কম্পিউটার

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

macOS Mojave-এর রিলিজ প্রথমবারের মতো ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি অফিসিয়াল, সিস্টেম-ওয়াইড ডার্ক মোড নিয়ে এসেছে। এটি সুন্দর এবং চোখের স্ট্রেন থেকে বাঁচায়। অন্ধকার মোড পূর্বের সাদা ইন্টারফেসটিকে কালো করে, যা গভীর রাতের কর্মীদের জন্য আদর্শ। কিন্তু সিস্টেম-ওয়াইড ডার্ক মোডই একমাত্র চেহারা নয় যা আপনার চোখ বাঁচাতে হবে। আপনার ম্যাক আপনার গভীর রাতের অধ্যয়ন সেশনের জন্য রাত্রি-বান্ধব কিনা তা নিশ্চিত করতে আপনি নিম্নলিখিত দেরী-রাতের টিপসগুলি পরীক্ষা করে দেখতে পারেন।

1. সিস্টেম-ওয়াইড ডার্ক মোড

macOS Mojave এর সিস্টেম-ওয়াইড ডার্ক মোড গভীর রাতের কর্মীদের জন্য একটি প্রকাশ। এটি সুন্দর এবং ভালভাবে সমন্বিত, সক্ষম করার জন্য শুধুমাত্র একটি সুইচ প্রয়োজন৷ "সিস্টেম পছন্দসমূহ -> সাধারণ" এ যান এবং ডার্ক মোড বিকল্পটি নির্বাচন করুন।

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

যদি আপনার Mac Mojave না চালায়, তাহলেও আপনি ডার্ক মোডের পাওয়ার অ্যাক্সেস পেতে পারেন।

ডার্ক মোড আরও ম্লান করা যেতে পারে। "সিস্টেম পছন্দ -> সাধারণ"-এ আপনার অ্যাকসেন্ট রঙ হিসেবে গাঢ় ধূসর বেছে নেওয়ার মাধ্যমে, ব্যাকগ্রাউন্ড টিন্টের রঙ বদলে যাবে, যা অন্ধকার মোডকে আরও গাঢ় হতে দেয়।

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

2. স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোডে স্থানান্তর করুন

আপনি যদি দিনের বেলা ডার্ক মোড ব্যবহার করতে পছন্দ না করেন তবে আপনি এটি বন্ধ করে দিতে পারেন। কিন্তু কেন আমরা ম্যানুয়ালি পুনরাবৃত্তিমূলক কাজগুলো করছি? এর জন্যই কম্পিউটার!

Shifty, যা সাধারণত নাইট শিফট নিয়ন্ত্রণ করে, এর একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা নাইট শিফট শুরু হলে এটি অন্ধকার মোড টগল করতে দেয়৷ সূর্য অস্ত যাওয়ার পরে, আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীনটিকে কমলা রঙে স্থানান্তরিত করবে এবং ডার্ক মোড সক্ষম করবে৷ ডার্ক মোড সেটিংস পরিচালনা করার জন্য আমরা যে অ্যাপগুলি সুপারিশ করি এটি তার মধ্যে একটি, তাই এটি ডাউনলোড করা মূল্যবান৷

আপনি NightOwl ব্যবহার করতে পারেন, যা শুধুমাত্র স্বয়ংক্রিয় অন্ধকার মোড কার্যকারিতা প্রদান করে। এটি প্রাথমিক সংস্করণে রয়েছে, তাই এটি এখনও আপনার পছন্দ মতো নির্ভরযোগ্য নাও হতে পারে৷

3. সময়-ভিত্তিক স্ক্রীন ডিমিং সক্ষম করুন

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

একইভাবে, আমরা নির্দিষ্ট সময়ে পর্দা আবছা করতে পারি। যদিও আপনি ভাবতে পারেন ম্যাকোসের স্ক্রীন ডিমিং কার্যকারিতা এটির যত্ন নেবে, এটি সর্বদা দুর্দান্ত কাজ করে না। এছাড়াও, এটি প্রায়শই আপনার কম্পিউটারে সরাসরি জ্বলতে থাকা ল্যাম্প দ্বারা বোকা বানানো যেতে পারে, যেমন ডেস্ক ল্যাম্পের সাথে আপনি মধ্যরাতের তেল জ্বালানোর সময় ব্যবহার করতে পারেন।

নাইটটোন একটি সময়সূচীর উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে আপনার স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে দেবে। আপনি এটিকে ব্যবহার করতে পারেন আপনার স্ক্রীনকে কমলা রঙের চেয়ে অনেক বিস্তৃত রঙে আভা দিতে।

