কম্পিউটার

কীভাবে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি করবেন যা গুগলকে খুশি করে

কীভাবে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি করবেন যা গুগলকে খুশি করে

দুই বছর আগে গুগল মোবাইল-বান্ধব ওয়েবসাইটগুলি নির্দেশ করতে তার অনুসন্ধান ফলাফলগুলিতে একটি লেবেল যুক্ত করেছিল। এটি বেশ কিছুদিন ধরে বোঝানো হয়েছে যে হালকা ওজনের, মোবাইল-বান্ধব ওয়েবসাইটগুলি সার্চ ফলাফলে প্রাধান্য পেয়েছে। সম্প্রতি, তারা মোবাইল ডিভাইসে অনুপ্রবেশকারী বিজ্ঞাপনকে শাস্তি দেওয়ার জন্য একটি অবস্থান নিয়েছে এবং এখন তারা অবশেষে মোবাইল-প্রথম সূচীকরণের সাথে পরবর্তী পদক্ষেপ নিচ্ছে। মোবাইল-ফ্রেন্ড ইনডেক্সিং নিশ্চিত করবে যে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইটগুলি সার্চের ফলাফলে আগের চেয়ে বেশি প্রাধান্য পাবে, তাই মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরির গুরুত্ব আগের চেয়ে বেশি৷

এই নিবন্ধে আমরা আলোচনা করব যে আপনি কীভাবে নিশ্চিত করতে পারেন যে আপনি একটি মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট চালাচ্ছেন এবং কীভাবে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে মোবাইল-ফ্রেন্ডলি হতে পরিবর্তন করতে পারেন।

কি একটি সাইট মোবাইল ফ্রেন্ডলি করে?

কীভাবে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি করবেন যা গুগলকে খুশি করে

2015 সালের এপ্রিলে Google তাদের সার্চ ইঞ্জিনে মোবাইল-বান্ধব ওয়েবসাইটগুলিকে প্রচার করতে দেখেছিল, ওয়েব ডিজাইনে একটি বিশাল পরিবর্তন করে৷ মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট না থাকা Google এর মূল লক্ষ্যের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে:ব্যবহারকারীদের তাদের অনুসন্ধানের উপর ভিত্তি করে দ্রুত, নির্ভুল, অ্যাক্সেসযোগ্য তথ্য দেওয়া।

তাহলে Google 2015 সালে কোন সমস্যাগুলো বন্ধ করতে চেয়েছিল?

  • অপঠনযোগ্য পাঠ্য . স্কেলেবিলিটির অভাবের অর্থ হল যে ব্যবহারকারীদের আরামদায়ক পদ্ধতিতে ক্রমাগত নিচের দিকে স্ক্রোল করার বিপরীতে অনুচ্ছেদগুলি পড়া চালিয়ে যাওয়ার জন্য পিছনের দিকে সোয়াইপ করতে হবে৷
  • প্লাগইনগুলির উপর নির্ভরশীলতা . ফ্ল্যাশ এবং জাভা অনেক কারণে ধ্বংস হয়ে গেছে, তাদের দুর্বল নিরাপত্তা তাদের মধ্যে একটি। এটি অন্য ছিল:HTML5-এর আগে, সাইটগুলি গতিশীলভাবে-প্রদর্শিত সামগ্রীর জন্য এই প্লাগইনগুলির উপর নির্ভর করত। HTML5 এর সাথে, যাইহোক, এই প্লাগইনগুলি অপ্রয়োজনীয় হয়ে উঠেছে এবং মোবাইল ডিভাইসগুলি দ্বারা সমর্থিত ছিল না। তাই, গুগল সার্চের ফলাফলে তাদের নামিয়ে দিয়েছে।
  • খারাপ লিঙ্ক ব্যবধান . গুগলেরও খারাপ-স্পেসযুক্ত লিঙ্কগুলির সাথে একটি সমস্যা ছিল। একটি ফোন স্ক্রিনের আকারের কারণে, সরাসরি অন্যটির পাশে থাকা একটি লিঙ্কে ক্লিক করার ফলে কখনও কখনও আপনি ভুলটি নির্বাচন করতে পারেন৷ এই কারণে, তারা এমন সাইট পছন্দ করে যেগুলি তাদের লিঙ্কগুলিকে ফাঁক করে দেয়।
  • লোডের দীর্ঘ সময় . শেষ কিন্তু অন্তত না, লোড বার. একটি ভাল-অপ্টিমাইজ করা সাইট এমনকি একটি 3G মোবাইল সংযোগেও দ্রুত লোড হওয়া উচিত৷

