কম্পিউটার

মার্ক ভ্যান জাডেলহফ কেন সাইবার সিকিউরিটি সঠিক হওয়া এত কঠিন?

সাইবার আক্রমণের কারণে কম্পিউটারের সমস্যা হচ্ছে কিনা তা নির্ধারণ করা মাঝে মাঝে কেন কঠিন?

কম্পিউটারের সমস্যাগুলি সাইবার আক্রমণের কারণে হয় কিনা তা বলা কখনও কখনও কঠিন। হার্ডওয়্যার ব্যাহত করা কখনই সাইবার আক্রমণের লক্ষ্য নয়। প্রায় কোনো সাইবার অপরাধ ধরা পড়ে না। সাইবার আক্রমণের ফলে কম্পিউটারে কোনো সমস্যা হয় না।

তথ্য নিরাপত্তা ক্রমশ কঠিন হয়ে উঠছে কেন?

সংযুক্ত ডিভাইসের বিস্তৃত পরিসর উপলব্ধ থাকা সত্ত্বেও, সাইবার নিরাপত্তা হুমকি সিস্টেমে প্রবেশের অনেক পয়েন্টকে কাজে লাগাতে পারে। একটি নেটওয়ার্কের ক্রমবর্ধমান জটিল ডিজাইনের সাথে, হ্যাকারদের এটিকে আক্রমণ করা কঠিন সময়। ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে সাইবার হুমকির বিরুদ্ধেও পর্যাপ্তভাবে সুরক্ষিত।

সাইবার নিরাপত্তা ঠিক করা এত কঠিন কেন?

সাম্প্রতিক বছরগুলিতে দেখা গেছে যে সংস্থাগুলি কোম্পানিগুলিতে ভাঙার তাদের পদ্ধতিতে ক্রমবর্ধমান পরিশীলিত হয়ে উঠেছে। আমাদের সংস্থার উপর সর্বোত্তম উন্নত আক্রমণের বিরুদ্ধে টিকা দেওয়া কঠিন, এবং সেগুলি থেকে বেরিয়ে আসা আরও কঠিন৷

সাইবার নিরাপত্তা কেন কঠিন?

সাইবার নিরাপত্তা ঝুঁকি পরিচালনা করা কঠিন কারণ এটি একটি জটিল বিষয় যার জন্য গভীরভাবে সংগঠন-ব্যাপী অংশগ্রহণ প্রয়োজন। এটি শুধুমাত্র সেই ব্যক্তিদের অন্তর্ভুক্ত নয় যাদের ঝুঁকি মূল্যায়ন, নিয়ন্ত্রণ সেট করা, পুনরুদ্ধার যাচাই বা পুনরুদ্ধার করার জন্য কিছু দায়িত্ব রয়েছে কিন্তু সামগ্রিকভাবে প্রতিষ্ঠানের প্রত্যেকেরই অন্তর্ভুক্ত৷

কোন সাইবার আক্রমণ প্রতিরোধ করা সবচেয়ে কঠিন?

অভ্যন্তরীণ উপায়ের মাধ্যমে একটি অভ্যন্তরীণ আক্রমণ প্রতিরোধ বা সনাক্ত করার জন্য সম্ভবত কোন সহজ উপায় নেই। একটি দূষিত আক্রমণ বা একটি মানুষের পক্ষ থেকে একটি ত্রুটি তাদের কারণ হতে পারে. মানুষের উপাদানগুলিকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা দরকার, এবং এটিই হরণ করার মূল বিষয়।

সাইবার নিরাপত্তা শেখা কি কঠিন?

অন্য কিছু প্রোগ্রামের তুলনায় এটি একটি কঠিন ডিগ্রী হতে পারে, তবে সাধারণত এটির জন্য উচ্চ স্তরের গণিত দক্ষতা বা নিবিড় ল্যাব কাজের প্রয়োজন হয় না, যা কোর্সগুলি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে৷

সাইবার নিরাপত্তা কি একটি চাপপূর্ণ কাজ?

নিরাপত্তা ক্ষেত্রে, ঘটনা ব্যবস্থাপনায় জড়িত হওয়া চাপের হতে পারে - যেহেতু একটি গুরুতর ঘটনা সাধারণত কাজটির জন্য সমস্ত প্রচেষ্টা করা এবং সময়মতো এটি শেষ করার জন্য চাপের মধ্যে কাজ করা বোঝায়। ঘটনা ধারণ করার জন্য, আরও ঘন্টা রাখতে হবে।

সাইবার নিরাপত্তা কি চাপের?

CIISec-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে কোভিড-১৯ মহামারী চলাকালীন সাইবার নিরাপত্তা পেশাদারদের জন্য মানসিক চাপ এবং বার্নআউট প্রধান সমস্যা হয়ে উঠেছে। সাইবার নিরাপত্তা পেশাদারদের অর্ধেকেরও বেশি (51%) বলেছেন কাজের চাপ তাদের রাতে জাগিয়ে রাখে।

নিরাপত্তা অর্জন করা কি কঠিন করে তোলে?

