কম্পিউটার

ব্যবহারকারীরা কর্পোরেট নেটওয়ার্কে বা নেটওয়ার্ক নিরাপত্তার সাথে কী করতে পারে এবং কী করতে পারে না তা ব্যাখ্যা করে?

কর্পোরেট নেটওয়ার্ক নিরাপত্তা কি?

কর্পোরেট নেটওয়ার্কের শারীরিক নিরাপত্তা নেটওয়ার্ক সুরক্ষিত করার একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনার কোম্পানির ডেটা সেন্টারে প্রবেশ করা আপনার পক্ষে কঠিন হতে পারে। পার্কিং অ্যাক্সেস গেট, বেড়া, এবং নিরাপত্তারক্ষীদের মতো বেশ কয়েকটি শারীরিক নিরাপত্তা নিয়ন্ত্রণ সম্ভবত চেক করা দরকার৷

একটি নেটওয়ার্কে সম্ভাব্য নিরাপত্তা সমস্যাগুলি কী কী?

এটি একটি অনলাইন সাইট থেকে সংবেদনশীল তথ্য চুরি করে, যেমন একটি ক্রেডিট কার্ড নম্বর বা পাসওয়ার্ড। কম্পিউটার ভাইরাসের হুমকি... আমরা ম্যালওয়্যার/র্যানসমওয়্যার নিয়ে কাজ করছি... সফ্টওয়্যারটি একটি সুরক্ষা প্রোগ্রাম হিসাবে জাহির করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আপনার নিজের সার্ভার ব্যবহার করে একটি অস্বীকৃতি-অফ-সার্ভিস আক্রমণকে পরাজিত করুন৷

নেটওয়ার্ক নিরাপত্তার কিছু উদাহরণ কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি ব্যাখ্যা করে?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে, একটি কোম্পানি তার নেটওয়ার্কের মধ্যে প্রবেশ করা বা ছড়িয়ে পড়া থেকে বিপুল সংখ্যক সম্ভাব্য ক্ষতিকারক হুমকি প্রতিরোধ করে তার অবকাঠামো এবং তার ব্যবহারকারীদের সুরক্ষা রক্ষা করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি?

নেটওয়ার্কের নিরাপত্তা অনিচ্ছাকৃতভাবে আবিষ্কৃত বা চুরি হওয়া থেকে নেটওয়ার্ক এবং এতে থাকা ডেটা রোধ করার জন্য যে ব্যবস্থা নেওয়া হয়েছে তার দ্বারা নির্ধারিত হয়। হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং ক্লাউড পরিষেবাগুলি সবই নেটওয়ার্ক নিরাপত্তায় অবদান রাখে৷

একটি নেটওয়ার্কের নিরাপত্তার জন্য কী পদ্ধতি ব্যবহার করা হয় তা বিস্তারিতভাবে ব্যাখ্যা করুন?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

আপনি কীভাবে একটি কর্পোরেট নেটওয়ার্ক সুরক্ষিত করবেন?

আপনি যখন আপনার ব্যবসায়িক নেটওয়ার্ক সেট আপ করছেন, তখন WPA2 প্রোটোকল ব্যবহার করুন। এটি একটি নির্ভরযোগ্য, এনক্রিপ্ট করা প্রোটোকল। সিস্টেম থেকে DHCP সরান বা DHCP অ্যাক্সেস সীমাবদ্ধ করুন... VPN হল নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায়... আপনি এখানে ক্লিক করে ফাইল শেয়ারিং অক্ষম করতে পারেন... আপনার রাউটার ফার্মওয়্যার সর্বদা আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ একটি আইপি নজরদারি সিস্টেম বা ফায়ারওয়ালের সুবিধা নিন। WAF এখন আপনার নেটওয়ার্কে ইনস্টল করা যেতে পারে। নিশ্চিত করুন যে SSL সার্টিফিকেট ব্যবহার করা হয়েছে।

কর্পোরেট নেটওয়ার্ক কি?

কর্পোরেট নেটওয়ার্কগুলির প্রধান বৈশিষ্ট্য হল যে তারা ব্যবসায়িক ইউনিটগুলির মধ্যে চুক্তির (ফ্র্যাঞ্চাইজি, ছাড়, ইত্যাদি) আকারে একে অপরের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক বজায় রাখে এবং গোষ্ঠীর বিপরীতে আর্থিক বন্ধন দ্বারা নয়, যা তাদের একে অপরের থেকে আলাদা করে তোলে।

নিরাপত্তা সমস্যা কি?

