কম্পিউটার

ইন্টারনেটের নিয়ন্ত্রণ কি মার্কিন যুক্তরাষ্ট্র "ত্যাগ করেছে"?

ইন্টারনেটের নিয়ন্ত্রণ কি মার্কিন যুক্তরাষ্ট্র  ত্যাগ করেছে ?

অনেক লোক যারা তাদের দৈনন্দিন জীবনে ইন্টারনেট ব্যবহার করে, তাদের কাছে ICANN এবং IANA-এর মতো সংক্ষিপ্ত শব্দগুলি বিদেশী বলে মনে হয়। এগুলি হল সেই গভর্নিং বডি যারা সারা বিশ্বে নিবন্ধিত এবং বরাদ্দ করা সমস্ত ডোমেন নাম এবং IP ঠিকানাগুলির উপর স্টুয়ার্ডশিপ বজায় রাখে। 30শে সেপ্টেম্বর, 2016-এর মধ্যরাত্রি পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্র IANA-এর নিয়ন্ত্রণ ICANN-এর কাছে ছেড়ে দিয়েছে, কার্যকরভাবে ইন্টারনেটে তার প্রভাবশালী অংশীদারিত্ব ছেড়ে দিয়েছে, যেমন কেউ কেউ বলেছে। অবশ্যই, আলোচনা করার জন্য অনেকগুলি জিনিস রয়েছে, বিশেষ করে যারা এই সংক্ষিপ্ত শব্দগুলির সাথে অপরিচিত তাদের জন্য৷

কি হয়েছে?

ইন্টারনেটের নিয়ন্ত্রণ কি মার্কিন যুক্তরাষ্ট্র  ত্যাগ করেছে ?

ইন্টারনেট অ্যাসাইনড নম্বর অথরিটি (IANA) হল ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরস (ICANN) এর একটি বিভাগ যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে যোগাযোগকারী ডিভাইস বা সার্ভার সনাক্ত করতে ব্যবহৃত প্রতিটি অনন্য নাম এবং নম্বর বরাদ্দের জন্য দায়ী৷ 30 সেপ্টেম্বর, 2016 পর্যন্ত, ICANN-এর এই বিভাগের সীমিত নিয়ন্ত্রণ ছিল, যা মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের একটি চুক্তির অধীনে ছিল। সেই তারিখ থেকে, অলাভজনক সংস্থাকে (প্রযুক্তিগতভাবে) IANA-এর উপর বিনামূল্যে রাজত্ব দেওয়া হয়েছে৷

যদিও IANA অগত্যা "ইন্টারনেট" নয়, তবে এটি আপনার আইপি ঠিকানা এবং আপনার মালিকানাধীন যেকোন ওয়েবসাইটগুলির জন্য যেকোন ডোমেন নামের তত্ত্বাবধানের অধিকারী। এটির নাম 1988 সালে প্রতিষ্ঠিত হয়েছিল (এখানে রেকর্ড রয়েছে), এবং এর কার্যাবলী 70 এর দশকে সেই যুগে উল্লেখ করা হয়েছিল যখন ইন্টারনেট মূলত একটি সরকারী প্রকল্প ছিল (ARPANET, প্রথম কম্পিউটার নেটওয়ার্ক)।

এর মানে কি মার্কিন যুক্তরাষ্ট্রের আর তার সম্পদের উপর নিয়ন্ত্রণ নেই?

ক্যালিফোর্নিয়ায় পরিচালিত একটি অলাভজনক সংস্থার কাছে হস্তান্তর করার কারণে এই প্রশ্নের উত্তর দেওয়া কঠিন। এটি একটি ইউএস-ভিত্তিক সত্তার একটি বেসরকারীকরণ, কিন্তু IANA এর সাথে আর কী ঘটবে তার উপর সরকারের আর প্রভাব নেই। আপনি বিশ্বাস করেন যে এটি একটি ভাল বা খারাপ জিনিস আপনি এই নাম এবং সংখ্যাগুলি কীভাবে বিতরণ করা হয় তা নিয়ন্ত্রণ করার জন্য আরও বিশ্বায়িত স্টেকহোল্ডার সিস্টেম চান কিনা তার উপর নির্ভর করে৷

প্রো-ট্রানজিশন সাইড কি বলে

ইন্টারনেটের নিয়ন্ত্রণ কি মার্কিন যুক্তরাষ্ট্র  ত্যাগ করেছে ?

