কম্পিউটার

2. কেন নেটওয়ার্ক নিরাপত্তা অর্জন করা বিশেষভাবে কঠিন?

নেটওয়ার্ক নিরাপত্তা কেন কঠিন?

উপরন্তু, ট্রাফিক বৃদ্ধি এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত ডিভাইসের পাশাপাশি বিভিন্ন নেটওয়ার্ক এবং নিরাপত্তা প্রযুক্তির উদ্ভব এবং পরিচিত নিরাপত্তা হুমকি মোকাবেলা এর জন্য দায়ী।

নেটওয়ার্ক নিরাপত্তার চ্যালেঞ্জগুলি কী কী?

ভুল কনফিগারেশনের বিস্তার আছে। বিশেষাধিকার অ্যাক্সেস কঠোরভাবে নিয়ন্ত্রিত হয় না. টুল ইন্টারঅপারেবিলিটি সঙ্গে সমস্যা আছে. দৃশ্যমানতার অভাব রয়েছে... পুরানো নিয়ন্ত্রণের কারণে অবকাঠামো পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলা কঠিন।

নেটওয়ার্ক নিরাপত্তা কি কঠিন?

সাইবারসিকিউরিটিতে একটি ক্যারিয়ার মহান সন্তুষ্টি প্রদান করতে পারে, তবে এটি খুব চাপযুক্ত এবং চ্যালেঞ্জিংও হতে পারে। সাইবার সিকিউরিটি পজিশনগুলির মধ্যে কোন কোন কাজগুলি জড়িত, সেইসাথে এই ভূমিকাগুলির বৈশিষ্ট্য এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি খুঁজে বের করা, আপনি সাইবারসিকিউরিটিতে ক্যারিয়ার চান কিনা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তা দুর্বলতা কি?

নেটওয়ার্ক দুর্বলতা শব্দটি সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং/অথবা সাংগঠনিক প্রক্রিয়াগুলির দুর্বলতা বা ত্রুটিকে বোঝায় যা আক্রমণ করা হলে একটি নিরাপত্তা আপস হতে পারে। নেটওয়ার্কগুলিতে সবচেয়ে সাধারণ অ-ভৌতিক দুর্বলতাগুলির মধ্যে ডেটা বা সফ্টওয়্যার জড়িত৷

2টি সাধারণ নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি কী?

যদিও নেটওয়ার্কগুলি অনেক সুবিধা দেয়, নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঝুঁকি যেমন ডেটা ক্ষতি হতে পারে। তথ্য নিরাপত্তা আপস. হ্যাকার বা ভাইরাসের মতো ক্ষতিকারক সত্তার আক্রমণ।

নেটওয়ার্ক নিরাপত্তা অর্জন করা কি কঠিন করে তোলে?

এছাড়াও, ট্রাফিক বৃদ্ধি এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত ডিভাইসের পাশাপাশি বিভিন্ন নেটওয়ার্ক এবং নিরাপত্তা প্রযুক্তির উদ্ভব এবং পরিচিত নিরাপত্তা হুমকি মোকাবেলা এর জন্য দায়ী। যদিও 75 শতাংশ প্রতিষ্ঠান ইনলাইন নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করে, এই সমস্যাটি রয়ে গেছে।

কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অর্জন করা যায়?

আপনার ব্যক্তিগত কম্পিউটার এবং আপনার ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কগুলির মধ্যে নিরাপদ ইন্টারনেট সংযোগ তৈরি করতে, আপনি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) প্রযুক্তি ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷ শক্তিশালী প্রমাণীকরণ সহ সুরক্ষিত VPN সংযোগ, যেমন এককালীন পাসওয়ার্ডের উপর ভিত্তি করে টোকেন বা শংসাপত্রের উপর ভিত্তি করে স্মার্ট কার্ড।

কেন নেটওয়ার্ক নিরাপত্তা কঠিন?

ঝুঁকি ব্যবস্থাপনার জটিলতার ফলে, সাইবার নিরাপত্তা গুরুত্বপূর্ণ সাংগঠনিক চ্যালেঞ্জ তৈরি করে। এর অর্থ শুধুমাত্র কিছু দায়িত্বশীল ব্যক্তিদের নয়, বরং সংস্থার প্রত্যেকেই যারা ঝুঁকি মূল্যায়ন, নিয়ন্ত্রণ, যাচাই বা পুনরুদ্ধারের জন্য দায়ী৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

সাইবার নিরাপত্তায় প্রবেশ করা কি কঠিন?

সাইবার সিকিউরিটি কাজের জন্য চাকরির বাজার প্রতিযোগিতামূলক নয়। পরবর্তী 10 বছরে ক্ষেত্রটিতে 30% এরও বেশি প্রত্যাশিত বৃদ্ধির সাথে, শ্রম পরিসংখ্যান ব্যুরো 30 শতাংশের বেশি কর্মসংস্থান বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এন্ট্রি-লেভেল নিয়োগকারী ম্যানেজাররা সফট দক্ষতার উপর জোর দেন যখন নিয়োগের পরে আরও প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়।

সাইবার নিরাপত্তা কি একটি চাপপূর্ণ কাজ?

