কম্পিউটার

ব্লকচেইন নির্বাচন কতটা নিরাপদ?

ব্লকচেইন নির্বাচন কতটা নিরাপদ?

7 মার্চ, 2018-এ, সিয়েরা লিওনের ভোটাররা দেশের রাষ্ট্রপতি হিসাবে আর্নেস্ট বাই কোরোমা কে প্রতিস্থাপন করবেন তা নির্ধারণ করতে প্রথম ব্লকচেইন-ভিত্তিক জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। দুই-তৃতীয়াংশেরও বেশি ভোট কেন্দ্র অভিনব প্রযুক্তি ব্যবহার করেছে, এটি এমন নির্বাচন করেছে যা ইতিহাসে ব্লকচেইনের সবচেয়ে ব্যাপক ব্যবহার দেখেছে। বিশ্বব্যাপী প্রযুক্তি প্রচারকগণ এই ব্যবস্থার প্রশংসা করেছেন, বলেছেন যে এটি প্রক্রিয়াটিতে আরও স্বচ্ছতা এবং নিরাপত্তার প্রবর্তন করেছে এবং এই পদক্ষেপটি আফ্রিকা মহাদেশের সবচেয়ে অগ্রগামী চিন্তাধারা হিসেবে পালিত হয়েছে৷

যাইহোক, আমাদের অবশ্যই নিজেদেরকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে:ভোটদান প্রক্রিয়াকে শক্তি দেওয়ার জন্য একটি ব্লকচেইন ব্যবহার করা কি সত্যিই এমন একটি নিরাপদ পরিবেশ প্রদান করে, নাকি পুরো জিনিসটি আসলে "সুবিধার আত্মতৃপ্তির" দিকে নিয়ে যায় যা এখনও পর্যন্ত একটি বড় অংশকে বিষাক্ত করতে সক্ষম হয়েছে? প্রযুক্তি শিল্পের?

অন্যান্য ব্যবহারের ক্ষেত্রে দেখছি

ব্লকচেইন নির্বাচন কতটা নিরাপদ?

ব্লকচেইন প্রযুক্তির দিকে উঁকি দিলে, আমরা ইতিমধ্যেই এর ব্যবহার করা আগের উদাহরণ দেখতে পাচ্ছি। আমরা দুটি উদাহরণ দেখব:ক্রিপ্টোকারেন্সি এবং ভূমি নিবন্ধক .

ক্রিপ্টোকারেন্সি বিশ্বে আমরা ব্লকচেইনের জন্মই দেখতে পাই, একটি নীতি যা 2009 সালে বিটকয়েন প্রথম আবির্ভূত হওয়ার পর থেকে তৈরি হওয়া সমস্ত বিকল্প মূল্যের স্টোরের ইকোসিস্টেমগুলিকে এখনও নিয়ন্ত্রণ করে। এটি প্রযুক্তির একটি "আনহ্যাকেবল" অলৌকিক ঘটনা বলে মনে করা হয়েছিল হ্যাকাররা যতই চেষ্টা করুক না কেন পরিবর্তন করা যাবে না। একটি ব্লকচেইনের দুর্নীতির জন্য তাত্ত্বিকভাবে প্রচুর পরিমাণে কম্পিউটিং শক্তি এবং সংস্থানগুলির প্রয়োজন হয় যা হ্যাকারদের একটি গ্রুপ বাস্তবসম্মতভাবে অর্জন করতে পারে না৷

যেহেতু তারা তাদের আত্মপ্রকাশ করেছে, তারা এই ধারণাটিকে জনপ্রিয় করেছে যে ব্লকচেইনগুলি একটি বিকেন্দ্রীকৃত এবং অপরিবর্তনীয় উপায়ে তথ্য সংরক্ষণের নিরাপদ উপায়। দুর্ভাগ্যবশত, ব্লকচেইনগুলির আশেপাশে থাকা অ্যাপ্লিকেশনগুলি ততটা নিরাপদ ছিল না৷

2014 সালে মাউন্ট গক্সের ঘটনাটি বিটকয়েনের ব্যাপক চুরির দিকে পরিচালিত করেছিল। এবং যখন সবাই ভেবেছিল সবচেয়ে খারাপ সময় শেষ হয়ে গেছে, তখন Coincheck - অন্য একটি জাপানি এক্সচেঞ্জ - 2017 সালে একই মাত্রার আক্রমণের শিকার হয়েছিল, বিটকয়েনে প্রায় দেড় বিলিয়ন ডলার হারিয়েছে৷

হ্যাকাররা এমনকি ব্যক্তিদের মানিব্যাগ নষ্ট করেছে, দায়মুক্তির সাথে তাদের অর্থ চুরি করেছে। তাত্ত্বিকভাবে, বিটকয়েন ব্লকচেইন নিজেই হয়তো কখনো হ্যাক করা হয়নি, কিন্তু এর মানে এই নয় যে বিটকয়েন ইকোসিস্টেম টেম্পারিং মুক্ত ছিল।