যখন নিরাপত্তার কথা আসে, তখন নিজেকে এমন ধারণা দেওয়া যে আপনি ইতিমধ্যেই সমস্ত সম্ভাব্য পরিস্থিতিতে চিন্তা করেছেন সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ। তৃতীয় উত্তরটি যেমন ইঙ্গিত করে, আপনাকে এক বা একাধিক প্রতিপক্ষকে পরাস্ত করতে হবে যারা ইচ্ছাকৃতভাবে শত্রু।

আমরা কিভাবে নিরাপত্তা অর্জন করতে পারি?

নিশ্চিত করুন যে আপনার প্রমাণীকরণ পদ্ধতি শক্তিশালী। নিশ্চিত করুন যে আপনার সফ্টওয়্যারে সর্বশেষ নিরাপত্তা প্যাচ ইনস্টল করা আছে... পোর্ট এবং সরঞ্জামগুলিতে শারীরিক নিরাপত্তা নিশ্চিত করুন৷ আপনার কর্মীদের সাইবার নিরাপত্তা নীতি প্রদান করুন এবং তথ্য সুরক্ষিত রাখতে তারা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সে সম্পর্কে তাদের সচেতন করুন।

ইন্টারনেট কি একটি নিরাপত্তা?

বেশিরভাগ সময়, ইন্টারনেট তথ্য বিনিময়ের জন্য একটি নিরাপদ, ব্যক্তিগত চ্যানেল। যাইহোক, এটি মাঝে মাঝে কিছুটা অনিরাপদ হতে পারে। এই দিন এবং যুগে, হ্যাকার এবং সাইবার অপরাধীদের দ্বারা অনুপ্রবেশের উচ্চ ঝুঁকির কারণে ইন্টারনেট নিরাপত্তা ব্যক্তিদের পাশাপাশি ব্যবসার জন্য একটি শীর্ষ অগ্রাধিকার৷

আমি কীভাবে অনলাইনে আমার ডেটা সুরক্ষিত করতে পারি?

নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ড শক্তিশালী। সোশ্যাল মিডিয়া একটি শক্তিশালী হাতিয়ার, কিন্তু ওভারশেয়ার করবেন না... ওয়াই-ফাই বিনামূল্যে, তবে এটি সতর্কতার সাথে ব্যবহার করুন... আপনার লিঙ্ক এবং সংযুক্তি থেকে সতর্ক থাকা উচিত... আপনি সাইটটি সুরক্ষিত কিনা তা ভিজিট করে দেখতে পারেন এটা।

সাইবার আক্রমণের কারণ কী?

অপরাধীদের ব্যবসার আর্থিক তথ্য চুরি করার চেষ্টা করার ফলে বেশিরভাগ সাইবার আক্রমণ ঘটে। গ্রাহকের আর্থিক সম্পর্কে বিশদ বিবরণ (যেমন, তাদের ক্রেডিট কার্ডের তথ্য)। লগইন শংসাপত্র এবং গ্রাহক বা কর্মচারীর একটি ইমেল ঠিকানা।

কেন কম্পিউটার নিরাপত্তা বাস্তবায়ন করা কঠিন?

সিস্টেমগুলি জটিল, কাজ পরিচালনা করার জন্য যথেষ্ট সাইবার নিরাপত্তা পেশাদার নেই, এবং প্রযুক্তি দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে। কার্যকর সাইবার নিরাপত্তা জটিল এবং এই কারণগুলির কারণে অদূর ভবিষ্যতে আরও চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে৷

সাইবার অপরাধীদের থামানো এত কঠিন কেন?

আধুনিক ম্যালওয়্যারের উদ্ভব হল বিগত বছরের সাধারণ ভাইরাস থেকে একটি বিবর্তন, কারণ সাইবার অপরাধীরা ম্যালওয়্যার তৈরি করে যা তার পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে বিবর্তিত হয়। ম্যালওয়্যার যা এমনভাবে পরিবর্তিত হতে পারে যা সনাক্ত করা এবং প্রতিরোধ করা কঠিন তাকে বলা হয় পলিমরফিক ম্যালওয়্যার৷

তথ্য সুরক্ষার চ্যালেঞ্জগুলি কী কী?

সম্প্রতি অনেক র‍্যানসমওয়্যার হামলা হয়েছে। ইন্টারনেট অফ থিংস আক্রমণের ঝুঁকিতে রয়েছে। মেঘ থেকে একটি আক্রমণ. একটি আক্রমণ যা একটি বৈধ ওয়েবসাইট হিসাবে জাহির করে। ব্লকচেইন এবং ক্রিপ্টোকারেন্সির উপর আক্রমণ। সফটওয়্যারে দুর্বলতা আছে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং ব্যবহার করে আক্রমণ। আমি বিশ্বাস করি BYOD নীতি বাস্তবায়ন করা উচিত।

তথ্য নিরাপত্তার জন্য ৩টি হুমকি কী?