নিরাপত্তা পেশাদাররা সাইবার নিরাপত্তা চাপের ব্যাপক মহামারীতে ভুগছেন। স্ট্রেস সহজেই নিরাপত্তায় কাজ করার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা যায়। প্রায় সব সাইবার দলে সম্পদের ঘাটতি রয়েছে, এবং এর মারাত্মক পরিণতি হতে পারে।

নেটওয়ার্ক এবং কম্পিউটার নিরাপত্তার চ্যালেঞ্জগুলি কী কী?

অভ্যন্তরীণ ব্যক্তিদের কাছ থেকে হুমকি - ডার হুমকি - 44% আইটি অবকাঠামোর জটিলতা - এনফ্রাস্ট্রাকচার জটিলতা - 42% নেতা সমর্থনের অনুপস্থিত নেতা সমর্থন - 40% আন্তঃঅপারেবিলিটি ইস্যু f টুল ইন্টারঅপারেবিলিটি - 37% আইটি শ্যাডো w IT - 31% বিশেষাধিকার অ্যাক্সেস নিয়ন্ত্রণ দুর্বল নিয়ন্ত্রণ বিশেষ সুবিধাপ্রাপ্ত অ্যাক্সেস - 29% মেঘের দৃশ্যমানতা - d দৃশ্যমানতা - 28% 26% কর্মীরা তাদের নিজস্ব ডিভাইস নিয়ে আসে BYOD - 26%

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে কোন চ্যালেঞ্জের অভিজ্ঞতা আছে?

সবচেয়ে সাধারণ নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকির একটি সংখ্যা ভাইরাস এবং কৃমি ঘিরে। 2015 থেকে Symantec রিপোর্ট অনুসারে, ইন্টারনেট প্রতিদিন ম্যালওয়্যার হুমকিতে পরিপূর্ণ।

নেটওয়ার্কের চ্যালেঞ্জগুলি কী কী?

কর্মক্ষমতার অবনতির কারণে... নিরাপত্তা সংক্রান্ত সমস্যা -... হোস্ট নিজেকে এই হিসাবে চিহ্নিত করে... একটি কনফিগারেশন দ্বন্দ্ব ঘটে যখন... একটি সক্ষমতা সমস্যা আছে -... সংযোগ করতে সমস্যা হচ্ছে -... A পর্যবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণ পদ্ধতি প্রয়োজন।

আজকাল IT নেটওয়ার্কগুলির জন্য প্রধান নিরাপত্তা চ্যালেঞ্জগুলি কী কী?

বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিগুলি নেটওয়ার্ক জুড়ে ছড়িয়ে পড়ার জন্য র্যানসমওয়্যারের মতো নেটওয়ার্ক নিরাপত্তা হুমকিকে সক্ষম করে। একটি বটনেট লিঙ্কযুক্ত কম্পিউটারগুলির একটি সিরিজ। DDoS (পরিষেবার বিতরণ অস্বীকার) আক্রমণ... এই ক্ষেত্রে, এটি ক্রিপ্টোজ্যাকিং। এটা প্রতারণা একটি কাজ. নেটওয়ার্ক নিরাপত্তা কর্মীদের পক্ষ থেকে প্রস্তুতির অভাব।

নেটওয়ার্ক দুর্বলতার উদাহরণ কী?

নেটওয়ার্ক দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ। সাধারণত, এই সমস্যাগুলি নেটওয়ার্ক হার্ডওয়্যার বা সফ্টওয়্যারগুলির সাথে বিদ্যমান যা একটি বাইরের পক্ষকে নেটওয়ার্কে প্রবেশ করতে দেয়৷ ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্ট যেগুলি সুরক্ষিত নয় এবং ফায়ারওয়ালগুলি যা সঠিকভাবে কনফিগার করা হয়নি তা হল উদাহরণ৷

নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কি?

ওয়ার্ম শব্দের অর্থ একটি দূষিত প্রোগ্রাম, এবং ভাইরাস মানে একটি দূষিত প্রোগ্রাম। আমরা সবাই তাদের সম্পর্কে শুনেছি, এবং আমরা সবাই তাদের ভয় করি। ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করে তাদের অধিকারের অপব্যবহার... প্রতিরক্ষায় যথেষ্ট গভীরতা নেই। আইটি নিরাপত্তা ব্যবস্থাপনা অপর্যাপ্ত। একটি র‍্যানসমওয়্যার আক্রমণ।

নেটওয়ার্ক নিরাপত্তা দুর্বলতা কি?

নেটওয়ার্কে নিরাপত্তা দুর্বলতা সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ব্যর্থতা বা সাংগঠনিক সমস্যার আকারে রিপোর্ট করা যেতে পারে। শুধুমাত্র শারীরিক দুর্বলতাই নেটওয়ার্কের ক্ষতি করতে পারে না। ম্যালওয়্যার বা ভাইরাস অপারেটিং সিস্টেমে ডাউনলোড করা হলে পুরো নেটওয়ার্ক সংক্রমিত হতে পারে।


  1. কেন নেটওয়ার্ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

  2. কেন আমরা নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজন?

  3. কেন আমি নেটওয়ার্ক নিরাপত্তা ছেড়ে দিয়েছি?

  4. কেন নেটওয়ার্ক নিরাপত্তা এত কঠিন?