আপনি যদি একটি মোবাইল-বান্ধব সাইট করতে চান তবে এগুলি এড়ানোর জন্য প্রধান পয়েন্ট। আপনার সাইটের জন্য একটি প্রতিক্রিয়াশীল থিম ব্যবহার করা আপনাকে পঠনযোগ্যতার সমস্যাগুলি এড়াতে অনুমতি দেবে এবং যতক্ষণ পর্যন্ত আপনি স্প্যামিং প্লাগইন এবং লিঙ্কগুলি একে অপরের কাছাকাছি এড়াতে পারবেন, ততক্ষণ আপনি পুরোপুরি ঠিক থাকবেন৷

মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি করতে ওয়ার্ডপ্রেস ব্যবহার করা

একটি মোবাইল-বান্ধব ওয়েবসাইট তৈরি করার একটি সহজ উপায় হল ওয়ার্ডপ্রেস ব্যবহার করা। ওয়ার্ডপ্রেস হল একটি সাধারণ প্ল্যাটফর্ম যা সারা ওয়েব জুড়ে ব্লগ এবং নিউজ সাইটের জন্য ব্যবহৃত হয় এবং বিভিন্ন ধরনের কাস্টম থিমের কারণে (উথিত থিমগুলিকে কাস্টমাইজ করার ক্ষমতা/শুরু থেকে নিজের তৈরি করার ক্ষমতা ছাড়াও), ওয়ার্ডপ্রেস ওয়েবের জন্য একটি কার্যকর প্ল্যাটফর্ম হিসেবে রয়ে গেছে। সৃষ্টিকর্তা প্রচুর ওয়ার্ডপ্রেস থিম মোবাইল এবং ডেস্কটপ উভয় লেআউটকে সমর্থন করে এবং নীচের বিভাগে আমরা আপনাকে আমাদের সুপারিশকৃত কিছুগুলির একটি তালিকা দেব।

আপাতত, আমরা আপনাকে বলব কিভাবে আপনার বর্তমান থিমটি মোবাইল ফ্রেন্ডলি বলে বিবেচিত হয় কিনা এবং মোবাইল ব্রাউজিং এর জন্য আপনার সাইটকে উন্নত করতে আপনি কী কী উন্নতি করতে পারেন তা পরীক্ষা করবেন৷

আপনার থিম কি মোবাইল ফ্রেন্ডলি?

আপনার ওয়ার্ডপ্রেস থিম মোবাইল বান্ধব কিনা তা পরীক্ষা করতে, আপনার হোমপেজ ইউআরএলটি Google মোবাইল-ফ্রেন্ডলি টেস্ট টুলে প্লাগ করুন।

কীভাবে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি করবেন যা গুগলকে খুশি করে

আপনি যদি এমন একটি ফলাফল পান যা এইরকম দেখাচ্ছে, আপনি ভাল করছেন! আপনি যদি তা না করেন তবে, আপনার ওয়ার্ডপ্রেস সাইট এবং আপনি যে থিম ব্যবহার করছেন সেটি আরও ঘনিষ্ঠভাবে দেখার সময় এসেছে।

