কম্পিউটার

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

আপনি যদি একটি ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনা করেন, আপনি জানেন যে আপডেট করা আপনার ওয়ার্ডপ্রেস সাইটের নিরাপত্তা এবং স্থিতিশীলতা বজায় রাখার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। যদিও ওয়ার্ডপ্রেসের সর্বশেষ সংস্করণটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার ক্ষমতা নিয়ে আসে - অন্তত ছোট এবং নিরাপত্তা প্রকাশের জন্য, বেশিরভাগ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা এখনও তাদের প্লাগইন এবং থিম আপডেটগুলি ম্যানুয়ালি পরিচালনা করে এবং প্রাপ্যতার জন্য নিয়মিত চেক ইন করতে হয়। যারা সমস্ত ঝামেলা চান না তারা তাদের সাইটের জন্য স্বয়ংক্রিয় আপডেট সক্ষম করতে চাইতে পারেন যাতে ব্যবহারকারীদের কোনও হস্তক্ষেপ ছাড়াই সবকিছু করা যায়।

কিন্তু আপনি স্বয়ংক্রিয় আপডেটের জন্য নির্বাচন করা উচিত? কিভাবে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য স্বয়ংক্রিয় আপডেট সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারেন? একটু গভীরে খনন করা যাক, তাই না?

স্বয়ংক্রিয় করতে বা স্বয়ংক্রিয় করতে না

আমরা পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করার আগে, আসুন সবকিছু সোজা করা যাক:স্বয়ংক্রিয় আপডেটগুলি সবার জন্য নয়৷ ব্যবহারকারীদের দুটি বিভাগ রয়েছে যাদের বৈশিষ্ট্যটি বন্ধ রাখা উচিত:

  1. যে ব্যবহারকারীরা ওয়ার্ডপ্রেস, থিম বা প্লাগইনগুলির মূলে কাস্টমাইজেশন করেছেন৷ কারণ:যেকোনো স্বয়ংক্রিয় আপডেট ওভাররাইড করবে এবং সমস্ত টুইক মুছে ফেলবে। থিমটি এমন একটি উপাদান যা সবচেয়ে বেশি টুইক করা হয়েছে, এটি একটি চাইল্ড থিম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় যাতে কাস্টমাইজেশনগুলি আপডেটগুলি থেকে বাঁচতে পারে৷
  2. যাদের সাইটগুলি সঠিকভাবে কাজ করার জন্য তৃতীয় পক্ষের থিম বা প্লাগইনগুলির উপর নির্ভর করে। কারণগুলি:সমস্ত আপডেট সাধারণত বিভিন্ন সময়ে প্রকাশিত হয় এবং বেশিরভাগ নন-অফিসিয়াল WordPress.org অ্যাড-অনগুলি আপডেটের পরে মূলের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।

আপনি যদি দুটির কোনোটির অন্তর্ভুক্ত না হন তবে আপনি চালিয়ে যেতে পারেন এবং অটোমেশন সক্ষম করতে পারেন। কিন্তু, এর সাথে একটি পাদটীকা আছে।

প্রতিরোধের আউন্স

অন্যান্য পরিবর্তন প্রক্রিয়াগুলির মতো, ব্যাকআপগুলি প্রস্তুত রাখা সর্বদা ভাল, কেবল ক্ষেত্রে। সার্ভার স্তরে স্ট্যান্ডার্ড ব্যাকআপগুলি ছাড়াও, আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি প্রস্তাবিত ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন রয়েছে৷ কিন্তু কখনও কখনও পুনরুদ্ধারের প্রক্রিয়াটি খুব বেশি সময় এবং শক্তি নিতে পারে এবং একটি ছোটখাটো ত্রুটির জন্য অতিরিক্ত ক্ষতি হতে পারে৷

দ্রুত সমাধানের জন্য একটি ভাল সমাধান আছে। WP রোলব্যাকের সাথে দেখা করুন, একটি প্লাগইন যা আমরা স্বয়ংক্রিয় থিম বা প্লাগইন আপডেটগুলি ভুল হয়ে যাওয়ার পরে পুনরুদ্ধারের গতি বাড়ানোর জন্য ব্যবহার করতে পারি।

