কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পেতে?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

LinkedIn-এ পেশাদার নেটওয়ার্ক এবং নিরাপত্তা সংস্থাগুলিতে যোগদানের কথা বিবেচনা করুন। অথবা স্থানীয় নিরাপত্তা গোষ্ঠীর দ্বারা অনুষ্ঠিত অনুষ্ঠান সংগঠিত করা। আপনার সহকর্মীদের সাথে CTF বা ওয়ারগেমে অংশ নেওয়া মজার হতে পারে। সাইবার নিরাপত্তার কাজে সহযোগিতা করার জন্য একটি সম্পাদকীয় বোর্ড তৈরি করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই সাইবার নিরাপত্তা ক্ষেত্রে আপনি কীভাবে প্রবেশ করবেন?

কর্মক্ষেত্রে আপনার পটভূমি এবং ভূমিকা পরীক্ষা করুন। যাদের অভিজ্ঞতা নেই তাদের জন্য তথ্য প্রযুক্তিতে কোর্স এবং সার্টিফিকেশন। LinkedIn নেটওয়ার্কিং জন্য একটি মহান টুল. আপনার আরাম জোন খুঁজে পান। এই প্রযুক্তিগুলিকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে হবে। একটি এন্ট্রি লেভেলের চাকরিতে, আপনার নিম্নলিখিত বেতন উপার্জনের আশা করা উচিত।

সাইবার নিরাপত্তায় প্রবেশ করা কতটা কঠিন?

সাইবার সিকিউরিটি কাজের জন্য চাকরির বাজার প্রতিযোগিতামূলক নয়। পরবর্তী 10 বছরে ক্ষেত্রটিতে 30% এরও বেশি প্রত্যাশিত বৃদ্ধির সাথে, শ্রম পরিসংখ্যান ব্যুরো 30 শতাংশের বেশি কর্মসংস্থান বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এন্ট্রি-লেভেল নিয়োগকারী ম্যানেজাররা সফট দক্ষতার উপর জোর দেন যখন নিয়োগের পরে আরও প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা কি কঠিন কাজ?

সাইবারসিকিউরিটিতে একটি ক্যারিয়ার মহান সন্তুষ্টি প্রদান করতে পারে, তবে এটি খুব চাপযুক্ত এবং চ্যালেঞ্জিংও হতে পারে। সাইবার সিকিউরিটি পজিশনগুলির মধ্যে কোন কোন কাজগুলি জড়িত, সেইসাথে এই ভূমিকাগুলির বৈশিষ্ট্য এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি খুঁজে বের করা, আপনি সাইবারসিকিউরিটিতে ক্যারিয়ার চান কিনা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করতে পারে৷

সাইবার নিরাপত্তা পেতে কি কি লাগে?

এটি উল্লেখ করে যে "সাধারণত, ডেটা নিরাপত্তা বিশ্লেষকদের কম্পিউটিং, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, তথ্য নিশ্চয়তা বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি থাকতে হবে।" ইনফরমেশন সিস্টেমে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি প্রায়শই বেশিরভাগ কোম্পানি পছন্দ করে।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

সাইবার নিরাপত্তা প্রতিযোগিতা এবং প্রশিক্ষণ গেম শেখার একটি ভাল উপায়। ওপেন সোর্স প্রকল্প এবং বাগ বাউন্টি প্রদানকারী সাইটগুলি দুর্বলতাগুলি সন্ধান করার জন্য ভাল জায়গা। কোডিং একটি গুরুত্বপূর্ণ দক্ষতা যা আপনার শেখা উচিত। পুরানো পিসি, একটি ওয়্যারলেস রাউটার, একটি ফায়ারওয়াল, একটি নেটওয়ার্ক সুইচ এবং অন্যান্য আইটেম ব্যবহার করে আপনার নিজস্ব কম্পিউটার ল্যাব তৈরি করা যেতে পারে৷

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। নিরাপত্তা দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. হুমকি মডেলিং প্রক্রিয়া. ভার্চুয়ালাইজেশনের জন্য ব্যবহৃত প্রযুক্তি। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার অনেক উপায় আছে। নিরাপদ উপায়ে কোড।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

ক্রমবর্ধমান সংখ্যক নেটওয়ার্ক মোবাইল প্রযুক্তিতে চলে যাচ্ছে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে। সাধারণভাবে, নেটওয়ার্ক নিরাপত্তায় কর্মসংস্থানের সম্ভাবনা ভালো; 2016 থেকে 2026 সালে, BLS প্রকল্প করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকের চাকরি 28 শতাংশ বৃদ্ধি পাবে।

একজন নেটওয়ার্ক নিরাপত্তা ব্যক্তি কী করেন?