পদক্ষেপ 1:নিশ্চিত করুন যে ওয়ার্ডপ্রেস (এবং আপনার থিম) সম্পূর্ণরূপে আপডেট হয়েছে

এটা বলা ছাড়া যেতে পারে, কিন্তু অনেক ওয়েবমাস্টার তাদের ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম এবং ওয়ার্ডপ্রেস থিম আপডেট করতে ভুলে যায়। প্রায়শই, ওয়ার্ডপ্রেস আপডেটগুলি আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্ল্যাটফর্মের মধ্যে বিজ্ঞপ্তি ব্যানার হিসাবে প্রদর্শিত হবে। অনেক সময় আপনি এগিয়ে যেতে এবং আপডেট প্রক্রিয়া শুরু করতে এই লিঙ্কে ক্লিক করতে পারেন, কিন্তু আপনি যদি সেই ব্যানারটি দেখতে না পান তবে আপনি “ড্যাশবোর্ড” এবং তারপর “আপডেট”-এ যেতে পারেন।

আপনার বর্তমান থিম আপডেট করতে, "ড্যাশবোর্ড -> চেহারা -> থিম" এ যান এবং তারপরে "এখনই আপডেট করুন" নির্বাচন করুন। যাইহোক, এই আপডেটটি সম্পাদন করার আগে, আপনার বর্তমান থিম ব্যাক আপ করা একটি ভাল ধারণা। উপরন্তু, আপনি এই থিমটিতে যে কোনো কাস্টমাইজেশন করেছেন তা আপডেটে হারিয়ে যাবে যদি না আপনি ওয়ার্ডপ্রেসে একটি চাইল্ড থিম সেট আপ করেন। (চাইল্ড থিম হল সাব থিম যা বেস ওয়ার্ডপ্রেস থিম থেকে সব কিছুর উত্তরাধিকারী হয় এবং প্রতিটি আপডেটের সবকিছু না হারিয়ে আপনাকে নিরাপদে একটি থিম পরিবর্তন করতে দেয়।)

এখন, টুলটি আবার চালান। এখনও কাজ করে না? এই ধাপগুলি দিয়ে এগিয়ে যান৷

ধাপ 2:নির্ণয় করুন

যদি কোনো সাইট মোবাইল ফ্রেন্ডলি না হয়, তাহলে Google-এর টুল আপনাকে কিছু টিপস দেবে যা আপনাকে বলে যে এতে কী সমস্যা আছে। সাধারণত, সমস্যাগুলি ছোট পাঠ্য এবং মোবাইল ভিউপোর্টের অভাবের সাথে হবে। ছোট টেক্সটের জন্য দর্শকদের ম্যানুয়ালি পৃষ্ঠায় জুম করতে হবে, যখন মোবাইল ভিউপোর্ট নেই এমন পৃষ্ঠাগুলি সর্বদা ডেস্কটপ মনিটরে প্রদর্শিত হবে। যদি আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি মোবাইল-বান্ধব না হয়, তবে এটি সাধারণত কারণ।

টুলটি ফ্ল্যাগ করতে পারে এমন অন্যান্য সমস্যাগুলির মধ্যে দীর্ঘ লোডিং সময় বা অতিরিক্ত অন-পৃষ্ঠা প্লাগইন অন্তর্ভুক্ত রয়েছে। নিশ্চিত করুন যে আপনার ওয়েব সাইট জাভা বা ফ্ল্যাশের মতো প্লাগইনগুলির উপর নির্ভর করে না। আপনার যদি সেই কার্যকারিতাগুলির প্রয়োজন হয় তবে পরিবর্তে HTML5 ব্যবহার করুন। এছাড়াও, যে বিজ্ঞাপনগুলি পপ আপ করে বা খুব বেশি স্ক্রীন রিয়েল এস্টেট গ্রহণ করে সেগুলি একটি সমস্যা হতে পারে:শুধুমাত্র অ-অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি ব্যবহার করুন এবং আপনার ওয়ার্ডপ্রেস থিমে পপ-আপগুলিকে অনুমতি দেবেন না৷

পদক্ষেপ 3:একটি নতুন থিম পান

দুর্ভাগ্যবশত, যদি একটি থিম মোবাইল বান্ধব না হয়, এমনকি আপডেট হওয়ার পরেও এবং অতিরিক্ত প্লাগইনগুলি সরিয়ে ফেলার পরেও, সেই সমস্যাটি সমাধান করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন না। এই মুহুর্তে আপনার একমাত্র আসল পছন্দ হল একটি নতুন পাওয়া যদি আপনার কাছে ওয়েব ডিজাইন না থাকে-কিভাবে আপনার বিদ্যমান থিমটিকে মোবাইল-ফ্রেন্ডলি কাস্টম থিমে পরিবর্তন করতে হয়।

