কম্পিউটার

ইমেল বোমা বিস্ফোরণ কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন

ইমেল বোমা বিস্ফোরণ কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন

ইমেল যতটা গুরুত্বপূর্ণ, তার কিছু কুৎসিত দিক রয়েছে। স্প্যাম এবং ফিশিং ছাড়াও, এর সাথে যুক্ত আরও একটি হুমকি হল ইমেল বোমা হামলা৷ এই নিবন্ধে আমরা আলোচনা করব ইমেল বোমা কী এবং কীভাবে নিজেকে ইমেল বোমা হামলা থেকে রক্ষা করা যায়।

ইমেল বোমাবাজি কি?

উইকিপিডিয়ার মতে, ইমেল বোমাবাজি হল “এক ধরনের নেট অপব্যবহার যার মধ্যে একটি ঠিকানায় বিপুল পরিমাণ ইমেল পাঠানোর প্রয়াসে মেলবক্সকে উপচে পড়া বা সার্ভারকে আচ্ছন্ন করার প্রয়াসে যেখানে ইমেল ঠিকানাটি অস্বীকৃতি-অফ-সার্ভিস হোস্ট করা হয়। আক্রমণ।

ইমেল বোমা বিস্ফোরণ কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন

আপনি সংজ্ঞা থেকে দেখতে পাচ্ছেন, সৌভাগ্যবশত ইমেল বোমা বিস্ফোরণ খুবই সম্পদ-নিবিড় এবং ফলস্বরূপ এটি একটি স্প্যাম প্রচারের চেয়ে বাস্তবায়ন করা আরও কঠিন, উদাহরণস্বরূপ। এছাড়াও, স্প্যাম এবং বিশেষ করে ফিশিংয়ের বিপরীতে, ইমেল বোমারুরা শুধুমাত্র সন্তুষ্টি অর্জন করে এবং খুব কমই অর্থ লাভ করে, যা এর উচ্চ সম্পদের চাহিদার সাথে মিলিত হয়, এটি অনলাইন অপরাধীদের জন্য একটি কম জনপ্রিয় পছন্দ করে তোলে।

আসলে, আপনার জীবদ্দশায় আপনি কখনই ইমেল বোমা হামলার শিকার হতে পারেন না, যখন আপনি ফিশিং এবং স্প্যাম এড়াতে পারবেন না। এটি নিশ্চিতভাবে সুসংবাদ তবে তবুও কীভাবে ইমেল বোমা হামলা থেকে নিজেকে রক্ষা করবেন তা জানার জন্য এটি ক্ষতিগ্রস্থ হবে না৷

ইমেল বোমা হামলার বিরুদ্ধে কীভাবে নিজেকে রক্ষা করবেন

ইমেল বোমা হামলা থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনি কী করতে পারেন তা নিচে দেওয়া আছে।

1. একটি নির্ভরযোগ্য ইমেল পরিষেবা প্রদানকারী চয়ন করুন

যদি আপনার ইমেল প্রদানকারী একটি নেটওয়ার্ক স্তরে ইমেল বোমা বিস্ফোরণ প্রতিরোধ করার জন্য তাদের হোমওয়ার্ক করে থাকে, তাহলে নিরানব্বই শতাংশ কাজ সম্পন্ন হয়। যদি তারা না করে থাকে, আপনি এখনও কিছু করতে পারেন, কিন্তু এটি খুব বেশি নয়। তাই, একজন ভালো প্রদানকারীর সাথে যাওয়া অত্যাবশ্যক – যার একটি ভালো স্প্যাম ফিল্টার, নির্ভরযোগ্য সার্ভার এবং এই ধরনের আক্রমণের মোকাবিলা করার জন্য দক্ষ কর্মী রয়েছে।