BLS সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের বিশ্লেষক হিসাবে বর্ণনা করে যারা একটি কোম্পানির কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেমগুলিকে রক্ষা করার জন্য নীতিগুলি তৈরি করে এবং সিস্টেমগুলি বাস্তবায়ন করে। নিরাপত্তা দল হুমকির উপর নিবিড় নজর রাখে এবং তাদের প্রতিষ্ঠানে নিরাপত্তা লঙ্ঘন পর্যবেক্ষণ করে।

কোন অভিজ্ঞতা ছাড়া সাইবার নিরাপত্তায় চাকরি পাওয়া কি কঠিন?

এমনকি যদি আপনি প্রযুক্তিগত অভিজ্ঞতা ছাড়া সাইবার নিরাপত্তা ক্ষেত্রে প্রবেশ করতে সক্ষম হন, তবে আপনাকে প্রযুক্তিগত দক্ষতার সাথে কারও চেয়ে কঠোর পরিশ্রম করতে হতে পারে। যে কেউ কিছু সময়ের জন্য প্রযুক্তিতে রয়েছে তার ইতিমধ্যেই এই বিষয়গুলিতে জ্ঞানের ভিত্তি রয়েছে৷

সর্বোত্তম এন্ট্রি লেভেল সাইবার সিকিউরিটি কাজ কি?

নিরাপত্তা বিষয়ক একজন বিশ্লেষক বা ম্যানেজার। নিরাপত্তার ক্ষেত্রে পেশাদার। একটি ঘটনার প্রতিক্রিয়া. আমি একজন ক্রিপ্টোগ্রাফার। আমি সিকিউরিটি আর্কিটেক্ট হিসেবে কাজ করি। আমি সিকিউরিটি অডিটর হিসেবে কাজ করি। আমি একজন ফরেনসিক বিশেষজ্ঞ। এটি কম্পিউটারের জন্য একটি অনুপ্রবেশ পরীক্ষার সরঞ্জাম৷

সাইবার নিরাপত্তা কি নতুনদের জন্য কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

সাইবার সিকিউরিটি কি একটি ভালো চাকরিতে প্রবেশ করতে পারে?

সাধারণত, যারা সাইবার সিকিউরিটিতে কাজ করেন তাদের ক্যারিয়ারের দৃষ্টিভঙ্গি খুবই আশাব্যঞ্জক। দেশে কোন বেকারত্ব নেই এবং অনেক দেশে ভাড়া করা শ্রমিকের উদ্বৃত্ত রয়েছে। অন্য কথায়, আপনি যদি যোগ্য হন, তাহলে আপনি কোনো বর্ধিত সময়ের জন্য কাজের বাইরে যাবেন না।

নেটওয়ার্ক নিরাপত্তা কি চাপের?

সাইবার নিরাপত্তা চাপ হতে পারে। একজন সাইবার নিরাপত্তা পেশাদার হিসাবে, আপনার কাজ প্রায়শই অত্যন্ত চাপযুক্ত, বিশেষ করে যদি আপনাকে ঘটনাগুলি পরিচালনা করতে হয়, কারণ গুরুতর ঘটনাগুলির সমাধান করার জন্য সমস্ত হাতের প্রয়োজন হতে পারে। পরিবর্তে, এর ফলে ঘটনাটি ধারণ করতে আরও ঘন্টা কাজ করা হয়।

সাইবার নিরাপত্তা কি একটি চাপপূর্ণ কাজ?

নিরাপত্তা পেশাদাররা সাইবার নিরাপত্তা চাপের ব্যাপক মহামারীতে ভুগছেন। স্ট্রেস সহজেই নিরাপত্তায় কাজ করার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা যায়। প্রায় সব সাইবার দলে সম্পদের ঘাটতি রয়েছে, এবং এর মারাত্মক পরিণতি হতে পারে।

আইটি নিরাপত্তা কি একটি ভালো ক্যারিয়ার?

শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে সমস্ত পেশার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে নং 1। সমস্ত শিল্প জুড়ে, দ্রুত বর্ধনশীল পেশাগুলির মধ্যে 16টি স্বাস্থ্যসেবাতে রয়েছে৷ ইউএস সেন্সাস ব্যুরোর তথ্যে দেখা গেছে যে বেতন, কর্মসংস্থানের হার এবং কাজের বৃদ্ধির কারণে 2018 সালে ইনফোসেক বিশ্লেষক দ্বিতীয়-সেরা প্রযুক্তির চাকরিতে ছিলেন। নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট দ্বারা পরিচালিত একটি সমীক্ষার ফলাফল।


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা নৌবাহিনী হবে?

  2. কিভাবে একটি এন্ট্রি লেভেল নেটওয়ার্ক নিরাপত্তা কাজ পেতে?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পেতে যেতে হবে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা তালিকা পেতে?