কম্পিউটার

আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

এমন একটি বিশ্বে যেখানে আরও বেশি সংখ্যক ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা তাদের গ্রাহকরা প্রতি মাসে যে পরিমাণ ডেটা ব্যবহার করতে পারে তার পরিমাণ নির্ধারণ করছে, এখন আপনার সংযোগে সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলি কতটা ডেটা ব্যবহার করছে তা জানা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ:স্ট্রিমিং পরিষেবা৷

যদিও তারা সব একই মানের রেঞ্জে স্ট্রিম করতে পারে (সাধারণত ভিডিওর জন্য 480p থেকে 4K, অডিওর জন্য 128Kbps পর্যন্ত 320Kbps), সমস্ত কম্প্রেশন অ্যালগরিদম একইভাবে তৈরি হয় না। আপনার প্রিয় স্ট্রিমিং পরিষেবা কত ডেটা ব্যবহার করছে?

Netflix

আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

সেইসাথে রুমে তাদের মধ্যে সবচেয়ে বড় ডেটা ব্যবহারকারী Netflix দিয়ে শুরু হতে পারে। কোম্পানির ওয়েবসাইট অনুসারে, Netflix স্ট্রিমিং পরিষেবাটি প্রতিটি সংযোগের জন্য তারা যে পরিমাণ ডেটা ব্যবহার করে তার পরিপ্রেক্ষিতে এভাবে ভেঙে যায়:

  • সর্বনিম্ন ভিডিও মানের প্রতি ঘণ্টায় 300MB
  • SD ভিডিও মানের জন্য প্রতি ঘণ্টায় 700MB
  • এইচডি ভিডিও মানের জন্য প্রতি ঘণ্টায় 3GB
  • UHD (4K) ভিডিও মানের জন্য প্রতি ঘন্টায় 7GB

এর অর্থ হল আপনার যদি 1TB ক্যাপ থাকে (মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ ক্যাপ রেটগুলির মধ্যে একটি), আপনি আপনার সীমাতে পৌঁছানোর আগে আপনি প্রায় 142 ঘন্টা 4K ভিডিও স্ট্রিম করতে পারেন।

হুলু

আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

হুলু হল মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক দেখা স্ট্রিমিং পরিষেবাগুলির মধ্যে একটি, যার অর্থ হল যে কেউ ডেটা ক্যাপ সহ পরিষেবাগুলি কতটা ডেটা চুষছে তার উপর নজর রাখতে হবে৷ এখানে পরিসংখ্যান রয়েছে:

  • স্ট্যান্ডার্ড ডিফ-এ প্রতি ঘন্টায় 680MB
  • 720p এ 1.3GB প্রতি ঘন্টা
  • 1080p এ 2.7GB প্রতি ঘন্টা

হুলু হল এমন কয়েকটি স্ট্রিমিং পরিষেবার মধ্যে একটি যা কোনও ধরণের 4K বিকল্প অফার করে না, তাই ডেটা-সচেতন স্ট্রীমারদের তাদের ক্যাপ ওভারলোড করার বিষয়ে চিন্তা করতে হবে না।

Amazon Prime Video

আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

যদিও অ্যামাজন প্রাইম ভিডিওর মুভি এবং টিভি শোগুলির নির্বাচন তার প্রতিযোগীদের মতো বিস্তৃত নাও হতে পারে, তবুও এটি তার সার্ভারগুলি ছেড়ে যাওয়া মিডিয়ার প্রতিটি অংশের জন্য তুলনামূলকভাবে প্রচুর পরিমাণে ডেটা গ্রহণ করে:

  • মানক সংজ্ঞায় প্রতি ঘন্টায় 800MB
  • HD-এ প্রতি ঘণ্টায় 2GB ডেটা
  • 4K-তে প্রতি ঘণ্টায় 6GB ডেটা

এই পরিসংখ্যানগুলির অর্থ হল যে যখন Amazon-এর সামগ্রীর HD এবং 4K উভয় স্ট্রিম তার প্রতিযোগীদের সাথে সুন্দরভাবে তুলনা করে, স্ট্যান্ডার্ড সংজ্ঞাটি আক্ষরিক অর্থে Netflix-এর তুলনায় দ্বিগুণ বেশি খায়। এটি পরামর্শ দেয় যে আপনি ইচ্ছাকৃতভাবে ডেটা সংরক্ষণ করার জন্য আপনার Amazon স্ট্রীমকে সর্বনিম্ন গুণমানে ডাউনগ্রেড করলেও, এটি এখনও খুব দ্রুত আপনার ক্যাপকে আঘাত করবে৷

Spotify

আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

যেহেতু গানগুলি ভিডিওর তুলনায় এত ছোট পায়ের ছাপ নেয়, তাই আপনাকে সত্যিই আপনার স্পটিফাই ব্যবহারকে মাসিক ভিত্তিতে সীমিত করতে হবে না, এমনকি যদি আপনি নিপীড়নমূলকভাবে কম ডেটা ক্যাপের অধীনে কাজ করেন। এটি বলেছে, পর্যাপ্ত ডিভাইস জুড়ে এই স্ট্রীমগুলির যথেষ্ট পরিমাণ যোগ করুন এবং এটি স্পষ্ট যে কীভাবে সেই প্রভাব দ্রুত যুক্ত হতে পারে। যা বলা হয়েছে, ব্যান্ডউইথ সরাসরি মিউজিকের মানের সাথে যুক্ত থাকায় Spotify আপনার ডেটা ব্যবহার করবে তা নির্ধারণ করাও অনেক সহজ:

  • সাধারণ মানের (96Kbps) – প্রতি ঘন্টায় 40MB ডেটা
  • মাঝারি মানের (160Kbps) – প্রতি ঘন্টায় 70MB ডেটা
  • চরম গুণমান (320Kbps) – প্রতি ঘন্টায় 150MB ডেটা

রেপ আপ

যতক্ষণ পর্যন্ত আপনি কোন ধরণের সামগ্রী স্ট্রিম করছেন এবং কত ঘন ঘন সে সম্পর্কে আপনি দায়বদ্ধ, এটি 1TB বা তার বেশি হলে একা স্ট্রিমিং ব্যবহার করে আপনার ডেটা ক্যাপটি ভেঙে ফেলার সম্ভাবনা কম। এটি বলেছে, গেমিং, ডাউনলোডিং এবং সাধারণ ব্রাউজিং এর সাথে একত্রিত স্ট্রিমিং দ্রুত এমনকি সবচেয়ে বড় ক্যাপগুলিকেও ভেঙ্গে ফেলতে পারে, তাই নিশ্চিত হন যে আপনি আপনার সময়গুলি সাবধানে বাজেট করেছেন এবং সর্বদা আপনার সীমার সাথে মানানসই স্ট্রিমিং মানের বিকল্পটি বেছে নিন!


  1. আপনার Google অ্যাকাউন্ট ডেটা কীভাবে মুছবেন

  2. অ্যান্ড্রয়েডে গেস্ট মোড ব্যবহার করে আপনার ব্যক্তিগত ডেটা কীভাবে সুরক্ষিত করবেন

  3. আপনার Google ডেটা কীভাবে ডাউনলোড করবেন:Google Takeout ব্যবহার করছেন?

  4. আপনার কর্টানা ডেটা কীভাবে ডাউনলোড করবেন