কম্পিউটার

লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

2015 সালে নিরাপত্তা বিশেষজ্ঞ বেন কডিল একটি বিশেষ দীর্ঘ-সীমার ওয়াইফাই প্রকল্প ঘোষণা করেছিলেন যার নাম তিনি "প্রক্সিহ্যাম"। উত্স থেকে 2.5 মাইল পর্যন্ত ইন্টারনেট অ্যাক্সেস প্রদানের পাশাপাশি, প্রক্সিহ্যাম একটি নিরাপদ এবং ব্যক্তিগত সংযোগ তৈরি করে। রহস্যজনকভাবে, যদিও, একটি সুপরিচিত হ্যাকারের কনফারেন্সে DEFCON-এ প্রযুক্তি দেখানোর প্রতিশ্রুতি দেওয়ার পরে, কডিল তার মন পরিবর্তন করেন এবং প্রকল্পটি বাদ দেন।

প্রক্সিহ্যাম বেসিকস

প্রক্সিহ্যাম সাধারণভাবে উপলব্ধ কম্পিউটিং সরঞ্জাম এবং রেডিও গিয়ার নিয়ে গঠিত এবং মোটামুটিভাবে দুটি ভাগে বিভক্ত করা যেতে পারে - একটি বেস স্টেশন এবং একটি রিসিভার। বেস স্টেশন একটি স্ট্যান্ডার্ড নেটওয়ার্ক কার্ডের মাধ্যমে একটি পাবলিক ওয়াইফাই সিগন্যাল গ্রহণ করে। বেস স্টেশন ওয়াইফাই ডেটা নেয় এবং এটিকে অন্য রেডিও সিগন্যালে, প্রায় 900Mhz-এ পুনরায় পাঠায়। অন্য প্রান্তে একটি রিসিভার রেডিও সংকেত তুলে নেয় এবং এটিকে ডেটাতে রূপান্তর করে। ট্রান্সমিটার কম পাওয়ারে চলে, এটি FCC নিয়মের অধীনে কাজ করা বৈধ করে তোলে।

প্রক্সিহ্যাম নিরাপদ কেন?

লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

প্রক্সিহ্যাম একটি গোপন, প্রায় খুঁজে পাওয়া যায় না এমন ইন্টারনেট সংযোগ তৈরি করে৷ তুলনা করে, আপনার হোম ইন্টারনেট প্রদানকারীর কাছে আপনার নাম, ঠিকানা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। তারা সর্ব-গুরুত্বপূর্ণ ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানাও জানে, একটি অনন্য নম্বর যা আপনার হোম নেটওয়ার্ককে শনাক্ত করে৷

প্রক্সিহ্যাম, বিপরীতে, পাবলিক ওয়াইফাই ব্যবহার করে যেমন স্টারবাকের বা পাবলিক লাইব্রেরিতে; আপনার নাম এটির সাথে সংযুক্ত নয়, এবং IP ঠিকানাটি পাবলিক প্রতিষ্ঠানের WiFi-এর অন্তর্গত। প্রক্সিহ্যাম একটি লুকানো ট্রান্সমিটার ব্যবহার করে, যা বিনামূল্যে পাবলিক ওয়াইফাই-এর উৎসের কাছাকাছি কোথাও রাখা হয়। রিসিভার, সম্ভবত এক মাইল দূরে, প্রক্সিহ্যাম ট্রান্সমিটার থেকে সংকেত তুলে নেয়। ব্যবহারকারী, একটি সম্পূর্ণ ভিন্ন অবস্থানে অপারেটিং, ইন্টারনেট অনাক্ষিত ব্যবহার করে. যদি ট্রান্সমিটারটি কোনোভাবে আবিষ্কৃত হয় তবে ব্যবহারকারীর অবস্থান গোপন থাকবে।

কে প্রক্সিহ্যাম ব্যবহার করবে?