ভূমি নিবন্ধকদের দিকে তাকালে, আমরা ইউক্রেন, ভারত এবং সংযুক্ত আরব আমিরাতে ব্লকচেইন ব্যবহারের ভালো উদাহরণ দেখতে পাচ্ছি।

এই সমস্ত ক্ষেত্রে, ভূমি রেজিস্ট্রারদের ব্লকচেইনে স্থানান্তরিত করা হয়েছিল যাতে কাগজ-ভিত্তিক সিস্টেম ব্যবহারে অন্তর্নিহিত দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা হয়। এই বিশেষ ক্ষেত্রে, ব্লকচেইন চালানোর সমস্ত সিস্টেম রাষ্ট্রের মালিকানাধীন।

রাজ্যটি এই সত্যটির উপর নির্ভর করছে যে ইউক্রেনের আশেপাশে ভূমি নিবন্ধকরা হঠাৎ করে লভিভের এক টুকরো সম্পত্তির রেকর্ড পরিবর্তন করতে আগ্রহী হবে না। এমনকি সিস্টেমে অপূর্ণতা এবং দুর্বলতা থাকলেও, এটি আগের কাগজের সিস্টেমের চেয়ে ভালো কাজ করে।

ভোটিং একটি সম্পূর্ণ ভিন্ন প্রাণী

ব্লকচেইন নির্বাচন কতটা নিরাপদ?

যদিও আমরা দেখেছি যে কিছু রাষ্ট্র-ভিত্তিক ব্লকচেইন অ্যাপ্লিকেশনগুলি অবশ্যই সরকারী সংস্থাগুলি যে পরিষেবাগুলি অফার করে তার মান উন্নত করতে পারে, তবে এটি এমন নয় যে প্রযুক্তিটি একই স্তরের সাফল্যের সাথে নির্বাচনী প্রক্রিয়ায় প্রয়োগ করা যেতে পারে। এর পিছনে প্রধান কারণ হল অনেক কিছু ঝুঁকির মধ্যে রয়েছে।

রাজনৈতিক দলগুলি নির্দিষ্ট জেলাগুলিতে অন্যদের তুলনায় বেশি প্রভাব বিস্তার করতে পারে, যা তাদের উপর প্রযুক্তিগত বাধাগুলি নির্বিশেষে লোকেদের দুর্নীতির দিকে অন্ধ করে তোলে৷

এটিকে এভাবে ভাবুন:যদিও একটি ব্লকচেইন নিজেই অপরিবর্তনীয় (যদি না, অবশ্যই, আপনি ঐক্যমতের সাথে হস্তক্ষেপ করে এটিকে পরিবর্তনযোগ্য করে তোলেন, যা অর্ধেকেরও বেশি সিস্টেম আপনার হলে করা সহজ), যে মেশিনগুলিকে ভোট পাঠায় ব্লকচেইন এখনও দূষিত।

এটি বলার অপেক্ষা রাখে না যে ব্লকচেইন প্রযুক্তি নির্বাচনী দুর্নীতি প্রতিরোধে একটি কার্যকর হাতিয়ার নয়; এটি শুধুমাত্র একক সমাধান হওয়া উচিত নয় যে নির্বাচন কমিটিগুলি এটি করার জন্য নির্ভর করে৷

যদিও এটি কিছু পরিমাণে স্বচ্ছতা এবং বেনামী অফার করে, একটি ব্লকচেইন নিজেই নিয়ন্ত্রণ করে না ভোটিং মেশিনে কী ঘটবে।

হয়তো কোনো নির্দিষ্ট প্রার্থীর নাম মোটা অক্ষরে দেখানো হবে। সম্ভবত মেশিনটি আপনার জায়গায় "ভুলভাবে" ভোট দেবে। ইলেকট্রনিক ভোটিং সিস্টেমে জর্জরিত একই সমস্যাগুলি এখনও ব্লকচেইন ভোটিংকে প্রভাবিত করতে পারে। শেষ পর্যন্ত, কে (বা কী) ভোট গণনা করে তা সর্বদা গুরুত্বপূর্ণ, সিস্টেমের ভিতরের প্রযুক্তি নয়।

আপনি কি মনে করেন যে ব্লকচেইন-ভিত্তিক ভোটদান বর্তমান ইলেকট্রনিক এবং কাগজ-ভিত্তিক নির্বাচনের তুলনায় উপকারী হবে? একটি মন্তব্যে আপনি কি মনে করেন আমাদের বলুন!


  1. [গাইড] কিভাবে Windows 10 সুরক্ষিত করবেন

  2. S2M ব্যাখ্যা করে:কীভাবে ফেস আইডি এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান কাজ করে? তারা কি নিরাপদ?

  3. কীভাবে WP-Config.php ফাইল সুরক্ষিত করবেন

  4. ছদ্মবেশী মোড কি সত্যিই সুরক্ষিত? অথবা আমরা কি গোপনীয়তার ধারণার দ্বারা খুব বেশি অন্ধ হয়ে গেছি?