2. আপনি কাকে আপনার ইমেল দেন

সাবধান হন

একটি ইমেল বোমা পেতে, একটি ইমেল বোমারের আপনার ইমেল ঠিকানা থাকা প্রয়োজন। স্প্যাম এবং ফিশিংয়ের মতো, আপনি কাকে এবং কোথায় আপনার ইমেল ঠিকানা দেবেন তা সতর্ক থাকুন৷ বিভিন্ন উদ্দেশ্যে আপনার একাধিক ইমেল ঠিকানা থাকলে এটি সাহায্য করবে - যেমন কাজ, বন্ধুবান্ধব, ব্যাঙ্কিং, কেনাকাটা ইত্যাদি – তাই যদি আপনার কোনো ইমেল ঠিকানার সাথে আপস করা হয়, তাহলে ক্ষতি আপনার জীবনের শুধুমাত্র একটি দিক পর্যন্ত সংকুচিত হবে৷

3. আক্রমণের রিপোর্ট করুন

আপনার প্রদানকারী ইতিমধ্যেই আপনার ইনবক্সে সন্দেহজনক কার্যকলাপ আবিষ্কার করতে পারে, কিন্তু যদি তারা তা না করে থাকে, তাহলে তাদের জানানোর জন্য একটি প্রতিবেদন দাখিল করুন৷ তারা সার্ভার স্তরে অবিলম্বে আক্রমণ বন্ধ করতে সক্ষম হতে পারে৷

ইমেল বোমা বিস্ফোরণ কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন

4. আপনার অনলাইন ব্যাঙ্কিং অ্যাকাউন্ট চেক করুন

ইমেল বোমা হামলার সবচেয়ে কুৎসিত দিকগুলির মধ্যে একটি হল এটি আপনার মনোযোগ বিভ্রান্ত করার জন্য একটি ডাইভারশন কৌশল হিসাবে একটি কভার হিসাবে ব্যবহার করা যেতে পারে যাতে আপনি একটি গুরুত্বপূর্ণ ইমেল লক্ষ্য না করেন - উদাহরণস্বরূপ, আপনার অ্যাকাউন্ট থেকে প্রত্যাহারের একটি বিজ্ঞপ্তি৷ তাই আপনি যদি অনলাইন বোমা হামলার শিকার হন, তাহলে সন্দেহজনক কার্যকলাপের জন্য অবিলম্বে আপনার অনলাইন ব্যাঙ্কিং অ্যাকাউন্টগুলি পরীক্ষা করুন৷ যদি কোনও লঙ্ঘন হয়, আপনি যত তাড়াতাড়ি এটি আবিষ্কার করবেন, ক্ষতি কমানোর সম্ভাবনা তত ভাল।

যদিও ইমেল বোমা হামলার শিকার হওয়া অবশ্যই আনন্দদায়ক নয়, আপনার জন্য স্বতন্ত্র ইমেল বোমা হামলা আপনার ইমেল সরবরাহকারীর মতো সমস্যা নয়। আপনার অনলাইন ব্যাঙ্কিং অ্যাকাউন্টগুলি থেকে অবৈধ অর্থ প্রদান করা ছাড়াও, একটি ইমেল বোমার সবচেয়ে খারাপ পরিণতি হল যে আপনি কিছু সময়ের জন্য ইমেল অ্যাকাউন্ট ছাড়াই থাকতে পারেন। আপনার যদি অন্য ইমেল অ্যাকাউন্ট বা যোগাযোগের অন্যান্য উপায় থাকে, তাহলে এটি বিশ্বের শেষ নয়৷

ইমেল বোমা হামলা আপনার ইমেল প্রদানকারীর জন্য একটি বড় উদ্বেগের কারণ আপনার মেইলবক্সে লক্ষ্যবস্তু বোমা তাদের সার্ভারগুলিকে ক্র্যাশ করতে পারে; যদিও আজকের উন্নত প্রতিরক্ষা ব্যবস্থার সাথে, একটি মেইলবক্সে একটি ইমেল বোমা পুরো নেটওয়ার্ককে বিপর্যস্ত করে ফেলবে এমন সম্ভাবনা খুব বেশি নয় – সিস্টেমটি এর চেয়েও বেশি নির্বোধ!


  1. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন

  2. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  3. এফবিআই অনুসারে ফিশিং স্ক্যাম থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন