সেটআপ করবেন?

  2. কিভাবে wifi এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী পাবেন?

  3. আমার হটস্পট ব্যবহার করার জন্য আমি কীভাবে ভেরিজনের জন্য আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পাব?

  4. আমি কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কীকোড খুঁজে পাব?