যে কোনও পরিস্থিতি, হুমকি, দুর্বলতা, কাজ বা বাদ যা নিরাপত্তার ঘটনা ঘটার ঝুঁকি উপস্থাপন করে, অথবা এই চুক্তিতে এবং/অথবা ইউটিসি তথ্য সুরক্ষিত রাখার বিষয়ে সরবরাহকারীর প্রতিনিধিত্ব এবং চুক্তির লঙ্ঘনকে নিরাপত্তা ইস্যু হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এখানে প্রথম উদাহরণ।

নেটওয়ার্ক কি এবং এর নিরাপত্তার হুমকি কি?

একটি কোম্পানির নেটওয়ার্ক এবং ডেটা নিরাপত্তার জন্য হুমকির উদ্দেশ্য হল কোম্পানির মূল্যবান তথ্য বা ডেটাকে আপস করা, ক্ষতি করা বা নাশকতা করা। একজন দূষিত অভিনেতা অননুমোদিত অ্যাক্সেস পাওয়ার জন্য নেটওয়ার্কগুলিতে আক্রমণ করতে পারে এবং উপযুক্ত মনে করে ডেটা ম্যানিপুলেট করতে পারে৷

নেটওয়ার্কের জন্য তিনটি প্রধান হুমকি কী কী?

বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিগুলি নেটওয়ার্ক জুড়ে ছড়িয়ে পড়ার জন্য র্যানসমওয়্যারের মতো নেটওয়ার্ক নিরাপত্তা হুমকিকে সক্ষম করে। একটি বটনেট লিঙ্কযুক্ত কম্পিউটারের একটি সিরিজ। DDoS (পরিষেবার বিতরণ অস্বীকার) আক্রমণ... এই ক্ষেত্রে, এটি ক্রিপ্টোজ্যাকিং। এটা প্রতারণা একটি কাজ. নেটওয়ার্ক নিরাপত্তা কর্মীদের পক্ষ থেকে প্রস্তুতির অভাব।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নিরাপত্তার 2টি উদাহরণ কী?

শেয়ার হল এক ধরনের ইক্যুইটি সিকিউরিটিজ। একটি বন্ড বা নোট একটি ঋণ নিরাপত্তা. ফিউচার চুক্তিগুলিকে ডেরিভেটিভও বলা হয় কারণ সেগুলি অন্তর্নিহিত সম্পদের উপর ভিত্তি করে। বিকল্পগুলিও এক প্রকার ডেরিভেটিভ।

নেটওয়ার্ক নিরাপত্তার সবচেয়ে মৌলিক রূপ কী?

অ্যাক্সেস কন্ট্রোল নীতিগুলি নিয়ন্ত্রণ করে কার কী ডেটাতে অ্যাক্সেস রয়েছে এবং কার নেই৷ এটি নেটওয়ার্ক নিরাপত্তার একটি খুব মৌলিক রূপ। সাধারণ পরিস্থিতিতে, নিয়ন্ত্রণ অ্যাক্সেস প্রশাসকের দ্বারা তৈরি করা সাধারণ নিয়মের মধ্যে সীমাবদ্ধ।

কোথায় নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?

ব্যবসা এবং ভোক্তারা বাহ্যিক হুমকি থেকে সম্পদ রক্ষা এবং ডেটা অখণ্ডতা বজায় রাখার মাধ্যমে নেটওয়ার্ক নিরাপত্তা থেকে উপকৃত হতে পারে। একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা কোম্পানিগুলিকে তাদের ট্র্যাফিক আরও দক্ষতার সাথে পরিচালনা করতে, নেটওয়ার্কের কর্মক্ষমতা বাড়াতে এবং কর্মচারী এবং ডেটা উত্সগুলি নিরাপদে তথ্য ভাগ করতে পারে তা নিশ্চিত করতে দেয়৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং এর প্রকারগুলি কি?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

উদাহরণ সহ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ফিল্টার আছে। মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্কে থাকা কম্পিউটার, ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাকিং, অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা বোঝায়। একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা যেতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং এটি কীভাবে কাজ করে?

এটি বিভিন্ন নিরাপত্তা হুমকি থেকে একটি বোঝায়. অননুমোদিত নেটওয়ার্ক অ্যাক্সেস প্রতিরোধ করার লক্ষ্যে নীতি এবং অনুশীলনগুলি সাধারণত এই ব্যবস্থাগুলির একটি অংশ। ফলস্বরূপ, তারা নেটওয়ার্কের সম্পদের অপব্যবহার রোধ করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা এবং কম্পিউটার নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার সাথে আমি কোন ব্যাচেলর ডিগ্রি অর্জন করতে পারি?

  3. যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা ফোকাস কি?

  4. ইন্টারনেট নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?