প্রথমে, আপনার অ্যাডমিন এলাকার ভিতরে ওয়ার্ডপ্রেস রিপোজিটরি থেকে প্লাগইনটি ইনস্টল করুন এবং এটি সক্রিয় করুন৷

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

তারপরে, প্লাগইন বা থিম আপডেট করার পরে আপনি যে কোনো সময় সমস্যার সম্মুখীন হন, আপনি প্লাগইন/থিমের নামের নিচে "রোলব্যাক" লিঙ্কটি ব্যবহার করে এক ক্লিকে সেই নির্দিষ্ট প্লাগইন/থিমটিকে দ্রুত আগের সংস্করণে ফিরিয়ে আনতে পারেন।

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

এক পাউন্ড অফ কিউর

স্বয়ংক্রিয় ব্যাকআপ সমাধানগুলির জন্য, আমাদের কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে যা আমরা চেষ্টা করতে পারি৷

1. ওয়ার্ডপ্রেস ডেস্কটপ এবং ওয়েব অ্যাপ

এই অফিসিয়াল অ্যাপটি বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য অফার করে যা আপনার ওয়ার্ডপ্রেস পরিচালনার জীবনকে সহজ করে তুলবে। এটি একাধিক ওয়ার্ডপ্রেস ব্লগ পরিচালনা করতে পারে, তাদের প্রতিটির পরিসংখ্যান দেখাতে পারে এবং পৃথক ব্লগে থিম এবং প্লাগইনগুলির সাথে ডিল করতে পারে। দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল স্বয়ংক্রিয় আপডেটগুলিকে পৃথকভাবে এবং বাল্ক উভয় ক্ষেত্রেই চালু এবং বন্ধ করার ক্ষমতা৷

যারা একাধিক সাইট পরিচালনা করেন তাদের জন্য এই অ্যাপটি উপযুক্ত।

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

2. উন্নত স্বয়ংক্রিয় আপডেট

উন্নত স্বয়ংক্রিয় আপডেট প্লাগইন স্ট্যান্ডার্ড ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয় আপডেট বৈশিষ্ট্য অতিরিক্ত বিকল্প যোগ করে. আপনি আপনার ওয়ার্ডপ্রেস ইনস্টলেশনকে স্বয়ংক্রিয়ভাবে মূল ওয়ার্ডপ্রেস, শুধুমাত্র ছোটখাট এবং নিরাপত্তা আপডেট, প্লাগইন আপডেট এবং থিম আপডেটগুলি আপডেট করার অনুমতি দিতে বেছে নিতে পারেন। এই বিকল্পগুলি সক্রিয় বা নিষ্ক্রিয় করা উপযুক্ত চেকবক্সগুলি চেক করার মতোই সহজ৷

আপনি যদি স্বয়ংক্রিয় আপডেটগুলি পরিচালনা করার একটি দ্রুত এবং সহজ উপায় চান তবে এই প্লাগইনটি আপনার পছন্দ হওয়া উচিত৷

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

3. সহজ আপডেট ম্যানেজার

নাম থাকা সত্ত্বেও, এই প্লাগইনটি উন্নত স্বয়ংক্রিয় আপডেটের চেয়ে আরও উন্নত স্বয়ংক্রিয় আপডেট বিকল্পগুলি অফার করে৷ বিশ্বব্যাপী সেটিংস ছাড়াও, আপনি পৃথক প্লাগইন এবং থিমগুলির জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷

আপনি যদি আপনার সাইটের আপডেটগুলির উপর আরও নিয়ন্ত্রণ করতে চান তবে আপনার এই প্লাগইনটি বেছে নেওয়া উচিত৷

স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস আপডেটগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায়

আপনি এই স্বয়ংক্রিয় আপডেট বৈশিষ্ট্য প্রয়োজন? কেন অথবা কেন নয়? নীচের মন্তব্য ব্যবহার করে আপনার চিন্তা এবং মতামত শেয়ার করুন.


  1. ওয়ার্ডপ্রেসে মন্তব্য পরিচালনা করার জন্য 7টি সেরা প্লাগইন

  2. আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পুশ বিজ্ঞপ্তি যোগ করার সেরা উপায়

  3. ওয়ার্ডপ্রেসের জন্য সেরা সময়সূচী এবং বুকিং প্লাগইনগুলির মধ্যে 5টি৷

  4. ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় কী?