কম্পিউটার

ফার্স্ট-পার্টি আইসোলেশন কী এবং ফায়ারফক্সে কীভাবে এটি সক্ষম করবেন

ফার্স্ট-পার্টি আইসোলেশন কী এবং ফায়ারফক্সে কীভাবে এটি সক্ষম করবেন

ফায়ারফক্স 55 প্রকাশের সাথে সাথে, মজিলা একটি নতুন গোপনীয়তা বৈশিষ্ট্য যুক্ত করেছে, যার নাম ফার্স্ট-পার্টি আইসোলেশন, যা ব্যবহারকারীদের ক্রস-সাইট ট্র্যাকিং থেকে রক্ষা করে। একবার আপনি FPI চালু করলে, বিজ্ঞাপন ট্র্যাকাররা আপনার ওয়েব অ্যাক্টিভিটি ট্রেস করতে পারবে না বা আপনার সিস্টেমে ড্রপ করা সমস্ত কুকি দেখতে পারবে না। ফায়ারফক্সে আপনি কীভাবে ফার্স্ট-পার্টি আইসোলেশন সক্ষম করতে পারেন তা এখানে।

প্রথম পক্ষের বিচ্ছিন্নতা কি?

সংক্ষেপে, ফার্স্ট-পার্টি আইসোলেশন (FPI) শুধুমাত্র ডোমেন স্তরে কুকি, ক্যাশে এবং অনুরূপ ডেটা অ্যাক্সেস সীমাবদ্ধ করে। এর মানে হল আপনি যখন FPI সক্ষম করেন, তখন বিজ্ঞাপন সংস্থাগুলি আপনার ইন্টারনেট কার্যকলাপ ট্র্যাক করার জন্য কুকি ব্যবহার করতে পারে না যখন আপনি ওয়েব ব্রাউজ করেন৷

আপনি যদি তাদের সাথে পরিচিত না হন তবে কুকি হল ছোট ডেটা প্যাকেজ যা আপনার কম্পিউটার আপনার ওয়েব ব্রাউজারে সঞ্চয় করে। আপনি যখন একটি ওয়েবসাইট অ্যাক্সেস করেন, তখন এটি আপনার কম্পিউটারে "ড্রপ" বা কুকি পাঠাতে পারে। আপনার ব্রাউজার ওয়েবসাইট পছন্দ, অনুসন্ধান ফলাফল, এবং আপনার শপিং কার্টে আইটেম ট্র্যাক রাখার মত জিনিসগুলির জন্য কুকি ব্যবহার করে৷ কিন্তু কুকিজের প্রধান কাজ হল ওয়েবসাইটগুলিকে সাইট ভিজিট এবং কার্যকলাপের উপর নজর রাখতে সাহায্য করা।

ফার্স্ট-পার্টি আইসোলেশন কী এবং ফায়ারফক্সে কীভাবে এটি সক্ষম করবেন

সাধারণত, বিপণন সংস্থাগুলি একটি ওয়েবসাইটে বিজ্ঞাপনের মাধ্যমে কুকি ড্রপ করে যা তাদের বিজ্ঞাপনগুলি চালানো সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে আপনার কার্যকলাপ ট্র্যাক করতে সক্ষম করে৷ ফার্স্ট-পার্টি আইসোলেশন যে সাইটটি মূলত সেই ডেটা অ্যাক্সেস করা থেকে কুকিকে বাদ দিয়েছিল তা ছাড়া অন্য কিছুকে বাধা দিয়ে এই অনুশীলনটিকে ব্যাহত করে। একবার আপনি FPI সক্ষম করলে, বিজ্ঞাপন ট্র্যাকারগুলি আপনার ওয়েব কার্যকলাপ ট্রেস করতে পারে না বা আপনার সিস্টেমে ড্রপ করা সমস্ত কুকি দেখতে পারে না। আপনি ওয়েবে যা করেন তার ভিত্তিতে এটি বিপণন সংস্থাগুলিকে প্রোফাইল তৈরি করতে বাধা দেয়৷

যদিও ফায়ারফক্স প্রথম প্রধান ওয়েব ব্রাউজার যা এটি একটি গোপনীয়তা সেটিং হিসাবে অফার করে, এটি FPI ব্যবহার করা প্রথম নয়। প্রকৃতপক্ষে, এফপিআই কার্যকারিতা হল একাধিক বৈশিষ্ট্যের মধ্যে একটি যা মজিলা টর ব্রাউজার থেকে ধার করেছে (যেখানে একে ক্রস-অরিজিন আইডেন্টিফায়ার আনলিঙ্কবিলিটি বলা হয়)।