যারা IANA রূপান্তরের পক্ষপাতী তারা সাধারণত ইন্টারনেটের একটি গ্লোবালাইজড মাল্টি-স্টেকহোল্ডার মডেলের অভিপ্রায়ে তা করেন যেখানে Google-এর মতো বৃহৎ মাপের উদ্ভাবকদের এটি পরিচালনার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে। গুগলের সিনিয়র ভিপি – কেন্ট ওয়াকার – বলেছেন যে “এটি উদ্ভাবক এবং ব্যবহারকারীদের বিশ্বব্যাপী ইন্টারনেট পরিচালনায় আরও বড় ভূমিকা দেবে। ” আরও তার বিবৃতিতে, তিনি বলেছিলেন যে ইন্টারনেট “কোম্পানি, সুশীল সমাজের কর্মী, প্রযুক্তিবিদ এবং বিশ্বজুড়ে নিঃস্বার্থ ব্যবহারকারীদের নিয়ে গঠিত "এবং বোঝানো হয়েছে যে আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে "সঠিক ব্যক্তিদের" এর উন্নয়ন চালিয়ে যাওয়ার জন্য আরও গুরুত্বপূর্ণ অবস্থানে রাখা হয়েছে।

ইন্টারনেট অ্যাসোসিয়েশন - Google, Amazon, Facebook এবং Twitter এর মতো সদস্যদের নিয়ে একটি লবি গ্রুপ - স্থানান্তর রক্ষার জন্য শেষ মুহূর্তের শুনানিতে অংশ নিয়েছিল৷

এটি নতুন কিছু নয়। 2013 সালে, বেশ কিছু সরকারি প্রতিনিধি, কর্মী এবং শিক্ষাবিদরা একটি নতুন ইন্টারনেট গভর্নেন্স সংস্থা তৈরির বিষয়ে আলোচনা করার জন্য "ইন্টারনেট গভর্নেন্সের ভবিষ্যত নিয়ে গ্লোবাল মাল্টিস্টেকহোল্ডার মিটিং" নামে একটি সভা করেছিলেন৷ পরিকল্পনার ব্যর্থতা সত্ত্বেও, হোয়াইট হাউস পরে ঘোষণা করেছিল যে এটি বাণিজ্য বিভাগের সাথে চুক্তির মেয়াদ শেষ হওয়ার অনুমতি দেবে, একটি ঘটনা যা শেষ পর্যন্ত IANA-এর রূপান্তর ঘটায়।

এন্টি-ট্রানজিশন সাইড কি বলে

ইন্টারনেটের নিয়ন্ত্রণ কি মার্কিন যুক্তরাষ্ট্র  ত্যাগ করেছে ?

IANA রূপান্তরের বিরুদ্ধে লোকেরা প্রায়শই এই সত্যটি উদ্ধৃত করবে যে স্থিতাবস্থা ইন্টারনেটকে আংশিকভাবে এমন একটি সরকারের সাথে আবদ্ধ হতে দেয় যা সাংবিধানিকভাবে মত প্রকাশের স্বাধীনতার অধিকার দ্বারা আবদ্ধ। তারা এই স্থানান্তরটিকে ইন্টারনেটের হ্যান্ডস-অফ পদ্ধতি হিসাবে উপলব্ধি করে যা এই মানগুলি ভাগ করে না এমন সরকারী সংস্থাগুলির জন্য এর ভবিষ্যতকে ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারে। সম্পূর্ণরূপে ICANN-এর কাছে অনন্য ডোমেইন নাম এবং নম্বরগুলির নিয়ন্ত্রণ হস্তান্তর করে, এটি একটি নজির স্থাপন করে যা একটি "ওপেন ইন্টারনেট" এর নীতিকে কমিয়ে দিতে পারে। 2012 সালে জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) দুবাইতে একাধিক সরকারী নেতাদের সাথে একটি বৈঠক করেছে যারা একটি বাধ্যতামূলক ব্যবস্থায় স্বাক্ষর করেছে যা ইন্টারনেটের একটি বৃহত্তর অংশীদারিত্বের ব্যাপারে গভীর আগ্রহ দেখায়। আন্তর্জাতিক টেলিকম রেগুলেশনের জন্য কনফারেন্সে যোগদানকারী অনেক দেশেরই অনলাইনে মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে নড়বড়ে রেকর্ড রয়েছে বা অব্যাহত রয়েছে (স্বাক্ষরকারী এবং অ-স্বাক্ষরকারীদের তালিকা এখানে দৃশ্যমান)।