যদিও প্রক্সিহ্যাম ধারণাটি আকর্ষণীয়, এটি সবার জন্য নয়। এক জিনিসের জন্য, অংশগুলিকে উত্স করার এবং এটিকে একত্রিত করার জন্য আপনার প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন। প্রতিদিনের ওয়েব ব্রাউজিং এবং ইমেলের জন্য, স্ট্যান্ডার্ড হোম এবং অফিস ওয়াইফাই সহজ। যাইহোক, যে কেউ সরকারী নজরদারির ভয় পায় সে গোপনে ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য প্রক্সিহ্যাম ব্যবহার করতে পারে। অন্যদিকে, একজন অপরাধী হ্যাকার প্রক্সিহ্যামকে সনাক্ত না করে আক্রমণ চালানোর জন্য নিয়োগ করতে পারে।

জনতার মধ্যে হারিয়ে

লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

প্রক্সিহ্যামের 900Mhz ফ্রিকোয়েন্সি অন্যান্য রেডিও ট্রাফিকের সাথে ভিড় করে, বিশেষ করে শহুরে এলাকায়। রেডিও ব্যান্ড শিশুর মনিটর, কর্ডলেস ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক সরঞ্জামের ডেটা বহন করে। ব্যস্ত রেডিও ফ্রিকোয়েন্সি কার্যকরভাবে প্রক্সিহ্যাম ডেটা লুকিয়ে রাখে, এটি সনাক্ত করা খুব কঠিন করে তোলে।

একটি প্রক্সিহ্যাম দৃশ্যকল্প

কল্পনা করুন আপনি একজন সাংবাদিক সরকারী দুর্নীতি ফাঁস করার জন্য কাজ করছেন। আপনি WiFi সহ একটি স্থানীয় কফিহাউস খুঁজে পান এবং কাছাকাছি প্রক্সিহ্যাম ট্রান্সমিটার লুকিয়ে রাখুন - বলুন, একটি বেড়ার পিছনে৷ তারপর আপনি এক মাইল দূরে আপনার অ্যাপার্টমেন্টে ফিরে যান। আপনার কম্পিউটারে প্রক্সিহ্যাম রিসিভার সংযোগ করার পরে, আপনি কফিহাউসের দিকে রিসিভারের অ্যান্টেনাকে লক্ষ্য করুন। যখন প্রক্সিহ্যাম সিস্টেম সিগন্যাল তুলে নেয়, তখন আপনি ইন্টারনেট ব্যবহার করেন ওয়েব ব্রাউজ করতে এবং আপনার ডেটা ভালোভাবে লুকানো আছে তা জেনে, আপনি সাধারণত যেমন চান বার্তা পাঠান৷

প্রক্সিহ্যাম অ্যাক্সড

লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

প্রকাশের সময়, বেন কডিল এখনও প্রকাশ্যে প্রকাশ করেননি কেন তিনি প্রক্সিহ্যাম প্রকল্পটিকে হত্যা করেছিলেন। মার্কিন গোয়েন্দা সংস্থার সতর্কতা থেকে শুরু করে এফসিসির সমস্যা, প্রযুক্তিগত সমস্যা পর্যন্ত জল্পনা।

প্রক্সিহ্যাম কি এখনও সম্ভব?

প্রক্সিহ্যামের পিছনে মৌলিক ধারণাগুলি এখনও বৈধ যদিও মূল উদ্ভাবক আর এটিতে কাজ করেন না। অনেক অনলাইন বিক্রেতা ট্রান্সমিটার, রিসিভার, অ্যান্টেনা এবং অন্যান্য উপাদান বিক্রি করে এবং সেগুলো ব্যয়বহুল নয়; যন্ত্রাংশগুলিকে একত্রিত করতে এবং এটিকে কার্যকর করতে শুধুমাত্র একজন দক্ষ প্রযুক্তিবিদ লাগবে৷

আপনি কি মনে করেন? প্রক্সিহ্যাম লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্পটি কি এমন কিছু যা আপনি আগ্রহী বা এমন একটি যা আপনি এর বিচক্ষণতার জন্য ভয় পাবেন?


  1. WPA2-এ ওয়াইফাই "ক্র্যাক" দুর্বলতা:আপনার যা জানা দরকার৷

  2. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার