কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পেতে যেতে হবে?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা ক্ষেত্রে প্রবেশ করব?

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সাইবার সিকিউরিটি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে ব্যাচেলর অব সায়েন্স অপরিহার্য। সমতুল্য কাজের অভিজ্ঞতা ছাড়াও প্রাসঙ্গিক শিল্প সার্টিফিকেশন অর্জন বিবেচনা করুন। আইটি বা এন্ট্রি লেভেলে সিকিউরিটির ক্যারিয়ার বাঞ্ছনীয়। আপনি মধ্য-স্তরের অবস্থানে একজন নিরাপত্তা প্রশাসক, বিশ্লেষক, প্রকৌশলী বা নিরীক্ষক হতে পারেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

বেশিরভাগ প্রকৌশলী এবং কম্পিউটার বিজ্ঞানী যারা নেটওয়ার্কের নেতৃত্ব দেন তাদের স্নাতক ডিগ্রি প্রয়োজন। নেটওয়ার্ক নিরাপত্তায় একটি এন্ট্রি-লেভেল কাজের জন্য ন্যূনতম শিক্ষার স্তর হল একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সহযোগী ডিগ্রি। যাইহোক, বেতন স্কেল আংশিকভাবে শিক্ষার স্তরের উপর নির্ভর করে।

কোন অভিজ্ঞতা ছাড়াই আমি কীভাবে সাইবার নিরাপত্তায় যেতে পারি?

আপনি বর্তমানে যে পটভূমি এবং ভূমিকা রাখেন। কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই কীভাবে একজন আইটি পেশাদার হতে হয় তা শিখুন। LinkedIn নেটওয়ার্ক করার একটি দুর্দান্ত উপায়। আপনার আরাম জোন খুঁজে পান। এই প্রযুক্তি আপনার মনোযোগ প্রয়োজন. এন্ট্রি লেভেল পজিশনে, আপনি নিম্নলিখিত বেতন আশা করতে পারেন।

সাইবার নিরাপত্তায় প্রবেশ করা কি কঠিন?

সাইবার সিকিউরিটি চাকরি পাওয়া তুলনামূলকভাবে সহজ। বর্তমানে ক্ষেত্রটিতে 80% এরও বেশি অপূর্ণ পদ রয়েছে এবং শ্রম পরিসংখ্যান ব্যুরো ভবিষ্যদ্বাণী করেছে যে পরবর্তী দশকে সংখ্যা দ্বিগুণ হবে। নিয়োগকর্তারা যারা এন্ট্রি-লেভেল প্রার্থীদের সন্ধান করেন তারা প্রযুক্তিগত দক্ষতার পরিবর্তে নরম দক্ষতার উপর জোর দেন।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

LinkedIn-এ ব্যবসায়িক নেটওয়ার্ক, পেশাদার নেটওয়ার্ক এবং নিরাপত্তা সমিতির সাথে সংযোগ করুন। স্থানীয় নিরাপত্তা গোষ্ঠী দ্বারা সংগঠিত মিটিং এবং ইভেন্টগুলিতে অংশ নিন। যারা CTF এবং যুদ্ধের খেলা উপভোগ করেন তাদের সাথে যোগাযোগ করুন। একটি সাইবার নিরাপত্তা প্রকল্পের জন্য একজন সহকর্মীর সাথে টিম আপ করুন (কর্মক্ষেত্রে বা স্কুলে)।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

যেহেতু সাইবার সিকিউরিটি দক্ষতা সম্পন্ন পেশাদারদের চাহিদা বেশি, তাই এখন এই ক্ষেত্রে প্রবেশের উপযুক্ত সময়। শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে এটি অনুমান করা হয়েছে যে তথ্য সুরক্ষা বিশ্লেষকদের কর্মসংস্থান এখন থেকে 2029 সালের মধ্যে 31 শতাংশ বৃদ্ধি পাবে। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অনেক বৈচিত্র্য রয়েছে।

নেটওয়ার্ক নিরাপত্তা ক্ষেত্র কি?

নেটওয়ার্ক নিরাপত্তা থেকে বেছে নেওয়ার জন্য অনেক কর্মজীবনের পথ রয়েছে। কম্পিউটার নেটওয়ার্কিং এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি বিশেষ ক্ষেত্র। নিরাপত্তা বিশ্লেষকরা ঝুঁকি মূল্যায়ন বিশ্লেষণ করে এবং সিস্টেমগুলি কীভাবে পরিচালনা করা হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নেয়৷

সাইবার নিরাপত্তা কি নতুনদের জন্য কঠিন?

সাইবার সিকিউরিটি ডিগ্রির জন্য কোর্সগুলি অন্যান্য প্রোগ্রামের তুলনায় কঠিন হতে পারে, তবে সাধারণত উচ্চ স্তরের গণিত ক্লাস বা নিবিড় ল্যাব বা ব্যবহারিক ক্লাস নেই। এটি শিক্ষার্থীদের জন্য কোর্স পরিচালনা করা সহজ করে তোলে।

কোন অভিজ্ঞতা ছাড়া সাইবার নিরাপত্তায় চাকরি পাওয়া কি কঠিন?

এমনকি আপনার কোনো প্রযুক্তিগত অভিজ্ঞতা না থাকলেও সাইবার নিরাপত্তা ক্ষেত্রে প্রবেশ করতে আপনার অনেক সময় লাগবে। যেহেতু আপনার যে দক্ষতার প্রয়োজন হবে তা হল এমন যে কেউ আগে থেকেই প্রযুক্তিতে কাজ করেছে, তাই আপনাকে সেগুলি শিখতে হবে৷

সাইবার সিকিউরিটি কি একটি ভালো চাকরিতে প্রবেশ করতে পারে?

সামগ্রিকভাবে সাইবার নিরাপত্তা শিল্পে ক্যারিয়ারের অনেক সুযোগ রয়েছে। বেশ কয়েকটি দেশে কর্মীদের ঘাটতি রয়েছে, যা চীনে তুলনামূলকভাবে কম বেকারত্বের হারকে দায়ী করা যেতে পারে। আপনার কাছে প্রয়োজনীয় দক্ষতা থাকলে আপনি কখনই সাইবার নিরাপত্তা পেশাদার হিসাবে দীর্ঘ সময়ের জন্য বেকার থাকবেন না৷


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পেতে শুরু করবেন?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা ক্ষেত্রে পেতে?

  3. আমি কিভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী পেতে পারি?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা তালিকা পেতে?