এমনকি আপনি যদি কখনও টর ব্রাউজার ব্যবহার না করেন তবে আপনি সম্ভবত তথাকথিত "গভীর" বা "অন্ধকার" ওয়েবের রেফারেন্সে এটির কথা শুনেছেন। টোর ব্রাউজার, যা ফায়ারফক্সের উপর ভিত্তি করে, ট্রাফিক বিশ্লেষণ এবং নজরদারি সত্তা থেকে আপনার আইপি ঠিকানা এবং অনলাইন কার্যকলাপ লুকানোর জন্য রিলে এবং বিভিন্ন স্তরের এনক্রিপশনের নেটওয়ার্ক ব্যবহার করে। Mozilla Tor Uplift প্রকল্পের একটি অংশ হিসেবে Firefox-এ FPI যোগ করেছে, যার লক্ষ্য ব্রাউজারের গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস উন্নত করা।

ফায়ারফক্সে ফার্স্ট পার্টি আইসোলেশন কীভাবে সক্ষম করবেন

আপনি যখন কুকি-ভিত্তিক প্রমাণীকরণ ব্যবহার করে এমন সাইটগুলি অ্যাক্সেস করার চেষ্টা করেন তখন FPI সক্ষম করার ফলে সমস্যা হতে পারে, তাই এটি ডিফল্টরূপে আপনার ব্রাউজারে বন্ধ থাকে৷

1. FPI চালু করতে, about:config টাইপ করুন URL ঠিকানা বারে এবং এন্টার টিপুন।

2. যেহেতু "about:config" সেটিংস পৃষ্ঠায় নির্বিচারে সামঞ্জস্য করার ফলে সম্ভাব্যভাবে Firefox ভেঙে যেতে পারে, আপনি ঝুঁকি সম্পর্কে আপনাকে অবহিত করার জন্য একটি সতর্কতা দেখতে পারেন৷ আপনি যদি যাইহোক এগিয়ে যেতে চান, "আমি ঝুঁকি গ্রহণ করি!"

ক্লিক করুন৷

ফার্স্ট-পার্টি আইসোলেশন কী এবং ফায়ারফক্সে কীভাবে এটি সক্ষম করবেন

3. "প্রথম পক্ষ" অনুসন্ধান করুন এবং privacy.firstparty.isolate-এ দুবার ক্লিক করুন মানটিকে "false" থেকে "true" এ পরিবর্তন করতে।

ফার্স্ট-পার্টি আইসোলেশন কী এবং ফায়ারফক্সে কীভাবে এটি সক্ষম করবেন

আপনি যখন FPI বন্ধ করতে চান, শুধু privacy.firstparty.isolate-এ নেভিগেট করুন এবং "সত্য" থেকে "মিথ্যা" তে মান পরিবর্তন করুন৷

উপসংহার

ফার্স্ট-পার্টি আইসোলেশন বলে মনে হচ্ছে এটি ফায়ারফক্সে একটি স্থায়ী বৈশিষ্ট্য হবে, কিন্তু খুব কম লোকই এটি সম্পর্কে সচেতন। মোজিলা ঠিক about:config (অতএব পূর্ণ-পৃষ্ঠার সতর্কতা) এ গোলমাল করার পরামর্শ দেয় না, তাই তারা নতুন বৈশিষ্ট্যের বিজ্ঞাপন দেওয়ার জন্য তাদের পথের বাইরে যায়নি এবং এমনকি এটিকে অফিসিয়াল ফায়ারফক্স 55 রিলিজ নোট থেকেও ছেড়ে দেয়নি।

আপনি যদি আপনার সম্পর্কে:কনফিগার সেটিংস পরিবর্তন করতে আগ্রহী না হন তবে FPI চেষ্টা করতে চান, "প্রথম-পক্ষ বিচ্ছিন্নতা" নামে একটি অ্যাড-অন রয়েছে যা আপনাকে ঝুঁকি ছাড়াই নতুন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে দেয়। একবার আপনি অ্যাড-অন সক্ষম করলে, আপনি শুধুমাত্র এক্সটেনশনের আইকনে ক্লিক করে FPI চালু বা বন্ধ করতে পারেন।


  1. ক্রোম, ফায়ারফক্স এবং এজ-এ ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম করবেন?

  2. ইউটিউব ছদ্মবেশী মোড কী এবং কীভাবে এটি সক্ষম করবেন

  3. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন

  4. ওয়েক-অন-ল্যান কী, এবং কীভাবে এটি সক্ষম করবেন?