থেকে বেছে নেওয়ার জন্য দুর্দান্ত ওয়ার্ডপ্রেস মোবাইল-ফ্রেন্ডলি থিম

কীভাবে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি করবেন যা গুগলকে খুশি করে

আমরা আপনাকে ওয়ার্ডপ্রেস থিমের জন্য কয়েকটি পছন্দ দিতে যাচ্ছি। এই সবগুলিই মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইটগুলির জন্য তৈরি করা হয়েছে, এবং আপনার স্বতন্ত্র ব্র্যান্ডের সাথে আরও ভালভাবে মানানসই করার জন্য তাদের রঙ এবং লেআউট কাস্টমাইজ করতে আপনাকে স্বাগত জানাই৷ আমরা প্রাথমিকভাবে বিনামূল্যের বিকল্পগুলির তালিকা করব, তবে কয়েকটি প্রিমিয়ামও।

  • লোলা ব্লগিং সাইটগুলির জন্য একটি দুর্দান্ত, বিনামূল্যের থিম। দীর্ঘকালীন টাম্বলার ব্যবহারকারীদের কাছে এটি অবিলম্বে পরিচিত দেখাবে।
  • Newsmag ম্যাগাজিন, সংবাদ সাইট এবং অন্যান্য আরো আনুষ্ঠানিক সেটিংসের জন্য একটি বিনামূল্যের থিম৷
  • ত্বরণ করুন একটি জনপ্রিয়, বিনামূল্যের ওয়ার্ডপ্রেস থিম। এটি খুব নমনীয় কিন্তু শিল্প এবং ফটোর উপর জোর দেওয়ার জন্য সবচেয়ে বেশি উপযোগী, কম টেক্সট-চালিত বিষয়বস্তুর জন্য।
  • Divi একটি প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম যা একটি শক্তিশালী ভিজ্যুয়াল এডিটর অফার করে, ব্যবহারকারীদের রঙ এবং লেআউটে পরিবর্তন করতে কোডে ডুব দিতে হয় না। এর ব্যবহারের সহজলভ্যতা এটিকে জনপ্রিয় করে তোলে এবং এটি সৌভাগ্যবশত একাধিক বিষয়বস্তুর প্রকারের জন্য নমনীয়৷
  • আনকোড একটি প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম যা একটি ভিজ্যুয়াল এডিটর অফার করে এবং পরিষ্কার, আধুনিক চেহারার ইন্টারফেসে ফোকাস করে৷ এটি একাধিক স্ক্রিনের আকার জুড়ে চিত্রগুলিকে স্কেল করার জন্যও দুর্দান্ত৷
  • আভাদা একটি মোটামুটি জনপ্রিয় প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম এবং এটি বিভিন্ন সাইটের সব ধরনের ব্যবহার দেখে। এটি নিয়মিত, ঘন ঘন আপডেট উপভোগ করে।

উপসংহার

আশা করি এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেসে একটি মোবাইল-বান্ধব ওয়েবসাইট তৈরি করতে বা আপনার আগে থেকে বিদ্যমান সাইটটি ইতিমধ্যেই মোবাইল বান্ধব কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে। একই নৌকায় লোকেদের দেওয়ার জন্য আপনার কাছে সুপারিশ বা পরামর্শ দেওয়ার মতো অন্য কোন থিম আছে? নির্দ্বিধায় নীচের শব্দ বন্ধ করুন!


  1. Google পত্রকগুলিতে কীভাবে একটি লাইন গ্রাফ তৈরি করবেন

  2. কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন

  3. কিভাবে একটি Google ফর্ম তৈরি করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

  4. Google ভয়েস-এ কীভাবে আন্তর্জাতিক ভয়েস কল করবেন