যদিও IANA ট্রানজিশনের সাথে ITU-এর চুক্তির খুব একটা সম্পর্ক নেই, ইভেন্টটি নিজেই অনেক লোকের ভ্রু কুঁচকে গেছে কারণ সামগ্রিকভাবে টাইমলাইনটি প্রতিষ্ঠিত হয়েছে।

The Takeaway

ভবিষ্যত যতটা অনিশ্চিত মনে হতে পারে, 2016 সালের শরৎকালের মতো জিনিসগুলি কীভাবে দাঁড়াবে তা এখানে:ICANN হল একটি স্বাধীন অলাভজনক সংস্থা যার লক্ষ্য হল বিশ্বজুড়ে IP ঠিকানা এবং ডোমেন নামগুলির স্টুয়ার্ডশিপ৷ এটি অগত্যা "ইন্টারনেট" নয়, বা এটি এমন একটি সত্তা নয় যা কোনও নির্দিষ্ট আইপি ঠিকানা বা ডোমেন নামে হোস্ট করা বিষয়বস্তু নিয়ে নিজেকে সমস্যায় ফেলবে৷ Google তার নিজস্ব সার্চ ইঞ্জিনের সাথে সেই ভূমিকাটি সম্পাদন করতে আরও বেশি অবস্থানে থাকবে (অর্থাৎ তার অনুসন্ধান ফলাফল পৃষ্ঠাগুলি থেকে ওয়েবসাইটগুলি বাদ দেওয়া)। এবং তারপরেও বিকল্প আছে। এটা সন্দেহজনক যে IANA-এর উপর সম্পূর্ণ কর্তৃত্ব ICANN-এর কাছে হস্তান্তর করা আপাতত মতপ্রকাশের স্বাধীনতার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি তৈরি করে, বা এটি অগত্যা প্রযুক্তি জায়ান্টদের উপকার করবে বলে মনে হয় না। যেহেতু এটি 2016 সালের প্রথম অক্টোবরে চূড়ান্ত করা সিদ্ধান্ত থেকে দাঁড়িয়েছে, ইন্টারনেটের ডোমেইন নাম সিস্টেম এবং নম্বর বরাদ্দ শুধুমাত্র মার্কিন সরকারের একটি বিভাগ থেকে একটি স্বাধীন সত্তায় স্থানান্তরিত করা হয়েছিল। তা সত্ত্বেও, আমাদের সকলের উচিত ICANN এর উপর নজর রাখা উচিত যাতে এটি সঠিকভাবে দায়িত্ব পালন করে।

আপনি কি মনে করেন? আপনি IANA রূপান্তরের পক্ষে বা বিপক্ষে? কেন একটি মন্তব্যে আমাদের বলুন!


  1. ইন্টারনেট থেকে পোকেমন গো এবং এর সমস্ত উল্লেখ ব্লক করুন

  2. ইন্টারনেট কি সত্যিই পুলিশ হতে পারে?

  3. কিভাবে ইন্টারনেট কথা বলে

  4. ইন্টারনেট এক্সপ্লোরার 9 - তাপ চালু আছে