4. নাইট শিফটের সেটিংস আয়ত্ত করা

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

বছরের পর বছর ধরে Flux যেকোন রাতের পেঁচার জন্য একটি আবশ্যক অ্যাপ ছিল। আজ, macOS-এ Flux মূলত নাইট শিফট দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। একটি অন্তর্নির্মিত ম্যাক ইউটিলিটি, নাইট শিফট সূর্যাস্তের পরে স্বয়ংক্রিয়ভাবে আপনার স্ক্রিনের রঙ পরিবর্তন করে, এটিকে আরও কমলা রঙ করে। এটি আলো-ভিত্তিক মেলাটোনিন তৈরির উন্নতি করে ঘুমের ক্ষেত্রে সাহায্য করবে বলে মনে করা হয়, এবং এটি অবশ্যই চোখের জন্য সহজ।

ফ্লাক্সের বিপরীতে, নাইট শিফটে উল্লেখযোগ্য সেটিংসের অভাব রয়েছে। Shifty আমাদের জন্য যে ঠিক করে. এই মেনু বার অ্যাপটি Flux-এ পাওয়া প্রায় ঠিক একই নিয়ন্ত্রণ প্রদান করে। আপনি নির্দিষ্ট অ্যাপ্লিকেশানগুলির জন্য অক্ষম করতে পারেন, একটি কাস্টম সময়ের জন্য অক্ষম করতে পারেন, টিন্টিংয়ের ডিগ্রি পরিবর্তন করতে পারেন এবং এক ঘন্টার জন্য অক্ষম করতে পারেন৷ যারা রাতে রঙ-সংবেদনশীল কাজ করেন তাদের জন্য এটি একটি অপরিহার্য উপযোগিতা।

আপনি ফ্লাক্সের সাথেও লেগে থাকতে পারেন, ডেস্কটপ কম্পিউটারের জন্য স্ক্রিন-ওয়ার্মিং অ্যাপ্লিকেশনের পূর্বপুরুষ। এটি চমৎকারভাবে এবং নির্ভরযোগ্যভাবে কাজ করে এবং শিফটি যা প্রকাশ করে তার বাইরেও সুনির্দিষ্ট রঙের বিকল্প এবং সময়সূচী সরঞ্জাম সরবরাহ করে।

5. ওয়েবসাইটগুলিতে সাদা পটভূমি নির্মূল করা

গভীর রাতে ব্যবহারের জন্য আপনার ম্যাককে বন্ধুত্বপূর্ণ করার 5 টি উপায়

যতটা সম্ভব, আমাদের সাদা পটভূমি দূর করা উচিত। পুরো সিস্টেমটি ডার্ক মোডে থাকার কারণে, সবচেয়ে ঘন ঘন অপরাধী হবে ওয়েব পেজ।

YouTube এবং DuckDuckGo-এর মতো কিছু সাইট বিল্ট-ইন ডার্ক মোড অফার করে, যখন অন্যান্য সাইটের জন্য এক্সটেনশন বা সাধারণভাবে ব্যবহারকারীর স্ক্রিপ্টের প্রয়োজন হয়। ফায়ারফক্সের জন্য স্টাইলাস বা ক্রোমের জন্য ট্যাম্পারমঙ্কির মতো একটি ইউজারস্ক্রিপ্ট ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে, আমরা কাস্টম CSS নিয়মগুলি প্রয়োগ করতে পারি যা সাদা ব্যাকগ্রাউন্ডকে কালোতে পরিবর্তন করে। একবার আপনি একটি উপযুক্ত এক্সটেনশন ইনস্টল করলে, userstyles.org-এ যান এবং কী পাওয়া যায় তা দেখুন। আপনি Google, উইকিপিডিয়া এবং স্ট্যাক ওভারফ্লো, সেইসাথে একটি যুক্তিসঙ্গতভাবে কার্যকরী সর্বজনীন ডার্ক মোডের জন্য আমাদের প্রিয় ডার্ক মোড শৈলীগুলি পরীক্ষা করে দেখতে পারেন৷

উপসংহার

রাত-বান্ধব macOS Mojave-এর অন্তর্নির্মিত ডার্ক মোডকে ছাড়িয়ে যায়। আপনি যদি দেরি করে জেগে থাকেন, তবে পরিবর্তন করুন:আপনার চোখ আপনাকে ধন্যবাদ দেবে।


  1. অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

  2. কিভাবে আপনার ম্যাকে 'ছবিতে ছবি' মোড সক্ষম ও ব্যবহার করবেন

  3. আপনার ম্যাকে হ্যাক করা কারও পক্ষে কীভাবে কঠিন করা যায়

  4. কীভাবে আপনার ম্যাককে বিগ সুর এবং পুরানো ম্যাকোসে ডার্ক মোড তৈরি করবেন