তথ্য নিরাপত্তার হুমকি বিভিন্ন কারণের কারণে হতে পারে, যেমন সফ্টওয়্যার আক্রমণ, বুদ্ধিবৃত্তিক সম্পত্তি চুরি, পরিচয় চুরি, সরঞ্জাম বা তথ্য চুরি করা, এবং নাশকতা।

কেন বর্তমানে সাইবার নিরাপত্তাকে আরও চ্যালেঞ্জিং এবং গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়?

ক্ষতি বা চুরি থেকে যেকোনো ধরনের ডেটা রক্ষা করার জন্য, সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্লাউড পরিষেবাগুলি প্রায়শই খারাপভাবে কনফিগার করা হয়, এবং সাইবার অপরাধীরা ক্রমবর্ধমান পরিশীলিত হয়ে উঠছে, যা আপনার প্রতিষ্ঠানের সফল সাইবার আক্রমণ বা ডেটা লঙ্ঘনের ঝুঁকি বাড়ায়৷

সাইবার নিরাপত্তা কি অসম্ভব?

বেশিরভাগ ক্ষেত্রে, "সাইবার" শব্দটি ইন্টারনেটকে বোঝায়, তবে আরও নির্দিষ্টভাবে ইন্টারনেট সংযোগ রয়েছে এমন সিস্টেম এবং নেটওয়ার্কগুলির জন্য। ইন্টারনেট সম্পূর্ণ নিরাপদ মাধ্যম নয়। নিরাপত্তা ব্যবস্থা যতই পরিশীলিত হোক না কেন, কেউ তাদের চারপাশে যাওয়ার পথ খুঁজে পাবে।

আমি কীভাবে আমার ইন্টারনেট নিরাপত্তা উন্নত করতে পারি?

আপনার অ্যান্টিভাইরাস আপ-টু-ডেট আছে তা নিশ্চিত করুন এবং একটি ইনস্টল করুন। আপনি যে নিরাপত্তা সরঞ্জামগুলি ইনস্টল করেন সেগুলি দেখুন... প্রতিটি লগইনের জন্য আপনি যে পাসওয়ার্ডগুলি ব্যবহার করেন তা অনন্য... একটি VPN-এ বিনিয়োগ করুন এবং এটি আপ টু ডেট রাখুন.. নিশ্চিত করুন যে আপনি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করছেন৷ পাসকোডগুলি সর্বদা ব্যবহার করা উচিত যদিও সেগুলি ঐচ্ছিক। পেমেন্ট করতে আপনার স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে।

অনলাইন নিরাপত্তার উদাহরণ কী?

আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি অনলাইন নিরাপত্তা রয়েছে, যার মধ্যে রয়েছে:জটিল পাসওয়ার্ড এন্ট্রি - আপনি যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি অ্যাকাউন্ট তৈরি করতে চান বা লগইন এন্ট্রি সিস্টেম অফার করে এমন ওয়েবসাইটগুলিতে যেতে চান তবে আপনাকে সাধারণত একটি পাসওয়ার্ড তৈরি করতে বলা হবে৷

কেন একটি 100% সুরক্ষিত সিস্টেম অসম্ভব?

একটি সম্পূর্ণ নিরাপদ কম্পিউটার সিস্টেম থাকার তাই অধরা বলে মনে হয়. ফলস্বরূপ, মানুষ নিখুঁত কোড লিখতে পারে না। তারা লেখক হিসেবে সীমাবদ্ধ। কখনও কখনও নিখুঁত কোডটি কী বা কেমন তা নিয়ে একমত হওয়া কঠিন হতে পারে, সম্মত হন এমন দুজন ব্যক্তিকে খুঁজে পেতে অসুবিধার কারণে।

সাইবার আক্রমণ থেকে রক্ষা করা এত কঠিন কেন?

প্রি-ইমপশনের ভয় পালাক্রমে বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে, যা অগ্রিম পদক্ষেপের দিকে নিয়ে যেতে পারে। সাইবার প্রযুক্তি ব্যবহার করে যুদ্ধকে আরও অনিশ্চিত করা হয়, যা একই সাথে প্রতিরোধ করা এবং প্রতিক্রিয়া জানানো কঠিন করে তোলে। যতক্ষণ না সমস্যাটি সম্পূর্ণরূপে বোঝা যাচ্ছে, ততক্ষণ অতিরিক্ত গবেষণা এবং বিশ্লেষণের প্রয়োজন হবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় চাকরি পাওয়া কতটা সহজ?

  2. তিনটি কারণ কেন "সাইবার নিরাপত্তার দুর্গ মডেল" ব্যর্থ হয়?

  3. সাইবার নিরাপত্তার বেতন কম কেন?

  4. কেন আমাদের সাইবার নিরাপত্তা এত অযোগ্য?